রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম 

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আজ আমরা আপনাদের সাথে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। কারণ অনেক সময় দেখা যায় যে আমরা রাউটারের পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করতে পারি না। অনেক কনফিউশন এর মধ্যে দিয়ে আমাদের যেতে হয়। তাই আজ আমরা আপনাদের সাথে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আসলে যারা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে জানেন না তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটি।

আসলে দেখতে গেলে মনে হয় যে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা খুবই একটি সহজ বিষয়। আপনি চাইলে আপনার হাতের মোবাইল ফোনটা দিয়ে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। অথবা ল্যাপটপ বা কম্পিউটার থেকে আপনার রাউটারের পাসওয়ার্ড দিয়ে খুব সহজেই পরিবর্তন করে নিতে পারেন।

আমরা অনেকেই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে জানিনা বলে গুগল সার্চ করে থাকি। আজ আমরা আমাদের এই আর্টিকেল এ কিভাবে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় এবং কোন রাউটার এর জন্য কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন সে সকল বিষয়ে আমরা আজকে আমাদের এই আর্টিকেলে আপনাদের কাছে শেয়ার করব।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা

শুধুমাত্র wireless fidelityইউজারনেম এবং পাসওয়ার্ড চেঞ্জ করতে হলে আমাদের এই পোস্টটি আপনার জন্য সম্পূর্ণ প্রয়োজনীয় একটি পোস্ট। তাই আপনাদের প্রতি অনুরোধ রইল আমাদের এই পোষ্টটি খুব মনোযোগ সহকারে পড়বেন এবং সকল বিষয়ে সঠিক ভাবে বোঝার চেষ্টা করবেনভ

আপনাদের হাতে এন্ড্রয়েড মোবাইল ফোন, ল্যাপটপ, কিংবা ট্যাবলেট রয়েছে সেগুলো মধ্যে tp-link,google wifi review,netgear orbi review,netgear c3700 review, netgear c3000 review, linksys ea8300, linksys ea9500 review, linksys wrt3200acm review,samsung smart things router review  ইত্যাদি সকল ধরনের রাউটার ইউজারনেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করা সম্ভব।

রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

অনেক সময় আমরা দেখতে পাই যে পার্সোনাল রাউটারের পাসওয়ার্ড ভাইরাল হয়ে যায়। কিংবা আমাদের আশেপাশের লোকজন জেনে গিয়ে বিনা অনুমতিতে আমাদের ওয়াইফাই চালাতে থাকে। যার ফলে আমাদের অনেক অসুবিধা হয় এবং আমরা নেটের ভালো সার্ভিস পাইনা।

সেই মুহূর্তে আপনি যদি আপনার নিজস্ব রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন পড়ে তাহলে অবশ্যই নিচের যে সকল নিয়ম রয়েছে তা স্টেপ বাই স্টেপ ফলো করার মাধ্যমে আপনি আপনার রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারেন। এবং আপনার রাউটারটি কে আপনি সিকিউরিটি করে রাখতে পারেন।

পাসওয়ার্ড পরিবর্তন

প্রথমে আপনার যে ডিভাইসে ডিভাইস থেকে ওয়াইফাই কানেক্ট করে নিন। তারপর আপনার মোবাইলে থাকা যেকোনো ব্রাউজার ওপেন করুন। মূলত আমরা ক্রোম ব্রাউজার টি সবচেয়ে বেশি ইউজ করে থাকি এবং এটি সবচেয়ে জনপ্রিয় একটি বাজারের সাথে আমরা জানি। তাই আপনারা চাইলে ক্রোম ব্রাউজার টি ইউজ করতে পারেন।

যেকোনো ব্রাউজার ওপেন করার পর আপনার ব্রাউজারের সার্চ বারে গিয়ে আইপি অ্যাড্রেস টাইপ করে সার্চ করতে  হবে। এখন প্রশ্ন হলো আপনারা  এখন কোন আইপি  সার্চ অ্যাড্রেস করবেন। এটি খুব সহজ বিষয় আপনি আপনার কেনা রাউটারের নিচের দিকে থাকা স্টিকার অথবা ইউজার গাইড বই পেয়ে যাবেন। আপনি উইন্ডোজ এর সিএমডি  ব্যবহার করে আপনার রাউটারের সঠিক আইপি এড্রেসটি পেয়ে যেতে পারেন। 

ফেসবুক থেকে কেনা কাটার আগে যা জানা জরুরি

এটা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম। এজন্য আপনাকে যা করতে হবে cmd  কে run as administrato ‘’ হিসেবে ওপেন করে সেখানে’ ipc0nfig’ লিখে ‘ ente’ চাপলে যে লেখাগুলো আসবে সেখানে’’r default gateway’’ তে যে আইপি এড্রেস দেওয়া আছে সেটাই হলো আপনার রাউটারের আইপি অ্যাড্রেস। যেমন আমাদের রাউটারের আইপি অ্যাড্রেস হল:-২৯১.৮৬১.০.২০০।

টিপি লিংক পাসওয়ার্ড চেঞ্জ

আপনি যে রাউটার ব্যবহার করেন সেটি যদি টিপি লিংক এর রাউটার হয় তাহলে সে রাউটার পাসওয়ার্ড এবং ইউজারনেম আপনি সহজে চেঞ্জ করতে পারবেন। এজন্য প্রথমে যে কোন একটি ব্রাউজারে আপনাকে tp-link রাউটার এর আইপি অ্যাড্রেস ব্যবহার করে প্রবেশ করতে হবে। তারপর যথারীতি এডমিনের পাসওয়ার্ড এবং ইউজার নেম যথাস্থানে বসিয়ে অতি সহজে আপনি টিপি লিংক এর রাউটার এর পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। এটি হচ্ছে tp-link রাউটারের  পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম।tp-link এর পাসওয়ার্ড পরিবর্তন  খুব সহজ একটি কাজ আপনি চাইলে খুব সহজেই করতে পারবেন। 

মোবাইল দিয়ে রাউটারের পাসওয়ার্ড বদলানো

এখন আমাদের অনেকেরই প্রশ্ন থাকতে পারে কিভাবে আমরা এন্ড্রয়েড মোবাইল দিয়ে আমাদের রাউটারের পাসওয়ার্ড বদল করতে পারি। এখন আমরা সে বিষয়ে আলোচনা করব। আপনারা যদি এন্ড্রয়েড ফোন থাকে তাহলে অবশ্যই আপনার অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে রাউটারের আইপি অ্যাড্রেস ব্যবহার করে। মোবাইলের যেকোন ব্রাউজারে প্রবেশ করে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। আমরা উপরে যে মাধ্যমগুলো দেখেছি সে মাধ্যমগুলো আপনারা চাইলে মোবাইল ফোনের মাধ্যমে ব্যবহার করতে পারেন।

দাড়ি গজানোর সহজ উপায় জেনে নিন

টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন

আপনি চাইলে যে কোন ব্রান্ডের মোবাইল বা ল্যাপটপ দিয়ে অথবা আপনার হাতের ট্যাবলেটটি দিয়ে কিছু ফর্মুলা অনুসরন করে খুব সহজেই রাউটারের পাসওয়ার্ড এবং ইউজার নেম চেঞ্জ করতে পারেন। আপনার যদি টেন্ডা রাউটার হয়ে থাকে তাহলে ফর্মুলা অবলম্বন করে ইউজারনেম এবং পাসওয়ার্ড চেঞ্জ করতে পারেন।

D-link পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সফটওয়্যার এর প্রয়োজন নেই। ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনাকে প্রথমে ব্রাউজার ওপেন করতে হবে। এরপর আপনার ব্রাউজারের সার্চ বারে লিখবেন ডিলিং রাউটার লগ ইন। এটা হচ্ছে তাদের জন্য যারা রাউটারের আইপি অ্যাড্রেস জানেনা।  আর জানে না আর যারা জানে লিখে দিলেই হবে।  ডি লিংক রাউটার এর  জন্য আইপি অ্যাড্রেস হল ১৯২.১৬৮.০.১। এই অ্যাপটি এড্রেসটি আপনাকে ব্রাউজারের সার্চ অপশনে লিখতে হবে এবং আপনি কপি করে নিয়ে সার্চ বারে পেস্ট করে দিতে পারেন।

যদি এই আইপি এড্রেসটি কাজ না করে তাহলে আরেকটি আইপি অ্যাড্রেস রয়েছে। সেটি হল ১৯২.১৬৮.১.১। এই দুইটি আইপি অ্যাড্রেস এর মাধ্যমে অবশ্যই কাজ করবে। ব্রাউজারে আইপি অ্যাড্রেস দেয়ার পর ইউজারনেম এবং পাসওয়ার্ড দেয়ার জন্য একটি অপশন আসবে। ডি লিং এর ক্ষেত্রে ইউজারনেম এবং পাসওয়ার্ড এডমিন হয়ে থাকে। আপনি আপনার রাউটার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন রাউটারে।

এরপর একটু উপরে তাকালে দেখতে পাবেন সেটিংস অপশনটি।  সেটিং অপশনে ক্লিক করুন। সেটিং অপশনে ক্লিক করার পর যে পেজটি আসবে বামপাশের লম্বা টুলবারে পাসওয়ার্ড অপশনটি। সেখানে ক্লিক করুন ।পাসওয়ার্ড অপশনে ক্লিক করার পর আপনাকে আবার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হবে। লগইন করার পর আপনি আপনার পছন্দের পাসওয়ার্ড দিতে পারবেন।

আশা করছি আপনারা আমাদের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন। আপনারা যদি রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বে। তাহলে অবশ্যই আপনারা বুঝতে পারবেন রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে। আর রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে যদি আপনাদের আরো কিছু জানার থাকে বা আপনার আরো কিছু জানার আগ্রহ হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা আপনাদের সঠিক তথ্য দেয়ার জন্য সবসময় প্রস্তুত। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads