কাতার বিশ্বকাপ বলে থাকা চমকপ্রদ' প্রযুক্তি সম্পর্কে জানুন

কাতার বিশ্বকাপ বলে থাকা চমকপ্রদ' প্রযুক্তি সম্পর্কে জানুন
 কাতার বিশ্বকাপ বলে থাকা চমকপ্রদ' প্রযুক্তি সম্পর্কে জানুন 

ফিফা বিশ্বকাপ 2022 এর অফিশিয়াল ম্যাচ বলে ব্যবহৃত হচ্ছে নতুন কিছু প্রযুক্তি যা থেকে প্রাপ্ত তত্তও ব্যবহার করে ডি এ আর ব্যবহারকে আরো দ্রুত নির্ভরযোগ্য হিসেবে গড়ে তোলার পাশাপাশি অধিক সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। নভেম্বর ২০ থেকে শুরু হয় ডিসেম্বর ১৮ প্রজন্ত চলমান ফুটবল এর মহোৎসব অংশগ্রহণ করেছে 32 টি দল ।

ফিফা প্রদত্ত তথ্যমতে এইবারের বিশ্বকাপের বলটি এই টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে দ্রুততম হতে যাচ্ছে যা হাই স্পিড ও হাই কোয়ালিটি গেমস প্রদান করবে । আল রিহলা  নামের এই বল হতে যাচ্ছে প্রথম বিশ্বকাপ অফিশিয়াল ম্যাচ বল যা বল সম্পর্কে নিখুঁত তত্তও প্রদান করার মাধ্যমে রিয়েল টাইমে ভিডিও ম্যাচ অফিসিয়ালদের সাহায্য করবে । চলুন জেনে নেওয়া যাক আল রিহলা নামে চমৎকারী বল সম্পর্কে আপনাদের কাছে তুলে ধরব ।

 আল রিহলা কি ?

আল রিহলা হল একটি আরবি শব্দ যার অর্থ হল  the journeyবা যাত্রা । এটি মূলত কাতারের কালচারাল, আর্কিটেকচার, অসাধারণ বট ও পতাকা অনুপ্রাণিত ।   বোর্ড ও ভাইব্রেন্ট   কালার ধারা মূলত এখানে ফিফা বিশ্বকাপ হোস্ট কান্ট্রি এর পাশাপাশি খেলার দূরত্বকেই বোঝানো হয়েছে । আল  রিহলা হল প্রথম ফিফা ওয়ার্ল্ড কাপ বল যা পানি ভিত্তিক ইজ ব্লু দ্বারা এক্সক্লুসিভলি তৈরি করা হয়েছে। বলে থাকা প্রযুক্তি খেলোয়াড়দের অবস্থান ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে ফিফার সেমি অটোমেটেড অফসাইড টেকনোলজিতে অবদান রাখবে । এছাড়া ভিএআর এ তথ্য প্রদান করে দূরত্ব সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে এই প্রযুক্তি ।

আরো পড়ুনঃ ২০২৩ বিপিএল সময়সূচী

 এই প্রযুক্তি কিভাবে কাজ করে ?

 আল রিহলা এর কেন্দ্রে রয়েছে এডিডাস এর সাসপেনশন সিস্টেম  ৫০০  হার্টস ইনার্শিয়া মেজারমেন্ট ইউনিট মোশন সেন্সর কে স্ট্যাবিলাইজার করে । এর ফলে বলের প্রতিটি মুভমেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায় যা খেলার কোন ধরনের ক্ষতি করেনা বা প্লেয়ারদের নজরে পড়ে না । এই সেন্সর রিচার্জেবল ব্যাটারি ধারা চলে ও ইন্ডাকশন দাঁড়া চার্জ করা যায় । 

বিশ্বকাপ ফুটবলে নতুন প্রযুক্তি ভিএআর সম্পর্কে জেনে নিন 

এই নতুন প্রযুক্তি  কিনে  এক্স একসাথে মিলিয়ে তৈরি করেছে । কিনে সন মূলত স্টেট অফ আর সেন্সর নেটওয়ার্ক ও এস কম্পিউটিং জগতে অগ্রণী ভূমিকা পালন করেছেন । প্রযুক্তি ব্যবহারের ফলে ভিডিও   ম্যাচ অফিশিয়াল সঠিক ও লাইভ ডাটা সুন্দরভাবে দেখতে পারবেন । এছাড়াও অফসাইড নির্ণয়ের ক্ষেত্রে বিশেষভাবে সাহায্য করবে এই প্রযুক্তি । 

ভিএআর একসাথে কাজ করে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে অনেকটা এগিয়ে নিয়ে যাবেন বলে থাকা এই নতুন প্রযুক্তি বিশ্বের অসংখ্য ধরনের খেলার মাঠে আল  রিহলা এর কানেক্টেড বল প্রযুক্তি বেশ পরীক্ষা চালিয়েছেন গবেষকগণ । এছাড়া  ফিফা আরব কাপ ও ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ ২০২১ এ বল পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হয় । সকল পরীক্ষা সফলভাবে পাস করার পর আল  রিহলা  বিশ্বকাপ ২০২২ এর অফিশিয়াল বলে পরিণত হয়েছে । কানেক্টেড বল প্রযুক্তি সম্পন্ন আল  রিহলা বলটি ফিফা বিশ্বকাপ ২০২২  এর সকল ৬৪  টি  ম্যাচ ব্যবহৃত হবে । বিশ্বকাপ চলাকালীন সময়ে প্রাপ্ত সকল তথ্য ফিফা নিয়ন্ত্রণ সংরক্ষণ করবে । বলে নির্মাতা এডিডাস জানিয়েছেন নতুন প্রযুক্তি সম্পন্ন বল বাণিজ্যিকভাবে বিক্রি করা হবে না ।

ফিফা ফুটবল বিশ্বকাপ কিভাবে দেখবেন ?

 বাংলাদেশ থেকে ফিফা ফুটবল বিশ্বকাপ 2022 দেখা যাবে টিভিতে , অনলাইনে এবং ধারাভাষ্য শোনা যাবে  রেডিওতে । চলুন জেনে নেওয়া যাক কিভাবে খেলার খবর রাখবেন। 

আরো পড়ুনঃ এই শীতে সর্দি থেকে মুক্তির উপায়

 ফিফা ফুটবল বিশ্বকাপ কোন চ্যানেলে দেখা যাবে ?

 বাংলাদেশের জনপ্রিয় চ্যানেলগুলো হল গাজি টিভি , টি  স্পর্টস  এই চ্যানেলগুলো সরাসরিভাবে সম্প্রচার করবে  এছাড়া বাংলাদেশ টেলিভিশন বিটিভি ফুটবল বিশ্বকাপ সরাসরি সম্প্রচার করবে বলে আশা করা যেতে পারে ।এবারের ফুটবল বিশ্বকাপ আসরের একই সময়ে একাধিক ম্যাচ পড়েছে তাই একসাথে চলা একাধিক ম্যাচ মধ্যে জিটিভি শুধুমাত্র হাই ভোল্টেজ ম্যাচগুলো পরিচালনা করবে  ।

ফিফা ফুটবল বিশ্বকাপ অনলাইনে দেখার উপায় ?

 এদিকে ফিফা ওয়ার্ল্ড কাপ কাতার ২০২২ এর লাইসেন্স মোবাইল ব্রডকাস্টার হিসেবে সত্য পেয়েছে বাংলালিং এর টফি অ্যাপ । k-sport এর সাথে   সাব লাইসিন এগ্রিমেন্ট এর মাধ্যমে এই সুবিধা নিজেদের করে নিয়েছে বাংলালিংক । সুতরাং টুপি অ্যাপস এবং প্রিয় সাইট বিশ্বকাপ ফুটবল লাইভ দেখতে পারবেন । সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে টুপিতে ফুটবল বিশ্বকাপ লাইভ বিনামূল্যে দেখতে পারবেন । বাংলালিংক ডিজিটাল ইন্টার্মেন্ট ,

ফিফা ফুটবল বিশ্বকাপ এস্কোয়ার জানার উপায় 

 এফএম রেডিও চ্যানেল গুলোতে বরাবরের মত খেলার আপডেট পাওয়া যাবে । ধারণা করা যায় এফএম রেডিও চ্যানেল বাংলা সরাসরি ধারাভাষ্য শোনাবে  যেমন রেডিও ভূমি , আবার কিছু চ্যানেল শুধুমাত্র আপডেট পেয়ে যাবেন  এছাড়া গুগোল ফিফা ওয়ার্ল্ড কাপ 2022 লেখে সার্চ করলে আপনারা স্কোর দেখতে পারবেন । আশা করি ফিফা 2022 এর আল  রিহলা সম্পর্কে এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন সব তথ্য পেতে আমাদের এই ওয়েবসাইটে আপনারা বেশি বেশি করে লাইক কমেন্ট করবেন ।


manik

আমার নাম মানিক প্রামানিক। বর্তমানে আমি সিটি ইউনিভার্সিটি তে EEE বিষয়ে বিএসসি তে অধ্যায়নরত রয়েছি। টেকনোলজির প্রতি আমার বিশেষ দুর্বলতা রয়েছে । লেখালেখি করতে আমার ভালো লাগে। অবসর সময়ে বই পড়তে ভালোবাসি।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads