ফেইসবুক একাউন্ট ডিলিট করার আগে পড়ে নিন (ভিডিওসহ)

ফেইসবুক একাউন্ট ডিলিট করার আগে পড়ে নিন (ভিডিওসহ)

ফেইসবুক বর্তমানে আমাদের জন্য এমন এক মাধ্যম হয়ে গেছে যেটা থেকে দূরে থাকাই কষ্টকর ।ফেসবুকে আপনি আপনার পছন্দের যেকোনো বিষয় পেয়ে যাবেন । কখনো কখনো ফেইসবুক হতে পারে বিরক্তিকর । তখন ব্যবহারকারী অনেকেই ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ বা ডিলিট করে । তবে কারণ যেটাই হোক না কেন ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা  আগে অনন্ত এই আটটি জিনিস খুব দরকারি  আমি আপনাদের কাছে তুলে ধরবো ।


মেসেঞ্জারে অ্যাপ নিয়ে সিদ্ধান্ত নেওয়া 

প্রথম যখন ফেসবুক চালু হয়েছিল ফেসবুক এবং মেসেন্জার দুটি সার্ভিসিং ছিল । কিন্তু বর্তমানে দুটি আলাদা  সার্ভিস হয়ে গেছে । আপনি ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করলে চাইলে মেসেঞ্জার ডিলিট হবে না কেননা মেসেঞ্জার আলাদাভাবে আপনি আপনার আইডি রেখে দিবে । তাই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে ফেসবুক অফ করলে মেসেঞ্জার চালু রাখবেন কিনা । মেসেঞ্জার চালু না রাখতে চাইলে মেসেঞ্জার আলাদাভাবে ডিলিট করতে হবে । এজন্য নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেন ;

  • মেসেঞ্জার খুলে উপরের বামপাশে আপনার ছবি ট্যাপ করুন ।
  • Account setting অপশনে যান 
  • Personal information  অপশন হতে manage account সিলেক্ট করুন 
  • এখানে deactive নামের অপশনটি দেখতে পাবেন . এটি সিলেক্ট করুন
  •  এরপর মেসেঞ্জার আপনার পাসওয়ার্ডটি চাইবে একাউন্ট ডিক্টিভেশন নিশ্চিত করার জন্য . এটি সাবমিট করলেই আপনার মেসেঞ্জার একাউন্ট বন্ধ হয়ে যাবে .

পেজের এডমিন পরিবর্তন 

আপনার নিজের কোন পেইজ থাকলে আপনার একাউন্ট ডিলিট করার ফলে সেটি আক্রান্ত হতে পারে । আপনি যদি আপনার পেজের একমাত্র এডমিট হয়ে থাকেন তবে আপনার পেজ আপনার অ্যাকাউন্ট ডিলিট হওয়ার সাথে সাথে  আনপাবলিশ হয়ে যাবে । অর্থাৎ পেজটি আর কেউ দেখতে পাবে না । পেজে লাইক ফলোয়ার হারিয়ে যাবে । তাই অ্যাকাউন্ট ডিলিট এর পরে যদি আপনি আপনার পেজ ফেসবুকে রাখতে চান তাহলে পেজের নতুন একজন এডমিন সিলেক্ট করুন । এতে করে আপনার একাউন্ট ডিলিট হলে পেজের সমস্ত নিয়ন্ত্রণ তার হাতে চলে যাবে এবং সে পেজটিকে এগিয়ে নিতে পারবে ।

হ্যাকিং কি ? হেকিং কত প্রকার ও কি কি

গ্রুপ এডিট বা ডিলিট করা 

পেজ এর মতই আপনার তৈরি করা যেকোনো গ্রুপ মুছে যেতে পারে আপনার অ্যাকাউন্ট ডিলিট করার সাথে সাথে । তাই আপনার তৈরি করা কোন গ্রুপে যদি আপনি একাই এডমিন হন  এবং মনে করেন এ গ্রুপ ডিলিট হলে গ্রুপের অন্যান্য সদস্যদের সমস্যা হতে পারে তবে আপনাকে নতুন একজন এডমিন নির্বাচন করতে হবে । নতুন এডমিন গ্রুপটিকে সচল রাখতে পারেন । এবং আপনি নিশ্চিন্তে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারেন ।

ফেসবুকে কোন ব্যবসা থাকলে তা গুছিয়ে নেওয়া 

ফেসবুক বর্তমানে ব্যবসার অন্যতম একটি মাধ্যম হয়ে উঠেছে ।  অসংখ্য ব্যবসায়ী ফেসবুকের মাধ্যমে ব্যবসা করে যাচ্ছেন । ফেসবুক নিজেদের মার্কেটপ্লেস নামক  ফিচার এজন্য চালু করেছে ।

আপনি যদি সেরকম কোনো ব্যবসায়ী হয়ে থাকেন তবে ফেসবুকের ব্যবসায়ী গুছিয়ে নেওয়া আবশ্যক আপনার আইডি ডিলিট করার আগে । আপনার সঙ্গে অনেক ক্রেতা লেনদেন এবং বিশ্বাসের সম্পর্ক গড়ে উঠতে পারে ফেসবুক হতেই । ব্যবসা বন্ধ করে দিতে চাইলে অবশ্যই সব রকম মিটিয়ে ফেলা আবশ্যক । এরপর আপনার পেজ বা  গ্রুপ হতে ক্রেতাদের জানানো প্রয়োজন আপনি কি বন্ধ করে দিচ্ছেন । আবার আপনি চাইলে  অন্য কারো মাধ্যমে ব্যবসা চালাতে পারেন । সেক্ষেত্রে তাকে এডমিন করে দিতে পারেন ।

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

আপনার কাছের মানুষদের  জানানো 

আপনি বিভিন্ন কারণে ফেসবুক একাউন্ট ডিলিট করতে যাইতে পারেন তবে এটা অবশ্যই আগে থেকে আপনার বন্ধুকে জানিয়ে দেওয়া জরুরী । সব থেকে কাছের বন্ধুদের নিয়ে জানানো শুরু করতে পারেন যে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে দিতে যাচ্ছেন । আপনি আপনার বন্ধুরা আছে এমন কোন গ্রুপে এটি জানিয়ে রাখতে পারেন । অনেক স্ট্যাটাস দেওয়ার মাধ্যমে জানিয়ে দেওয়া যাতে তার ফ্রেন্ডলিস্টে থাকা সকলে অবগত হয় । এছাড়া আপনি চাইলে ভিডিও বার্তার মাধ্যমে জানাতে পারেন এভাবে আপনার সিদ্ধান্ত জানালে বন্ধুরা আপনাকে নিয়ে অযথা দুশ্চিন্তা করবে না এবং প্রয়োজনে 

আপনার সাথে যোগাযোগের জন্য বিকল্প ব্যবহার করবে তাই অবশ্যই ফেসবুক একাউন্ট ডিলিট করার আগে লোকজনকে জানিয়ে রাখা প্রয়োজন ।

দরকারি মিডিয়াগুলো সংরক্ষণ করে রাখা ।

ফেসবুকে আমরা দৈনন্দিন জীবনে স্মৃতি ধরে রাখতে নিয়মিত ছবি বা ভিডিও আপলোড করে থাকি । তাই এগুলো আমাদের জীবনে খুব গুরুত্বপূর্ণ অংশ হয়ে যায় । যা আপনার জীবনের সাথে খুব নিবিড়ভাবে যুক্ত সংরক্ষণ করে রাখা উচিত । যেকোনো ছবি সংরক্ষণ করে রাখতে ফেসবুকে ছবিটা ওপেন করে উপরের ডান পাশের কোনায় ৩ ডট বাটনে চাপ দিয়ে সেভ ফটো নামের অপশন পাবেন যার মাধ্যমে ছবিটি আপনার ফোনে ডাউনলোড করে ফেলতে পারেন । ফেসবুক হতে ভিডিও ডাউনলোড করতে চাইলে আপনাকে বিভিন্ন ফেসবুক ভিডিও ডাউনলোড অ্যাপ এ সাহায্য নিতে হবে । তবে আপনি চাইলে আপনার সকল ফেসবুক মিডিয়া ফাইলগুলোতে ফটো সংরক্ষণ করে রাখতে পারেন । গুগোল ফটো অ্যাপ এর ইম্পর্টেন্ট মিডিয়া অপেন হতে এটি করতে পারেন । এছাড়া পিসি ব্যবহার করে আইডিএম বা অন্য ডাউনলোডের সফটওয়্যার ব্যবহার করে ভিডিও ডাউনলোড করে রাখতে পারেন ।

সর্বাধিক জনপ্রিয় মোবাইল গেমস খেলা ডাউনলোড

ফেসবুকের তথ্য হিস্টরি সংরক্ষণ 

 ফেসবুক বন্ধ করে দেওয়ার আগে ফেসবুকের স্টোরি সংরক্ষণ করে রাখা বুদ্ধিমানের কাজ । ফেসবুক আপনার জীবনে একটি অংশে দীর্ঘ সময় থাকলে নিজের অজান্তেই বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ফেসবুক থেকে যেতে পারে । তাই সংরক্ষণ করে রাখলে তা খুঁজে বের করা সহজ হয়ে যায় । ফেসবুক আপনাকে পুরো ফেসবুক ব্যবহার করা সময়ে হিস্টরি ডাউনলোড করার সুযোগ দেয় । তাই এটি ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারেন । এটা আপনার নিরাপত্তার জন্য দরকারি ।

ফেসবুকে স্মৃতিগুলো সাজিয়ে রাখা 

ডাউনলোড করার পর বিভিন্ন নামে আলাদা ফোল্ডার করে ফেসবুকে সকল তথ্য মিডিয়াগুলো সাজিয়ে রাখা যেতে পারে । এতে করে আপনি অপ্রোজনীয় তথ্যগুলো যেমন মুছিয়ে দিতে পারেন , পরবর্তী তরকারি কোন তথ্য সহজে বের করে ফেলতে পারেন । যেমন আপনার কোন  বন্ধু আপনার কলেজ জীবনের বা ভার্সিটি লাইফের কোন ছবি চাইলে সহজে বের করে দিয়ে দিতে পারেন । তাই আমি আপনাদের সুবিধার মাধ্যমে ফেসবুক একাউন্ট ডিলিট করার আগে যা অবশ্যই করা উচিত আপনাদের কাছে তুলে ধরলাম । আশা করি আপনারা সহজেই উপকৃত হতে পারবেন ।

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads