টাইপিং শেখার সহজ উপায়

টাইপিং শেখার সহজ উপায়

টাইপিং শেখার সহজ উপায়

বর্তমান সময়ে কম্পিউটার শিক্ষা করা অথবা কম্পিউটার বিষয়ে দক্ষতা অর্জন করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।  কোন অফিস কল্পনা করা যায় না কম্পিউটার ছাড়া।  তাই আপনি যে কোন অফিসে চাকরি করতে চান না কেন প্রথমেই আপনার দরকার হবে কম্পিউটার শিক্ষা আছে কিনা।  হয়তো আমরা প্রত্যেকেই মোটামুটি কম্পিউটার চালাতে জানি কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে যারা টাইপিং সম্পর্কে তেমন ধারনা রাখে না।  হয়তো কম্পিউটারে গান শুনতে পারে অথবা ইন্টারনেট চালাতে পারে কিন্তু টাইপিং করতে পারে না।  আবার যারা হয়তো কিছুটা টাইপিং পারে তারা হয়তো দ্রুত টাইপিং করতে পারে না।  কিন্তু টাইপিং শেখা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  তাই এই আর্টিকেলে আমি আলোচনা করব টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে।  যারা টাইপিং শেখার সহজ উপায় জানতে চান তারা এই আর্টিকেলটি পড়ুন এবং নিজেদের সাধ্য অনুযায়ী চেষ্টা করুন। 

টাইপিং শেখার সহজ উপায়

খুব সহজে টাইপিং শিখতে হলে নিম্নোক্ত বিষয়গুলো সম্পর্কে জানা জরুরী। 

হাত সঠিক স্থানে রাখুন

টাইপিং শেখার সহজ উপায়গুলো সম্পর্ক যদি বলি তবে প্রথমেই যে কথাটি বলতে হবে সেটি হচ্ছে হাত সঠিক স্থানে রাখুন।  আপনার হাত দুটিকে এমন ভাবে রাখুন যেন ডান হাতের তর্জনী আঙ্গুল এর নিচে থাকে J,  এরপর আপনি আপনার মধ্যমা আঙ্গুলটিকে স্থাপন করুন K এর উপর, L  এর উপর রাগ অনামিকা আঙ্গুল  এবং সর্বশেষ ডান হাতের আঙ্গুল দিয়ে রাখুন সেমিকোলন এর উপর।  এবার বাম হাতের দিকে লক্ষ করে।  বাম হাতের  করে আংগুল দিবেন A কি এর উপর,অনামিকা আঙুল স্থাপন করুন S  এর,D  এর উপর স্থাপন করুন মধ্যমা এবং সর্বশেষ তর্জনী আঙ্গুল স্থাপন করুন F এর উপর।  দুই হাতের বৃদ্ধাঙ্গুলি দ্বারা  স্পেস বার চাপ দিবেন।  

আরো পড়ুনঃ অফিসিয়াল ফোন চেনার উপায়

অনুশীলন শুরু করুন

এবার আপনি যে আঙ্গুলগুলো স্থাপন করেছেন সেই আঙ্গুলগুলো দ্বারা প্রত্যেকটি বাটন প্রেস করুন এবং দেখবেন সেই অক্ষর গুলো চলে এসেছে।  বারবার এই আঙ্গুলি দ্বারা আপনি প্র্যাকটিস করার সাথে সাথে দেখবেন এই আঙ্গুলগুলো একটি একটি করে আপনি উঠানামা করতে পারছেন এবং খুব সুন্দর ভাবে আপনার এই অক্ষর গুলো মুখস্থ হয়ে যাচ্ছে কোন আঙুলের নিচে কোন অক্ষরটি রয়েছে।  যখন আপনার এই কয়েকটি  কি এর অবস্থান সম্পর্কে ভালো ধারণা হয়ে যাবে তখন আপনি চেষ্টা করুন আপনার আঙ্গুল গুলো একটি একটি করে উপরে এবং নিচে নামাতে।  কারণ উপরে যে অক্ষর গুলো রয়েছে আপনার সোজাসুজি নিচের আঙ্গুলটি দ্বারা সেই বাটনে প্রেস করুন এবং একইভাবে আপনার আঙ্গুলগুলোর নিচে যে বাটনগুলো রয়েছে সেই বাটন গুলোতে আপনার সংশ্লিষ্ট প্রেস করুন।  দেখবেন ধীরে ধীরে যদি এভাবে আপনি প্র্যাকটিস বা অনুশীলন চালিয়ে যান একসময় আপনার হাতের টাইপিং খুবই দ্রুত হবে এবং নির্ভুল হবে। 

দ্রুত টাইপিং শেখার সহজ উপায়

আপনি যদি আপনার টাইপিং এর গতি বৃদ্ধি করতে চান তবে আপনাকে অবশ্যই বেশি বেশি অনুশীলন করতে হবে।  কিন্তু আপনি বেশি অনুশীলন করতে গেলে যে কয়েকটি ব্যাপার এর দিকে মনোযোগ দিতে হবে নিচে এরকম কয়েকটি ব্যাপার উল্লেখ করা হলো। 

সঠিক সফটওয়্যার ব্যবহার করে টাইপিং শেখার সহজ উপায়

 আমরা সাধারণত দুই ধরনের কিবোর্ড ব্যবহার করে থাকি

  •  বিজয় কিবোর্ড
  •  অভ্র কিবোর্ড

সহজে বাংলা টাইপিং করার জন্য এই দুটি হচ্ছে জনপ্রিয় সফটওয়্যার।  যেহেতু আজকে আলোচনা করব টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে তাই এই দুইটি সফটওয়্যার আপনাদেরকে আমি ইন্সটল করে নিতে বলবো।  এই দুইটি সফটওয়্যার ব্যবহার করে আপনি খুব সহজেই টাইপিং শিখতে পারেন।  এছাড়াও আরও বিভিন্ন ধরনের বাংলা লেখার সফটওয়্যার রয়েছে আপনি সেখান থেকেও শিখতে পারেন। 

আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম

বিজয় কিবোর্ড

বাংলা লেখার ক্ষেত্রে বহুল প্রচলিত এবং খুবই জনপ্রিয় একটি সফটওয়্যার হচ্ছে বিজয় কিবোর্ড।  বিজয় কিবোর্ড ব্যবহার করে আপনি খুব সহজে বাংলা লিখতে পারবেন।  এই বিজয় কিবোর্ড আপনি উইন্ডোজ ,লিনাক্স,  ম্যাকওএস ইত্যাদি বিভিন্ন অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে পারেন।  এছাড়া মোবাইল ফোন ল্যাপটপ এ কোন ধরনের ঝামেলা ছাড়াই এই বিজয় কিবোর্ড আপনি ব্যবহার করতে পারবেন।  1988 সালের 16 ই ডিসেম্বর এই বিজয় কিবোর্ড এর প্রথম সংস্করণ অবমুক্ত করা হয় কিন্তু বর্তমানে সকল মোবাইল ফোন ল্যাপটপ কিংবা কম্পিউটারে এই সফটওয়্যারটি ব্যবহার করা হয়।  জনপ্রিয় ব্যক্তিত্ব মোস্তফা জব্বার এর তত্ত্বাবধানে বিজয় কিবোর্ড তৈরি হয়।  প্লে স্টোর থেকে খুব সহজেই ডাউনলোড দিয়ে আপনি ব্যবহার করতে পারেন বিজয় কিবোর্ড। 

অভ্র কিবোর্ড

বর্তমান সময়ে কিবোর্ড ব্যবহারের ক্ষেত্রে বাংলা ভাষায় অভ্র কিবোর্ড জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।  মেহেদী হাসান খান নামক একজন যুবক 2003 সালের 26 শে মার্চ এই অভ্র কিবোর্ড প্রতিষ্ঠা করেন।  এই অভ্র কিবোর্ড তিনি ফ্রিতে ব্যবহারের সুযোগ দিয়েছেন যেখানে বিজয় কিবোর্ড টাকা খরচ করে ব্যবহার করতে হতো।  এই অভ্র কিবোর্ড একটি গ্রাফিক্যাল কিবোর্ড।  অভ্র কিবোর্ড মাইক্রোসফট উইন্ডোজ ম্যাক ওএস লিনাক্স অপারেটিং সিস্টেমের কনফিগারেশন এর মধ্যে সহজে ব্যবহার করা যায়।  এই অভ্র কিবোর্ড ব্যবহার করে আপনি  বিভিন্ন ভাষার  লেটার ব্যবহার করে বাংলা লিখতে পারবেন।  এই অভ্র কিবোর্ড ব্যবহার করতে হলে আপনাকে ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে।  

আরো পড়ুনঃ মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ

স্কিনে চোখ রেখে টাইপিং করো

আপনি প্রথমে দেখে দেখে টাইপিং করার শিখবেন।  কিন্তু যতোই সময় যাবে এবং দেখে যতই টাইপিং করার উন্নতি করবেন তার সাথে সাথে আপনাকে চেষ্টা করতে হবে না দেখে টাইপিং করার।  যেহেতু আজকে আমাদের আলোচনার বিষয় ছিল টাইপিং করার সহজ উপায়,  তাই আমরা টাইপিং করার সহজ উপায় সম্পর্কে জানবো এবং সেইসাথে আমাদেরকে টাইপিং করার গতি বৃদ্ধি করতে হবে।  আপনি যখন কাজ করবেন তখন আপনার হাতে দেখে দেখে টাইপিং করার যথেষ্ট সময় থাকবে না এবং সেটাই যথেষ্ট কষ্ট সাপেক্ষ।  এর চেয়ে বরং আপনি যদি আপনার চোখ স্ক্রিনে রেখে হাতে টাইপিং করেন দেখবেন ধীরে ধীরে আপনার টাইপিং এর গতি বৃদ্ধি পাবে এবং সহজে কাজগুলো সেরে নিতে পারবেন। 

ঠিক হয়ে  বসা

দ্রুত টাইপিং করতে গেলে সোজা হয়ে বসা খুবই জরুরী।  এর জন্য আপনাকে এমন একটি চেয়ার বা বসার ব্যবস্থা করতে হবে যেন আপনি সোজাসুজি বলতে পারেন এবং খুব সহজে কিবোর্ড এর উপর আপনার আঙ্গুল গুলো চালাতে পারেন।  বেশি ঝুঁকে না বসাই ভালো বেশি ঝুঁকে বসলে আপনার কোমরের ব্যথা হতে পারে এমনকি ধীরে ধীরে পিঠ বাঁকা হয়ে যেতে পারে।  তাই বেশি উচ্চতায় অথবা বেশি নিচু জায়গায় না বসে যে জায়গায় বসলে আপনি আরামদায়ক অনুভব করেন এমন একটি পজিশনে বসে আপনি আপনার প্র্যাকটিস চালিয়ে যান দেখবেন এক সময় আপনার টাইপিং খুবই দ্রুত। আমরা যেহেতু টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে আলোচনা করব তাই সোজা হয়ে বসা ও একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।  কারণ আপনি যখন প্রথম প্রথম টাইপিং করতে যাবেন তখন আপনার বেশি বেশি কোমর ব্যথা এবং আঙ্গুল ব্যথা হতে পারে।  কিন্তু আপনি যদি সঠিক আসনে বসেন তাহলে আপনার কোমর ব্যথা এবং হাতের কব্জি ব্যথা করবে না।  তাই দ্রুত টাইপিং শেখার সহজ উপায় এর একটি হচ্ছে সঠিক এবং আরামদায়ক  আসনে বসা । 

টাচ টাইপিং শেখা

আলোচনা করছিলাম টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে।  কিন্তু আজকাল কিবোর্ড এর পরিবর্তে এমনসব টাচপ্যাড ব্যাবহার করা হয় যেখানে হালকা টাচ করলেই অক্ষর গুলো স্ক্রিনে চলে আসে।  অর্থাৎ ট্রান্সপোর্ট এর মাধ্যমে টাইপিং করা।  এগুলো সাধারণত আমরা মোবাইল ফোনে দেখে থাকি।  যেখানে টাচ স্ক্রিনে যদি আমরা স্পর্শ করে তাহলে আমাদের মোবাইল ইনপুট নেয় অর্থাৎ অক্ষর ভেসে ওঠে।  এরকম যদি কম্পিউটারের টাচপ্যাডের মাধ্যমে লেখার প্রয়োজন পড়ে তবে আপনি একই নিয়ম অনুসরণ করে  টাচ   প্যাড এ  লিখতে পারবেন।  এমন হতে পারে যে আপনি কোন একটি চাকরি পরীক্ষা দিতে গেছেন এবং সেখানে  ব্যবহারিক হিসেবে আপনাকে টাচ প্যাড এ লিখতে দিয়েছে তাই আপনাকে প্রথমেই টাচপ্যাডে লেখার পদ্ধতি সম্পর্কে জেনে নিতে।  

এই আর্টিকেলে আমাদের আলোচনার বিষয় ছিল টাইপিং শেখার সহজ উপায় সম্পর্কে।  আসলে টাইপিং শেখার সহজ উপায় রয়েছে অনেকগুলো।  কিন্তু আমি এখানে টাইপিং শেখার যে কয়েকটি উপায় এর কথা বলেছি এগুলো যদি আপনি রপ্ত করতে পারেন তবে আপনি সহজে টাইপিং শিখতে পারবেন। 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads