ঘরে বসে মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খোলার উপায়

 
মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খোলার উপায়

ব্যাংকে গিয়ে আমাদেরকে লাইনে গিয়ে অপেক্ষা করে ব্যাংকিং সেবার জন্য দাঁড়িয়ে থাকতে হবেনা। অনলাইনে একাউন্ট খুলতে পারলে ঘন্টার পর ঘন্টা  আমাদের সময় অনেকটা কমে আসবে এবং সময় সাশ্রয় হবে । তবে দিন দিন কার্ড ব্যবহার, ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার বেড়ে চলছে আমাদের দেশে । অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আপনি আপনার ব্যাংকের অ্যাকাউন্টগুলো ইন্টারনেটের মাধ্যমে খুলতে পারবেন অতি সহজেই । আজকে আমরা  ঘরে বসে মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খোলার উপায় সম্পর্কে আলোচনা করব। ডিজিটাল পদ্ধতিতে আপনার পরিচয় নিশ্চিত হওয়ার মাধ্যমে অনলাইনে ব্যাংক একাউন্ট খোলাকে সম্ভব করেছে প্রযুক্তি জ্ঞানীরা । প্রথমে ডাচবাংলা মোবাইল ব্যাংক এই সেবা চালু করে । পরবর্তীতে ধীরে ধীরে তা অন্যান্য ব্যাংক গুলোতে ব্যবহার হচ্ছে । 

২০২০ সালে  বাংলাদেশ ব্যাংক এই সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করার পর বাংলাদেশের সকল ব্যাংকগুলো অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার সুবিধা চালু করেছে । অনলাইনে ব্যাংক একাউন্ট খোলা খুব সহজ । ব্যাংকে গিয়ে ব্যাংক একাউন্ট খুলতে আপনাকে বিশাল একটি ফরম পূরণ করতে হয় এবং বিভিন্ন কাগজপত্র প্রদান করতে হয় । এ কারণে অনেকের অ্যাকাউন্ট খুলতে আগ্রহী হন না । তবে অনলাইনে ব্যাংক একাউন্ট খুলতে হলে আপনাকে কাগজ পত্র ফরম পূরণ করতে হবে না ।  তাই আমি এই পোস্টের মাধ্যমে ঘরে বসে মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খোলার উপায়  জানিয়ে দিতে চাই । 

 ঘরে বসে মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খুলতে যা যা দরকার হবে 

  • আপনার এনআইডি কার্ডের সামনের এবং পেছনের পরিষ্কার ছবি / পাসপোর্ট/ জন্ম সনদ

  • আপনার  নমনির  এনআইডি কার্ডের সামনে এবং পিছনে পরিষ্কার ছবি 

  • আপনার ঠিকানা প্রমাণ করতে বিদ্যুৎ বিল , গ্যাস বিল , পানির বিল , অন্য ব্যাংকের স্টেটমেন্ট যেখানে আপনার ঠিকানা লেখা থাকবে ।

  • আপনার ছবি দরকার হবে । তবে এক্ষেত্রে আপনার ছবি সরাসরি তুলতে হবে আপনার স্মার্টফোনের মাধ্যমে । ছবি তোলার সময় আপনাকে চোখের পাতা খুলে বন্ধ করতে বলবে আপনি নিজেই একাউন্ট খুলেছেন সেটি যাচাইয়ের জন্য । এছাড়া নমিনি নির্ধারণ করতে হবে । তাই ব্যাংক একাউন্ট খোলার আগে আপনার কাছের কাউকে নমিনি ধারণ করে তার সকল তথ্য নিয়ে নিন ।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (  আইবিবিএল )

 বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ব্যাঙ্গালোর মধ্যে এটি একটি । ইসলামী শরীয়া মোতাবেক পরিচালিত হয় । ডিজিটাল সেবার ক্ষেত্রে এই ব্যাংক সুবিধা পাওয়া যায় । অনলাইনে ব্যাংক একাউন্ট খোলা যায় তাদের অ্যাপ ব্যবহার করে । সেলফিন নামক মোবাইল অ্যাপ ব্যবহার করে । সেলফিন নামক মোবাইল ওয়ালপেপার তারা অনলাইন একাউন্ট খোলার সুবিধা দিচ্ছে । সেলফিন হতে ব্যাংক একাউন্ট খুলতে আগে আপনাকে সেলফিনে একাউন্ট করে নিতে হবে । সেলফিন  নগদ বিকাশ এর মতই একটি মোবাইল ব্যাংকিং সার্ভিস । এরপর আপনি ব্যাংক একাউন্ট খোলার অপশন পাবেন । বর্তমানে এই ৮ ধরনের সেভিংস একাউন্ট  খোলা যাচ্ছে অনলাইনের মাধ্যমে ।

 মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক  (এমটিবি)

 এই ব্যাংক অন্যতম একটি নামী ব্যাংক গুলোর মধ্যে একটি । অনলাইনের মাধ্যমেও এই ব্যাংক খোলার সুবিধা যুক্ত করেছ । তবে শুধুমাত্র তাদের এমটিভি সিম্পল নামের একাউন্ট অনলাইনে করা যাচ্ছে বর্তমানে । এই একাউন্টে সবথেকে বড় সুবিধা যে আপনাকে কোন কারণে  ব্যাংকে যেতে হবেনা । এমনকি এই একাউন্টের সাথে দেওয়ার ডেবিট কাটি আপনার বাসায় পাঠিয়ে দেওয়া হবে । সাথে সাথে একাউন্ট নাম্বার  পেয়ে যাবেন । একাউন্ট খুলতে আপনাকে প্রথমে একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে লিঙ্কে প্রবেশ করতে হবে  apply now বাটনে ক্লিক করে আপনি আপনার আবেদন শুরু করতে পারবেন । আপনি পুরনো এমটিভি ব্যবহারকারী হলেও এ্যাকাউন্ট খুলতে পারবেন ।

 ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ( ইউসিবি )

এই ব্যাংক জনপ্রিয় ব্যাংক  গুলোর মধ্যে একটি ।  অন্যান্য ব্যাংক  হতে অনলাইন সেবা দেওয়ার ক্ষেত্রে বেশ এগিয়ে আছে ব্যাংকটি । ওয়েবসাইট এবং সশরীরে দুই মাধ্যমেই ব্যাংক একাউন্ট খোলার সুবিধা দিচ্ছে এই জনপ্রিয় ব্যাংক । অনলাইন  ব্যাংক একাউন্ট খুলতে হলে প্রয়োজনীয় কাগজপত্র সহ ইউসিবি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে । স্মার্টফোনের মাধ্যমে খুলতে  ইউক্লিক  অ্যাপ ইনস্টল করে নিতে হবে । ইউসিবি ব্যাংকের একাউন্ট এখান থেকে খুলে নিতে পারবেন । রিটেইল ব্যাংকিং , এসএমই ব্যাংকিং দুই ধরনের একাউন্ট খোলা যাবে । এমনকি ভবিষ্যৎ লন  নেওয়ার ক্ষেত্রে সুবিধা অনলাইনে যুক্ত করেছে এই ব্যাংকটি ।

সিটি ব্যাংক 

বাংলাদেশ  প্রিমিয়াম ব্যাংক গুলোর মধ্যে অন্যতম । সিটি ব্যাংক অনলাইনে একাউন্ট খোলার সুবিধা দিচ্ছে । এই অ্যাপ আপনি আপনার অ্যান্ড্রয়েড ইনস্টল করে নিতে পারেন । অ্যাপের অ্যাকাউন্ট খুলে পারেন । অ্যাপের মাধ্যমে একাউন্ট খুলে ফেলা খুব সহজ । অনলাইন একাউন হিসেবে সিটি ব্যাংক তাদের এখন অ্যাকাউন্ট খুলতে দিবে । অ্যাকাউন্ট খোলার   সঙ্গে সঙ্গে আপনাকে অ্যাকাউন্ট নাম্বার দিয়ে দিবে । এবং আপনি  সিটি ব্যাংকের সকল সার্ভিস ব্যবহার শুরু করতে পারবেন ।

 ব্রাক ব্যাংক 

 বাংলাদেশ আরেকটি জনপ্রিয় ব্র্যাক ব্যাংক দিন দিন ধরে সেবা দিয়ে যাচ্ছে । ব্রাক ব্যাংক অনলাইন এ সেবার  ক্ষেত্রে সময় এগিয়ে যাচ্ছে , অনলাইনের মাধ্যমে তাদের ব্রাঞ্চ ব্যাংকিং এজেন্ট ব্যাংকিং দুই ধরনের অ্যাকাউন্ট খুলতে পারবেন । তবে এসএমই ব্যাংকিং একাউন্ট খুলতে পারবেন এবং অনলাইনে । শুধুমাত্র রিটেইল অ্যাকাউন্ট গুলো খুলতে পারবেন অনলাইনে । ব্র্যাক ব্যাংক  একাউন্ট বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট দেখে নিতে পারেন । অনলাইনে ব্যাংক একাউন্ট খুলতে আপনাকে যেতে হবে তাদের ওয়েবসাইটে । ব্র্যাক ব্যাংকের  আস্তা  অ্যাপ  হতে অ্যাকাউন্ট খুলতে পারবেন । একাউন্ট  খোলা সহজ এবং ইন্টারফেস পুরো তথ্য প্রদান করে অ্যাকাউন্ট দ্রুতই খুলে ফেলতে পারবেন ।

 ইস্টার্ন ব্যাংক লিমিটেড ( ইবিএল )

ইস্টার্ন ব্যাংক বাংলাদেশ   জনপ্রিয় ব্যাংকগুলোর মধ্যে একটি । ডিজিটাল  সেবার  সবার দিক দিয়ে এগিয়ে যাচ্ছে । অনলাইনে  ব্যাংক  একাউন্ট খোলার সেবার ক্ষেত্রে তারা পিছিয়ে নেই । ইবিএল তাদের অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার সেবারনাম দিয়েছে ইবিএল  ইনস্টা ব্যাংকিং । বর্তমানে ইবিএল সাত ধরনের সেভিংস একাউন্ট অনলাইনে খুলতে পারবেন  এবং অ্যাকাউন্ট নাম্বার পেয়ে যাবেন সঙ্গে সঙ্গে । অ্যাকাউন্ট খুলতে আপনাকে লিংকে গিয়ে ফরম পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করতে হবে । স্কাই ব্যাংকিং  অ্যাপ হতে একাউন্ট খুলতে পারবেন ।

তাছাড়াও ঘরে বসে আপনি আপনার স্মার্টফোনের মাধ্যমে  বিভিন্ন   অ্যাকাউন্ট  খুলতে পারবেন  বিকাশ ,নগদ , ইউসিবি , উপায় ইত্যাদি এগুলো অ্যাপ আপনি ঘরে বসেই করতে পারবেন। আশা করি সবাই বুঝতে পারবেন এই ব্যাংকগুলোর ওয়েবসাইটে প্রবেশ করে , তাই আমি    তুলে  ধরলাম 

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads