বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের বা কলেজের তালিকা

বাংলাদেশের সেরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের বা কলেজের তালিকা

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আশা করছি আপনারা ভালো আছেন। আজকে আমরা আপনাদের সাথে ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা নিয়ে আলোচনা করব। অনেকেই জানেনা ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা সম্পর্কে। যারা এই সরকারি কলেজ সম্পর্কে জানে না তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি।

দেশের সরকারি কলেজসমূহ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলছে। ঢাকার মাধ্যমে এমন অনেক সরকারি কলেজ রয়েছে যেগুলো বাংলাদেশের শীর্ষস্থানীয় কলেজের তালিকা অবস্থান করছে। উন্নত শিক্ষা ও ভালো ফলাফলের জন্য মানসম্মত কলেজ বেছে নেয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা সম্পর্কে।

শিক্ষার্থীরা মাধ্যমিক পাশের পরেই অনেক ধরনের সিদ্ধান্তহীনতায় মধ্যে দিয়ে চলে যে তারা উচ্চ মাধ্যমিক শিক্ষার জন্য কোন কলেজে ভর্তি হবে? কোন কলেজটি হতে পারে তার জন্য উপযোগী? কোন কলেজে ভর্তি হলে পরীক্ষার ফলাফল ভালো হবে? এছাড়া আর্থিক বিষয় চিন্তা তো আছেই। আপনারা হয়তো জেনে থাকবেন, যে কোন বেসরকারি ও আধা সরকারি কলেজ গুলোর পড়াশোনার খরচের তুলনায় সরকারি কলেজগুলোতে পড়াশোনার খরচ অনেক কম হয়ে থাকে। ফলে আর্থিক বিষয়ে চিন্তা থাকলে সরকারি কলেজ হতে পারে আপনার জন্য ভালো চয়েজ। 

উন্নত লেখাপড়া ও আপনার উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঠিক কলেজ নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনার এই গুরুত্বপূর্ণ কাজে আমরা আপনাকে সাহায্য করবো ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা দিয়ে।এই পোস্টটি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা দিয়ে প্রস্তুত করা হয়েছে আপনাদের জন্য।

কিন্তু আপনি হয়তো ভাবছেন সরকারি কলেজে লেখাপড়া কেমন? সরকারি কলেজগুলো লেখাপড়া দিক দিয়েই একদমই খারাপ এমনকি মোটেও নয়। বলতে গেলে, বেসরকারী বা আধা সরকারি কলেজ গুলোর তুলনায় অনেকটাই ভালো লেখাপড়া হয়ে থাকে সরকারি কলেজগুলোতে। সরকারি কলেজে পড়ার ক্ষেত্রে অনেকগুলো সুযোগ সুবিধা বেশি পাওয়া যায় যেগুলো বেসরকারী বা আধা সরকারি অথবা অন্যান্য কলেজগুলোতে দিয়ে থাকে না।

কোন কলেজগুলোতে ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা জায়গা করে নিয়েছে তাদের সাথে আপনাদের আজকে পরিচয় করিয়ে দিব।  ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ঢাকা কলেজ গুলোর পড়াশোনার পাশাপাশি খরচের পরিমাণ অনেক কম। এজন্য এ দেশের বিভিন্ন স্থান থেকে মাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা এই কলেজগুলোর ভর্তি হওয়ার জন্য ভর্তির আবেদনের প্রথমেই  রাখে এই কলেজগুলোকে।

ঢাকা কলেজ

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা প্রথম স্থান পেয়েছে ঢাকা কলেজ। ঢাকা কলেজ বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী ও শীর্ষস্থানীয় একটি শিক্ষাপ্রতিষ্ঠান। ঢাকা কলেজ ১৮৪১ খ্রিস্টাব্দের ২০ নভেম্বর প্রতিষ্ঠা হয়েছিল।  ঢাকা স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ও শীর্ষস্থানীয় একটি কলেজ।শুধুমাত্র ছেলেরা ভর্তি হওয়ার সুযোগ পায়। কারণ ঢাকা কলেজ ছেলেদের কলেজ।

কবি নজরুল সরকারি কলেজ

কবি নজরুল সরকারি কলেজটি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা দ্বিতীয় স্থান অধিকার করেছে। কবি নজরুল সরকারি কলেজের প্রতিষ্ঠা হয়েছিল 1874 খ্রিস্টাব্দ। কবি নজরুল সরকারি কলেজে আজকের ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা অন্যতম প্রাচীন শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান। এমনকি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা দেশের প্রাচীনতম শীর্ষস্থানীয় ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত হয়ে এসেছে। কবি নজরুল সরকারি কলেজ এর প্রতিষ্ঠাতা হাজী মুহাম্মদ মহসিন। কবি নজরুল সরকারি কলেজের ক্যাম্পাস ঢাকা দক্ষিণ-পূর্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বিপরীতে অবস্থান করছে মিউনিসিপ্যালিটি।

সরকারি বাংলা কলেজ

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা তৃতীয় নম্বরে রয়েছে সরকারি বাংলা কলেজ।সরকারি বাংলা কলেজ 1962 খ্রিস্টাব্দে অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল এক অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল ।সরকারি বাংলা কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আবুল কাশেম।সরকারি বাংলা কলেজ ঢাকার মেগাসিটি মিরপুর দারুস সালাম রোডের পশ্চিম পাশে অবস্থিত।ভালো লেখা পড়ার জন্য প্রয়োজন ভালো পরিবেশ এবং সে ভালো পরিবেশে অবস্থিত রয়েছে সরকারি বাংলা কলেজ।

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ আমাদের ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা চতুর্থ নম্বরে স্থান পেয়েছে ।বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ টি  সরকারি কলেজ হিসেবে যাত্রা শুরু করে 1948 খ্রিস্টাব্দে। ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ঢাকা আমাদের কাছে অন্যতম সম্মান ও মর্যাদার প্রাপ্ত কলেজ বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ। এর অন্যতম কারণ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই কলেজের একজন প্রাক্তন ছাত্রী ছিলেন। তিনি এই কলেজে লেখাপড়া করেছেন। বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ 2017 খ্রিস্টাব্দে 16 ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হয়েছিল।

টঙ্গী সরকারি কলেজ

টঙ্গী সরকারি কলেজ টি আমাদের ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা পঞ্চম স্থান অধিকারী সরকারি কলেজ। টঙ্গী সরকারি কলেজ1972 খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল এবং হাজার 1988 খ্রিস্টাব্দের 4  জানুয়ারি জাতীয়করণ করা হয়েছিল। গাজীপুর সদর উপজেলা টঙ্গীতে অবস্থিত রয়েছে টঙ্গী সরকারি কলেজ।

সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ

সরকারি শহীদ সোহরাওয়ার্দী আজকের কলেজ ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা 6 নম্বর সরকারি কলেজ। সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ অবস্থিত রয়েছে ঢাকার ঐতিহাসিক বিখ্যাত বাহাদুর শাহ পার্কের লক্ষ্মীবাজারে। বর্তমান সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ প্রতিষ্ঠা হয়েছিল 11 ই নভেম্বর হাজার 1949 খ্রিস্টাব্দে।শুরুর দিকে কলেজটির নাম দেওয়া হয়েছিল কায়েদ-ই-আজম কলেজ। পরবর্তীতে হাজার 1972 খ্রিস্টাব্দে কলেজটির নাম কায়েদি আজম থেকে সরকারি শহীদ সোহরাওয়ার্দী নামে পরিবর্তন করে দেওয়া হয়।

ধামরাই সরকারি কলেজ

সরকারি কলেজ ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা অন্যতম একটি সরকারি প্রতিষ্ঠান। ধামরাই সরকারি কলেজ অবস্থিত রয়েছে ঢাকা জেলার ধামরাই উপজেলায়। সরকারি কলেজ স্থাপিত হয় 1972 খ্রিস্টাব্দে।

সরকারি বিজ্ঞান কলেজ

সরকারি বিজ্ঞান কলেজ অবস্থিত রয়েছে ঢাকা শহরের ফার্মগেট এলাকায়।  আমাদের  আজকের পোস্ট ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা  সাইন্স এর জন্য ভালো একটি কলেজ সরকারি বিজ্ঞান কলেজ। কলেজটির  পূর্বের নাম ছিল ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজ। এই সরকারের  প্রতিষ্ঠানটি  1954 খ্রিস্টাব্দে টেকনিক্যাল হাইস্কুল নামে তার প্রথম যাত্রা শুরু করেছিল। এবং পরবর্তীতে 1985 খ্রিস্টাব্দে এটির নাম হয় সরকারি বিজ্ঞান কলেজ।

মোহাম্মদপুর সরকারি কলেজ

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা  নবম অবস্থান পেয়েছে ঢাকা মোহাম্মদপুর সরকারি কলেজ । কলেজটি প্রতিষ্ঠিত হয় 1966 খ্রিস্টাব্দে। মোহাম্মদপুর সরকারি কলেজের বিজ্ঞান বিভাগের জন্য ৪০০ টি আসুন, ব্যবসা বিভাগের জন্য ৪০০ টি আসন, এবং মানবিক বিভাগের জন্য ২০০ টি আসন রয়েছে।  সব মিলিয়ে মুহাম্মদ পুর  সরকারি কলেজে এর মোট আসন সংখ্যা সংখ্যা ১০০০ টি। বিষয়ভিত্তিক পাঠদানের পাশাপাশি মোহাম্মদপুর সরকারি কলেজ এর অন্তর্ভুক্ত কার্যক্রমের মধ্যে দিয়ে বিভিন্ন সহপাঠ্যক্রমিক কার্যক্রম অন্তর্ভুক্ত আছে।

 জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা দশম স্থানাধিকারী কলেজটি হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি, সকলের প্রিয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সানুগ্রহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয় প্রতিষ্ঠিত হয় 2013 খ্রিস্টাব্দে ।কলেজ অবস্থিত রয়েছে বাংলাদেশের ঢাকার বিমানবন্দর সড়কের পাশে।

পরিশেষে বলা যায় যে ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা সম্পর্কে বেশকিছু  সরকারি কলেজ নিয়ে আলোচনা করেছি। আশা করছি আপনারা যদি আমাদের এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েন অবশ্যই আপনারা জানতে পারবেন ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা সম্পর্কে। এই বিষয়ে যদি আপনাদের আরো কিছু জানার থাকে তাহলে আপনারা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন আমরা আপনাদের সঠিক তথ্য  দিয়ে থাকবো।


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads