বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম

বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম

বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আশা করছি আপনারা ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। কেননা আমরা অনেকেই জানিনা বয়স্ক ভাতার আবেদন করার নিয়ম। এই বয়স্ক ভাতার আবেদন কিভাবে করতে হয় এবং আমরা কিভাবে বুঝব বয়স্ক ভাতা আবেদন করার নিয়মে আমরা সফল হয়েছি এই বিষয় নিয়ে টুকিটাকি আমরা আপনাদের সাথে আজকের আর্টিকেলে আলোচনা করব। আপনার পরিবারের বয়স্ক ব্যক্তির জন্য বয়স্ক ভাতার আবেদন করতে চান কি? জানুন কিভাবে বয়স্ক ভাতার আবেদনের জন্য অনলাইনে আবেদন করবেন কি কি লাগবে? এই বিষয়ে।

হ্যাঁ আপনারা ঠিক জায়গায় এসেছেন এখানেই আপনারা পাবেন বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে। এখন খুব সহজেই মোবাইল বা কম্পিউটার থেকে অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করা যায়। আবেদন যাচাই-বাছাইয়ের পর সরাসরি মোবাইল ব্যাংকিং একাউন্টে ভাতা গ্রহণ করা যায়। তাই ঘরে বসে এখন বয়স্ক ভাতা গ্রহণ করা যাবে। বাংলাদেশ সরকার ইতোমধ্যে বয়স্ক ভাতার অর্থ g2p পদ্ধতিতে পরিষদের জন্য অনলাইন আবেদন গ্রহণ ও যাচাই-বাছাইয়ের পর সরাসরি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সরাসরি ভাতা ভোগীর একাউন্টে পাঠানোর ব্যবস্থা করেছেন। তাই চলুন বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে আমরা এখন আলোচনা শুরু করি।

আসলে বয়স্ক ভাতা কি? 

বয়স্ক ভাতা হচ্ছে সরকারের একটি আর্থিক কর্মসূচি যার মাধ্যমে যে বয়স্ক, দুস্থ, কর্মহীন ও স্বল্প আয়ের রোগীদের আর্থিক সহযোগিতা দেওয়া হয়। সরকারি এই আর্থিক সহযোগিতা পাওয়ার ক্ষেত্রে কিছু শর্ত পূরণ করতে হবে। কর্তৃপক্ষ আবেদন ও কাগজপত্র যাচাই-বাছাই করে আবেদনকারীকে বয়স্ক ভাতার প্রাপ্তির জন্য বিবেচনা করলেই বয়স্ক ভাতা দেয়া হবে।  বয়স্ক ভাতা পাবার জন্য প্রাপ্তবয়স না হওয়া পর্যন্ত কোন ধরনের বয়স্ক ভাতা দেয়া হবে না। এটি সরকারের নির্দেশ বলে ঘোষণা করা হয়েছে্। 

ডাটা এন্ট্রি করে আয় করার উপায়

বাংলাদেশে বয়স্ক ভাতা চালু হয় কত সাল থেকে

বাংলাদেশে বয়স্ক ভাতা চালু হয় ১৯৯৮ সাল থেকে। দেশের অভাবী ও নিম্ন আয়ের বয়স্ক ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা প্রদানের জন্য ১৯৯৭ থেকে ১৯৯৮ অর্থবছরে প্রথম বয়স্ক ভাতা কর্মসূচি চালু করা হয়। প্রথমে দেশের সকল ইউনিয়ন পরিষদের পাঁচজন পুরুষ ও পাঁচজন মহিলা সহ ১০ জন দরিদ্র বৃদ্ধ কে প্রতি মাসে ১০০ টাকা ভাতার আওতায় আনা হয়। পরবর্তীতে দেশের সকল পৌরসভা ও নগর প্রতিষ্ঠানকে এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয় এবং ভাতা ভোগের সংখ্যা বৃদ্ধি করা হয়।

২০২৩ সালে বাংলাদেশের বয়স্ক ভাতা কত

বাংলাদেশের বয়স্ক ভাতা পরিমাণ মাসিক ৫০০ টাকা। বয়স্ক ভাতা যা দেয়া হয় তা খুবই কম। তবে এটি হয়তো ভবিষ্যতে পরিবর্তনশীল। পরবর্তী বিভিন্ন বছরে বয়স্ক ভাতার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। তাই আশা করা যায় খুব শীঘ্রই এই ভাতার পরিমাণ সরকারি বৃদ্ধি করবে।

অর্থবছর মাসিক ভাতার পরিমান
২০০৯ -২০১০ ২৫০টাকা
২০১০-২০১১    ৩০০ টাকা
২০১৬-২০১৭  ৫০০ টাকা 

বয়স্ক ভাতা পাওয়ার যোগ্যতা ও শর্তাবলী

বয়স্ক ভাতার জন্য আবেদন করতে পুরুষের বয়স ৬৫ বছরের মধ্যে এবং মহিলার বয়স ৬২ বছরের উর্ধেও হতে হবে। বয়স্ক ভাতা পাওয়ার জন্য নিম্ন শর্তগুলো পালন করতে হবে:-

* বাংলাদেশের নাগরিক হতে হবে

* সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে এবং একটি জন্ম নিবন্ধন/ জাতীয় পরিচয় পত্র নম্বর থাকতে হবে।

হঠাৎ করে রক্তচাপ বেড়ে গেলে কিভাবে কন্ট্রোল করা যায়

* আবেদনকারীর বয়স পুরুষের ক্ষেত্রে ৬৫ বছর উর্ধ্বে এবং মহিলার ক্ষেত্রে ৬২ বছরের হতে হবে। সরকার কর্তিক দেয়া একটি নির্দিষ্ট তারিখে এই বয়স হতে হবে। বয়স নির্ধারণের সময় জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন এবং এসএসসি/ সম্মান পরীক্ষার সার্টিফিকেট অবশ্যই বিবেচনা করতে হবে। এক্ষেত্রে কোন বিরোধ দেখা দিলে সংশ্লিষ্ট কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

* প্রার্থীর গড়  বার্ষিক আয় 10000 টাকার কম হতে হবে

বয়স্ক ভাতা প্রাপ্তির অযোগ্য

* সরকারি কর্মচারী পেনশন ভোগী হলে

* দুস্থ মহিলা হিসেবে ভিজিডি কার্ডধারী হলে

* অন্য কোনভাবে নিয়মিত সরকারি অনুদান/ ভাতা প্রাপ্ত হলে

* কোন বেসরকারি সংস্থা/ সমাসকল্যাণমূলক প্রতিষ্ঠান হতে নিয়মিত ভাবে আর্থিক অনুদান/ ভাতা প্রাপ্ত হলে।।

অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করার নিয়ম

* সমাজসেবা অধিদপ্তরে বয়স্ক ভাতার আবেদন ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করুন।

* জাতীয় পরিচয় পত্র নম্বর ও জন্মতারিখ দিয়ে বয়স্ক ভাতার আবেদন ফরম ডাউনলোড প্রিন্ট করে নিন।

* স্থানীয় চেয়ারম্যান, পৌরসভার কাউন্সিলর এর স্বাক্ষর নিয়ে সমাজসেবা মাঠকর্মীবা উপজেলা সমাজসেবা অফিসে প্রয়োজনীয় কাগজপত্র সহ জমা দিন।

বয়স্ক ভাতার জন্য অনলাইনে আবেদন আপনার মোবাইল বা কম্পিউটার থেকে করতে পারবেন।  আবেদন  করার আগে পুরো নিয়মটি আগে পড়ে নিন। কি কি তথ্য প্রয়োজন হবে তা সংগ্রহ করে নিন ।তারপর  আপনি যদি ওয়েবসাইটে আমাদের এই পোস্টটি দেখে আবেদন পূরণ করলে ভালো হবে। মাঝেমধ্যে কারিগরের কারণে বা সিস্টেম আপডেটের জন্য আবেদন ওয়েবসাইটটি বন্ধ থাকতে পারে। এর জন্য সিস্টেম উন্নয়নের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত এই লেখাটি ওয়েবসাইটে দেখা যায়। আবার বয়স্ক ভাতার আবেদনের একটি নির্দিষ্ট সময় থাকে। যখন আবেদন গ্রহণ করা হয় তখন ওয়েব সাইটে আবেদন করা যাবে।

কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায়

সমাজসেবা অধিদপ্তর বয়স্ক ভাতা আবেদন

* বয়স্ক ভাতার আবেদন ওয়েবসাইটের লিংক http://mis.bhata.gov.bd/onlineapplicationএই লিংকে ক্লিক করে গুগল  চরম থেকে এই সাইটে যান।  এবং এখানে কিছু অপশন থাকবে আপনারা সেখানে বুঝেশুনে ক্লিক করবেন।

* এখানে প্রথম বক্সে যার নাম আবেদন করবেন তার nid কার্ডের নম্বর লিখুন ও দ্বিতীয় বক্সে তার জন্ম তারিখ সিলেট করুন। এরপর যাচাই করুন বাটনে ক্লিক করুন।

* এন আই ডি কার্ড থেকে ছবিসহ আবেদনকারীর কিছু তথ্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে। এখান থেকে সেই তথ্য অটোমেটিক পূরণ হবে না সেগুলো নিজে সঠিকভাবে পূরণ করে নিবেন।।

* এই ধাপে আবেদনকারী সম্পর্কে কিছু অতিরিক্ত তথ্য দিতে হবে। তথ্যগুলো হল:-

* বৈবাহিক অবস্থা

* শিক্ষাগত যোগ্য

* পরিবারের সদস্য সংখ্যা( পুরুষ, মহিলা ও হিজড়া)

* পেশা

* বার্ষিক আয়

* সরকারি বা বেসরকারি আর্থিক সুবিধার তথ্য

* বাসস্থান তথ্য

* ভূমির পরিমান

* এই ধাপে যোগাযোগের তথ্য দিতে হবে। আবেদনের ঠিকানা, মোবাইল নম্বর, মোবাইল নম্বরটি কার সেটা সিলেক্ট করুন ইমেইল( যদি থাকে) পূরণ করুন।

* সব তথ্য পূরণ করা হলে একবার সব তথ্যগুলো চেক করে দেখুন কোন তথ্য ভুল আছে কিনা। সব ঠিক থাকলে সংরক্ষণ বাটনে ক্লিক করে আবেদনটি জমা দিন। মনে রাখবেন আবেদন জমা দেয়ার পর আর কোনো তথ্য পরিবর্তন করার সুযোগ নেই।

* আবেদন সাবমিট করা হলে, অপশন পাবেন প্রিন্ট করার। এখানে প্রিন্ট বাটনে ক্লিক করে বয়স্ক ভাতার আবেদন Pdf  ফাইলে ডাউনলোড করে নিন । নিজের প্রিন্টার না থাকলে এলাকার কোন কম্পিউটার সেবার দোকান থেকে ফর্মটি প্রিন্ট করিয়ে নিন।

* প্রিন্ট করার ফর্ম কি নির্দিষ্ট অংশে পৌরসভার কাউন্সিলরের স্বাক্ষর নিয়ে সমাজসেবা মাঠ কর্মী বা উপজেলা সমাজসেবা অফিসে প্রয়োজনীয় কাগজপত্রসহ জমা দিন।

শেষ কথা

বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে আমরা এতক্ষণ আপনাদের সাথে আলোচনা করছিলাম। আপনারা যদি বয়স্ক ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আমাদের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন। বয়স্ক ভাতার আবেদন যখন তখন করা যাবে না। সাধারণত বছরের শুরুতেই এই তালিকা প্রণয়নের কাজ করা হয়।। তাই খেয়াল রাখুন কখন বয়স্ক ভাতার আবেদন গ্রহণ করা হচ্ছে। ধন্যবাদ।


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads