২০২৩ শিক্ষাবর্ষ একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম (নোটিশ)

২০২৩ শিক্ষাবর্ষ একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম (নোটিশ)
২০২৩ শিক্ষাবর্ষ একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম (নোটিশ)


২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ইন্টারমিডিয়েট অথবা একাদশ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত তথ্যাবলী নিয়ে আজ আলোচনা করব। যারা ইতিমধ্যে এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা কিন্তু এখন ইন্টারমিডিয়েট অথবা এইচএসসি অথবা আলিম অথবা সমমান ক্লাসে ভর্তি হতে হবে। 2021-2022 শিক্ষাবর্ষে ভর্তির জন্য সময় নির্ধারণ করা হয়েছে আগামী 8 জানুয়ারি 2022 থেকে 17 জানুয়ারি 2020 ইং পর্যন্ত। 

গতবারের মতো এবারও অনলাইনে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। শুধুমাত্র অনলাইনের মাধ্যমেই ভর্তির কার্যক্রমে অংশগ্রহণ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এবার অনলাইনে ভর্তির কার্যক্রম চলবে আর থেকে 17 জানুয়ারি পর্যন্ত আরে ক্লাস হওয়ার সম্ভাবনা রয়েছে 2 মার্চ 2022 ইং তারিখ থেকে। 
একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম- একাদশ শ্রেণিতে ভর্তির যোগ্যতা। 
  • 2019, 2020, 2021,  সালে এবং 2022 সালে যারা যেকোনো শিক্ষা বোর্ড থেকে এসএসসি অথবা মাদ্রাসা বোর্ড থেকে দাখিল কিংবা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই ইন্টারমিডিয়েট অথবা একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবে। 
  • একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার ক্ষেত্রে যারা বিদেশ থেকে আগত শিক্ষার্থী রয়েছে তাদের জন্য বিশেষ সুবিধা রয়েছে। দেশের বাইরে অনুরূপ প্রতিষ্ঠান অথবা এসএসসি কিংবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে। 

একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে গ্রুপ নির্বাচন পদ্ধতি

একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিজ্ঞানের ছাত্ররা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার যেকোনো গ্রুপ নির্বাচন করে ভর্তি হতে পারবে। 
একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বাণিজ্যের ছাত্ররা বাণিজ্য ও মানবিক কোন শাখায় ভর্তির জন্য আবেদন করতে পারবে। 
মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক শাখা অথবা ব্যবসায় শিক্ষা শাখায় যেকোন একটাতে ভর্তি হতে পারবে । 
আরো উল্লেখ থাকে যে, যে কোন বিভাগ থেকে উঠতেন না শিক্ষার্থীরা গার্হস্থ্য অর্থনীতি এবং সঙ্গীত গ্রুপ থেকে যেকোনো একটি নির্বাচন করে ভর্তি হতে পারবে। 
আধারের মাদ্রাসা বোর্ড থেকে পাস করবে তাদের জন্য নিয়ম হচ্ছে-  
মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা বিজ্ঞান থেকে পাশ করেছে তারা বিজ্ঞান ব্যবসায় শিক্ষা মানবিক শাখা যেকোন একটিতে ভর্তি হতে পারবে। 
আর যারা সাধারণ বিভাগ থেকে পাশ করেছে তারা বিজ্ঞান ব্যতীত শুধুমাত্র মানবিক শাখা এবং ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির জন্য আবেদন করতে পারবে। 

একাদশ শ্রেণিতে শিক্ষার্থী নির্বাচনের পদ্ধতি

একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য কোন ধরনের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার বাধ্যবাধকতা নেই। একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে 95 শতাংশ আসন মেধার ভিত্তিতে নির্বাচিত হয়ে থাকে পাশাপাশি বাকি 5 শতাংশ আসন মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনীগন, কোটার ভিত্তিতে পেয়ে থাকে। মুক্তিযোদ্ধা কোটা ভর্তি হওয়ার জন্য মুক্তিযোদ্ধার সন্তান, মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান শনাক্তকরণের মাধ্যমে নির্বাচন করা হবে। 
বিশেষ ক্ষেত্রে শুধুমাত্র প্রতিবন্ধীদের জন্য ম্যানুয়ালি আবেদন করার সুযোগ রয়েছে। এছাড়া আরো কিছু বিশেষ বিশেষ ক্ষেত্রে বেনেলি আবেদন করার সুযোগ রয়েছে যেমন- প্রবাসীদের সন্তান বিকেএসপি থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের খেলাধুলা ও সাংস্কৃতিক বিষয়ে জাতীয়, বিভাগীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্তির রেকর্ড রয়েছে তারা ভর্তির ক্ষেত্রে ম্যানুয়ালি আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে অবশ্যই প্রমাণ স্বরূপ বিভিন্ন কাগজপত্র দাখিল করতে হবে। 

একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে প্রযোজ্য নিয়মাবলী
  • যে সকল শিক্ষার্থীরা সমান জিপিএ পেয়েছে তাদের ক্ষেত্রে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে বিবেচনা করা হবে। 
  • বিজ্ঞান বিভাগ থেকে যে সকল শিক্ষার্থী পাস করেছে তাদের যদি প্রাপ্ত নম্বর সমান হয় সে ক্ষেত্রে সাধারণ গণিত ও উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিবেচনা করা হবে। 
  • অপশনাল সাবজেক্ট গুলো বিবেচনা করার পরেও যদি কোন সমাধান না হয় সে ক্ষেত্রে পদার্থবিজ্ঞান রসায়ন এর প্রাপ্ত এছাড়া ইংরেজিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিবেচনা করা হবে। 
  • যে সকল শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগ থেকে পাশ করেছে তাদের ইংরেজী গণিত ও বাংলাদেশের প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। 
  • যদি কোনো শিক্ষার্থী গ্রুপ পরিবর্তন করে একাদশ শ্রেণিতে ভর্তি হতে চাই সেক্ষেত্রে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই প্রার্থী নির্বাচন করা হবে।
  • নম্বর বিভাজন এর প্রার্থী নির্বাচন করতে সমস্যা হলে বাংলা ইংরেজি ও গণিত বিষয় বিবেচনায় আনা হবে। 
কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে কোন কলেজে কত পয়েন্ট লাগবে তা প্রত্যেক কলেজে উল্লেখ করা থাকে। কোন কলেজে ভর্তি হওয়ার জন্য কত গ্রেড পয়েন্ট প্রয়োজন সেটা ঘরে বসে দেখার জন্য যে কলেজে ভর্তি হতে চাচ্ছেন সেই কলেজের ওয়েবসাইটে ভিজিট করে অনুসন্ধান করতে হবে। বাংলাদেশ শিক্ষা বোর্ড যখন ভর্তির নোটিশ প্রদান করবে তখন তারা সরকার কর্তৃক নির্ধারিত নিয়মে ভর্তি কার্যক্রম শুরু করবে। 

একাদশ শ্রেণিতে অনলাইনে এডমিশন নিয়ম

একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার ক্ষেত্রে অবশ্যই শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদন করার জন্য নিচের ওয়েবসাইটের লিঙ্ক এ ক্লিক করো- 
একাদশ শ্রেণিতে ভর্তি হতে চাইলে একমাত্র অনলাইনে আবেদন করে ভর্তি হতে হবে। অনলাইনে আবেদনের মাধ্যমে ভর্তি হতে চাইলে 150 টাকা আবেদন ফি প্রযোজ্য হবে। একজন শিক্ষার্থী তার প্রাপ্ত গ্রেড এর উপর ভিত্তি করে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ 10 টি কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবে। যদি কোনো শিক্ষার্থীর কোটা থাকে সেক্ষেত্রে পছন্দক্রম ভিত্তিতে কলেজ নির্বাচন করা হবে। 

Class XI Admission বা একাদশ শ্রেণিতে ভর্তির খরচ

শিক্ষাবোর্ড কর্তৃক এমপিওভুক্ত নন-এমপিওভুক্ত আংশিক এমপিওভুক্ত কলেজ সমূহে ভর্তির ক্ষেত্রে সেশন চার্জ ও ভর্তির চার্জ নির্ধারণ করে দেওয়া হয়েছে। 

এমপিওভুক্ত কলেজ সমূহে ভর্তির ফি নিচে দেওয়া হল

ঢাকা মেট্রোপলিটনঃ ৫,০০০টাকা
ঢাকা ব্যতীত মেট্রোপলিটনঃ ৩,০০০টাকা
জেলাঃ ২,০০০টাকা
উপজেলা/মফস্বলঃ ১,৫০০টাকা

নন এমপিওভুক্ত কলেজ সমূহে ভর্তির ফি এবং সেশন চার্জ ফ্রি নিচে দেওয়া হল

ঢাকা মেট্রোপলিটনঃ বাংলা ভার্সনে ৭,৫০০টাকা, ইংরেজি ভার্সনে ৮,৫০০টাকা
ঢাকা ব্যতীত মেট্রোপলিটনঃ বাংলা ভার্সনে ৫,০০০টাকা, ইংরেজি ভার্সনে ৬,০০০টাকা
জেলাঃ বাংলা ভার্সনে ৩,০০০টাকা, ইংরেজি ভার্সনে ৪,০০০টাকা
উপজেলা/মফস্বলঃ ইংরেজি ভার্সনে ২,৫০০টাকা, ইংরেজি ভার্সনে ৩,০০০টাকা
উল্লেখযোগ্য একটা বিষয় হচ্ছে সরকার কর্তৃক নির্ধারিত ভর্তি ফি কলেজসমূহ গ্রহণ করবে। তবে দরিদ্র মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভর্তির ফি মওকুফের ব্যাপারটি কলেজ কর্তৃপক্ষ প্রয়োজন অনুসারে ব্যবস্থা করবে। 

তারিখতারিখ
ভর্তির জন্য অনলাইনে আবেদন৮/০১/২০২২ থেকে ১৭/০১/২০২২
আবেদন যাচাই বাছাই ও আপত্তি নিষ্পত্তি১৭/০১/২০২২ থেকে ২১/০১/২০২২
শুধুমাত্র পুনঃনিরীক্ষণে ফলাফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ২২/০১/২০২২ থেকে ২৩/০১/২০২২
পছন্দক্রম পরিবর্তনের সময়আবেদনের তারিখ থেকে ২৪/০১/২০২২
১ম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ২৯/০১/২০২২ (রাত ৮টা)
শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে)৩০/০১/২০২২ থেকে ০৬/০২/২০২২
২য় পর্যায়ে আবেদন গ্রহণ০৭/০২/২০২২ থেকে ৮/০২/২০২২
পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশ১০/০২/২০২২ (রাত ৮টায়)
২য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ১০/০২/২০২২ (রাত ৮টায়)
২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ২য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে)১১/০২/২০২২ থেকে ১২/০২/২০২২ (রাত ৮টা পর্যন্ত)
৩য় পর্যায়ে আবেদন গ্রহণ১৩/০২/২০২২
পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল প্রকাশ১৫/০২/২০২২ (রাত ৮টায়)
৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ১৫/০২/২০২২ (রাত ৮টায়)
৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চায়ন না করলে ৩য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে)১৬/০২/২০২২ থেকে ১৭/০২/২০২২
ভর্তি১৯/০২/২০২২ থেকে ২৪/০২/২০২২
ক্লাস শুরু২মার্চ, ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ 

শিক্ষা প্রতিষ্ঠান :কলেজ (উচ্চ মাধ্যমিক পর্যায়)
ভর্তির শ্রেণি :একাদশ শ্রেণি
শিক্ষাবর্ষ :২০২২-২০২৩ সেশন
আবেদনের তারিখ :
ভর্তি আবেদন ফি :১৫০ টাকা
অনলাইন আবেদন লিংক :www.xiclassadmission.gov.bd
ভর্তি ফলাফল প্রকাশের তারিখ :

একাদশ শ্রেণিতে কলেজে ভর্তির আবেদনের নিয়ম ২০২৩ 

  • ১. রেজিস্ট্রেশন ফি – ১৩৫/-
  • ২. ক্রীড়া ফি ৫০/-
  • ৩. রোভার/রেঞ্জার ফি ১৫/-
  • ৪. রেড ক্রিসেন্ট ফি (৪০/-টাকার ৪০%=১৬/-টাকা ১৬/-
  • ৫. বিজ্ঞান ও প্রযুক্তি ফি ৭/-
  • ৬. বি. এন. সি. সি. ফি ৫/-
  • সর্বমোট- ২২৮/-টাকা
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads