কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায়

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায়

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায়

আমাদের আজকের আর্টিকেল এর বিষয়টি হল কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে।  সবাই চায় সুন্দর দেখতে বা ভালো দেখতে।  তবে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের আর্টিকেল কালো থেকে ফর্সা হওয়ার  ঘরোয়া উপায় সম্পর্কে। 

আমাদের জীবনের একটা অংশ হলো নিজেকে সুন্দর এবং আকর্ষণীয় রাখা।  চাই আপনি নারী হন কিংবা পুরুষ।  একটা সুন্দর মুখের কদর কিন্তু সবাই করে থাকে।  কেননা আপনি যদি দেখতে সুন্দর হন তাহলে সব জায়গায় গ্রহণযোগ্যতা পাবে।  বা গ্রহণযোগ্যতা পেতে আপনার অনেকটাই সহজ হবে।  আর আপনি যদি দেখতে ভালো না হন তাহলে কেউ আপনাকে সহজে গ্রহণ করবে না। দেখা যাবে কোন অফিশিয়াল মিটিং হলে আপনাকে দূরে রাখবে সেই মিটিং থেকে।  আবার আপনি যদি দেখতে একটু ভালো হন কিংবা সুন্দর হন তাহলে অবশ্যই আপনার ওই মিটিংয়ে উপস্থিত থাকতে বিশেষ জোর দেয়া হবে।  তাই আসুন আমরা জেনে নেই কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে।  

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে হলুদের ব্যবহার

আমাদের বাহ্যিক রূপচর্চাতেও হলুদ অনেক সহায়তা করে।  হলুদ আপনার রঙ পরিষ্কার করতে সহায়তা করবে।  বিশেষ করে কালচে ছোপ দূর করতে হলুদ খুবই কার্যকর। অনেক সময় দেখা যায় হলুদ সরাসরি মুখে এপ্লাই করলে অনেক সময় মুখে জলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই আপনি চাইলে একটি পেস্ট বানিয়ে ব্যবহার করতে পারেন। এই পেস্ট বা ফেসপ্যাক বানানোর জন্য আপনাকে প্রথমেই দরকার 2 টেবিল চামচ কিংবা 3 টেবিল চামচ দুধ, 1 টেবিল চামচ লেবুর রস, এবং কাঁচা হলুদ বাটা এক চামচ । এবার এই সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে আপনার মুখে লাগান।  এবং কিছুক্ষন অপেক্ষা করুন যখন দেখবেন সম্পূর্ণ শুকিয়ে গেছে।  তখন হালকা ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন।  এভাবে আপনার মুখের কালো ছোপ গুলো বা কালচে ছোপ গুলো দূর হয়ে যাবে।  খেয়াল রাখবেন গরম জল দিয়ে মুখ ধোবেন না এবং অন্তত 12 ঘন্টা যাবেন না যাবেন না। যদি বাহিরে যায় তাহলে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। 

বেসন ও লেবুর রসের ফেইসপ্যাক

কাল থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে বেসন এর ব্যবহার এবং লেবুর ব্যবহার খুবই কার্যকারী।  কেননা ত্বকের জন্য বেসন বেশ উপকারী।  বেসন আপনার ত্বককে পরিষ্কার করে গভীরভাবে।  আর সাথে যদি আপনি লেবুর রস নেন তাহলে আপনার ত্বক আরো ভালোভাবে পরিষ্কার হবে। 

প্রথমে আপনি 3 টেবিল চামচ বেসন, 2 টেবিল চামচ লেবুর রস, এক চা চামচ হলুদ গুঁড়ো, এবং সামান্য পরিমাণের গোলাপজল নিন।  সবকয়টি উপকরণ ভালো করে একটি পাত্রে মিশিয়ে নিন। তারপর তা মুখে মাখুন।  যখন দেখবেন মিশ্রণটি মুখে শুকিয়ে গেছে তখন হালকা একটু গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।  এটা আপনি চাইলে সপ্তাহে 2 থেকে 3 দিন ব্যবহার করতে পারেন। 

মধু ও লেবুর রসের ফেইসপ্যাক

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে মধু ও লেবুর রসের ফেইসপ্যাকঃ খুবই কার্যকরী।  কেননা লেবুর রসের আপনার ত্বককে পরিষ্কার রাখে।  আর এর পাশাপাশি যদি মধু ব্যবহার করেন তাহলে মধু আপনার মুখের মশ্চারাইজার ধরে রাখে।  প্রথমে আপনি 2 চা চামচ মধু, 2 চা চামচ লেবুর রস নিন।  এই দুটি উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিন।  এবার আপনার মুখে লাগান।  এবং 20 থেকে 30 মিনিট অপেক্ষা করুন।  এরপর হালকা একটু গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।  আপনি যদি এই ফেসপ্যাক টির উন্নত ফলাফল পেতে চান তাহলে আপনি সপ্তায়  দুই থেকে তিন দিন এটি ব্যবহার করুন। 

আখনি পোলাও রেসিপি

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে দুধ এবং লেবুর ব্যবহার

দুধ যে ত্বকের জন্য কতটা পরিমাণ ভালো তা আসলেই আমরা কল্পনাও করতে পারি না।  তবুও ত্বককে পরিষ্কার করে এবং নরম রাখে।  প্রথমে আপনি 2 চা চামচ দুধ নিন, 2 চা চামচ লেবুর রস, এবং এক চা চামচ মধু ও হলুদ গুঁড়ো নিন, এই সবগুলো উপকরণ একটি পাত্রে ভালো করে মেশান।  তারপর এই ফেসপ্যাকটি মুখে মাখুন।  যখন দেখবেন এই ফেসপ্যাকটি আপনার মুখে শুকিয়ে গেছে।  ঠিক তখন হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন।  এর ফলে মুখের সঙ্গে সঙ্গে একটা উজ্জ্বলতা দেখতে পাবেন।  আপনি চাইলে এই ফেসপ্যাকটি সাপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন। 

টমেটো এবং মধুর ফেসপ্যাক

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে টমেটো এবং মধুর ফেইসপ্যাক খুবই কার্যকরী। অনেক সময় দেখা যায় আমাদের মুখ রোদে পুড়ে কালো হয়ে যায়।  আর এই অতিরিক্ত কালো দাগ দূর করতে আপনি টমেটো এবং মধুর ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।  কেননা টমাটো মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। প্রথমে আপনি একটি টমেটো নিন, 4 চা চামচ মধু নিন, এবার একটি পাত্রে তোমার দুটা ভালো করে ব্লেন্ড করে নিন।  তারপর এর মধ্যে মধু মিশিয়ে ভালো করে মিশ্রণটি মিশিয়ে নিন।  এই প্যাকটি মুখে মেখে রেখে দিন।  এবং অপেক্ষা করুন 20 থেকে 30 মিনিটের মত।  তারপর আপনি হালকা একটু গরম পানি দিয়ে আপনার মুখটা ভালো করে পরিষ্কার করে নিন।  আপনি দেখবেন আপনার মুখ সঙ্গে সঙ্গে তরতাজা হয়ে গেছে।  সাথে করে কালো দাগগুলো এবং কালো ছোপ ছোপ দাগ গুলো সব গুলোই অনেকটা হালকা হয়ে গেছে।  

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে পেঁপে এবং ডিমের ব্যবহার

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে পেঁপে এবং ডিমের ব্যবহার খুবই কার্যকরী।  পেঁপে আর ডিম একসঙ্গে ব্যবহার করলে ত্বকের রং আস্তে আস্তে ফর্সা হয়।  তার সঙ্গে আছে একটা সুন্দর উজ্জ্বল ভাব।  কেননা ডিমের প্রোটিন আপনার ত্বককে টানটান রাখে।  এর সঙ্গে দ্বৈত যখন যোগ হবে তখন তা আপনার স্কিনকে ভেতর থেকে পরিষ্কার করবে।  তাই আপনি প্রথমে 3 চা চামচ পেঁপের রস নিন, দুই চামচ দই নিন, চার চামচ আপেল সিডার ভিনেগার নিন, 3 চা চামচ আমন্ড অয়েল নিন, এবং সামান্য পরিমাণে গ্লিসারিন নিন, এবং একটি ডিমের সাদা অংশটুকু নিন, এবার গ্লিসারিন এবং ডিম ছাড়া বাকি সব টুকু উপকরণ একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন, এবার দেখবেন একটি ঘন পেস্ট এর মত হবে।  এই ফেইস প্যাকটি আপনি ফ্রিজে রেখে দিন।  এবং দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করুন।  এবার বের করে তাতে দিন গ্লিসারিন এবং ডিমের সাদা অংশ।  এবার এই ফেসপ্যাকটি আপনি মুখে মাখুন এবং 20 থেকে 25 মিনিট অপেক্ষা করুন।  তারপর হাল্কা একটু গরম পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন।  দেখবেন আপনার উজ্জ্বলতা ফিরে আসবে মুখের। 

গাজরের হালুয়া রেসিপি

মুখে যেভাবে ফর্সা করতে হবে সেভাবে আবার আপনার হাত পাও ফর্সা করতে হবে। কেননা যদি মুখ ফর্সা লাগে কিন্তু হাত পা ফর্সা না লাগে তাহলে বিষয়টা অন্য রকম দেখা যায়। তাই আপনারা নিচের প্যাকটি ব্যবহার করুন আপনার হাতে পায় তাহলে দেখবেন হাত-পা আগের তুলনায় অনেকটাই ফর্সা হয়ে যাচ্ছে। 

হাত ও পা কালো থেকে ফর্সা করার ঘরোয়া উপায় 

হাত পা ফর্সা করতে কাঁচা দুধ এর ব্যবহার 

কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় এর ক্ষেত্রে  কাঁচা দুধের অন্যতম ব্যবহার।  অনেক সময় দেখা যায় শুধু মুখের কালো অংশগুলো মুখের কালচে ভাব দূর করলেই চলে না।  হাতে পায়ের কালচে রং পরিবর্তন করতে হয়।  সেই ক্ষেত্রে হাত পা ফর্সা করতে কাঁচা দুধ খুবই কার্যকরী।  কেননা কাঁচা দুধে রয়েছে ল্যাকটিক এসিড যা ত্বকের ভেতর থেকে ফর্সা করে।  তাই হাতে-পায়ে কাঁচা দুধ ব্যবহার করতে আপনি প্রথমে একটি তুলা দিয়ে বল বানানো।  তারপর তুলার বল কাঁচা দুধে ভিজিয়ে হালকাভাবে হাতে ও পায়ে ঘষে ঘষে লাগান।  শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।  এইভাবে আপনি প্রতিদিন হাতে-পায়ে কাঁচা দুধ ব্যবহার করলে খুব কম সময়ে আপনি সুন্দর হতে পারবেন। 

আমাদের আজকের আর্টিকেল এ বিষয়টি ছিল কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় সম্পর্কে।  আশা করি আপনারা সবাই বিস্তারিতভাবে জানতে পেরেছেন কালো থেকে ফর্সা হওয়ার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে।  আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। 


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads