মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়
মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় নিয়ে আমাদের আজকের আলোচনা। শোরুম থেকে কিনে আনা সদ্য স্মার্টফোনের খুব কদর থাকে আমাদের কাছে ।আর নতুন ফোনের ব্যাটারি থাকে সুপারফাস্ট । কিন্তু স্মার্টফোনটি যখন পুরাতন হতে শুরু করে তখন তার কদর কমে ।সেটি শুধুমাত্র আমাদের প্রয়োজনে অনুষঙ্গ হয়ে দাঁড়ায় । আর ব্যাটারির বয়স বাড়ার সাথে সাথে ব্যাটারি চিরকাল ব্যবহারের জন্য তৈরি হয় না । তবুও মোবাইলে কিছু ভুল ব্যবহারের কারণে ব্যাটারি নষ্ট হয়ে যায় । অধিকাংশ সময় অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায় । সেজন্য মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় গুলো জানা আবশ্যক । কিভাবে মোবাইলের ব্যাটারি ভালো রাখা যায় তা জানা থাকলে আপনার ফোনের ব্যাটারি তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত হবে । 

আংশিক চার্জিং 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় গুলোর মধ্যে এটি খুবি গুরুত্বপূর্ণ । আমরা হয়তো মোবাইল ফোন স্ক্রল করতে করতে বা গেম খেলতে খেলতে ফোনের চার্জ এর দিকে নজর দেই না , হোক তা 0% . আবার অনেকে মনে করেন মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য সর্বোত্তম উপায় হল ফুল চার্জ অর্থাৎ 100% করা ।কিন্তু উভয় আপনার ফোনের ব্যাটারিকে ক্ষতিগ্রস্ত করে । আপনি নিজের অজান্তে এর কারণে ব্যাটারির আয়ু কমে কোশ্চেন এটি ব্যাটারি  উপর অনেক   ক্ষয়ক্ষতি হয় এবং ব্যাটারি কাজ করেনা । আমরা অনেকেই জানি ব্যাটারির মধ্যে লিথিয়াম আয়ন ব্যাটারিগুলোর সবচেয়ে বেশি চাপের মধ্যে পড়ে তখন আর চার্জ নেয় না সেজন্য ব্যাটারি ভালো রাখার পদ্ধতি হলো আংশিক চার্জিং পদ্ধতি । তাই মোবাইলে চার্জ 30% এর চেয়ে কম হলে সারাদিন এবং 80 পার্সেন্ট পর্যন্ত চার্জ দেওয়া ভালো এতে ব্যাটারি ভালো থাকবে আপনার হাতের স্মার্টফোন ভালো থাকবে ।

১০০% চার্জ নয় 

অনেকেই সারারাত প্রসাদ রেখে 100% সার্চ করেন । হাই ভোল্টেজ এর ফলে আপনার ব্যাটারির চাপ সৃষ্টি হয় । এতে মোবাইলের ব্যাটারির আয়ু কমে যায় । এজন্য কখনোই ফোনে 100 পার্সেন্ট সার্চ দেওয়া উচিত নয় ।

প্রয়োজন ছাড়া ওয়াইফাই এবং ব্লুটুথ অফ রাখুন 

আপনার মোবাইলের ব্যাটারি কে ভালো রাখতে হলে কিছু বিষয় খেয়াল রাখা গুরুত্বপূর্ণ । কারণ আপনার মোবাইলের  সার্চ যত বেশি থাকবে, মেয়াদ তত বেশি বাড়বে । যেহেতু ওয়াইফাই ব্লুটুথ ব্যাকগ্রাউন্ড অভিরাম ভাবে চলছে , এটি কিন্তু আপনার অজান্তে গোপনে মোবাইলের ব্যাটারি ব্যবহার করেছে । সেজন্য বাসার বাহিরে থাকলে বা প্রয়োজন ছাড়া ফোনের ওয়াইফাই ব্লুটুথ অফ রাখুন । এতে আপনার মোবাইল ব্যাটারি সাশ্রয় হবে । কিন্তু আপনার বাসায় ওয়াইফাই সিগন্যাল দুর্বল হলে ব্যাটারি চার্জ নষ্ট হবে । কারণ দুর্বল ওয়াইফাই অভিরাম সিগন্যাল সার্চ করতে থাকে । এক্ষেত্রে আপনি সেলফোন ডাটা ইউজ করতে পারবেন । প্রয়োজনমতো মোবাইল ডাটা অন রাখুন । এতে ব্যাটারি সেভিং হবে ।

আরো পড়ুনঃ প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

ব্যবহারের সময় অ্যাপ অ্যাক্সিস দিন 

 আজকাল বিভিন্ন ধরনের অ্যাপস রয়েছে এগুলো বাস্তব জীবনে গুরুত্বপূর্ণ । এসবের মধ্যে রয়েছে লোকেশন সার্ভিস অ্যাপ , জিপিএস, টাচস্ক্রিন ভাইব্রেশন ইত্যাদি । আপনার ফোনের ব্যাটারি লাইফ বাড়ানোর সবচেয়ে কার্যকর উপায় গুলির মধ্যে একটি হলো অন্যতম । এতে আপনার স্মার্ট ফোনে চার্জ কম খরচ হবে । আপনার স্মার্ট ফোনের স্ক্রিন কিন্তু ফোনের ব্যাটারি সবচেয়ে বেশি ব্যবহার করে । তাই আপনার স্কিনের উজ্জ্বলতা কমিয়ে দিলে ব্যাটারির শক্তি সঞ্চয় হবে । এক্ষেত্রে আপনার প্রয়োজন ছাড়া ব্রাইটনেস কমিয়ে দিতে হবে । সব সময় বেশি রাখার কোনো প্রয়োজন নেই। সেজন্য ফোনের ব্রাইটনেস কমিয়ে ভালো রাখুন । 

পাওয়ার সেভিং মোড ব্যবহার 

পাওয়ার সেভিং মোড আপনার ব্যাটারি কে ভালো রাখে । যখন আপনার ব্যাটারি ভালো রাখতে হলে ফোনের পাওয়ার সেভিং মোড চালু করুন । আপনার ফোনের ব্যাটারি তে  সার্চ কমলে ব্যাটারি পুরাতন হয়ে গেলে পাওয়ার সেভিং মোড বেশি  কাজে আসে । তখন এই পাওয়ার সেভিং মোড স্বয়ংক্রিয়ভাবে ক্লিক করে যখনই চান তখন সহজেই ম্যানুয়ালি একটিভ করতে পারেন । এর ফলে আপনি হয়তো কম পারফরম্যান্স পাবেন কিন্তু ভালো ব্যাটারি লাইভ  পাবেন ।যা আপনার ফোনের ব্যাটারি উপর চাপ কমাতে সাহায্য করবে ।

ডাক চালু করুন 

আপনার ফোন যদি amoledডিসপ্লের হয় তাহলে ডার্ক মোড অন করতে পারেন। কারণ এতে ফোনের ব্যাটারির আইয়ুব উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায় । ফোনের ডার্ক মোড একটিভ থাকলে হোয়াটসঅ্যাপ , টুইটার ইউটিউব জিমেইল অ্যান্ড্রয়েড এফবিতে অ্যাক্টিভ হয়ে যায় । এছাড়াও স্কিনের বুলু লাইট চোখের জন্য ক্ষতিকর । গুগোল গবেষণায় ডিজে কিভাবে গুগোল পিক্সেল নাইট মদে৬৩% কম শক্তি নিয়ে আসে । ডার্ক  মোটে ৬০% ব্যাটারি সাশ্রয় হয় ।

আরো পড়ুনঃ দাঁতের ব্যথা কমানোর উপায়

অতিরিক্ত তাপমাত্রা এড়িয়ে চলুন 

 আপনার ফোন খুব গরম না ঠান্ডা হলেই ব্যাটারির আয়ু কমে যেতে পারে ।  লিথিয়াম ব্যাটারি প্রচন্ড গরম ঠান্ডা ভালো রেসপন্স করে না । আপনি যদি একটি ঠান্ডা এলাকায় অবস্থান করেন তবে মুঠোফোন গ্যাস ব্যবহার করা ভালো যায় দিকে উষ্ণ রাখতে পারে । আমার গরম হওয়ার জন্য আপনার ফোনকে সূর্যালোকের সংস্পর্শে রাখা যাবেনা । এছাড়াও ঠান্ডা সাময়িকভাবে ব্যাটারি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

ফোনের চার্জিং এর সময় ব্যবহার নয় 

আমরা অনেকেই ফোন চার্জিং এর সময় ব্যবহার করি এতে মোবাইলের ব্যাটারি উপর চাপ পড়ে এতে ব্যাটারি অনেক সময় দুর্বল হয়ে পড়ে এবং ব্যাটারি কাজ করতে চায় না এবং চার্জিং সমস্যা দেখা দেয় আবার অনেকেই চার্জিং অবস্থায় সোশ্যাল মিডিয়ায় যুক্ত থাকে এতে করে এক প্রকারের উপর চাপ পড়ে তাই অতি প্রয়োজনে ফোনের চার্জ  ব্লাক করে ব্যবহার করুন ।

অরিজিনাল চার্জার ব্যবহার করুন 

ফোনের অরিজিনাল চার্জার ব্যবহার করলে ফোনের আয়ু বাড়ে । কিন্তু আপনি যদি ওরিজিনাল চার্জার ব্যবহার না করেন এতে আপনার ফোনের জন্য অনেক বিরাট ক্ষতি হতে পারে । ধীরে ধীরে ব্যাটারির আয়ু কমে যাবে ।

আরো পড়ুনঃ ১৬ই ডিসেম্বর বিজয় দিবসের স্লোগান

ফোন অটো আপডেট অফ রাখুন 

 ফোনের ব্যাটারি ভালো রাখতে ফোনের কঠিন একটি বিষয়গুলোর প্রতি আমাদের প্রত্যেককে নজর দিতে হবে। যেমন আমরা প্রায় ভুল করে বা বিনা প্রয়োজনে আমাদের স্মার্টফোনটি অটো আপডেট অপশনটি চালু করে রাখে । ফলগুলো auto-update হতে শুরু করে যা ফোনের ব্যাটারির আয়ু কমিয়ে দেয় ।

উপসংহার 

মোবাইল যেহেতু একটি অতি প্রয়োজনীয় ডিভাইস , তাই ডিভাইসটির প্রতি একটু একটু হলেও যত্নশীল হওয়া উচিত , আর মোবাইলের যত্নের প্রসঙ্গের সাথে ব্যাটারির যত্নের বিষয়টি চলে আসে , তাই এই গুলো মেনে চললে আপনার ব্যাটারি আরো দীর্ঘ মেয়াদী হবে । 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নাবলী :

১। মোবাইলে চার্জ থাকে না কেন ?

উত্তরঃ আপনি যদি সবসময় আপনার ফোনটি ব্যবহার করেন তাহলে আপনার ফোনের চার্জ খুবই দ্রুত শেষ হয়ে যাবে । সব সময় ডাটা চালু ভিডিও দেখা সোশ্যাল মিডিয়া এর কারণে স্যার চলে যায় ।

২। ব্যাটারি চার্জ বেশি থাকার উপায় কি ?

উত্তরঃ ব্যাটারিকে  চার্জ থাকার উপায় হল সঠিকভাবে ফোন চার্জ দেওয়া ।

৩।নতুন ব্যাটারি কে চার্জ দেওয়ার নিয়ম ?

উত্তরঃ নতুন ব্যাটারি কে কমপক্ষে ৮ ঘন্টা চার্জ দিতে এগুলো ভ্রান্ত ধারনা তবে নতুন অবস্থায় একরার 100% চার্জ  দেওয়া উচিত। 

৪।মোবাইল বন্ধ করে চার্জ দেওয়া যায়?

 উত্তরঃ হ্যাঁ , মোবাইল বন্ধ করে র্চার্জ দেওয়া যায় এটির দূরত্ব চার্জ হয় এবং ব্যাটারির আয়ু বাড়ে ।

উপরের উপরোক্ত বিষয়গুলো মেনে আমাদের মোবাইল ব্যবহার করতে হবে এতে মোবাইলের ব্যাটারি ও মোবাইল আমরা ভালো রাখতে পারব আশা করি সবাই ভাল থাকবেন এবং উপকৃত হবেন ।


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads