বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর খরচ । বিনিময় ব্যবহারের খরচ

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর খরচ । বিনিময় ব্যবহারের খরচ
 বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর খরচ । বিনিময় ব্যবহারের খরচ

বিনিময় ব্যবহারের খরচ

বিনিময় ব্যবহারের খরচ, বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর খরচ সম্পর্কে আজকের এই পোস্ট। মোবাইলের মাধ্যমে টাকা পাঠানো পদ্ধতিটি বর্তমানে বেশ জনপ্রিয় তা আমরা সবাই জানি। ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর জন্য বিনিময় নামক একটি প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে। বিনিময়ের মাধ্যমে বিকাশ থেকে রকেটে অথবা রকেট থেকে বিকাশে সহজে টাকা পাঠানো যায়। 


মোবাইলের মাধ্যমে দেশ বিদেশে টাকা পাঠানো অথবা টাকা আনার ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় মাধ্যমে পরিণত হয়েছে। এই জনপ্রিয়তা কে কাজে লাগিয়ে টাকা পয়সার লেনদেন হওয়ার ফলে অর্থনীতির চাকা আরো গতিময় হয়েছে। কিন্তু একটা অসুবিধা হচ্ছে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পাঠানোর ক্ষেত্রে নির্দিষ্ট ব্যাংকের মোবাইল সেবার মাধ্যমে অন্য আরেকটা ব্যাংকের মোবাইল সেবার অ্যাপ এ টাকা পাঠানো যায় না। কিন্তু বর্তমানে বিনিময় নামে একটি নতুন প্রযুক্তির নাম শুনতে পাচ্ছি। যেটার মাধ্যমে কোন একটি নির্দিষ্ট মোবাইল ব্যাংকিং অপারেটরের ব্যাংক একাউন্ট থেকে অন্য আরেকটি মোবাইল ব্যাংকিং অপারেটরের ব্যাংক একাউন্টে টাকা পাঠানো যাবে। অর্থাৎ আপনি এখন থেকে চাইলেই রকেট থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। 

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে একটি সার্ভিস চার্জ নির্ধারণ করে দেয়া হয়েছে। এটির মাধ্যমে বাংলাদেশ ব্যাংক বিনিময় এর মাধ্যমে টাকা পাঠানোর ক্ষেত্রে বা ট্রানজেকশনের ক্ষেত্রে কত টাকা চার্জ করা হবে সেটা নির্ধারণ করে দিয়েছে। 

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হচ্ছে বিনিময়ের মাধ্যমে অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান প্রতি ট্রানজেশনে ৫০ পয়সা করে চার্জ প্রদান করতে হবে। অর্থ গ্রহণকারী প্রতিষ্ঠান সর্বোচ্চ ৫০ পয়সার মতো চার্জ প্রদান করবে। 

তবে মজার ব্যাপার হচ্ছে এই ট্রানজিশনের ক্ষেত্রে শুধুমাত্র যেই প্রতিষ্ঠান টাকাটা গ্রহণ করবে তাদের কাছ থেকে কাটা হবে গ্রাহকের কাছ থেকে নয়। 

এছাড়া ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠানোর ক্ষেত্রে ওপরিলক্ষিত চার্জ ছাড় ছাড়াও বাংলাদেশ ব্যাংক কর্তৃক আরো কিছু চার্জে নিয়মাবলী প্রকাশ করেছে। নিচে বিনিময়ের মাধ্যমে টাকা আনা নেওয়ার ক্ষেত্রে কত টাকা চার্জ কাটা হবে সে সম্পর্কে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রকাশিত নোটিশটি দেওয়া হয়েছে আপনারা সেটা দেখে নিতে পারেন। 

নিচের ছকে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রকাশিত নোটিসে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে বিনিমের মাধ্যমে টাকা পাঠানোর খরচ সম্পর্কে। 

ব্যাংকে বিনমের মাধ্যমে টাকা পাঠানোর খরচ

ব্যাংক থেকে ব্যাংকে বিনিময়ের মাধ্যমে টাকা পাঠানোর ক্ষেত্রে ইন্টার অপারেটেবল চার্জ প্রযোজ্য হবে না। তবে অর্থ প্রদানকারী প্রতিষ্ঠান সর্বোচ্চ ১০ টাকা চার্জ করতে পারবে। ব্যাংক থেকে পিএসপিতে লেনদেনের ক্ষেত্রে সর্বোচ্চ শূন্য দশমিক ০.৪৫% এন্টার অপারেটবেল চার্জ প্রযোজ্য হবে। 

এছাড়া ব্যাংক থেকে বিকাশ রকেট নগদে টাকা পাঠানোর ক্ষেত্রেও সর্বোচ্চ psp 0.45 পারসেন্ট ইন্টার ওপরেটেবল চার্জ প্রযোজ্য হবে। 

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর খরচ । বিনিময় ব্যবহারের খরচ
 বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর খরচ । বিনিময় ব্যবহারের খরচ


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads