গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন

গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন

গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজ আমরা আপনাদের সাথে গলায় মাছের কাটা বিঁধলে দোয়া করবেন এই নিয়ে আলোচনা করব। করবো আমরা প্রত্যেক প্রত্যেক টা মানুষ এই সমস্যায় কোন না কোন  সময় পড়ে যায়। গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন এই বিষয়ে আমাদের সবারই একই ধারণা থাকে না। কাটা বিঁধলে কখন কি করবো আমরা কেউ জানি আবার কেউ জানিনা। যারা জানেন না তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেলটি চলুন তাহলে গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন এই বিষয়ে আলোচনা করা যাক।

 মাছ আমাদের সবার খুবই  প্রিয়। তবে প্রিয় এই খাবারটি খেতে গেলে অনেক সমস্যার বিপত্তি ঘটে। আবার অনেকেই মাছ খেতে চান না কাটার। ইলিশ মাছ খেতে সুস্বাদু হলেও অনেকে দূরে সরিয়ে রাখেন শুধুমাত্র অতিরিক্ত কাটার ভয়। মাছ ভাত খেতে খেতে হঠাৎ গলায় কাঁটা বিঁধে গেলে সর্বনাশ ।তবে এই সমস্যার সমাধানও রয়েছে।

 মাছে ভাতে বাঙালি একটি সুপ্রাচীন লোককথা।  মাছ  ছাড়া বাঙালি আহার যেন এক বেলাও সম্পূর্ণ হয় না। তবে মাছ খাওয়ার সময় ছোট-বড় সবারই দুর্ঘটনাবশত গলায় কাটা আটকে যাওয়ার ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে সবাই কমবেশি পড়ছেন। তবে  তৎক্ষণাৎ করণীয় সম্পর্কে অনেকেই জানেনা।

 অনেক সময় গলার কাঁটা দূর করতে বিড়ালের পা ধরতে হয়। কখনো আবার কবিরাজ  ওঝা দিয়ে ঝাড় ফুকের  মত অপচিকিৎসার  দ্বারস্থ হয়ে থাকে অনেকেই। গলায় মাছের কাঁটা আটকে যাওয়া খুব কষ্টকর গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন। তাই এমন গলায় মাছের কাটা বিঁধলে দোয়া করবেন তা সম্পর্কে জানা জরুরী সভার।

 * গলায় কাটা বিঁধলে শুকনো সাদা  ভাত  ছট কে  দলা পাকিয়ে গোল গোল  ছোট  বলেন মত বানিয়ে   তা গিলে খেয়ে ফেলুন। এরপর পানি পান করুন। একবারে না হলে কয়েকবারে উপায় অবলম্বন করুন। এভাবে ভাত  ও  পানি খেলে বেশিরভাগ ক্ষেত্রে কাটা নেমে যায়। এছাড়াও শুকনো মুড়ি কিংবা গরম দুধ পাউরুটি খেলেও কিছুটা সমাধান পাওয়া যায়।

বিকাশ একাউন্টের স্টেটমেন্ট যেভাবে পাবেন

 * পাকা কলায় কামড়ে একটু বেশি করে নিয়ে অল্প চিবিয়ে গিলে নাও। এতেও কাটা নেমে যায়। পাকা কলার মিউসিলেজ এর পিচ্ছিল ভাব গলায় ফুটে থাকা কাটাকে সহজে বিতাড়িত করতে সাহায্য করে।

 * মাছের কাঁটা গলিয়ে দেওয়ার জন্য লবণ ও লেবুর  মিশ্রণ  ও বেশ কার্যকর। এক টুকরো লেবুতে হালকা লবন মিশিয়ে  চুষে  খেয়ে নাও।  লেবুরও লবণের লবণাক্ততা মিলিত ভাবে কাটা টিকে পাতলা করে গলিয়ে দেবে। ফলে সহজে গলা থেকে কাটা টি নেমে যাবে।

 * গলা ফুলে থাকা মাছের কাঁটা নামাতে ভিনেগার দারুন কাজ করে। জলের সঙ্গে সামান্য ভিনেগার মিশিয়ে খেলে আটকে থাকা কাটা খুব সহজেই গলা থেকে নেমে যায়। ভিনেগার অনেকটা পাতিলেবুর মতই কাজ করে।

 * গলায় কাটা বিঁধলে দেরি না করে এক চা চামচ  এটিবল অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল তেল এর তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যাবে মাছের কাটা।

 * কোন ঠান্ডা  কোমল পানীয়র সঙ্গে লেবু মিশিয়ে অল্প অল্প করে চুমু দিন। কোমল পানীয়ের সাথে সোডা আর লেবুর একসঙ্গে মিলিয়ে মাছের কাঁটা গলায় দিতে সাহায্য করে। এটি কাটা নামানোর সবচেয়ে আধুনিক পদ্ধতি।

 * উপরের কোন উপাদান যদি হাতের কাছে না থাকে, তাহলে বেশ খানিকটা পানি খেয়ে গলা থেকে কাটা নামানোর চেষ্টা করা যেতে পারে। সবচেয়ে ভালো হয়, যদি হালকা গরম জলে সামান্য লবণ মিশিয়ে তা পান করেন। এতে কাঁটা নরম হয়ে তাড়াতাড়ি গলা থেকে নেমে যাবে।

 * জোরে জোরে ক্রমাগত  দুই চারটা  কাশি দিলে  কফ  রিফ্লেক্স এর  মাধ্যমে অনেক সময় গলার পিছনের দেয়ালে আটকে থাকা মাছের কাঁটা কাশির ধমকে  ছুটে গিয়ে সামনে চলে আসে এবং বের হয়ে যায়।

 * এরপর গলায় ফুটে থাকা কাটা না নেমে গেলে নিকটস্থ সরাসরি হাসপাতালের জরুরি বিভাগে কিংবা নাক কান গলা বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। স্পেশাল ফরেন বডি রিমুভারের সাহায্যে এরকম থাকা কাঁটা বের করে আনা সম্ভব।

এই টিপস গুলো না জেনে পুরাতন ফোন কিনবেন না

বিড়ালের পা ধরে লাভ নেই

গলায় কাঁটা আটকালে বিড়ালের পায়ে ধরা কিংবা লেবু চিবিয়ে খাওয়া সংক্রান্ত কুসংস্কার প্রচলিত আছে। এগুলো একেবারেই অমূলক ধারণা। এ ধরনের কাজে মূল্যবান সময় নষ্ট করে রোগীর চিকিৎসা করা একেবারেই ঠিক নয়।

চিকিৎসায় দেরি হলে বিপদ

গলায় কাঁটা বের করতে না পারলে চিকিৎসকের কাছে যেতে দেরি করা উচিত নয়।গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন নাক, কাম, গলা বিশেষজ্ঞ বা কাফের যেকোনো হাসপাতালের জরুরি বিভাগে যেতে হবে যত দ্রুত সম্ভব।চিকিৎসক  প্রয়োজনীয়  এন্টিবায়োটিক ও মাউথ ওয়াশ  ব্যবহারের পরামর্শ দেবেন। এরপর নিয়মমাফিক বাকি চিকিৎসা সম্পূর্ণ করতে হবে। দীর্ঘ সময় ধরে গলায় আটকে থাকা কাটার কারণে গলার ভেতরে জীবাণুর সংক্রমণ হতে পারে।পুঁজ জমে  যেতে পারে। গলায় ভিতরে এমন  ফোড়া  ভীষণ যন্ত্রণাদায়ক। মারাত্মক সংক্রমণ জীবননাশের কারণ হলেও হতে পারে।

প্রাথমিক চিকিৎসায় ব্যর্থ হলে

বাড়িতে এই অবস্থানেওয়ার পরেও যদি কাঁটা দূর না হয়, তাহলে দেরি না করে কান, নাক, গলা বিশেষজ্ঞের শরণাপন্ন হন। তিনি তাং ডিপ্রেশন  যন্ত্রের সাহায্যে জীব নামিয়ে গলার ভেতর টা ভালোভাবে দেখে নিয়ে কাটা বের করতে পারেন। তবে গলার খুব বেশি ভেতর  এর  দিকে কাঁটা আটকালে ফাইবার অপটিক  লেরিঙ্গোস্কোপকিংবা খাদ্যনালীর ওপরের অংশের এন্ডোস্কোপির সাহায্য নেওয়ার প্রয়োজন হতে পারে।

ঝটপট  যা  করবেন 

গলায় কাঁটা ফুটলে অসস্থি আর বেথা হবেই। ঢোক  গেলার সময় সময় নির্দিষ্ট স্থানে লাগবে । ভাতের বড় আকারের দলা গিলে খেতে চেষ্টা করুন( সামান্য চিবিয়ে গিলে ফেলতে হবে পুরোটা)। এভাবে কয়েকবার চেষ্টা করে দেখুন গলার কাঁটা নেমে যায় কিনা ।ভাত  এর  দলা ছাড়াও কলা দিয়ে কিভাবে চেষ্টা করা যায়। ডাটা এন্ট্রি করে আয় করার উপায়

সাধের মাছ খেতে গিয়ে গলায় কাটা বিঁধলে নি এমন মানুষ খুব কমই পাওয়া যায়। আপনার গলায় মাছের কাটা বিঁধলে কোন চিন্তা নেই। ডাক্তারের কাছে যেতে হবে না। পবিত্র কোরআনের আয়াতের আমল ও ফজিলত এইটা চলে যাবে ইনশাল্লাহ। গলায় মাছের কাটা বিঁধলে  আপনারা এই দোয়াটি পড়তে পারেন:-

ফালা ওয়া ইজা বালাগাতিল  হুলকুম।

 উচ্চারণ:- তারপর যখন কারো প্রাণ কন্ঠাগত হয়।

পরিশেষে

গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন তা নিয়ে আপনাদের সাথে বেশ কিছু আলোচনা আমরা করেছি। আপনি গলায় মাছের কাটা বিঁধলে যা করবেন জানতে চান তাহলে আমাদের পুরো আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বে।  তাহলে আপনারা বুঝতে পারবেন গলায় যদি মাছের কাঁটা কখনো বিঁধে তাহলে কোন কোন খাবারগুলো খেলে তার নিমিষের মধ্যে গলে যাবে বা নিচে পড়ে যাবে। এই বিষয়ে জানার জন্য আপনারা অবশ্যই আমাদের এই আর্টিকেলটি পড়বেন। ধন্যবাদ। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads