উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার নিয়ম

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার নিয়ম

 উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার নিয়ম

উপায় হলো ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সেবা।  আরো কিছু মোবাইল ব্যাংকিং পরিসেবা রয়েছে যেমন বিকাস  নগদ রকেট ইত্যাদি।  উপায় এগুলোর মতোই একটি মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা যা মোবাইলের মাধ্যমে টাকা লেনদেন টাকা উত্তোলন টাকা সংগ্রহ এবং বিল প্রদান সহ বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং পরিষেবা দিয়ে থাকে।  যেহেতু এটি বিকাশ এবং রকেট থেকে একটু বেশি নিরাপদ তাই আপনারা হয়তো চেয়ে থাকবেন উপায় মোবাইল ব্যাংকিং এর এজেন্ট হতে। 

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট

আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার নিয়ম সম্পর্কে।  আপনারা হয়তো কোনো একটি মোবাইল ব্যাংকিং এর এজেন্ট হতে চাচ্ছেন।  এরূপ যদি কোন মোবাইল ব্যাংকিং  এর এজেন্ট হতে চেয়ে থাকেন তবে আমি বলব যে আপনারা উপায় মোবাইল ব্যাংকিং এর এজেন্ট  হতে পারেন।  তবে কিভাবে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হবেন সেই নিয়ম সম্পর্কে আজকে এই আর্টিকেলে আমি আলোচনা করব।  তাই যারা উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান তারা  এই আর্টিকেলটি পড়লে তা জানতে পারবেন। 

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে কি কি লাগে

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে কিছু প্রয়োজনীয় কাগজপত্র লাগবে।  এই কাগজপত্রগুলো আপনাকে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার জন্য যোগ্য কিনা তা বিবেচনার জন্য সাবমিট করতে হবে।  তাহলে কি কি কাগজপত্র দরকার উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে তা নিচে দেখে নিন। 

  •  যে ব্যক্তি উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে চান তার পাসপোর্ট সাইজের ছবি
  •  মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে যাওয়া ব্যক্তির এনআইডি কার্ডের ফটোকপি
  • ব্যবসা বা যে  প্রতিষ্ঠানের নামে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট তৈরি করা হবে তার ট্রেড লাইসেন্স
  • যে ব্যক্তি উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট করতে চাইবে তার দোকানে বসে থাকা অবস্থায় ফটোগ্রফি
  • টিন সার্টিফিকেট অথবা আয়কর সার্টিফিকেট এবং নগদ অর্থের পরিমাণ
  •  মোবাইল ব্যাংকিং এজেন্ট প্রার্থী এর রেজিস্টন করা সিম  যাতে কোনো উপায়ে মোবাইল ব্যাংকিং একাউন্ট করার নেই
  • এবং নিকটস্থ কোথাও উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট নেই এরকম এলাকা

এছাড়াও যদি কোনো কাগজপত্র প্রয়োজন হয় তবে তা আপনি জেনে নিতে পারবেন উপায় প্রতিনিধির সাথে কথা বলে।  এই কাগজগুলোর যদি আপনি প্রতিনিধি অথবা ডিস্ট্রিবিউটরের কাছে জমা করেন তবে তিনি আপনার এজেন্ট হওয়ার জন্য কি কি প্রয়োজন তা বলে দিবে এবং আপনাকে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে সহায়তা করবে। 

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্টের কমিশন কত

প্রত্যেকে ব্যবসায় লাভ চায়।  কেউ লস এর জন্য ব্যবসা করতে চায়না।  তাই আপনি যে ব্যবসায় নামবেন অবশ্যই সেই ব্যবসার লাভ এবং লোকসানের হিসাব করে ব্যবসায় নামবেন।  আজকে আমি আপনাদেরকে আলোচনা করব যে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হলে আপনি কি ধরনের লাভ করতে পারবেন অথবা কতটুকু ব্যবসা করতে পারবেন। 

আপনার কাছ থেকে যখন কেউ টাকা ক্যাশ আউট করতে যাবে তখন আপনি প্রতি হাজারে 4.10 পয়সা করে পাবেন।  আবার যদি কেউ ক্যাশ ইন করতে যায় তবুও আপনি 4.10 পয়সার করে পাবেন।  আর প্রতি 1 লাখ লেনদেনের জন্য আপনি পাবেন 410 টাকা করে।  এই টাকা সাথে সাথে আপনার এজেন্ট একাউন্টে যুক্ত হবে।  আর আপনি কাস্টমারের যে টাকাটা তুলবেন তা তুলতে হবে বিকাশ ডিস্ট্রিবিউটর এর অফিস কর্মকর্তা ডিএস ও এর কাছ থেকে এবং এর জন্য আপনার কোন টাকা চার্জ প্রযোজ্য হবে না।  আর যদি আপনি কোন নতুন অ্যাকাউন্ট খুলে দেন তবে আপনার সে থেকে কিছু একটা কমিশন আপনার একাউন্টে যুক্ত হবে।  এটি বিভিন্ন সময় বিভিন্ন রকম হয়ে থাকে সাধারণত। 

উপায় প্রতিনিধির নাম্বার কোথায় পাবো

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার নিয়ম সম্পর্কে আমরা জানলাম।  কিন্তু এখন আমাদের মনে একটি প্রশ্ন আসতে পারে যে উপায়ে মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার জন্য  প্রতিনিধি এর ফোন নাম্বার দরকার।  তখন আপনি আপনার আশেপাশে যেকোন এজেন্ট এর দোকানে গিয়ে তার ফোন নাম্বার চাইলে অথবা জেলা প্রতিনিধির নাম্বার চাইলে সেটি দিয়ে দিবে।  সাধারণত যে সকল এজেন্ট রয়েছে প্রত্যেকের পাইলে উপায় প্রতিনিধি এবং জেলা ডিস্ট্রিবিউটর সহ সকল ধরনের নাম্বার থাকে।  তারপরও যদি আপনি কোন ভাবে নাম্বার সংগ্রহ করতে না পারেন তবে উভয়ের ফেসবুক পেজে গিয়ে অনলাইনে কল দিয়ে জানতে পারবেন।  

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট থেকে কি কি সেবা প্রদান করা যাবে

বাংলাদেশের যে সকল মোবাইল ব্যাংকিং সেবা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে তাদের কাছে যত ধরনের সেবা রয়েছে উপায় মোবাইল ব্যাংকিং এর ও একই রকম সেবা রয়েছে।  তাই আপনি নিম্নোক্ত সকল ধরনের সেবা গ্রাহকদের মাঝে পৌঁছে দিতে পারেন এবং লাভবান হতে পারেন। 

বিশেষ কয়েকটি সেবা উল্লেখ করা হলো

  • সেন্ড মানি
  • ক্যাশ আউট
  • বিল  দেওয়া
  • কেনাকাটার পেমেন্ট
  • বিভিন্ন ধরনের অনলাইন সেবা

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার শর্ত

প্রত্যেকটি মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার কিছু শর্ত রয়েছে।  একইভাবে উপায় এর মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার জন্য কিছু শর্ত রয়েছে।  আপনি  যদি উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট এর শর্তগুলো পূরণ করতে পারেন তাহলে আপনি সহজেই উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে পারবেন।  উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার শর্তগুলো নিচে পর্যায়ক্রমে দেয়া হলো। 

 ব্যবসাপ্রতিষ্ঠান থাকা

উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার জন্য আপনার প্রথমে দরকার হবে একটি ব্যবসা প্রতিষ্ঠান।  আপনার ব্যবসা প্রতিষ্ঠান অবশ্যই ট্রেড লাইসেন্স থাকতে হবে এবং ব্যবসাটি ভালোমতো সাজানো-গোছানো থাকতে হবে।  আপনার যদি ব্যবসায়িক কার্যক্রম সুন্দরভাবে পরিচালনা করার দক্ষতা থাকে তবে উপায় মোবাইল ব্যাংকিং প্রতিনিধি আপনাকে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট বানিয়ে দিবে। 

ব্যবসা প্রতিষ্ঠান  এর স্থান

যেকোনো একটি ব্যবসা করার জন্য অবশ্যই এমন একটি স্থান নির্বাচন করতে হবে যেখানে ব্যবসা ভালো চলতে পারে।  এজন্য আপনাকে বেছে নিতে হবে জনাকীর্ণ এমন এলাকা যেখানে লোক সমাগম খুব বেশি হয় যেমন হতে পারে সেটা কোন পর্যটন এলাকা স্কুল বা কলেজের  সামনে কোন জায়গা অথবা কোন অফিসের কাছাকাছি।  এরকম জায়গাতে যেহেতু ব্যবসাপ্রতিষ্ঠান ভালো চলে তাই উপায় মোবাইল ব্যাংকিংয়ের প্রতিনিধিরা এই ধরনের জায়গায় তাদের উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট দিতে বেশি আগ্রহ প্রকাশ করে।  এছাড়াও আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে আপনি যে উপায়ে মোবাইল ব্যাংকিং এজেন্ট হতে চান তবে আপনার আশেপাশে যেন কোন উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট এর প্রতিষ্ঠান না থাকে। 

নগদ ক্যাশ  থাকা

যেহেতু প্রতিদিন লক্ষ লক্ষ টাকার মতো লেনদেন হয় তাই উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট এমন ব্যক্তিদের দেওয়া হয় যাদের এই টাকা লেনদেন করার ক্ষমতা রয়েছে।  অর্থাৎ আপনার যদি প্রচুর পরিমাণে টাকা ব্যবসায় প্রতিষ্ঠান খাটাতে না পারেন তবে  আপনাকে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হিসেবে নির্বাচন করা হবে না।  উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার জন্য আপনার টিন সার্টিফিকেট এবং আয়কর সম্পর্কিত যাবতীয় তথ্য উপায় মোবাইল ব্যাংকিং প্রতিনিধিগণ দেখতে পারে।  তাদের যদি মনে হয় উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট চালানোর মত আপনার প্রয়োজনীয় পরিমাণ টাকা রয়েছে তবে তারা আপনাকে উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট বানিয়ে দিবে। 

এছাড়া বাড়তি তথ্যের প্রয়োজন হলে

আমাদের আজকের আর্টিকেল এর বিষয় ছিল উপায় মোবাইল ব্যাংকিং  এজেন্ট হওয়ার নিয়ম সম্পর্কে। আমি চেষ্টা করেছি উপায় মোবাইল ব্যাংকিং  এজেন্ট হওয়ার নিয়ম সম্পর্কে যতটুকু তথ্য আপনাদের সামনে তুলে ধরা যায় তার চেষ্টা করেছে।  তবে আপনি যদি উপায় মোবাইল ব্যাংকিং এজেন্ট হওয়ার জন্য তাদের প্রতিনিধি এর সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন তবে আপনাকে যথা সময়ে তারা উপযুক্ত পরামর্শ দিয়ে সাহায্য করতে পারবে।  


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads