ইউটিউব প্রিমিয়াম কি ? এর সুবিধাগুলো জানুন

ইউটিউব প্রিমিয়াম কি ? এর সুবিধাগুলো জানুন

ইউটিউব 2005 সালে চালু হওয়ার পর থেকে পৃথিবীর সর্ববৃহৎ ভিডিও লাইভ হিসেবে সকলের কাছে আত্মপ্রকাশ করেছে ।আমরা জানি ইউটিউব শুধু এখন বিনোদন মাধ্যম নয় , শিক্ষা, ব্যবসা  চাকরি ইত্যাদি সকল ক্ষেত্রে অধিক গুরুত্বপূর্ণ একটি প্ল্যাটফর্ম হয়ে গিয়েছে বিশ্ববাসীর কাছে । আলাদা একটি পেশা হিসেবে স্বীকৃতি পাচ্ছে ইউটিউব ।  ফ্রিল্যান্সারদের কাছে , অনেক ক্রিয়েটর  ইউটিউবে ভিডিও আপলোড করে আয় করে থাকেন বর্তমানে । ইউটিউব সকলের কাছে একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ডিজিটাল জীবনের গুরুত্বপূর্ণ মাধ্যম । ইউটিউব আপনি চাইলে মাসিক  বাৎসরিক চার্জ দেওয়ার মাধ্যমে কিছু বাড়তি সুবিধা পেতে পারেন । আমরা অনেকেই ইউটিউব প্রিমিয়াম এসেবা জানিনা । আপনার যদি ইন্টারন্যাশনাল পেমেন্টের জন্য কার্ড থাকে তাহলে এই সেবা আপনি চাইলে কিনে ব্যবহার করতে পারবেন অতি সহজেই ।  আমরা ইউটিউব প্রিমিয়াম এর বাড়তি সুবিধা গুলো নিয়ে আপনাদের কাছে তুলে ধরব এই পোস্টে ।

 ইউটিউব প্রিমিয়াম কি ?

ইউটিউব  তাদের এই ফ্রি সেবা দিতে ভিডিও দেখার মাঝে এড দিয়ে থাকে আয় করার জন্য । 2014 সাল থেকে ইউটিউব প্রিমিয়াম বিশ্বের সকলের কাছে সেবা চালু হয়েছে । ইউটিউব সকল সার্ভিস  সাবস্ক্রিপশন ইউটিউব এর এই প্রিমিয়াম সেবা কাজ করে । একাউন্টের জন্য আপনি আপনার মাসিক বা বাৎসরিক চার্জের বিনিময়ে এই সেবা উপভোগ করতে পারবেন । সঙ্গে সঙ্গে ইউটিউব কিছু বাড়তি সুযোগ সুবিধা দেয় ।

 ইউটিউব প্রিমিয়াম  খরচ কত ?

অন্যান্য  ওয়ালেট এর মাধ্যমে ইউটিউব এর আপনি এই সেবা নিতে পারেন । বর্তমানে চার ধরনের সাবস্ক্রিপশন প্লান দিচ্ছে ইউটিউব আমরা সকলেই জানি চার ধরনের ফিচার গুলো নিচে উল্লেখ করা হলো ;

  •  ইন্ডিভিজুয়াল মান্থলি
  •  ইন্ডিভিজুয়াল অ্যানুয়াল
  •  ফ্যামিলি  মান্থলি
  •  স্টুডেন্ট  মান্থলি 

সকল ডিভাইসেই প্রিমিয়াম শিব উপভোগ করতে পারেন 30 দিনের জন্য  মূলত ইন্ডিভিজুয়াল মান্থলি  প্যাকটি একজন ব্যবহারকারীর জন্য ।  ইন্ডিভিজুয়াল মান্থলি  একজন ব্যবহারকারী ব্যবহার করতে পারে । 

হ্যাকিং কি ? হেকিং কত প্রকার ও কি কি

 ইন্ডিভিজুয়াল অ্যানুয়াল একজনের বাৎসরিক একটি প্লান । ফ্যামিলি মান্থলি  হল একটি ফ্যামিলি প্লান পরিবারের সকল সদস্যগণ একসঙ্গে তাদের ডিভাইসে এই সেবা উপভোগ করতে পারে  সেজন্য ব্যক্তির নাম ফ্যামিলি  মান্থলি ।  স্টুডেন্ট  বলতে এখানে বুঝায় ছাত্র-ছাত্রীদের জন্য যে প্যাকেজ স্টুডেন্টদের জন্য আইডির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের অনুযায়ী প্রতিমাসে ডলার ইনকাম করতে পারবে ।

অ্যাড  ছাড়া  ভিডিও দেখা 

আমরা অনেকেই ইউটিউবে ভিডিও দেখি অ্যাড ছাড়া ভিডিও দেখার অভিজ্ঞতার কথা আমরা অনেকেই জানি । তবে এর মাধ্যমে ইউটিউবে বাড়তি কিছু টাকা ইনকাম করা যায় । বিভিন্ন ভিডিওর মধ্যে কন্টেন ক্রিয়েটর  বিভিন্ন ব্র্যান্ড দেখতে পাবেন যেহুতু এগুলো ভিডিওর অংশ । ইউটিউব  এর মাধ্যমে আপনি আয় করে থাকেন । তাই তাদের ফ্রী কন্টেনের জন্য এতটুকু মেনে নিতে হবে । তবে ইউটিউব থেকে যেসব অ্যাড দেওয়া হয় , সেটা হোক ভিডিও বা ব্যানার সেগুলো আসবেনা  এর থেকে ব্যবহারকারীরা কিছু সুবিধা পাবেন এছাড়া ভিডিও দেখতে পাবে ।

 ভিডিও ডাউনলোড

প্রিমিয়াম ইউটিউব অন্যতম একটি সুবিধা আপনি আপনাদের অফলাইনে দেখার জন্য একটি ভিডিও ডাউনলোড করে রাখতে পারবেন ইউটিউব এর মাধ্যমে । স্মার্ট  ডাউনলোড করে রাখতে পারবেন ।স্মার্ট  ডাউনলোড ফিচারের  মাধ্যমে আপনার  শোনা গানগুলো ডাউনলোড  হয়ে থাকবে ।

ইউটিউব  মিউজিক প্রিমিয়াম 

ইউটিউব   প্রিমিয়াম  মিউজিক প্রিমিয়াম ইউটিউব এর আরেকটি সার্ভিস যার মাধ্যমে অতি সহজে গান শোনা যায় । তবে ইউটিউব প্রিমিয়াম এর সাথে এই অ্যাপ এর  সাবস্ক্রিপশন ফ্রী  পেয়ে যাবেন । এই অ্যাপ  আপনি কিছু বাড়তি ফিচার পাবেন । এই অ্যাপ  আপনাকে শুধু  অডিও মোডে ভিডিও  লোড  না করেই গান শুনতে দিবে । এতে আপনার ডাটা ও ফোনের চার্জ কমে আসবে । এছাড়া গান ডাউনলোড করে  রাখার  সুবিধা করে দিবে । ইউটিউব প্রিমিয়াম এর সঙ্গে আপনাকে ইউটিউব মিউজক  প্রিমিয়াম সুবিধা এনে দিবে ।

সাধারণ সিম এবং ইসিমের মধ্যে পার্থক্য কি

পিকচার ইন পিকচার 

পিকচার ইন পিকচার খুব কাজের একটি বিভিন্ন প্লেয়ারের অ্যাপ  থাকে ।  এর মাধ্যমে  ভিডিও ফ্রেম ছোট হয়ে থাকে । ডিসপ্লের কোন অবস্থান থেকে সহজে আপনাকে অন্য কাজ করতে দেয় । এ স্মার্ট ফোন ফিচার  ইউটিউব পেতে হলে দরকার হবে ইউটিউব প্রিমিয়াম । বিভিন্ন ফোনে  এই ফিচার  থাকলে মিউজিক ভিডিও বা অন্য আরো কিছু ভিডিওতে ইউটিউব প্রিমিয়াম  দরকার হবে ।

 লিসেনিং  কন্ট্রোল ফিচারের মাধ্যমে ইচ্ছামত ভিডিও দেখা

ইউটিউব প্রিমিয়াম ফিচার  লিসেনিং  কন্ট্রোল । এই অ্যাপের মাধ্যমে আপনি কোন ভিডিও চাইলে দ্রুত চালাতে পারেন , ভিডিও সহজেই নিজের ইচ্ছামত টেনে নিতে পারেন , এই সুবিধাগুলো ইউটিউব প্রিমিয়াম হিসেবেই দিয়ে থাকে ইউটিউব । স্মার্টফোন  ট্যাবলেট এর মত সুবিধা আছে আপাতত । বর্তমানে পিসিতে এ সুবিধা দিচ্ছে না ইউটিউব ।

 কন্টিনিউ ওয়াচিং 

আমরা যখন কোন ভিডিও একনাগাড়ে দেখি দেখতে দেখতে হঠাৎ করে কাজে  ভিডিও বন্ধ করে চলে যাই । কিন্তু পরবর্তীতে আবার সেই ভিডিও দেখতে চাইলে আপনাকে বই ভিডিও প্রথম থেকে পুনরায় ট্রেনে আগের অবস্থানে দেখতে হয় । তবে আপনি প্রিমিয়াম সাবস্ক্রিপশন এর মাধ্যমে যেকোন ভিডিও মাঝ পথে থেমে গেলে সেখান থেকে আবার  দেখতে পাবেন ।  ফলে আপনাদের  আর কষ্ট করে মনে করতে হবে না ভিডিও কোথায়   স্যার ছিলেন । এই অ্যাপের মাধ্যমে আপনি এই সুবিধাগুলো প্রিমিয়াম পেতে পারবেন ।

সর্বাধিক জনপ্রিয় মোবাইল গেমস খেলা ডাউনলোড

অন্যান্য সুবিধা

এছাড়া আরো কিছু বেশ কিছু বাড়তি সুবিধা দিয়ে থাকে ইউটিউব প্রিমিয়াম  যেমন  সাপোর্ট  সেবা ,  লাইভ চ্যাট  সুবিধা ,  ইন্টিগ্রেশন এর মাধ্যমে , গুগলের  এর মাধ্যমে , ভিডিও দেখা । বিভিন্ন সেবাগুলো ছাড়াও ভবিষ্যতে আরো বিভিন্ন সেবা যুক্ত হতে পারে ইউটিউব প্রিমিয়াম অ্যাপ  এর  সঙ্গে । 

ব্যাকগ্রাউন্ড প্লে 

স্মার্টফোনে ইউটিউব ব্যবহার করে থাকলে আপনি জানেন যে সাধারণত ফ্রী ইউটিউব স্ক্রিন বন্ধ করে দিলে ভিডিও বন্ধ হয়ে যায় । ইউটিউব মাধ্যমে গান শোনা সম্ভব হয় না  অ্যাপ  বন্ধ করে রাখলে । তবে আপনি ব্যাকগ্রাউন্ড ভিডিও মিউজিক প্লে করতে পারবেন । এজন্য  আপনার দরকার হবে ইউটিউব প্রিমিয়াম । এর মাধ্যমে আপনি আপনার গানগুলো সহজেই উপভোগ করার মাধ্যমে হিসেবে ব্যবহার করতে পারবেন । যে কোন  ভিডিও স্ক্রীন লক করে   অডিও হিসেবে শুনতে পারবেন । ইউটিউব প্রিমিয়াম ব্যাকগ্রাউন্ড এর  মাধ্যমে এই সুবিধা পেতে পারবেন । আশা করি ইউটিউব সম্পর্কে ইউটিউব প্রিমিয়াম  আপনাদের কাছে অনেকটা কনসেপ্টে দূর হবে । 

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads