লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন

লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন

লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজ আমরা আপনাদের সাথের লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন তা নিয়ে আলোচনা করব। কেননা আমাদের মানব জীবন আজকের হুমকি স্বরূপ। আমরা প্রত্যেক মানুষের আমাদের ব্যবহৃত চলার পথে প্রযুক্তিতে আসক্ত হয়ে পড়ছি।  এবং দেখা যাচ্ছে যে আমরা সিঁড়ি বেয়ে উপরে ফ্লোর গুলোতে যেতাম কিন্তু এখন আমরা আমাদের প্রযুক্তির ফলে লিফট ব্যবহার করছি। যার ফলে আমাদের শরীর কোন নড়াচড়া হচ্ছে না। তাই আমরা আজ আপনাদের লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন এই নিয়ে আলোচনা করব।

লাইফস্টাইল ডেস্ক

আমরা অনেকেই ওজন কমানোর চেষ্টা করি, কিন্তু কোন কিছুতেই ওজন কমছে না ভেবে হতাশ হয়ে যায়। এর জন্য আসলে আমাদের কিছু জীবনযাপন পদ্ধতি দায়ী। সুস্থতার  জন্য  পরিমাণমতো সঠিক খাদ্য গ্রহণের সঙ্গে প্রয়োজন নিয়মিত ব্যায়াম্য। এমনই একটি ব্যায়াম সিঁড়ি দিয়ে ওঠানামা।

তবে অনেকেই সময় ও সুযোগের অভাবে নিয়মিত ব্যায়াম করতে পারেন না। এমন হলে আমাদের দৈনন্দিন জীবনযাপনের কিছু অভ্যাসের আনা জরুরি। এর মধ্যে অন্যতম হলো লিফট বাদ  দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন এই বিষয়ে ধারণা অর্জন করতে হবে। আসুন দেখে নেই সিঁড়ি ব্যবহারের উপকারিতা গুলো কি কি।

মানসিক চাপ থেকে মুক্তির উপায়

হৃদপিন্ডের জন্য ভালো

সিরি ভাঙলে কার্ডিওভাসকুলার  অর্থাৎ শ্বাসযন্ত্র  ও রক্তনালির দারুন কার্যক্রম চলে। এতে নানা রকম রোগ থেকে মুক্তি থাকা যায়। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় নিয়মিত। আপনি যত তালাশি ভাঙবেন, আপনাকে তত্ত্বতালাশ প্রতিটি পায়ে হেঁটে উঠতে হবে। এভাবে দীর্ঘক্ষন ধরে শরীরে কাজের মধ্যে থাকে দীর্ঘক্ষন। ফলে নিয়মিত সুস্থ থাকার পাশাপাশি ওজন কমবে।

কার্যকারী  শারীরিক কর্মকাণ্ড

শরীরের জোড়াগুলো সচল ও স্বাভাবিক রাখতে কার্যকর ভূমিকা রাখতে হবে হাটাও সিঁড়ি ভাঙার মতো কার্যক্রম। অল্প  দূরত্ব হেঁটে  গন্তব্যে যাওয়া অথবা লিফটের বদলে ব্যবহার করে ওঠা ফাংশনাল অ্যাক্টিভিটি হিসেবে কাজ করে। যার ফলে আমাদের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ  নড়াচড়া করে। এবং আমাদের শরীর সুস্থ ও স্বাভাবিক থাকে।

মৃত্যু ঝুঁকি কমায়

প্রতিদিন আট তলার সমান সিঁড়ি  ভাঙলে  তা প্রায় 33 শতাংশ মৃত্যু ঝুঁকি কমাতে সাহায্য করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে প্রতিদিন 7 মিনিট সিঁড়ি দিয়ে ওঠানামা বেশ কার্যকর। সিঁড়ি বেয়ে  উপরে উঠা মানে আমাদের এক প্রকার ব্যায়াম হয়ে যাওয়া। আসলে আমরা বাসায় কাজের মধ্যে বা কোনো ব্যস্ততার মধ্যে ব্যায়াম করতে পারিনা। যার ফলে আমরা অফিসের মধ্যে সিঁড়ি বেয়ে ব্যায়াম করার একটা সুযোগ পেয়ে যাই।

শীতে কোষ্ঠকাঠিন্যে মুক্তি উপায়

মানসিক স্বাস্থ্যের জন্য ভালো

সুস্থ শরীরের জন্য যে কোনো শারীরিক কার্যক্রম দারুণ উপকারী। সিঁড়ি দিয়ে ওঠানামা এমনই একটি শারীরিক কার্যক্রমের প্রতিদিন করা যায়। আবার খুব একটা সময় লাগে না। এটি আপনাকে মানসিকভাবে আরো বেশি শক্তিশালী ও স্থিতিশীল হতে সাহায্য করবে।

সুস্থ ফুসফুস এর জন্য

নিয়মিত সিঁড়ি দিয়ে ওঠানামা করলে আমাদের ফুসফুসেও হৃদপিণ্ড সুস্থ থাকে। এটি আমাদের ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায়। সিঁড়ি দিয়ে ওঠানামা করা সবচেয়ে ভালো দিক হচ্ছে এটি করার জন্য আপনাকে আলাদা করে মেশিন কিনতে হবে না বাজে দৌড়াতে হবে না। আবার দৌড়ানোর জন্য আলাদা জায়গা বা সুযোগ খুজতে বের হওয়া লাগবে না। যে কোন জায়গা, যে কোন সময় চাইলেই আপনি সিঁড়ি ভাঙতে পারেন কয়েক ধাপ। সুস্থতার জন্য প্রতিদিন সিঁড়ি দিয়ে ওঠানামা করার চেষ্টা করুন। 

পদ্মা টাইমস ডেস্ক

প্রতিদিন আমাদের কোন না কোন কাজে সিঁড়ি দিয়ে  উঠা নামা করতে হয়। তবে সিঁড়ি দিয়ে ওঠানামা করায় কষ্ট তাই আমরা সিঁড়িটাকে এড়িয়ে চলতে পছন্দ করি। সিঁড়ির বদলে  লিভ ব্যবহার করতে  চাই। কিন্তু সিঁড়ি ব্যবহারে উপকার রয়েছে তা জানলে আপনি অবশ্যই লিফট বাদ দিয়ে সিঁড়ি ব্যবহার করতে চাইবেন।

সিঁড়ি ব্যবহারের উপকারিতা গুলো জেনে নেওয়া যাক

* পায়ে হাটা ও সিরি  ব্যবহারের ভালো উপকার পাওয়া যায়। শরীরের জোড়াগুলো স্বাভাবিক রাখার জন্য সিঁড়ি ব্যবহার খুব কার্যকর।  এছাড়াও দৈনিক আমাদের শারীরিক কিছু কর্মকান্ড করা উচিত, যাতে শরীরের রক্ত চলাচল স্বাভাবিক থাকে। প্রতিদিন অন্তত 15 থেকে 20 মিনিট হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

* নিয়মিত ব্যবহার করলে ভালো থাকবে ফুসফুস হূৎপিণ্ড। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে বৃদ্ধি পাবে ফুসফুসের কার্যক্ষমতা।

* নিয়মিত ব্যবহার করলে সিঁড়ি শ্বাসযন্ত্র অনক রক্তনালীর কার্যক্রম ভালো থাকে। এতে বিভিন্ন অসুখ থেকে মুক্তি পাওয়া যায়। সিঁড়ি বেয়ে ওপরে  ওঠানামা করলে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে যায়।

* নিয়ম করে কয়েক মাস ব্যবহার করলে সুস্থ থাকার পাশাপাশি অতিরিক্ত বেড়ে যাওয়ার ওজন নিয়ন্ত্রণ করতে সহজ হবে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত  সিঁড়ি ব্যবহার করুন।

ডাটা এন্ট্রি করে আয় করার উপায়

হার্টের কর্মদক্ষতা বৃদ্ধি পায়

সিঁড়ি দিয়ে ওঠানামা করার সময় সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্ত সরবরাহ বেড়ে যায়। সেইসঙ্গে হার্টের কর্মদক্ষতা বৃদ্ধি পায়। ফলে স্বাভাবিকভাবেই কার্ডিওভাসকুলার ডিজে  আক্রান্ত হওয়ার আশঙ্কা হ্রাস পায়। যাদের পরিবারের হার্টের রোগের ইতিহাস রয়েছে, তাদের এই  কারণেই বেশি করে সিঁড়ি ব্যবহার করা প্রয়োজন।

ফুসফুসের সুস্থতা

নিয়মিত ব্যবহার করলে ভালো থাকবে ফুসফুস হূৎপিণ্ড। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে বৃদ্ধি পাবে ফুসফুসের কার্যক্ষমতা।

ওজন নিয়ন্ত্রণ

অতিরিক্ত ওজনের কারণে কি চিন্তায় রয়েছেন? তাহলে ভুলেও লিফটে পা বাড়াবেন না। গবেষকদের মতে, নিয়মিত সিঁড়ি ভাঙার অভ্যাস করলে শারীরিক  বৃদ্ধি পায়। সেইসঙ্গে শরীরে জমে থাকা অতিরিক্ত ক্যালোরি ঝরতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ওজন কমার সম্ভাবনা বৃদ্ধি পায়, লিফট ব্যবহার করলে কখনোই সম্ভব হতো না।

 জয়েন্ট এর কর্ম ক্ষমতা বাড়ে 

বয়সের সঙ্গে সঙ্গে আমাদের শরীর যেমন বুড়ো হতে থাকে, তেমনি জয়েন্ট এর সচলতার কমতে শুরু করে। ফলে ব্যথা-যন্ত্রণা এ জীবন জর্জরিত হয়ে যায়। আপনি যদি না চান আপনার সঙ্গে এমন টা হোক, তাহলে ভুলেও লিফট ব্যবহার করবেন না। পরিবর্তে সিঁড়ি দিয়ে হাঁটবেন। কারণ খেয়াল করে দেখবেন সিঁড়ি ব্যবহার করলে জয়ের কর্ম ক্ষমতা বেড়ে যায়। ফলে শরীরের বয়স বাড়লেও তার প্রভাব পড়তে পারে  না জয়েন্ট  এর উপর।

মনকে করে তোলে চাঙ্গা

মনকে চাঙ্গা করে তুলতে  সিঁড়ির  ব্যবহার বিশেষ ভূমিকা পালন করে থাকে। সিঁড়ি দিয়ে ওঠা বা নামার সময় আমাদের মস্তিষ্কের অন্দরে এনডোরফিন নামক হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে স্বাভাবিকভাবেই মন চাঙ্গা হয়ে উঠছে সময় লাগে না। তাইতো এবার থেকে কাজের চাপে বা অন্য কারণে মন ক্ষতবিক্ষত হলের সামনে এসে দাঁড়াবেন, দেখবেন নিমিষে সব ভালো লাগতে শুরু করবে।

কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায়

সিঁড়ি দিয়ে ওঠা

সিঁড়ি দিয়ে ওঠানামা করার সময় সারা শরীরে রক্তের প্রবাহ এতটা বেড়ে যায় যে রক্তচাপ স্বাভাবিক মাত্রায় নেমে আসতে সময় লাগে না। সেইসঙ্গে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এর মতন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে। এখানেই শেষ নয়, সিঁড়ির সঙ্গে বন্ধুত্ব পাতালে মেলে আরো অনেক শারীরিক উপকার।

পরিশেষে বলা যায় যে লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন তার বিশেষ বিশেষ আলোচনা আমরা আপনাদের সাথে করেছি। আপনার আমাদের এই আর্টিকেলটি পড়ে থাকলে অবশ্যই বুঝতে পারবেন লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন। আসলে আমাদের জীবনকে সুস্থ স্বাভাবিক রাখার জন্য অবশ্যই আমাদের ব্যায়াম করতে হয়। আর আমরা যদি না করি তাহলে অবশ্যই আমাদের লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন এই বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। আর আমরা আপনাদের অনেক আলোচনার মাধ্যমে বুঝিয়ে ছিলে  লিফট বাদ দিয়ে কেন সিঁড়ি ব্যবহার করবেন। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads