দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

 
দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায়

দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় 

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করবো দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় সম্পর্কে ।দাঁতের ব্যথা খুবই মারাত্মক দাঁতের ব্যথার কারণে আমাদের শরীর অনেক দুর্বল হয়ে যায় তাই দাঁত ব্যথা কমানোর উপায় জেনে নিন । দাঁতের ব্যথার জন্য আমাদের অনেক আনন্দ ময় সময় গুলো খুব কষ্টের হয়ে দাঁড়ায় তাই এ দাঁত ব্যথা থেকে কিভাবে মুক্তি পাবেন সেগুলো আপনারা জেনে নিন।

দাঁতের যেকোনো সমস্যা শীতকালে বেশি দেখা দেয় এবং ঠান্ডা কিছু খাওয়ার পরেও দাঁতের সমস্যা অতিরিক্ত বেড়ে যায় তাই ঠান্ডা জাতীয় কোন খাবার খেতে যাবেন না ঠান্ডা খাবার থেকে বিরত থাকুন। আমাদের দেহের অন্যতম একটি অঙ্গ হচ্ছে দাঁত। প্রত্যেকটা লোকের দেখতে আকর্ষনীয় না হলে সেটা খুবই খারাপ লাগে। আমরা যখন হাসি দেই তখন আমাদের সর্বপ্রথম দাঁতগুলো দেখা দেয় এই দাঁতগুলো বিশৃংখলা হয়ে থাকে তাহলে দেখতে খুবই খারাপ লাগে তাই দাঁত সুন্দর রাখার জন্য দাঁত ভালো রাখার জন্য আমাদের গল্প গুলো জেনে নিন। 

এমন কিছু খাবার রয়েছে যে খাবারগুলো খেতে গেলে আমাদের দাতে বিভিন্ন ধরনের সমস্যা দেয় দাঁতের সমস্যার কারণে আমরা ভালো মন্ত্রী খাবারগুলো খেতে পারি না শক্ত জাতীয় খাবার গুলো খেতে গেলে আমাদের তাতে অনেক ব্যাথা হয়ে যায় এজন্য আপনাকে অবশ্যই দাঁত ভালো রাখতে হবে। আমাদের দা যদি ভাল না থাকি তাহলে আমরা আজ এই দাঁত দিয়ে কোন খাবার খেতে গেলে আমাদের অনেক কষ্ট হয় তাই তা তো অবশ্যই ভালো রাখতে হবে। দাঁতের ব্যথার মধ্যে সব থেকে মারাত্মক ব্যথা হচ্ছে দাঁতের মাড়ি ব্যথা। 

যদি হালকা দাঁতের ব্যথা হয় বা মাড়ি ব্যথা হয় সেক্ষেত্রে অল্প কিছুক্ষনের মধ্যে ভালো হয়ে যায় এবং আপনি যদি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করেন তাহলে কিছুক্ষণের মধ্যে ভালো হয়ে যাবে কিন্তু যদি অতিরিক্ত মাত্রায় দাঁতে ব্যাথা হয় বা দাঁতের মাড়িতে ব্যথা হয় সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ মেনে নিতেই হবে। 

আরো পড়ুনঃ  প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৩ 

দাঁতের ব্যথা সহ্য করার মতো না খুবই মারাত্মক যন্ত্রণাদায়ক দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় আপনাকে জেনে নিতে হবে। মাঝে মাঝে দাঁতের ফাঁকে ফাঁকে  জীবাণু যার কারণে তাদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। দাঁতের ব্যথা যদি অতিরিক্ত মাত্রা বেড়ে যায় সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন ঔষধ সেবন করার চেষ্টা করুন। 

নিচে উল্লেখিত বিষয়গুলো জেনে নিন দাঁতের মাড়ি ব্যথা কমানোর উপায় সম্পর্কে জেনে নিন।

লেবুর রসের ব্যবহারঃ

লেবুতে রয়েছে  প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভিটামিন সি এর অভাবে শরীরের জন্য খুবই প্রয়োজন। ভিটামিন সি দাঁতের মাড়ির হতে সাহায্য করে। লেবুর রস দাঁত ফুল দাঁতের মাড়ি ভালো লাগছে খুবই কার্যকরী।লেবুর রস দাঁতের বিভিন্ন ধরনেরসমস্যা খুব ব্যথা দূর করতে সাহায্য করে তাই লেবুর রস ব্যবহার করুন।

 লবণ পানি স্বস্তিএর ব্যবহারঃ

দাঁত এবং দাঁতের মাড়ি ভালো রাখার জন্য লবণ পানি স্বস্তি ব্যবহার করুন।দাঁতে এখন দাঁতের মাড়ির যন্ত্রণা থেকে মুক্তি করতে সাহায্য করে থাকেন লবণ পানি স্বস্তিএর ব্যবহার।উপকরণটি আপনার দাঁতের ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে।

 গ্রিন টির এর ব্যবহারঃ

 গ্রিন টির পরেমন মাসের নিউজ গরম পানিতে ভিজিয়ে রাখুন তারপর ঠান্ডা করে দাঁতের মাড়িতে লাগিয়ে রাখুন খুব দ্রুত দাঁতে ব্যথা করে।

কাঁচা হলুদের ব্যবহারঃ

কাচা হলুদ  দাঁত  এর জন্য খুবই কার্যকরী। কাঁচা হলুদ পেস্ট করে তারপর দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন অল্প কিছুক্ষণের মধ্যে দাঁতের ব্যথা এবং দাঁতের মাড়িতে যে সমস্যা রয়েছে সে সমস্যা দূর করতে সাহায্য করবে। এ পেস্ট প্রতিদিন দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন ভালো না হওয়ার আগ পর্যন্ত।

আরো পড়ুনঃ  ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন

 রসুন এর ব্যবহারঃ

দাঁতের ব্যথা দাঁতের মাড়িতে ব্যথা তাদের যেকোনো সমস্যায় রসুন খুবই কার্যকর রসুনের ব্যবহার ঘরোয়া পদ্ধতি তাই তাদের যে সমস্যা হয়েছে কি সমস্যা দূর করার জন্য রসুন ব্যবহার করে। রসুন তাঁতের ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে।  রসুন  দাঁতের    ময়লা মেরে ফেলতে সাহায্য করে। 

দাঁতের জন্য রসুন ব্যবহার করতে পারেন।

লেবুর রস ও সরিষার তেলঃ

দাঁতের ব্যথা দূর করার জন্য এবং দাঁতের মাড়ির ব্যথা দূর করার জন্য দাঁতের মাড়ি ফুলে যাওয়া থেকে মুক্তি পাওয়ার জন্য সরিষার তেল লেবুর রস ও সামান্য একটি  লবণ দিয়েছেন  দাতে  দাঁতের গোড়া লাগিয়ে রাখুন কিছুক্ষণের মধ্যে ভালো হয়ে যাবে। পরিমাণমতো সরষের তেল ও অল্প একটু লবণ এবং পরিবর্তন লেবুর রস উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে তারপর দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন প্রতিদিন। 

 অ্যালোভেরা জেলঃ

তারা ভরা জীবন খুবই কার্যকরী। এতে রয়েছে একটি  অ্যান্টি ব্যাকটেরিয়া , হাইড্রোজেন আপনার দাঁতের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করবে তাই এলোভেরা জেল ব্যবহার করুন দাঁতের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য।

  অলিভ অয়েল ও লবঙ্গঃ

দাঁতের সমস্যা দূর করার জন্য অলিভ অয়েলের সঙ্গে লবঙ্গ ব্যবহার করুন।  2 থেকে 3 পিস লবঙ্গ  নিয়ে হালকা থেঁতো করে এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে তারপর তাতে করে রাগে রাখনে। অলিভ অয়েল ও লবঙ্গ তাদের জন্য খুবই কার্যকারিতা কি উপকরণ ব্যবহার করুন তারপর আপনার জন্য।

গোলমরিচঃ

দাঁত ভালো রাখার জন্য গোলমরিচ ব্যবহার করুন ।গোলমরিচের সঙ্গে অল্প পরিমাণে লবণ মিশিয়ে তারপর দাঁতের গোড়ায় লাগিয়ে রাখুন অল্প কিছুদিনের মধ্যে আপনার দাঁতে চোখের সমস্যা রয়েছে সব সমস্যা দূর হতে সাহায্য করবে।

 পিয়াজঃ

দাঁতের ব্যথার জন্য কি ওষুধ খুবই কার্যকরী দাঁতের ব্যথা দূর করার জন্য পেঁয়াজ ব্যবহার করুন। পরিমান মত কাঁচা পিয়াজ চিবিয়ে চিবিয়ে খেতে হবে । পিয়াস ঝাল কিন্তু একটু কষ্ট করে যদি আপনি কাঁচা পিয়াজ চিবিয়ে রস টুকু তার হাতের  ঘোড়ায় পৌঁছাতে পারেন তাহলে খুব দ্রুত দাঁতের সমস্যা দূর হয়ে যাবে।

লবণ পানিঃ

দাঁতের ব্যথা দূর করার জন্য দাঁতের মাড়ি ব্যথা দূর করার জন্য আপনি লবণ পানি ব্যবহার করুন।  দাঁতের মাড়ি ব্যথা খুবই মারাত্মক দাঁতের মাড়ি ব্যথা দূর করুন জন্মঃ আপনি ব্যবহার করতে পারেন গরম পানি ও লবণ। এক গ্লাস গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে তারপর গরগরা করে কুলি করুন ।গরম পানি ও লবণ গরগরা করে কুলি করুন বেলা তিনবার খুব দ্রুত দাঁতের সমস্যা দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ পাগলা মসজিদ সম্পর্কে অজানা সব তথ্য 

সর্বশেষ কথাঃ

 উপরে উল্লেখিত বিষয়গুলো ইতিমধ্যে  আলোচনা করা হয়েছে দাঁতের মাড়ির ব্যথা কমানোর উপায় সম্পর্কে। আমাদের এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে যদি আপনি আপনার দাঁতের মাড়ি ব্যথা কমাতে পারেন তাহলে তার চিকিৎসকের পরামর্শ নেওয়ার কোনো প্রয়োজন নেই যদি অতিরিক্ত মাত্রায় ব্যবহার হয় বা সমস্যা দেখা দেয় যদি এই নিয়মগুলো অবলম্বন করার পর কোন কাজের না আসে সে ক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। দাঁতের মাড়ি ব্যথা কমানোর জন্য ঘরোয়া পদ্ধতি গুলো আপনি অবলম্বন করে কিভাবে দাঁতের মাড়ি ব্যথা কমানো যায় সে সম্পর্কে বিস্তারিত জেনে তার পরে কাজ করতে পারেন যদি কোন কাজে না আসে তাহলে আপনি ডাক্তারের পরামর্শ নিন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads