অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়

আসসালামু আলাইকুম আজ আমরা আপনাদের সাথে অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপা আপনাদের সাথে অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব। অ্যালোভেরা বা ঘৃতকুমারী আমাদের কাছে খুব পরিচিত একটি নাম। এটি মূলত একটি আয়ুর্বেদী ওষুধ। রোগ নিরাময়ে থেকে শুরু করে এর ব্যবহার রয়েছে।অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়ও কিভাবে এর ব্যবহার করবেন আজকের আর্টিকেলে আমরা এ সম্পর্কে আপনাদের বিস্তারিত বলবো। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের দিনটি।

অ্যালোভেরায় রয়েছে বিভিন্ন ধরনের উপাদান যেমন, জিংক, সোডিয়াম, ক্যালসিয়াম পটাশিয়াম,  ভিটামিন এ, ভিটামিন বি  দুই,, ভিটামিন বি 6 ইত্যাদি। অ্যালোভেরা আমাদের জীবনে অনেক উপকারে আসে। ত্বক থেকে শুরু করে যেকোনো ধরনের  রোগ নিরাময় এলোভেরা ব্যবহার করা হয়।

বাচ্চা নেওয়ার সঠিক পদ্ধতি

 অ্যালোভেরা কি ত্বকের জন্য ভালো?

প্রাচীনকাল থেকে শুরু করে বর্তমান পর্যন্ত মেয়েদের সৌন্দর্য চর্চায় এলোভেরা ব্যবহার হয়ে আসছে। শুধু সৌন্দর্যের জন্য সৌন্দর্যের পাশাপাশি নানান রোগের ঔষধ হিসেবে এলোভেরা ব্যবহার করা হয়। বৃদ্ধদের সারা শরীর ব্যথা, শরীর ঠান্ডা, মাথা  ঠান্ডা রাখার কাজে এর ভূমিকা অনেক। তাছাড়া ডায়াবেটিকস এর প্রতিষেধক হিসেবে বড় ভূমিকা পালন করে আসছে। রক্তের গ্লুকোজের পরিমাণ কমাতে সাহায্য করে। অ্যালোভেরা আছে এমন কিছু খনিজ এন্টিঅক্সিডেন্ট যা শরীরের ফ্যাট কমিয়ে ফেলে।একটি মানুষের সৌন্দর্য এবং সুস্থ শরীরের অ্যালোভেরা।

ত্বকে এলোভেরার উপকারিতা

ত্বকের  যত্নে অ্যালোভেরার খুবই গুরুত্বপূর্ণ। ত্বকের যত্নে এলোভেরা ব্যবহার করে থাকে সকলেই। এটিকের নাইট ক্রিম হিসেবে ব্যবহার করলে খুব ভালো ফলাফল পাওয়া যায়। তাছাড়া অ্যালোভেরা ত্বক ফর্সা করে ও মুখের গর্ত ভরাট করে দেয়। নিয়মিত অ্যালোভেরা ব্যবহারের ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়াও অ্যালোভেরার রোদে পোড়া ভাব শেষ করে নিমিষেই। অ্যালোভেরা কে আমরা বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারি এমনকি ক্লিনজার হিসেবে অ্যালোভেরা অন্যতম। অ্যালোভেরা চামড়ার ভিতরে থেকে পরিষ্কার করে এমনকি আমরা ফেসপ্যাক হিসেবে  অ্যালোভেরা কে ব্যবহার করতে পারি।অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় অনেক।

হরমোনের সমস্যা বোঝার উপায়

অ্যালোভেরা ফেসপ্যাক ত্বককে নরম ও ঠান্ডা রাখতে সাহায্য করে। ত্বককে উজ্জ্বল করে, ত্বকের ভেতর  মরা কোষ কে বের করে আনে। এর ফলে ত্বক থাকে সুস্থ ও জীবাণুমুক্ত। অ্যালোভেরা জেল সারারাত মুখে লাগিয়ে সকালে মুখ ধুয়ে ফেললে খুব ভালো রেজাল্ট পাওয়া যায়। এমনকি মুখে ব্রনের দাগ থাকলে তা চলে যায়। এছাড়াও তৈলাক্ত ত্বকের জন্য এটি খুব ভালো কাজ করে। তাই নিয়মিত অ্যালোভেরা ত্বকে লাগালে, আপনি ও আপনার স্ক্রিনকে সুন্দর, উজ্জ্বল ও লাবণ্যময় বানাতে পারবেন।

অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আমরা এখনো আপনাদের আলোচনা করি নি। তবে চলুন শুরু করা যাক এলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে কতগুলো টিপস-

অ্যালোভেরা এবং মুলতানি মাটি

এই প্যাকটি তৈরি করার জন্য একটি বাটিতে 2 চা চামচ এলোভেরা জেল, 1 চা চামচ মুলতানি মাটি, 1 চা চামচ মধু, আধা চা চামচ লেবুর রস ও পরিমাণমতো গোলাপজল ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে  নিয়ে তা সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে হবে ওর জন্য 25 থেকে 30 মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। আপনার ত্বককে ফর্সা করে তোলার জন্য সপ্তাহে অন্তত দুইবার এই প্যাক টি ব্যবহার করতে হবে। অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এটি একটি।

অ্যালোভেরা এবং চালের গুড়া

অ্যালোভেরা এবং চালের গুঁড়োর এই ফেসপ্যাকটি বানাতে আপনাদের লাগবে 1 চা-চামচ অ্যালোভেরা জেল, একটা চামচ চালের গুঁড়া, আধা চা-চামচ কাঁচা হলুদের গুঁড়া, একটি অর্ধেক পাকা টমেটো পেস্ট ও পরিমাণমতো তরল দুধ।

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায়

সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিতে হবে। তার পর  একটি সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে হবে ওর জন্য দশ থেকে পনেরো মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর একটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। ফর্সা করার জন্য অ্যালোভেরার তৈরি এই ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকরী অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায়।

অ্যালোভেরা ও চন্দন পাউডার

অ্যালোভেরা ও চন্দন পাউডার এর ত্বক ফর্সাকারী জাদুকরী ফেসপ্যাকটি বানাতে লাগবে 2 চা চামচ এলোভেরা জেল, 1 চা-চামচ চন্দন পাউডার, 2 টেবিল  চামচ কাঁচা  তরল দুধ,  2 চা চামচ শশার রস এক চা চামচ মধু।

একটি বাটিতে সব উপকরণ গুলো ভালভাবে মিশিয়ে নিয়ে ঘন পেস্ট তৈরি করুন। তারপর তা ও ঘাড়ে লাগিয়ে নিন এবং 20 থেকে 25 মিনিট পর শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত তিনবার ব্যবহার করুন।অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এ ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকরী। 

অ্যালোভেরা ও আলু

অ্যালোভেরা এবং আলুর ফেসপ্যাক টি বানাতে আমাদের লাগবে দুই চা-চামচ অ্যালোভেরা জেল, একটি খোসা ছাড়ানো বড়  আলুর পেস্ট, একটি আধা পাকা টমেটোর রস ও এক চা চামচ অলিভ অয়েল।

একটি পাত্রে সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিয়ে এলোভেরার মিষ্টি তৈরি করে নিন। তারপর পুরো মুখে  ভালোভাবে লাগিয়ে নিন ও শুকানোর জন্য অপেক্ষা করতে থাকুন। একটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে অন্তত 2 বার ব্যবহার করুন। এটিও অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় এই ফেসপ্যাকটি অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

 অ্যালোভেরা ও নিমপাতা

এলোভেরা ও নিমপাতার এই প্যাকটি বানাতে একটি পাত্রে এক চা চামচ লেবুর রস এবং পরিমাণমতো অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে 10 মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।এতে ত্বকের বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ধ্বংস হবে ও পাশাপাশি ত্বককে ফর্সা করবে।

 অ্যালোভেরা ও অলিভ অয়েল

ত্বকের মরা কোষ দূর করতে অ্যালোভেরা ও অলিভ অয়েল এর দুটি উপাদান বিশেষ ভূমিকা পালন করে। একটি বাটিতে পরিমাণমতো এলোভেরা জেল এবং একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। তারপর 30 মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে দুই দিন এই ফেসপ্যাকটি আপনি ব্যবহার করতে পারেন।

  অ্যালোভেরা ও মধু

এই প্যাকটি তৈরি করতে আমাদের লাগবে দুই চা-চামচ অ্যালোভেরা ও 1 চা চামচ মধু। প্যাকটি তৈরি হয়ে গেলে এটি হালকা ভাবে মুখের 10 মিনিটের মতো ম্যাসাজ করুন। ত্বকে শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে এলোভেরা জেল এর সঙ্গে মধু মিশিয়ে ব্যবহার করুন সপ্তাহে কমপক্ষে তিনবার।

গর্ভের পানি কমে যাওয়ার লক্ষণ, কারণ ও চিকিৎসা

 এলোভেরা ও শসার রস

এই প্যাকটি তৈরি করতে আমাদের লাগবে পরিমাণমতো অ্যালোভেরা জেল এবং এক চা চামচ শশার রস। উপাদান গুলো একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে 20 মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ত্বকে ময়লা অপসারণ করে এবং ত্বককে উজ্জ্বল রঙ এনে দেয়।

 অ্যালোভেরা ও লেবুর রস 

ত্বকের শুষ্কতা দূর করতে এ দুটি উপাদান অত্যন্ত কার্যকরী। এলোভেরা জেল জেলের সঙ্গেই 1 চা চামচ লেবুর রস একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে 10 মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপায়টি ত্বকের কালো ভাব দূর করতে সাহায্য করে।

সবশেষে বলা যায় যে অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে  আমরা  অনেক আলোচনা করেছি। তাই আপনারা যদি অ্যালোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন।সৌন্দর্য জগতে এলোভেরা ব্যবহার অনেক বেশি এলোভেরা দিয়ে রূপচর্চা করার কোনো বিকল্প নেই। খুব অল্প খরচে প্রাকৃতিক উদ্ভিদ দিয়ে সহজে রূপচর্চা করা যায় যা আপনার ত্বককে রাখবে সতেজ ও সুন্দর এবং উজ্জীবিত।


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads