বিকাশ একাউন্টের স্টেটমেন্ট যেভাবে পাবেন

বিকাশ একাউন্টের স্টেটমেন্ট যেভাবে পাবেন

বর্তমান সময়ে বিকাশ সবথেকে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে একটি ।বিকাশ সবখানেই ছড়িয়ে গেছে দেশ বিদেশে গ্রাম শহরে । বিকাশের মাধ্যমে আজকাল লেনদেন অনেক সহজ হয়ে গেছে । ডিজিটাল যুগে নগদ অর্থের ব্যবহার অনেকাংশে কমে গেছে কারণ বিকাশ অন্যান্য মোবাইল ব্যাংকের মাধ্যমে সেই অর্থ বিকাশের মাধ্যমে পরিশোধ করতে হয় । অনেকেই আজকাল বিকাশের মাধ্যমে দৈনন্দিন লেনদেনগুলো বিকাশের মাধ্যমে করে থাকে । রেস্টুরেন্ট থেকে শুরু করে সবক্ষেত্রে  বিকাশের মাধ্যমে লেনদেনগুলো পরিশোধ করা যায় , বিদ্যুৎ বিলের কাছ থেকে শুরু করে সবক্ষেত্রেই লেনদেনগুলো সম্পন্ন করা হয় বিকাশের মাধ্যমে । তাছাড়া ব্যাংকের মতই বিকাশ একাউন্ট  স্টেটমেন্ট যেমন  ঃ ভিসা এপ্লাই , লোন নেওয়া , ইত্যাদি কাজে স্টেটমেন্ট দরকার হতে পারে । বিকাশ তাদের অ্যাপ কিছু লেনদেনের তথ্য দেখার সুযোগ দেয় । তবে আপনার বিভিন্ন অফিশিয়াল কাজের জন্য দরকারি স্টেটমেন্ট এর জন্য আপনি বিকাশের কাছে অনুরোধ করতে পারেন । বিকাশে আপনি দুই ধরনের ভাবে স্টেটমেন্ট নিতে পারেন আপনার চাহিদা অনুযায়ী । অনলাইনে পিডিএফ ফাইলে ডিজিটাল স্টেটমেন্ট  অথবা হার্ড কপি বা  কাগজে  ছাপানো  স্টেটমেন্ট । বিকাশ আজকাল গ্রাহক পর্যায়ে অনেক সুযোগ-সুবিধা দিতেছি । আজকে আমি এই পোস্টের মাধ্যমে বিকাশ কি কি উপায় স্টেটমেন্ট সংগ্রহ করতে হয় তা শেয়ার করব ।

 কল সেন্টার হেলপ্লাইন এর মাধ্যমে 

 কোন গ্রাহক লেনদেনের ক্ষেত্রে অসুবিধা হলে  তাদের কল সেন্টারে 24 ঘন্টায় গ্রাহকদের সেবা দিয়ে থাকে । তাদের কল সেন্টারের নাম্বার হলো ১৬২৪৭ বা ০২৫৫৬৬৩০০১  এই নাম্বারে সরাসরি গ্রাহকগণ তাদের সঙ্গে কথা বলতে পারবেন ।  গ্রাহকগণের বিকাশ নাম্বার , এনআইডি নাম্বার , পিতা মাতার নাম , সর্বশেষ লেনদেন তথ্য ইত্যাদি জানতে চাওয়া হতে পারে , এগুলোর কাছে  রেখে তারপর কল সেন্টারে  তাদের সঙ্গে কথা বলতে হবে । এই পদ্ধতি বিকাশ আপনাকে অনলাইনে আপনার ইমেইল ডিজিটাল স্টেটমেন্ট প্রধান করবে ।  বিকাশ আপনার কাছে নির্দিষ্ট কিছু সময় নিবে স্টেটমেন্ট প্রদান করবে । সাধারণ অনুরোধ জানানোর পরবর্তী ২-৩  কর্মদিবসেই 24 ঘন্টা 48 ঘন্টা এমনকি 72 ঘন্টা স্টেটমেন্ট  দিয়ে দিবে  বিকাশ ।

ঘরে বসে মোবাইল দিয়ে ব্যাংক একাউন্ট খোলার উপায়

লাইভ চ্যাটের মাধ্যমে 

বিকাশ একটি স্টেটমেন্ট পাওয়ার দ্রুততম মাধ্যম হিসেবে সকলের কাছে পরিচিত । বিকাশে যেকোন সমস্যার বিকাশ লাইভ চ্যাট সুবিধা ব্যবহার করতে পারেন । এটি ব্যবহার করতে  আপনাকে বিকাশের মূল ওয়েবসাইটে যেতে হবে এবং নিচের কোনায়  লাইভ চ্যাট  অপশনে গিয়ে একজন কাস্টমার প্রতিনিধির সাথে কথা বলতে হবে । আপনার মোবাইল নাম্বার এনআইডি  জন্ম  তারিখ , শেষ লেনদেনের তথ্য গুলো জানতে চাইবে , এরপর কতদিনের লেনদেন হয়েছে তা যাচাইয়ের জন্য স্টেটমেন্ট নিবে ,  দ্রুতই  আপনার ই-মেইল  স্টেটমেন্ট পেয়ে যাবেন পিডিএফ আকারে । এরপর কতদিনের স্টেটমেন্ট নিবেন এই তথ্যগুলো যাচাইয়ের জন্য ।

স্টেটমেন্ট সংক্রান্ত অন্যান্য তথ্য 

বিকাশের স্টেটমেন্ট হাড কপি বা  ডিজিটাল কপি   নিল না কেন  বর্তমানে আমাদের  জানা তথ্যমতে এজন্য  আপনাকে চার্জ  করা হবে না । অর্থাৎ স্টেটমেন্ট ফ্রি দিবে বিকাশ । বিকাশের স্টেটমেন্ট অনলাইন ইমেইলের মাধ্যমে পিডিএফ আকারে দেয়া  হয় । পিডিএফ  পাসওয়ার্ড সুরক্ষিত থাকে । আপনার পাসওয়ার্ড সম্পর্কে  ইমেইলে তথ্য ইমেইলে জানিয়ে দেয় বিকাশ ।যদি স্টেটমেন্ট বিকাশে দেয়া নির্ধারিত সময়ের মধ্যে ইমেইলে ইনবক্সে খুঁজে না পান তবে স্পাম  বক্সে চেক করে দেখতে পারেন । বিকাশ একটি মোবাইল ব্যাংকিং হিসেবে কাজ করে বলে বিকাশ থেকে প্রাপ্ত স্টেটমেন্ট আপনি অফিশিয়াল কাজে ব্যবহার করতে পারবেন । তাই নিজের হিসাব রাখতে স্টেটমেন্ট সংগ্রহ করে রাখতে পারেন ।

কাস্টমার কেয়ার পয়েন্ট 

বিকাশ একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং ব্যবস্থা বাংলাদেশের অধিকাংশ জেলাতে এর কাস্টমার কেয়ার সেন্টার রয়েছে । প্রত্যেক গ্রাহকগণ তারা সরাসরি কাস্টমার কেয়ারে গিয়ে তাদের অভিযোগগুলো তুলে ধরতে পারে । আপনি কাস্টমার পয়েন্ট হতে হার্ডকপি অনলাইন কপি  দুটোই জন্য অনুরোধ করতে পারেন । তবে অবশ্যই আপনার পরিচয় নিশ্চিত করতে প্রয়োজনীয় ডকুমেন্ট নিয়ে যাবেন , সেইসঙ্গে আপনাদের জাতীয় পরিচয় পত্র নিয়ে যাবেন গ্রাহক সেবা প্রতিনিধির হিসেবে । এছাড়া আপনার সর্বশেষ লেনদেনের বিবরণ সাথে নিয়ে যেতে পারেন । সর্বশেষ কত টাকা লেনদেন করেছেন করেছেন এটি জানতে চাইবে তারা । পরিচয় নিশ্চিত হওয়ার পর আপনি তাদের জানিয়ে দিতে পারেন কত তারিখ হতে কত তারিখে স্টেটমেন্ট আপনি চাইছেন । আপনার অনুরোধে বিস্তারিত জেনে নিয়ে তার জন্য কিছু দিন সময় নিতে পারে । অনলাইন ডিজিটাল মাধ্যমে আপনার ইমেইল এড্রেস দিতে হবে । ডিজিটাল স্টেটমেন্ট ইমেইলে  আপনাকে প্রদান করবে বিকাশ । নিকটস্থ কাস্টমার পয়েন্ট আপনার ঠিকানা জেনে নিতে পারবেন বিকাশের ওয়েবসাইট থেকে । 

কিভাবে ইংরেজি শিখব কার্যকারী ও সেরা উপায়

বিকাশে লেনদেন  দেখার নিয়ম 

 আমরা খুব সহজেই আমাদের বিকাশ থেকে করা সকল  তথ্য  জানতে পারি । বিকাশ থেকে লেনদেন করার সকল তথ্য জানার জন্য দুইটি উপায় রয়েছে ,

১, বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ লেনদেন দেখা

২, কোড ডায়াল করে বিকাশ লেনদেন  দেখা

বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশে লেনদেন দেখার নিয়ম 

যদি আপনার বিকাশ মোবাইল অ্যাপ্লিকেশন থাকে তাহলে আপনি খুব সহজেই বিকাশে লেনদেন করতে পারবেন । তবে আপনার মোবাইল যদি বিকাশ অ্যাপ্লিকেশন না থাকে তাহলে নিচের লিংক থেকে প্লে স্টোর এর মাধ্যমে বিকাশ অ্যাপ ইন্সটল করে নিন । আশা করি আপনারা আপনাদের মোবাইলে বিকাশ অ্যাপ ইন্সটল করে নিয়ে বিকাশ এপ এর মাধ্যমে টাকা ক্যাশ আউট করতে পারবেন ।

কোড ডায়াল করে বিকাশ লেনদেন দেখা

 আমরা যারা অনেকেই বিকাশ অ্যাপ দিয়ে টাকা লেনদেন করি না তারা ডায়াল করে বিকাশ লেনদেন করতে হবে *২৪৭# ডায়াল করতে হবে  তারপর পরবর্তী স্টেপ অনুযায়ী আপনাকে অতিক্রম করতে হবে , আশাকরি বিকাশের গ্রাহকগণ সব তথ্যগুলো আপনারা পেয়ে আপনাদের অনেক উপকৃত হবে আশা করছি । 

manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads