কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায়

কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায়

কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায়

শিক্ষার্থী কিংবা চাকরিজীবী যেই হোক না কেন, কিভাবে ইংরেজি শিখবো সবারই একটি নিয়ে দুশ্চিন্তা থাকে ।শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো নম্বর তোলার জন্য ইংরেজি প্রয়োজন অপরদিকে চাকরিজীবীদের কাজে প্রমোশনের জন্য ইংরেজিতে দক্ষতা থাকা দরকার মোটকথা এই আধুনিক যুগের সাথে তাল মেলাতে সবারই  ইংরেজি জানা বাধ্যতামূলক।

 যেই ইংরেজি শিখলে এত সুবিধা পাওয়া যায় সেই ইংরেজি দেখলেই আমরা ভূত দেখার মতো ভয় পাই। আমরা কয়েকটি সিনেমা দেখলে হিন্দি ভাষা শিখে যায় অথচ 10 থেকে 12 বছর পাঠ্যবইয়ের পড়ার পর ইংরেজি শিখতে পারি না ইংরেজি  আমরা কয়েকটি সিনেমা দেখলে হিন্দি ভাষা শিখে যায় অথচ 10 থেকে 12 বছর পাঠ্যবইয়ের পড়ার পর ইংরেজি শিখতে পারি না ইংরেজি কঠিন ইংরেজি কি আসলেই এত কঠিন?

এখনকার সময়ে ইংরেজিতে দক্ষতা থাকলে ভালো চাকরি মেলে, পাওয়া যায় বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ এছাড়া কিছু প্রতিষ্ঠান রয়েছে যারা কেবল ইংরেজির আলাদা স্কলারশিপ দিয়ে থাকে সুতরাং বোঝাই যাচ্ছে ইংরেজি শেখার প্রয়োজনীয়তা ও গুরুত্ব কতখানি তাই কিভাবে ইংরেজি শিখবো কার্যকারী উপায় আমাদেরকে অবশ্যই মাথায় রাখতে হবে।

ইংরেজি শিখলে এত সুবিধা পাওয়া যায় সেই ইংরেজি দেখলে আমরা ভূত দেখার মত ভয় পায় কারণ কি? আমরা কয়েকটি সিনেমা দেখলে যদি হিন্দি ভাষা শিখে যাই তাহলে 10 থেকে 12 বছর পাঠ্যবই পড়ার পরও কেন ইংরেজি বলতে পারি না ইংরেজি কি আসলেই কঠিন একদমই না বাংলার মত ইংরেজি একটি ভাষা সহজ একটি বিষয়।

 কিছু কৌশল রক্তের মাধ্যমে আমরা এই ভাষা আয়ত্তে আনা আরো সহজ করে তুলতে পারে যেহেতু ইংরেজি আন্তর্জাতিক ভাষা এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে এর প্রয়োজনীয়তা রয়েছে তাই যেভাবেই হোক বাসাটিতে দক্ষতা অর্জন করতে হবে।

কিভাবে ইংরেজি শিখব

আজকে আমরা কিভাবে ইংরেজি শিখবো তা নিয়ে বিস্তারিত আলোচনা করব এবং কিভাবে ইংরেজি শিখব সেরা উপায় গুলি জানব। পাশাপাশি ইংরেজি শেখার তথ্যবহুল কৌশল গুলো তুলে ধরবো। আমি পূর্ণ আশাবাদী কৌশলগুলো সঠিকভাবে অনুসরণ করলে ইংরেজি শেখা আপনার জন্য সহজ থেকে সহজতর হয়ে উঠবে চলুন তাহলে শুরু করি কিভাবে ইংরেজি শিখবো কার্যকারী ও সেরা উপায় গুলি কি কি । 

নার্সিং পড়ার যোগ্যতা, কোথায় পড়বেন, খরচ কেমন

১.গ্রামার গিলে খাবেন না

একজন লেখাপড়া  না জানা যদি লন্ডন পাঠানো হয় তাহলে কিসে 6 মাস থেকে  এক বছরের মধ্যে ইংরেজিতে মোটামুটি ফ্রেন্ড হয়ে যায় না এটা কিসে কি গ্রামার শিখে করে নাকি জাস্ট কথা বলতে থাকে এবং অন্যদের সাথে ইংলিশে কমিউনিকেট করতে থাকে অবশ্যই গ্রামার থেকে কমিউনিকেট এক্ষেত্রে বেশি গুরুত্ব রাখে। অবশ্যই গ্রামারের থেকে কমিউনিকেটিং বেশি গুরুত্ব রাখে।

সুতরাং আপনি যদি  প্রথমেই গ্রামারের দিকে ফোকাস করেন তাহলে আপনার ইংরেজি শেখার গতি অনেক স্লো হয়ে যাবে এবং সহজেই হতাশ হয়ে পড়বেন। মজার ব্যাপার হচ্ছে   নেটিভ ইংলিশ  স্পিকার গ্রামার ভালো জানেন না। তাই ইংলিশ শিখতে গেলে শুরুতে গ্রামের দিকে প্রকাশ করা বাদ দিতে হবে হ্যাঁ তবে একটু এফিশিয়েন্সি আসার পর তখন গ্রামার নিয়ে আগানো যেতে পারে।

২. আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলুন

কোন একটি বাসায় দরজা কাটিয়ে ওঠার সবচেয়ে কার্যকরী পদ্ধতি হচ্ছে আয়নার সামনে দাঁড়িয়ে নিজে নিজে কথা বলা। কিভাবে ইংরেজি শিখব কার্যকারী সেরা উপায় গুলোর মধ্যে অন্যতম এটি। আয়নার সামনে দাঁড়িয়ে পড়ল এবং নিজের দিকে তাকিয়ে ইংরেজিতে কোন বিষয় নিয়ে কথা বলতে থাকুন এটি অনুশীলনের মাধ্যমে আপনার মুখের জড়তা কেটে যাবে পাশাপাশি লজ্জা ভাবটাও আয়নাতে চলে আসবে।

৩. প্রচুর ভোকাবুলারি শিখুন

কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায় গুলোর মধ্যে অন্যতম এটি। আপনি যখন কোনো একটি ভাষা শিখতে যাবেন সেই ভাষার শব্দভাণ্ডার আগে আপনাকে আয়ত্তে আনতে হবে। এমনকি মাতৃভাষা বাংলা শব্দের ব্যবহার ছাড়া।তাই ইংরেজিতে কথা বলার জন্য প্রচুর পরিমাণে ভোকাবুলারি মুখস্ত রাখতে হবে।  

ঘরে বসে মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খোলার উপায়

ভোকাবুলারি আপনার ভিতরে সবচেয়ে শক্তিশালী দেশ তৈরি করবে ফলে ইংরেজি বলার সময় কোন শব্দগুলো ব্যবহার করতে হবে তার সম্পর্কে আপনি নিশ্চিত হতে পারবেন। ইংরেজি গুরুত্বপূর্ণ শব্দ শেখার অতি প্রয়োজনীয় একটি বই হচ্ছে জনপ্রিয় লেখিকা মুনজেরিন শহীদ এর লেখা সবার জন্য ভোকাবুলারি।

দারুন আপনাকে শেখাবে কিভাবে খুব সহজে ইংরেজি শিখতে হয় পাশাপাশি দৈনন্দিন জীবনে ব্যবহৃত অতিগুরুত্বপূর্ণ শব্দগুলো শিখতে পারবেন এই বইটি থেকে অনলাইনে টেন মিনিট স্কুলের লক্ষের অধিক বিক্রি হয়েছে মাত্র 65 টাকায় বইটি কিনে আপনিও সফলভাবে ইংরেজি ভোকাবুলারি শেখার কাজটি সম্পন্ন করতে পারেন তা পরবর্তী আপনার ইংরেজি শেখার গতি আরো বাড়িয়ে দেবে। 

৪. ইংরেজি শিখুন মোবাইল অ্যাপ দিয়ে

কিভাবে ইংরেজি শিখবো কার্যকারী ও সেরা উপায় গুলো যদি আমরা জানতে চাই। তাহলে স্মার্টফোনের বিকল্প হতে পারে না। কেননা বর্তমান সময়ে স্মার্টফোন গুলো আমাদের জীবনের একটি অনেক বড় অংশ হয়ে গেছে বা একটি বড় জায়গা দখল করে নিয়েছে। সেক্ষেত্রে  বলাই চলে যে মোবাইল অ্যাপের মাধ্যমে ইংরেজী অনুশীলন এর থেকে ভাল আর কি হতে পারে । 

কেননা আপনি যখন খুশি যেখানে খুশি চলতে ফিরতে আপনার ইংরেজি পার্ট গুলো অনুসরণ করে নিতে পারেন সত্যিকার অর্থেই তাই গুগোল প্লেস্টরে। এমন অনেক ইংলিশ লার্নিং অ্যান্ড্রয়েড অ্যাপ আছে যা দিয়ে আপনি সহজে এবং বিনামূল্যে ইংরেজি শিখতে পারবেন অ্যাপগুলো বেসিক থেকে এডভান্স সবার জন্য বেশ সুবিধাজনক এমন কিছু অ্যাপ আছে লার্নিং ইংলিশ গ্রামার এডিশন।

৫. ইংরেজি পত্রিকা পড়ুন

যেকোনো ভাষার অফুরন্ত  তথ্যভান্ডার পত্রিকা। আপনি যদি আপনি যখন কোনো একটি ভাষার পত্রিকা পড়েন তখন ওই ভাষার অনেক কিছুই আপনার জানা হয়ে যায় ইংরেজি ক্ষেত্রেও ঠিক তাই সুতরাং প্রতিদিন একটি করে ইংরেজি সংবাদপত্র  পড়ার চেষ্টা করুন। কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।বাংলাদেশের নিষিদ্ধ কিছু ইংরেজি সংবাদপত্র হচ্ছে দি ডেইলি স্টার দি এশিয়ান এজ বাংলাদেশ অন্সার ইত্যাদি যেকোনো একটি পত্র সংগ্রহ করুন এবং অর্থ বুঝে বুঝে সম্পূর্ণ পত্রিকাটি পড়া শুরু করুন এতে করে আপনার ইংরেজী জ্বালায় করা হবে পাশাপাশি দেশ-বিদেশের সংবাদ জানা যাবে। 

মেয়েদের জন্য অনলাইন জব

৬. ইংরেজি মুভি বা সংবাদ দেখুন

কিভাবে ইংরেজি শিখবো কার্যকারী উপায় গুলোর মধ্য ইংরেজি মুভি বা সংবাদ দেখা অন্যতম ইংরেজি মুভি দেখলে বা সংবাদ  শুনলে ইংরেজিতে কথা বলার একটি স্মার্ট পদ্ধতি আপনি আয়ত্ত করতে পারবেন। ইংরেজিতে কথা বলার একটি স্মার্ট পদ্ধতি ইংলিশ একসেন্ট বাচনভঙ্গি অনুসরণ করা। যেমন আমরা বলি এডুকেশন এডুকেশন কিন্তু একজন আমেরিকান এই একই শব্দ কে বলে  এযুকেশন এখানেই পার্থক্য।

 যেহেতু সরাসরি আপনার কন্যাটির ইংলিশ স্পিকারের সাথে কথা বলার সুযোগ নেই তাই ইংরেজি সিনেমা বা টেলিভিশন সংবাদ হতে পারে অন্যতম সুযোগ সিনেমা দেখে আপনি ইংরেজি একশন করতে পারেন টিভি নিউজ এক্ষেত্রে বেশি কার্যকরী হবে এর ফলে বিদেশীরা ইংরেজি শব্দগুলো কিভাবে উচ্চারণ করে আপনি তা অবগত হবেন এতে বিভিন্ন শব্দ উচ্চারণের সময় মুখের ভঙ্গি এক্সপ্রেশন সম্পর্কে জানতে পারবেন আপনাকে ইংরেজি শেখার এডভান্স লেভেলে নিয়ে যাবে।

আশা করি আপনারা আমার আর্টিকেলটি পড়ে খুবই স্পষ্ট ধারণা পেয়েছেন যে কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায়  ফলো করলে খুব সহজে মাতৃভাষার মতো ইংরেজি শিখতে পারবেন কোন প্রকার ভয়-ভীতি ছাড়া আশা করি আমাদের আর্টিকেলটি পরে কিভাবে ইংরেজি শিখবো কার্যকারী ও সেরা উপায় গুলো জানতে পেরেছেন।

Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads