প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল । চাকরি পাবেন ৫৮ হাজার জন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল । চাকরি পাবেন ৫৮ হাজার জন
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ পরীক্ষার ফলাফল ঘোষণার সম্ভাব্য তারিখ নভেম্বর মাসের শেষদিকে প্রকাশিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সারা বাংলাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে 45 হাজার সহকারী শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলমান রয়েছে।  এই বিদ্যালয় বর্তমান শিক্ষা  পৌনে চার লক্ষ। চলমান এই নিয়োগ এর মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষকের সংখ্যা আরো বৃদ্ধি পাবে।  আজকে আমরা প্রাইমারি অথবা প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ পরীক্ষার ফলাফল কবে ঘোষণা করা হবে সে সম্পর্কে আলোচনা করব। 

 প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে

 3 তারিখে বলা হয়েছিল 3 অক্টোবর 2022 ইং তারিখে ফলাফল ঘোষণা করা হবে কিন্তু অনিবার্য কারণবশত সেই সময় পিছিয়ে দেওয়া হয়েছে।  তবে সর্বশেষ খবর অনুযায়ী,  প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ঘোষণার সম্ভাব্য তারিখ ঘোষিত হতে পারে নভেম্বরের শেষ দিকে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য ১৯ নভেম্বর ২০২২তারিখে জানিয়েছেন। 

ধারণা করা হচ্ছে এই নিয়োগ কার্যক্রম এর চূড়ান্ত পর্যায়ে 58 হাজার সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে নভেম্বর 2022 এ। যদিও এখন পর্যন্ত এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ করা হয়নি। 

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের সর্বশেষ খবর 

  • 2023 সালের মধ্যেই প্রাথমিক বিদ্যালয়গুলোতে আরো প্রায় 90 হাজারের অধিক শিক্ষক নিয়োগ করতে হবে PEDP-4 কে। 
  • PEDP-4 প্রজেক্টে অনুমোদিত হয়েছে 2018 সালে আর এটিই শেষ হবে 2023 সাল,  এই প্রজেক্ট এর লক্ষ্যমাত্রা হচ্ছে 2018 থেকে 2023 সাল পর্যন্ত এক লাখ 65 হাজার 174 জন শিক্ষক নিয়োগ প্রদান করা। 
  • এছাড়া 2023 সালের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক অনেকেই অবসরে যাবেন।  সেই হিসেবে আরও পদ খালি হবে অন্যদিকে অনেকেই চাকরি পরিবর্তন করবে সেই সুবাদেই নতুন নিয়োগ ক্ষেত্র তৈরি হবে।  প্রাথমিক শিক্ষা অনেক প্রথম ইতিমধ্যে হয়ে গিয়েছে  ফলে এসকল শূন্য পদে লোক নিয়োগ করা হবে।  সার্বিক দিক বিবেচনা করে আরও একটি বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগের চাকরিতে যোগদান 2022 সালেই

প্রাথমিক শিক্ষক নিয়োগের ফলাফল প্রকাশের পর চলতি বছরেই নির্বাচিত প্রার্থীদের কে চাকরিতে যোগদানের প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করার পরিকল্পনা সরকারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের রয়েছে।  এক্ষেত্রে এই কার্যক্রমে মোট 45 হাজার শিক্ষক সারা বাংলাদেশ নিয়োগ করা হবে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ ভাইভা পরীক্ষার ফলাফল ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ভাইভা ফলাফল নভেম্বর 2022 এ রেজাল্ট প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। যদিও এখনো পর্যন্ত ফলাফল প্রকাশ করা হয়নি। 

সারা বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের পরীক্ষায় তিনটি ধাপে সম্পন্ন হয়।  কিন্তু ফলাফল প্রকাশের ক্ষেত্রে সবগুলোর ফলাফল একসঙ্গেই প্রকাশ করা হয়। বিভিন্ন অনলাইন পোর্টালের বিভিন্ন সময়ের কথা বলা হচ্ছে তবে অফিশিয়াল ওয়েবসাইট থেকে সঠিক তথ্য জানার জন্য সকলের প্রতি অনুরোধ রইল। 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে চূড়ান্ত ফলাফল উপজেলা অথবা শিক্ষা থানার জন্য প্রার্থীদের তালিকা ছাড়া অন্য কোন অপেক্ষমান তালিকা আপাতত প্রকাশ করা হবে না। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর জানে সে যে এবারের নিয়োগ 2019 সালের সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে স্বচ্ছ এবং নিরপেক্ষতার সঙ্গে সম্পন্ন করা হবে। 

এবারের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ সফটওয়ারের মাধ্যমে নিয়ন্ত্রন করা হবে।  এর ফলে কোন প্রকার দালাল ও প্রতারক চক্রের সঙ্গে আর্থিক লেনদেন না করার জন্য সকলের প্রতি অনুরোধ করা হচ্ছে।  যেহেতু এখানে সম্পূর্ণ প্রক্রিয়াটি সফটওয়্যার এর মাধ্যমে নিয়ন্ত্রন করা হবে তাই এখানে কোন অসাধু চক্রের কাছে অনেক ভাবে আর্থিক লেনদেন করলে আপনি নিজেই ক্ষতিগ্রস্ত হবেন।  আর কোন দালাল বা কোন অসাধু চক্র চাইলেও দুনম্বরী করে কাউকে নিয়োগ করাতে পারবে না। 

তাই চাকরি প্রত্যাশীদের প্রতিপক্ষের বিশেষ অনুরোধ রয়েছে যাতে কোন প্রকার অবৈধ লেনদেন না করা হয়। কেউ অর্থের বিনিময়ে চাকরি বা নিয়োগ দেওয়ার প্রলোভন দেখালে সঙ্গে সঙ্গে তাকে থানায় সোপর্দ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। 

বলে রাখা ভালো যে, সারা বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় 45000 শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগের কথা ছিল যার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল 2020 সালের 20 অক্টোবর।  কিন্তু পরবর্তীতে আরও শূন্য পদ খালি হওয়ার ফলে,  প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর আরো দশ সহস্রাধিক অতিরিক্ত শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়।  ফলে এখন আরো অধিক শিক্ষক নিয়োগ করার প্রক্রিয়া চলমান রয়েছে। আগে 32 হাজার 577 305 খালি ছিলো তার সঙ্গে আরও 10,000 এর অধিক শূন্যপদ যুক্ত হয় বর্তমানে এই সংখ্যা দাঁড়িয়েছে 45 হাজারের অধিক। সুখবর হচ্ছে যে অতি সম্প্রতি এই সংখ্যা আরো বাড়িয়ে 58,000 করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল ২০২২ দেখার নিয়ম 

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল দেখার জন্য আপনাকে অনলাইনের সহযোগিতা নিতে হবে। অনলাইনে http://www.dpe.gov.bd/  এই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে। সঠিক ফলাফল দেখার জন্য আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করার জন্য অনুরোধ করা হচ্ছে।  এছাড়া চাকরিপ্রত্যাশী প্রার্থীগণ মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন। 

উত্তীর্ণ প্রার্থীদের প্রতি ৪ জনের মধ্যে ১ জন এর চাকরি হবে

এবারের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা এক লক্ষ 51 হাজার 825 জন । এদের মধ্য থেকে চূড়ান্তভাবে মোট 45 হাজার জনকে চাকরি দেওয়া হয় যদি হয় তাহলে ঘরে 3.37 জন চাকরি পাবে অর্থাৎ চারজনের মধ্যে একজনের চাকরি হবে । 

প্রাথমিক নিয়োগ পরীক্ষায় কত জন পাস করেছেন 

প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় প্রথম ধাপের 22 জেলার লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।  প্রকাশিত এই ফলাফলে প্রথম ধাপের লিখিত পরীক্ষায় 40 হাজার 865 জন প্রার্থী পাস করেছেন । 
প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপে 29 জেলার লিখিত পরীক্ষায় পাশ করেছেন 53 হাজার 595 জন। 
 এরপর তৃতীয় ধাপে 57338 জন প্রার্থী পরীক্ষায় পাশ করেছেন।  যারা ইতিমধ্যে পরীক্ষায় পাশ করেছেন তারা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে নির্বাচিত হবেন। 

মৌখিক পরীক্ষার নির্দেশনাবলী

যেসকল প্রার্থীগণ মৌখিক পরীক্ষায় অংশ নেবেন তাদেরকে অবশ্যই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।  যারা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের অনলাইনে আবেদনের সময় আপলোড করা ছবি,  আবেদনের কপি,  নাগরিক ঠিকানার স্বপক্ষে ইউনিয়ন/ পৌরসভা/ সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্র,  লিখিত পরীক্ষার প্রবেশপত্র,  জাতীয়,  শিক্ষাগত যোগ্যতার সনদপত্র সহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র নবম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে নিজ নিজ জেলা প্রার্থমিক শিক্ষা অফিসে জমা দিয়ে প্রাপ্তি স্বীকার পত্র সংগ্রহ করতে হবে। 
অবশ্যই মনে রাখবেন,  ভাইভা পরীক্ষায় অংশগ্রহণের সময় জেলা প্রাথমিক শিক্ষা অফিস এ সকল সনদ এবং প্রয়োজনীয় কাগজ পত্রের ফটোকপি জমা দেওয়ার সময় ওই সকল কাগজপত্রের মূলকপি দেখাতে হবে।  যে সকল প্রার্থীগণ মৌখিক পরীক্ষায় নির্বাচিত হওয়ার জন্য কাগজপত্র জমা দিতে ব্যর্থ হবেন তারা মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের কার্ড পাবেন না। 

প্রাথমিক নিয়োগ পরীক্ষা 2022 এর পরিসংখ্যান এর ছক 


ধাপজেলার সংখ্যালিখিত পরীক্ষায় পাসলিখিত পরীক্ষার
ফলাফলের তারিখ
১ম ধাপের পরীক্ষা১৪ জেলা সম্পূর্ণ,
৮টি জেলা আংশিক
৪০,৮৬২ জন১২ মে ২০২২
২য় ধাপের পরীক্ষা২৯ জেলা৫৩,৫৯৫ জন৯ জুন ২০২২
৩য় ধাপের পরীক্ষা৩২ জেলা৫৭,৩৬৮ জন১৬ জুন ২০২২
মোট = ১,৫১,৮২৫ জন

এখনো মৌখিক পরীক্ষার সময়ে জানানো হয়নি।  প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মৌখিক পরীক্ষার সময়সূচি জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখার জন্য অনুরোধ করা হলো। 

প্রথম ধাপের লিখিত পরীক্ষার ফলাফল ডাউনলোড করার জন্য নিচের লিংকে ক্লিক করুন

DPE primary teacher retirement exam result 2022 (1st phase) pdf download link :

গত ২২ এপ্রিল প্রথম ধাপে ঢাকাসহ ২২টি জেলার বিভিন্ন উপজেলার প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১৪ জেলার সম্পূর্ণ পরীক্ষা নেওয়া হয়। এসব জেলার মধ্যে ছিল— মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট, চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর,। এছাড়া ৮ জেলার আংশিক পরীক্ষা পরীক্ষা নেওয়া হয়। জেলারগুলোর মধ্যে রয়েছে— সিরাজগঞ্জ, যশোর, ময়মনসিংহ, নেত্রকোনা, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা ও নোয়াখালী।

প্রথম ধাপে যে বাইশটি জেলার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত 22 এপ্রিল 2020 এর ফলাফল গত 12 মে 2012 তারিখে প্রকাশিত হয়েছে।  এই পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা 40 হাজার 865 জন যারা মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছেন।  এরপর মে মাসের 20 তারিখে 29 টি জেলায় লিখিত পরীক্ষায়  অংশগ্রহণ উত্তীর্ণ 4 লাখ 66 হাজার 100 জন পরীক্ষার্থী।  এরপর আবার গত তিন জুন  2022  তারিখ তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত অংশগ্রহণ চার লক্ষ 46 হাজার 598 জন প্রার্থী। 

দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষায় কোন জেলায় কতজন পরীক্ষার্থী পাস করেছেন তা এক নজরে দেখে নিন


DPE primary teacher retirement exam result 2022 (2nd phase) pdf download link


তৃতীয় ধাপের লিখিত পরীক্ষায় কোন জেলায় কতজন অংশগ্রহণ করেছেন তা এক নজরে দেখে নিন

শাহীন

আমার নাম মোঃ শাহীনুর ইসলাম । সবাই শাহীন বলে ডাকে। ব্যবসা সংক্রান্ত আলোচনা এবং টেকনোলজি নিয়ে পড়ে থাকতে ভাল লাগে। আমি চাই এই ব্লগের মাধ্যমে আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করতে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads