মন ভালো করার উপায়

মন ভালো করার উপায়

মন ভালো করার উপায়

মনটা যেহেতু আপনার তাই মনটা ভালো রাখার দায়িত্ব আপনার।  আপনার মনটাকে ভালো রাখার দায়িত্ব কেউ গ্রহণ করবেনা।  তাই যদি মন খারাপ থাকে তবে নিজের মনকে নিজেই ভালো করতে শিখুন।  আজকে আমি এই আর্টিকেল আলোচনা করবো মন ভালো করার উপায় সম্পর্কে।  আপনার যদি মন ভালো করার উপায় সম্পর্কে ধারনা থাকে তবে সহজেই নিজের মনকে ভালো করতে পারবেন। 

মন যদি খারাপ থাকে তবে আমাদের কোনো কাজেই মন বসে না।  আমাদের কষ্টের কথা নাই বললাম আমাদের চিন্তা শক্তি কমে যায়।   আর কষ্ট  যদি আপনজনের কাছ থেকে পেয়ে থাকি তবে তা বলার অপেক্ষা রাখে না যে মন কত খারাপ হয়।  তাই চলুন কথা না বাড়িয়ে জেনে নেই মন ভালো করার উপায় সম্পর্কে। 

মন খারাপ হয় কেন

মন ভালো করার উপায় সম্পর্কে জানতে গেলে আমাদেরকে প্রথমে জানতে হবে মন খারাপ হয় কি কি কারনে।  মন অনেক কারণেই খারাপ হয়ে থাকে-

  • মন খারাপের প্রধান কারণ হচ্ছে একাকীত্ব
  • একক কাজে একগুঁয়েমির কারণে মন খারাপ হতে পারে
  • কোন কাজে ব্যর্থ হলেও মন খারাপ হতে পারে
  • পারিবারিক অশান্তি, প্রেমে ব্যর্থতা এবং নিজের জীবনের ট্রাজেডি কারণে মন খারাপ হতে পারে
  • মন খারাপ হতে পারে হতাশার কারণে
  • প্রিয়জনের অবহেলার কারণে বিষন্নতা পেয়ে বসে মনে
  • প্রিয়জন হারানোর ফলে মন খারাপ হয়ে থাকে
  • কোন  ভালো কাজে যদি উপযুক্ত মূল্যায়ন না পাই  তবে মন খারাপ হয়ে থাকে। 

মন ভালো করার বৈজ্ঞানিক উপায়

আমাদের শরীরে ডোপামিন নামের একটা হরমোন রয়েছে।  এই ডোপামিনের কারণেই আমরা সাধারণত খুশি হয়ে থাকি।  যদি আপনি কোন কারণে খুশি হয়ে থাকেন তবে একটা নির্দিষ্ট পরিমাণ ডোপামিন উৎপন্ন হয়।  তখন আপনার সুখ অনুভব হয়।  আরো বেশি ডোপামিন উৎপন্ন হলে আপনি আরো বেশী খুশী হয়ে থাকেন।  এখন যদি ডোপামিন ক্ষরণ বৃদ্ধি না পায় তবে আপনার সুখ অনুভব হবে না।  ধরুন আপনি একটা সাইকেল কেনার প্রয়োজনীয়তা অনুভব করছেন।  যখন আপনি সাইকেলটা কিনতে পারবেন তখন আপনার ভিতরে ডোপামিন উৎপন্ন হবে।  তখন আপনি সুখ অনুভব করবেন।  কিন্তু দ্বিতীয়বার যদি আপনাকে আরেকটা সাইকেল কিনে দেয়া হয় তবে আপনার প্রথমবার যে পরিমাণ ডোপামিন খরিত হয়েছিল সেই পরিমাণ ডোপামিন উৎপন্ন হবে না।  অর্থাৎ আপনি প্রথমবার সাইকেল কেনার মত সুখী হতে পারছেন না।  কিন্তু এবার যদি আপনাকে একটা মোটরসাইকেল কিনে দেয়া হয় তবে আপনার ডোপামিন আগের চেয়ে বেশি উৎপন্ন হবে।  আপনি আগের চেয়ে বেশি খুশি হবেন।  এখন যদি আপনি সবসময় সুখের মধ্যে থাকেন তবে আপনার ডোপামিন খরচ হতে থাকবে।  কোন কারণে যদি আপনি সুখ থেকে বাহিরে চলে আসেন তবে আপনার ডোপামিন খরচ কমে যাবে।  অর্থাৎ আপনি আর সুখী অনুভব করবেন না।  তখন আপনার ভিতরে করটিসল নামের এক ধরনের হরমোন উৎপন্ন হবে যা আপনাকে ব্যথিত করবে।  তাই  কর্টিসল হরমোন যেন উৎপন্ন না হয় সেদিকে লক্ষ রাখতে হবে।  এই অনুচ্ছেদটি শুধু তাদের জন্যই ব্যাখ্যা করলাম যারা বুঝতে পারবেন।  তবে সুখী হওয়ার জন্য এই ধরনের আর্টিকেল এর প্রয়োজনীয়তা আছে তা নয়, কিন্তু এটি আপনাকে যথেষ্ট সহায়তা করবে যদি আপনি পরিপূর্ণরূপে বুঝতে পারেন। 

সাধারণ ভাবে মন ভালো করার উপায়

আমরা এবার এমন কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করব যেই পদ্ধতি গুলো আপনি পালন করলে সহজেই আপনার মনকে অল্প সময়ের মধ্যে ভালো করতে পারবেন।  

গোসল করে নিন

মন ভালো করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায় হচ্ছে গোসল।  কোন কারণে যদি আপনার মন খারাপ থাকে তবে আপনি বেশি পরিমাণ পানি নিয়ে একটি গোসল সেরে নিতে পারেন।  দেখবেন গোসল করার সাথে সাথে আপনার শরীরের সাথে মন পরিষ্কার হয়ে যাবে।  সেই সাথে আপনিও ভুলে যাবেন আপনার ছোটখাটো দুঃখগুলো।  তবে গোসল অবশ্যই আপনাকে স্থায়ী সমাধান দেবে না ,কিছু সময়ের জন্য আপনি ফ্রেশ অনুভব করবেন । 

নিজেকে কোন কাজে ব্যস্ত রাখুন

আমরা কোন জায়গা থেকে যদি মানসিক আঘাত প্রাপ্ত হই তবে আমাদের সেটা ভুলে যাওয়াই উচিত।  তবে সাধারণত দুঃখের কথাগুলো আমাদের বারবার মনে পড়ে।  তাই আমরা সুখি হতে চাইলেও হতে পারি না।  এক্ষেত্রে বড় একটা পরামর্শ হচ্ছে মন ভালো করার ক্ষেত্রে আপনার ব্যস্ততা অতি উত্তম একটি পদ্ধতি।  আপনি যদি কোন কাজে নিজেকে ব্যস্ত করে ফেলতে পারেন, দেখবেন ধীরে ধীরে আপনি কারো আচরণ অথবা কোন কারণে যদি আঘাতপ্রাপ্ত হয়ে থাকেন মানসিকভাবে তবে সেটা সেরে যাবে। 

বাহির থেকে একটু হেঁটে আসুন

কোন কারণে মন খারাপ হলে একটু ঘরের বাহিরে জান এবং প্রাকৃতিক মুক্ত পরিবেশে মুক্তভাবে হাঁটা-চলা করুন।  আপনি কোথাও থেকে ঘুরে আসতে পারেন।  দেখবেন ধীরে ধীরে আপনার মন ভালো হয়ে গেছে।  লম্বা লম্বা নিঃশ্বাস নিন এবং প্রকৃতি উপভোগ করুন। 

শরীর চর্চা করুন

মন ভালো রাখার এটা দীর্ঘমেয়াদি একটা প্রক্রিয়া।  এটা আপনার মনকে স্থায়ীভাবে শক্তিশালী করবে যেন যেকোনো ধরনের দুঃখ-কষ্টকে আপনি সহজেই ভুলে থাকতে পারেন।  আপনার শরীরের শরীর বৃত্তীয় কার্যাবলী সঠিক ভাবে চলার জন্য শরীরচর্চা খুবই গুরুত্বপূর্ণ। মন ভালো করার উপায় শরীরচর্চা আপনার শরীরকে ফিট রাখার সাথে সাথে আপনার মনকে সুস্থ রাখবে।  সুস্থ মন গুলো সাধারনত কষ্টের বিরুদ্ধে বেশি প্রতিরোধ করতে পারে।  তাই নিয়মিত শরীর চর্চা করুন এবং কষ্টগুলোকে দূরে ঠেলে দিন।

নিজের সৌন্দর্য উপভোগ করুন

আগেই মন ভালো করার উপায় গোসলের কথা বলেছিলাম।  গোসল শেষ করলে অথবা নিজেকে একটু পরিপাটি করে নিন।  এবং আয়নায় নিজেকে দেখুন।  নিজের প্রতি বিশ্বাস রাখুন।  মনে মনে এটা ভাবুন যে কেউ যদি আপনাকে বুঝতে না পারে তবে সেটা আপনার দোষ নয় সেটা তাঁর না বুঝতে পারার  দোষ।  আপনার কারো জন্য ভাবার সময় আছে নাকি।  শুধু নিজেকে নিয়ে ভাবুন। 

দুশ্চিন্তা থেকে দুরে থাকুন

যদি কেরিয়ার বিষয়ে অনেক দুশ্চিন্তা হয়ে থাকে তবে এটা স্মরণ করুন রিজিকের মালিক সম্পূর্ণরূপে আল্লাহতালা।  আপনি শুধু কাজ করতে পারেন তবে রিজিকের ব্যবস্থা যেহেতু আল্লাহ তালাই করে থাকে তাই আল্লাহ তা'আলার উপর ভরসা করুন।  নিজেকে হীন ভাববেন না।  আল্লাহতালা যেহেতু আপনাকে সকল ধরনের সহায়তা করে থাকবে তাই আল্লাহতালার পানে অবশ্যই আপনি প্রার্থনা করবেন যেন তিনি আপনার রিজিক বৃদ্ধি করে দেন এবং আপনার দুনিয়াবী যাবতীয় সমস্যা দূর করে দেন।  আপনি হয়তো এর প্রভাব সাথে সাথে না পেয়ে হতাশ হয়ে পড়তে পারেন।  কিন্তু আপনার জন্য কি ভালো সেটা আপনার চেয়ে বেশি আপনার মালিক  জানে।  তাই আল্লাহ তাআলার কাছে চাইলে আপনি নিরাশ হবেন না, কোন না কোন দিক দিয়ে আপনার সম্মান এবং রিজিকের ব্যবস্থা হয়ে যাবে ইনশাআল্লাহ। 

মানুষের সঙ্গে  সম্পর্ক তৈরি করুন

আপনি আপনার একজন দুইজন বন্ধুর উপর নির্ভরশীল না হয়ে অনেক অনেক মানুষের সাথে সম্পর্ক গড়ে তুলুন।  এতে যদি আপনার সময় এবং অর্থের  খরচ হয় সেটাকে অপচয় ভাববেন না।  কারণ আপনি যখন কারো দ্বারা ব্যথিত হবেন তখন দেখবেন অন্যদের কাছে গেলে সেটা ঠিক হয়ে যাবে।  কিন্তু বন্ধু নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই আপনাকে সচেতন থাকতে হবে কারণ মানুষের সঙ্গ মানুষকে প্রভাবিত করে। যেকোনো ধরনের ঝগড়া-বিবাদ কে এড়িয়ে চলুন দেখবেন ধীরে ধীরে এমনি আপনার বন্ধুত্ব বৃদ্ধি পাবে। 

আজকে আর্টিকেলের বিষয়টি ছিল মন ভালো করার উপায় সম্পর্কে । যেহেতু মন অনেক গুরুত্বপূর্ণ একটা অংশ, আমাদের তাই এই ব্যাপারে যত্নশীল হওয়া উচিত।  আপনি খেয়াল করুন কি কি কারণে আপনার মন খারাপ হয়ে থাকে।  সেই জায়গা থেকে আপনি নিজেকে ধীরে ধীরে সরিয়ে নিন।  এবং যে বিষয়গুলো আপনার পছন্দের সেখানে ক্যারিয়ার গড়ার চেষ্টা করুন।  নিজের উপর বিশ্বাস রাখুন।   আর জেনে রাখুন ধৈর্য মানুষকে অনেক বড় ধরনের সফলতা এনে দেয়।  আমার এই আর্টিকেলটি পড়ে আপনি হয়তো মন ভালো করার উপায় সম্পর্কে জানতে পারবেন।  কিন্তু আমি কথাগুলো বলেছি সার্বিকভাবে সবার জন্য।  কিন্তু ঠিক কীভাবে আপনার মনকে আপনি ভাল রাখবেন সেই বিষয়টি নিয়ে আপনি ভাবুন।  

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads