পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় | হজম শক্তি বৃদ্ধির উপায়

হজম শক্তি বৃদ্ধির উপায়

পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায়

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি হলো পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় সম্পর্কে।  তবে চলুন শুরু করা যাক আমাদের আজকের আর্টিকেল পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায়। 

একটা জিনিস জানলে অবাক হবেন, আমাদের ওষুধের বাজারে সব থেকে বেশি বিক্রিত ঔষধটি হলো গ্যাসের ওষুধ।  অনেক সময় দেখা যায় আমাদের পেটে কোন সমস্যা হলে আমরা ওষুধের দোকান থেকে গ্যাসের ওষুধ কিংবা গ্যাসের সিরাপ খেয়ে উপশমের উপায় খুঁজে।  দেখা যায় হজমের সমস্যায় কমবেশি প্রায় সকলেই ভুগে থাকেন।  কখনো বেশি খাওয়ার ফলে বা কখনো কম খাওয়ার ফলে।  কখনো আবার দেখা যায় বেশি মসলাযুক্ত খাবার খাওয়ার ফলে হজমে সমস্যা হয়।

আর এই সমস্যাগুলো দূর করার জন্যই আমরা এই গ্যাসের ওষুধ গুলো খেয়ে থাকি।  কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন আমাদের ঘরে কিংবা আশে পাশেই রয়েছে হজমের সমস্যা দূর করার উপায় বা হজম শক্তি বৃদ্ধি করার উপায়। 

গর্ভের পানি কমে যাওয়ার লক্ষণ, কারণ ও চিকিৎসা

আজকে আমরা আমাদের এই আর্টিকেলে আপনাদের জানাব  পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় সম্পর্কে। 

হজম শক্তি বৃদ্ধির উপায়

মানবদেহে শক্তি সঞ্চয়ের জন্য অবশ্যই খাদ্য গ্রহণ করা জরুরি।  সেই খাদ্য হজম না হলে আমাদের দেহে সৃষ্টি হবে নানান রোগ ব্যাধি। এছাড়া খাদ্য হজমের জন্য আমাদের পাকস্থলী তে থাকতে হবে প্রয়োজনীয় হজম শক্তি। তাই সুস্থভাবে বেঁচে থাকার জন্য পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় গুলো অনুসরন করুন। নিচে হজম শক্তি বৃদ্ধির উপায় আলোচনা করা হলো,

আঁশযুক্ত খাবার খান

হজম শক্তি বৃদ্ধির উপায় এর মধ্যে অন্যতম একটি উপায় হচ্ছে আঁশযুক্ত খাবার গ্রহণ করা।  হজম শক্তি বৃদ্ধি করতে চাইলে আপনাকে অবশ্যই প্রচুর পরিমাণে আঁশযুক্ত খাবার গ্রহণ করতে হবে।  কেননা আঁশযুক্ত খাবার হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। আঁশযুক্ত খাবারের মধ্যে রয়েছে সিম, বাদাম, শাকসবজি, গোটা  শস্য, গমের ভুসি ইত্যাদি।  এছাড়া শাক সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ।  হজম শক্তি বৃদ্ধি করতে চাইলে প্রচুর পরিমাণে শাকসবজি খেতে হবে।  আঁশযুক্ত খাবার আপনার দেহের পানি শোষণে সহায়তা করে যা আপনাকে কোষ্ঠকাঠিন্য থেকে রক্ষা করে। তাই হজম শক্তি বৃদ্ধি করার জন্য প্রচুর পরিমাণে শাকসবজি ফলমূল গ্রহণ করুন। 

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন কেননা পানি পান করলে হজম শক্তি বৃদ্ধি হয়।  পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় এর মধ্যে অন্যতম একটি উপায় হল প্রচুর পরিমাণে পানি পান করা।  মানবদেহের প্রায় দুই-তৃতীয়াংশ পানি দ্বারা গঠিত।  মানব দেহের অভ্যন্তরীণ জৈবিক প্রক্রিয়া সচল রাখতে পানির কোনো বিকল্প নেই।  শরীর সুস্থ থাকার জন্য প্রতিদিন 2 লিটার পানি পান করা উচিত।  এছাড়া দেহে পানি স্বল্পতার কারণে কোষ্ঠকাঠিন্য রোগের সূচনা হয়।  আবার দেখা যায় এ কারণে খাবারে হজমের সমস্যা হয়।  শরীরের পানির অভাবে শরীর বৃত্তীয় কাজে বিঘ্ন ঘটে।  

আগুনে পোড়ালে করণীয় সম্পর্কে বিস্তারিত

তাই আপনারা হজম শক্তি বাড়াতে প্রতিদিন পরিমাণ মতো পানি পান করুন পাশাপাশি তরল খাবার গ্রহণ করুন।  আপনারা রান্নায় যে খাবারগুলো ব্যবহার করেন যেমন শাকসবজি এসকল কিছু একটু ঝোল জাতীয় করে রান্না করুন।  যাতে করে আপনাদের শরীরে পানির অভাব না দেখা দেয়।  ফলমূল শাকসবজি যেমন শসা টমেটো স্ট্রবেরি আঙ্গুর এবং পিচ ছাড়াও বিভিন্ন ধরনের ফলের জুস সেবন করুন।  এসকল খাবার আপনার শরীরে পানির ঘাটতি পূরণ করবে।  একজন সুস্থ সবল মানুষের দৈনিক অন্তত দুই থেকে তিন লিটার পানি খাওয়া উচিত। 

শারীরিক ব্যায়াম করুন

পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় এর মধ্যে অন্যতম একটি হলো ব্যায়াম করা। নিয়মিত অনুশীলন বা ব্যায়াম হজম শক্তি বাড়ানোর অন্যতম উপায়। খাবার খাওয়ার পর  আপনি অবশ্যই কিছুক্ষণ হাঁটাচলা করবেন তাতে করে আপনার শরীরের জৈবিক প্রক্রিয়া সচল হবে।  ফলে খুব দ্রুত তাড়াতাড়ি আপনার হজম হবে।  বিভিন্ন ধরনের ব্যায়াম করার ফলে পেটের বিভিন্ন রোগের লক্ষণ  কমে যায়।  ব্যায়াম আপনার হজম শক্তি বৃদ্ধির পাশাপাশি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।  তাই বলা যায় যে শারীরিক ব্যায়াম হল হজম শক্তি বৃদ্ধির উপায় এর মধ্যে অন্যতম। 

নির্দিষ্ট সময় সূচি মেনে খাবার গ্রহণ করুন

একটি নির্দিষ্ট সময় সূচি মেনে খাবার গ্রহণ করা পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় এর মধ্যে অন্যতম।  আমরা প্রতিদিন অনেক ধরনের খাবার খেয়ে থাকি এই খাবারগুলো অবশ্যই ঠিক সময়ে খাওয়া উচিত।  আপনার হজম শক্তি বাড়ানোর জন্য প্রতিদিনের খাবার গ্রহণের একটি সময় সূচি তৈরি করা দরকার।  প্রতিদিন একই সময়ে সকালে, দুপুরে, রাতে, তিনবেলা খাবার গ্রহণ করুন। আপনি  আপনি একদিন এক সময় আবার আরেকদিন আরেক সময়ে খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। প্রতিদিন সময়সূচী মেনে খাবার গ্রহণ করলে আপনার স্বাস্থ্য ভালো থাকবে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আপনার হজম শক্তি বৃদ্ধি হবে।  

দেহের চাহিদা অনুযায়ী খাবার খান

পেটে হজম শক্তি বৃদ্ধির ঘরোয়া উপায় এর মধ্যে অন্যতম একটি উপায় হলো চাহিদা অনুসারে খাবার খাওয়া।  আপনারা যখন ক্ষুধা অনুভব করবেন ঠিক তখনই খাবার গ্রহণ করুন।  আর যখন দেখবেন আপনার পেট ভরে গেছে ঠিক তখন আপনার খাবার খাওয়া বন্ধ করুন।  আবার দেখা যায় অনেক সময় আমরা ক্ষুধা  থাকার সত্বেও অনেক দেরি করে খাবার খায়, আবার দেখা যায় অনেক সময় আমরা অনেক বেশি খাবার খেয়ে ফেলি। যার ফলে আমাদের পেটে গ্যাস জমে পেট ফুলে যায় এবং বদ হজম হয়। তাই আমাদের ঠিক ওই পরিমাণ খাবার গ্রহণ করা যেই পরিমাণ আমাদের শরীরের জন্য দরকার।  যাতে করে বেশি খাবার খাওয়া না হয় আবার কম খাবার ও যেন খাওয়া না হয়।  সুতরাং আপনার দেহের চাহিদা অনুযায়ী খাবার গ্রহণ করুন। 

ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

সুষম খাবার খান

হজম শক্তি বৃদ্ধির উপায় এর মধ্যে অন্যতম হলো সুষম খাবার গ্রহণ করা।  আমরা বেঁচে থাকার জন্য খাবার খাই।  কিন্তু তাই বলে আমরা যা ইচ্ছে তাই খেতে পারব না।  হজম শক্তি বৃদ্ধি এবং সুস্বাস্থের জন্য আমাদের অবশ্যই উপকারী খাবার খেতে হবে।  সুস্বাস্থ্য এবং হজম শক্তি বৃদ্ধির জন্য আমাদের গ্রহণীয় খাবার খেতে হবে ভেজাল মুক্ত এবং সুষম খাবার।  সুষম খাবার বলতে সে সকল খাবার কে বোঝায় যে সকল খাবারে 6 টি মৌলিক উপাদান বিদ্যমান থাকে।  সুষম খাবার আমাদের পাকস্থলী তে হজম শক্তি বৃদ্ধি করে।  সুষম খাবার দেহের অভ্যন্তরীণ জৈবিক প্রক্রিয়া সচল রাখতে সহায়তা করে।  তাই আমাদের প্রতিদিন সুসম জাতীয় খাবার খেতে হবে।  এতে করে আমাদের হজমশক্তি বৃদ্ধি হবে এবং আমাদের শরীর সুস্থ থাকবে। 

পুদিনা পাতার চা পান করুন

হজম শক্তি বৃদ্ধির উপায় এর মধ্যে অন্যতম একটি উপায় হল পুদিনা পাতার চা।  পুদিনা পাতার চা আমাদের বমি বমি ভাব এবং বদহজমের একটি ঘরোয়া প্রতিকার।  পুদিনা চা পেটে ব্যথা এবং বদহজমের সমস্যাগুলো থেকে মুক্তি দেয়।  আপনি যদি আপনার হজম শক্তি বাড়াতে চান তাহলে অবশ্যই প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে পুদিনা চা পান করুন। 

মানসিক চাপ  ত্যাগ করুন

হজম শক্তি বৃদ্ধির উপায় এর মধ্যে অন্যতম একটি উপায় হলো মানসিক চাপ থেকে দূরে থাকা।  কেননা মানসিক চাপ আমাদের হজমশক্তি কে প্রভাবিত করে। কোন ঘটনা বা পরীক্ষার আগে আমাদের পেটের অস্থিরতা কাজ করে।  দেখা যায় আমাদের শারীরিক ও মানসিক উভয়ের স্বাস্থ্যের উন্নতি আমাদের মনের ওপর অনেকটাই নির্ভর করে।  কেননা আমরা যখন মানসিক চাপে  থাকি তখন আমরা ঠিকমতো ঘুমাতে পারিনা।  আর ঘুম না হওয়ার কারণে আমাদের  হজম প্রক্রিয়া ঠিকঠাক মত কাজ করে না।  যার ফলে খাবার গ্রহণের পর হজমে সমস্যা হয়।  আবার দেখা যায় অতিরিক্ত টেনশন করার ফলে আমাদের অনেক বেশি পেটে ব্যথা করে এবং বাথরুমের চাপ আসে।  এসব কারনে আবার  হজমের সমস্যা হয়।  আপনি যদি হজম শক্তি বাড়াতে চান তাহলে আপনি অবশ্যই মানসিক চাপ থেকে দূরে থাকবেন।  

আমাদের আজকের আর্টিকেল এর বিষয়টি হলো হজম শক্তি বৃদ্ধির উপায় সম্পর্কে।  আশা করি আপনারা সবাই বিস্তারিতভাবে জানতে পেরেছেন হজম শক্তি বৃদ্ধির উপায় সম্পর্কে।  আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads