হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকিল

হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকিল

হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকিল 

আসসালামু আলাইকুম  আজকের আলোচনা রয়েছে হাসবুনাল্লাহু ওয়া নি'মাল ওয়াকিল পড়ার ফজিলত সম্পর্কে। আমরা জানি মানুষের অবস্থা সবসময় একরকম যায় না ভিন্নজগত রকম পরিবর্তন হয় যেমন কখনো ভালো কখনো খারাপ দিক বিপদ-আপদ ইত্যাদি এসব নিয়ে আমাদের জীবনে বেঁচে থাকতে হয়। বিপদ আপদ থেকে খারাপ দিক থেকে মুক্তি পাওয়ার জন্য আল্লাহর কাছে দোয়া করতে হয়। আল্লাহ যদি চায় তাহলে বিপদ থেকে রক্ষা রক্ষা করতে হয় এবং শাস্তি দিতে পারে ছবি মহান আল্লাহতালা হুকুম । 

আমরা বিপদে পড়লে মহান আল্লাহতালা  কাছে প্রার্থনা করি বিপদ থেকে উদ্ধার হওয়ার জন্য আমরা যখন বিপদের মুখে বলা হয় তখনই দোয়া বেশি বেশি করে পড়ে থাকি।  অতএব আমরা যদি বিপদে পড়ি তখন বেশি বেশি করে আল্লাহতালার এবাদত করে থাকি। এটি আলে ইমরানের ১৭৩ নম্বর আয়াত এবং সুরা আনফালের ৪০ নম্বর  আয়াতের (আবার সুরা হজের ৭৮ নম্বর আয়াত)

حَسْبُنَا اللَّهُ وَنِعْمَ الْوَكِيلُ، نِعْمَ الْمَوْلَىٰ وَنِعْمَ النَّصِيرُ

 উচ্চারণ : হাসবুনাল্লাহু ওয়া নি’মাল ওয়াকিল, নি’মাল মাওলা ওয়া নি’মান-নাসির’

অর্থ : আল্লাহ তাআলাই আমাদের জন্য যথেষ্ট, তিনিই হলেন উত্তম কর্মবিধায়ক; আল্লাহ তাআলাই হচ্ছে উত্তম অভিভাবক এবং উত্তম সাহায্যকারী।অংশের মিলিত রূপ।

আমি আশা করবো আপনি যদি মহান আল্লাহ তালার কাছেই দোয়া গুলো পড়ে হারালো তোর কাছে চাইতে পারেন তাহলে অবশ্যই দোয়া কবুল হবে যে কোন বিপদ-আপদ অত্যাচার ইত্যাদি বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন এই দোয়া পড়লে।

আরো পড়ুনঃ শবে কদরের দোয়া

নীচের উল্লেখিত বিষয়গুলো উঠে যে দোয়া আলোচনা করা হয়েছে দোয়া বেশি বেশি করে আমল করবেন মহান আল্লাহতালা বিভিন্ন ধরনের আপদ বিপদ ইত্যাদি থেকে মুক্তি পাবেন। 

দোয়া জেনে নিন যেমনঃ

হাসবুনাল্লাহু ওয়া নি’মাল ওয়াকিল’-অংশটি কোরআনের আয়াত। এটি পড়ার কথা পবিত্র সহিহ হাদিসের মাধ্যমে প্রমাণিত। ইবরাহিম (আ.)-কে আগুনে নিক্ষেপ করা হলো এবং রাসুল (সা.) (মুশরিকদের হামলা হবে এমন খবর শুনে হামরাউল আসাদে) উক্ত দোয়াটি পাঠ করেন (বুখারি, হাদিস : ৪৫৬৩; আলে ইমরান, আয়াত : ১৭৩)  এছাড়াও আল্লাহর রাসুল (সা.) এই বিশেষ দোয়াটি পাঠ করার ব্যাপারে উৎসাহিত করেছেন (তিরমিজি, হাদিস : ৩২৪৩; আল-আহাদিস আস-সাহিহা : ১০৭৯)  আর ‘নি’মাল মাওলা ওয়া নি’মান নাসির’ অংশটিও কোরআনের আয়াত; আল্লাহর প্রশংসাসূচক। (সুরা আনফাল, আয়াত : ৪০; সুরা হজ, আয়াত : ৭৮)  

আরো পড়ুনঃ কোরবানির ওয়াজিব হওয়ার শর্ত

বিপদ থেকে মুক্তি পাওয়ার জন্য আল্লাহতালা সাহায্য  পাওয়ার দোয়াঃ

আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, কিয়ামতের বর্ণনা শুনে সাহাবারা ভীত হলে রাসুল (সা.) এই দোয়া পড়তে বলেন। (সুনানে তিরমিজি, হাদিস : ২৪৩১)  

আরবি :  حسبُنا اللَّهُ ونعمَ الوَكيلُ على اللَّهِ توَكَّلنا 

 উচ্চারণ : হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল— আলাল্লাহি তাওয়াক্কালনা। 

 অর্থ : মহান আল্লাহই আমাদের জন্য যথেষ্ট, তিনি কতই না উত্তম কর্মবিধানকারী। আমরা আল্লাহর ওপর ভরসা করলাম।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads