হরমোনের সমস্যা বোঝার উপায়

হরমোনের সমস্যা বোঝার উপায়

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি হলো  হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে।  হরমোন আমাদের শরীরের সব ধরনের কার্যক্রম নিয়ন্ত্রণ করে বিধায় কোন কারনে তা যদি ইমব্যালেন্স হয়ে যায় এবং আমরা সেই বিষয়ে অজ্ঞাত থাকি তাহলে আমরা বিপদের মুখে পড়তে পারি।  তাই আমাদের জেনে রাখা উচিত কিভাবে আমরা বুঝব হরমোনের সমস্যা আছে কিনা সেই সম্পর্কে।  তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকে আর্টিকেল হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে। 

হরমোনের সমস্যা মূলত বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক সমস্যা কে নির্দেশ করে।  আবার আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা কিনা জানিনা যে তাদের হরমোনের সমস্যা আছে।  যদি আপনি না জানেন তাহলে আপনি কিভাবে এর প্রতিকার খুঁজবেন।  তাই আপনাকে সবার আগে বুঝতে হবে হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো সম্পর্কে।  তাই নিচে আমরা এখন আলোচনা করব হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো সম্পর্কে। 

হরমোনের সমস্যা বোঝার উপায় 

মানব দেহের বিভিন্ন ধরনের পরিবর্তনের মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার শরীরে হরমোনের তারতম্য ঘটেছে।  মানবদেহের সর্বমোট পঞ্চাশটি হরমোন রয়েছে।  এর মধ্যে 19 টি হরমোন মানবদেহে বেশি গুরুত্বপূর্ণ।  এখন আমরা হরমোনের সমস্যা বোঝার উপায় গুলো সম্পর্কে  নিচে উল্লেখ করব। 

মুড সুইং 

হরমোনের সমস্যা বোঝার উপায় গুলোর মধ্যে অন্যতম হলো মুড সুইং।  কেননা মুড সুইং বলতে মেজাজের দূরত্ব পরিবর্তনকে বোঝায় । নারী ও পুরুষের উভয়ের   মুড সুইং হয়ে থাকে।  কিন্তু নারী এবং পুরুষের মধ্যে নারীদের মুড সুইং সমস্যাটা বেশি।  হরমোনের তারতম্যের ফলে এটি হয়ে থাকে।  আর মহিলা মানুষের এই সমস্যাটা বেশি হওয়ার কারণ হল তাদের বিভিন্ন ধরনের প্রতিকূল পরিস্থিতি পার করতে হয়।  যেমন পিরিয়ডের সময়, প্রেগনেন্সির সময়, বয়সন্ধিকালে, কৈশোরকালে, বিভিন্ন ধাপে ধাপে তাদের  মুড সুইং হয়ে থাকে। 

চুল পড়া হরমোনজনিত সমস্যা

আজকাল চুলপড়া খুবই সাধারণ একটি বিষয়। এই সমস্যার নারী এবং পুরুষের উভয়ের হয়ে থাকে।  যখনই দেখি আমাদের চুল পরে ঠিক তখনই আমরা বিভিন্ন ধরনের তেল  বা শ্যাম্পু ব্যবহার করা শুরু করি।  কিন্তু আমরা একটা জিনিশ বুঝি না চুল পড়ার অন্যতম কারণ হলো হরমোনজনিত সমস্যা।  কেননা হরমোনের সমস্যা বোঝার উপায় গুলোর মধ্যে প্রাথমিকভাবে বেশি চোখে পড়ে চুলের সমস্যা। অনেক সময় দেখা যায় চুল পড়ে যায়, চুল উঠে যায়, চুল পাতলা হয়ে যায়, অস্বাভাবিক চুল পড়ে, মানুষ আস্তে আস্তে টাক হয়ে যায়।  এই সকল সমস্যাগুলো হরমোনজনিত সমস্যা।  এই সমস্যাগুলো আপনার মধ্যে দেখতে পারলে আপনি বুঝবেন যে আপনার হরমোনের তারতম্য ঘটেছে এবং দ্রুত তাড়াতাড়ি চিকিৎসকের সাথে পরামর্শ করবেন। 

বিভিন্ন ধরনের চিন্তা

হরমোনের সমস্যা বোঝার উপায় এর মধ্যে অন্যতম হলো চিন্তা।  এই দুনিয়ায় চলতে গেলে প্রতিনিয়ত হাজার সমস্যার সম্মুখীন হতে হয়।  ফলে আপনার মানসিক চাপ বেড়ে যায়।  শুধুমাত্র কাজের চাপের কারণে চিন্তা বারে না চিন্তা বাড়ার আরো অনেক কারণ রয়েছে।  অনেক সময় পারিবারিকভাবে মানুষ অনেক ধরনের চিন্তা করে থাকি।  আর চিন্তা  বৃদ্ধির দায় অনেকটা হরমোনের ওপর।  কেননা যাদের হরমোনের সমস্যা রয়েছে তারা অল্প সমস্যায় অনেক বেশি চিন্তা করে।  অল্প কাজে অনেক বেশী চিন্তা ভাবনা করে থাকে। 

ঘুমের সমস্যা 

হরমোনের সমস্যা বোঝার উপায় গুলোর মধ্যে অন্যতম হলো ঘুমের সমস্যা। হরমোনের সমস্যা দেখা দিলে ঘুমের সমস্যা বেড়ে যায়।  আর রাতে ঘুম না হলে শরীরে হরমোনের ইমব্যালেন্স দেখা দেয়।  আর হরমোনাল ইমব্যালেন্স দেখা দিলে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে।  যেমন ঘুম না হওয়া, ঘুম কম হওয়া, রাতে দীর্ঘ সময় জেগে থাকা, এই সকল সমস্যাগুলি হরমোনের কারণে হয়ে থাকে।  আপনি যদি দেখতে পারেন আপনার মধ্যে এই সমস্যাগুলো তাহলে বুঝতে হবে আপনার হরমোনের সমস্যা রয়েছে। এবং দূরত্ব তাড়াতাড়ি এর চিকিৎসা শুরু করে দিবেন। 

স্থূলতা

স্থূলতা হরমোনের সমস্যা বোঝার উপায় গুলোর মধ্যে অন্যতম।  কেননা অতিরিক্ত স্থূলতা বা ওবিসিটি বর্তমান বিশ্বে একটি গুরুতর শারীরিক সমস্যার নাম বলে পরিচিত।  মানব শরীরের অতিরিক্ত ওজন নিয়ে অনেকেই চিন্তা করে থাকে। আর এই সমস্যার জন্য হরমোনের পরিবর্তন অধিকাংশ দায়ী।  হরমোনের সমস্যা হলে ওজন বেড়ে যায়, অস্বাভাবিক ওজন বৃদ্ধি পায়, এবং অতিরিক্ত স্থূলতা দেখা দেয়।  আপনার যদি হাইপোথাইরয়েড হয়ে থাকে তাহলে আপনার ওজন অতিরিক্ত বেড়ে যাবে।  হাইপো থাইরয়েড সমস্যা হলে ওজন বৃদ্ধি পাওয়া শুরু করে।  আপনি যদি আপনার মধ্যে এই ওজন বৃদ্ধির সমস্যাটা লক্ষ করেন।  তাহলে বুঝে নিবেন আপনার হরমোনের সমস্যা হয়েছে। 

নারীদের পিরিওড জনিত সমস্যা

নারীদের পিরিওড জনিত সমস্যা হরমোনের সমস্যা বোঝার উপায় গুলোর মধ্যে অন্যতম।  পিরিওড হলো নারীর শরীরের একটি স্বাভাবিক প্রক্রিয়া।  কিন্তু এই পিরিওড যখন স্বাভাবিক থেকে অস্বাভাবিক রূপ ধারণ করে তখন আপনি বুঝবেন আপনার হরমোনের সমস্যা হয়েছে।  কেননা হরমোনের অসামঞ্জস্যতাই পিরিয়ডের সমস্যা দেখা দেয়।  অনেক সময় দেখা যায় নির্দিষ্ট সময়ের আগে বা পরে পিরিওড বন্ধ হয়ে যায়।  আপনি যদি আপনার মধ্যে এই সমস্যা দেখতে পারেন।  তাহলে বুঝে নিবেন আপনার হরমোনজনিত সমস্যা হয়েছে।  কেননা হরমোনজনিত সমস্যা হওয়ার কারণে পিরিয়ড বন্ধ হয়ে যায়।  এই সমস্যা গুলো দেখলে আপনি বুঝে নিবেন আপনার হরমোনের সমস্যা হয়েছে এবং দ্রুত তাড়াতাড়ি ডাক্তার দেখান। 

কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য হল হরমোনের সমস্যা বোঝার উপায় গুলোর মধ্যে অন্যতম।  কোষ্ঠকাঠিন্য হচ্ছে মলত্যাগের অস্বাভাবিক শারীরিক অবস্থা।  অনেক সময় দেখা যায় খাবারের সমস্যায়।  এসিডিটি।  হজমের সমস্যা হলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।  কিন্তু সব সময় শুধু এইসব কারনেই কোষ্ঠকাঠিন্য দেখা দেয় এমনটা ভাবা ঠিক না।  অনেক সময় দেখা যায় গর্ভাবস্থায় থাইরয়েড সমস্যা হয়, পিসিওএস সমস্যাতেও হতে পারে ভয়ঙ্কর কোষ্ঠকাঠিন্য।  তাই দীর্ঘদিন এই সমস্যা থাকলে অবহেলা করা উচিত না। আপনি যদি আপনার মধ্যে এই কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখতে পান।  তাহলে বুঝে নিবেন আপনার হরমোনের সমস্যা হয়েছে।  এবং দ্রুত তাড়াতাড়ি চিকিৎসকের শরণাপন্ন হবেন। 

ক্লান্তি বোধ হওয়া

হরমোনজনিত সমস্যা বোঝার উপায় গুলোর মধ্যে অন্যতম হলো ক্লান্তি বোধ হওয়া।  মাঝে মাঝে ক্লান্তি বোধ হওয়া একটি স্বাভাবিক বিষয়।  কিন্তু দীর্ঘদিন ক্লান্তি বোধ হওয়া বা দীর্ঘ সময় ক্লান্তি বোধ হওয়া কিন্তু স্বাভাবিক না।  আবার অনেক সময় দেখা যায় আপনি দীর্ঘদিন অসুস্থ থাকেন এর ফলে আপনার দীর্ঘদিন ক্লান্তিবোধ হয়ে থাকে।  এই বিষয়টা হলো স্বাভাবিক।  কিন্তু আপনার কোন অসুখ-বিসুখ ছাড়া কায়িক পরিশ্রম ছাড়া যদি সব সময় ক্লান্তি বোধ হয় তাহলে আপনি বুঝবেন আপনার হরমোনের তারতম্য ঘটেছে।  কেননা হরমোনের সমস্যা হওয়ার কারণেই মানুষের ক্লান্তিবোধ বেড়ে যায়।  আপনি যদি আপনার মধ্যে ক্লান্তিবোধ দেখতে পারেন।  তাহলে বুঝে নিবেন আপনার হরমোনের সমস্যা হয়েছে।  এবং দ্রুত তাড়াতাড়ি চিকিৎসকের শরণাপন্ন হবেন। 

যৌন ক্ষমতা কমে যাওয়া

যৌন ক্ষমতা কমে যাওয়া  হরমোনের সমস্যার একটি কারণ।  কেননা ছেলেদের যৌনাঙ্গের ক্ষমতা এবং শুক্রাণু উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে টেস্টোস্টেরন হরমোন।  আর এই টেস্টোস্টেরন হরমোনের মাত্রা যদি স্বাভাবিকের চেয়ে নিচে নেমে যায় তাহলে আপনার যৌন ক্ষমতা কমে যাবে।  আর এই টেস্টোস্টেরন হরমোনের মাত্রা শরীরে কমে যাওয়ার ফলে সঙ্গমে মানুষ অনাগ্রহী হয়ে পড়ে।  আপনি যদি আপনার মধ্যে এই সমস্যাটা খুঁজে পান।  তাহলে বুঝবেন আপনার হরমোনের তারতম্য ঘটেছে।  এবং সরাসরি একটি ডাক্তারের সাথে পরামর্শ করুন।  

আমাদের আজকের আর্টিকেলের বিষয়টি ছিল  হরমোনের সমস্যা বোঝার উপায় সম্পর্কে।  আশা করি আপনারা সবাই বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন হরমোনের সমস্যা বোঝার উপায় গুলোর সম্পর্কে।  আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা কিনা হরমোনের সমস্যা কে অবহেলা করে থাকেন।  কিন্তু এই সমস্যাটা কখনো অবহেলা করবেন না।  কেননা এই সমস্যা থেকে আপনার দীর্ঘস্থায়ী বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।  আর আপনার এই সমস্যাগুলো যদি বেশি পরিমাণ দেখা দেয় তাহলে অবশ্যই তাড়াতাড়ি চিকিৎসকের কাছে যাবেন এবং চিকিৎসকের পথ অনুযায়ী চলবেন।  আপনাকে সম্পূর্ণ হরমোনের সমস্যা বোঝার উপায় আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads