কিডনির ব্যথা কোথায় হয়

কিডনির ব্যথা কোথায় হয়

 কিডনির ব্যথা কোথায় হয়

 আসসালামু আলাইকুম আজকের পোস্টে রয়েছে কিডনির ব্যথা কোথায় হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।  চলুন জেনে নেই কিডনি ব্যথা কোথায় হয়। আমাদের দেহের মধ্যে সব থেকে মূল্যবান একটি অঙ্গ হচ্ছে কিডনি কিডনি যদি অচল হয়ে যায় তাহলে বেঁচে থাকা কোনভাবে সম্ভব হয় না তাই কিডনি ভালো রাখতে হবে এবং জেনে নিতে হবে কিডনি কোথায় হয় কিডনির ব্যথা কোথায় হয় ইত্যাদি সকল বিষয়ে বিস্তারিত জেনে নেয়া ভালো তাই আজকে আলোচনা করব কিডনির ব্যথা কোথায় হয় সে সম্পর্কে।

 জেনে নিন কিডনির ব্যথা কোথায় হয় কিভাবে হয় যার কারণে কিডনি সমস্যা হয়। কিডনির সমস্যা থেকে বাঁচার জন্য কোন কাজগুলো বেশি বেশি করতে হবে সেগুলো সম্পর্কে আলোচনা করব। আমরা সবাই জানে কিডনি আমাদের শরীরের খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি অঙ্গ। কিডনির ব্যথা আপনার শরীরের বিভিন্ন ধরনের ক্ষতিকারক সমস্যাগুলো দেখা দিতে পারে এবং হতে পারে। সেই বিষয়ে আলোচনা করব।

 চলুন তাহলে জেনে নেই কিডনি ব্যথা কোথায় হয়।

প্রথমে জেনে নিন কিডনির ব্যথা কেমনঃ

কিডনির ব্যথার প্রধান কারণ হচ্ছে আপনার শরীরের কোমরের পিছনে হালকা চিনচিন করে ব্যথা করলে আপনাকে বুঝে নিতে হবে কিডনির ব্যথার সমস্যা দেখা দিচ্ছে। আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা এরকম সমস্যা দেখা দেয় তারা উপসর্গ নিয়ে অনেকেই আতঙ্কিত হয়ে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে চায়।

আমাদের প্রশ্ন থাকে আমার কিডনি কি খারাপ হয়ে গেল আমরা শুনেছি কিডনির ব্যথার সমস্যা পেছনে ব্যথা হয়

কোমর ব্যথার বেশিরভাগ রোগীর মনে করবেন যে তাদের কিডনিতে সমস্যা রয়েছে। কিন্তু অন্য কোন কারণে কোমরে ব্যথা হতে পারে। তাই বুঝে শুনে তারপর আপনাকে বুঝতে হবে আসলে এই ব্যাথাটা কিডনির না কোমরের ব্যথা তারপর ডাক্তারের পরামর্শ নিতে হবে। কোমরের ব্যথা শুধুমাত্র কিডনির সমস্যার কারণে ব্যথা হতে পারে না বিভিন্ন ধরনের সমস্যার কারণে ব্যথা হতে পারে যেমন কিডনিতে পাথর হওয়া কোমরে লাগা ইত্যাদি কারণে কোমরে ব্যথা হতে পারে তবে আপনাকে ভালোভাবে বুঝে নিতে হবে আসলে কি কিডনির ব্যথা।

কোমরের ব্যথা হলে তা বিভিন্ন ধরনের সমস্যার কারণে হতে পারে শুধুমাত্র কিডনি সমস্যার কারণে নয়।

বেশিরভাগ ক্ষেত্রে কোমর ব্যথার প্রধান কারন হচ্ছে মাংসপেশি মেরুদন্ডের হাড় সম্পর্কিত।

সাধারণত এই ব্যথাটি নির্দিষ্ট স্থানে জড়ো হয়ে থাকে।

হতে পারে মেরুদণ্ডের নড়াচড়া উঠা-বসা সামনের জোকা হাঁটা বা দাঁড়ানো অনেকক্ষণ ধরে কাজ করার কারণে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকার কারণে ইত্যাদি এসবের কারণে আপনার কোমরের ব্যাথা।

 কিডনির ব্যথা কেন হয় কিডনির ব্যথা কোথায় হয়ঃ

  • বিশেষজ্ঞদের মতে কোন রকম ব্যথা বেদনা ছাড়াই কিডনি খারাপ হয়ে যেতে পারে। কিডনির সমস্যা উপসর্গ দেখা দিতে পারে। যাদের পরিবারে কিডনির অসুস্থ আছেন বিশেষ করে তাদের ক্ষেত্রে বেশি সর্তকতা অবলম্বন করা খুবই দরকার।
  • সাধারণত কোমর ব্যথায় সাধারণ জ্বর হয় না তবে টিউমারের টিভি ইত্যাদি এছাড়া।
  • শরীরের দুর্বলতা রক্তশূন্যতা বমি বমি ভাব ইত্যাদি এসবের কারণে কোমরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।
  • বিশ্রাম ও ব্যথানাশক ঔষধ সেবন করলে আপনার জন্য ভালো হবে কিন্তু বন্ধ করলে ব্যথা আবার ফিরে আসবে।

কিডনি রোগের উপসর্গ জেনে নিনঃ

  • কিডনি রোগের উপসর্গ কিডনির ব্যথা রয়েছে সেটি মেরুদন্ড থেকে একটু দূরে ডান অথবা বাম পাশে হয়।
  • শরীরের পেছনের পাঁজরের নিচে অংশে অনুভব পেতে পারেন।
  •  অতিরিক্ত নরাচরার কারনে কোমরের ব্যথা দুই পাশে যেতে পারে। এই ব্যথা কিছুদিন পর পর আবার নতুন করে জন্মাতে পারে।
  • এই ব্যাথা হলে শোয়া-বসা উঠে দাঁড়ানো কোন দিক দিয়ে আপনি আরামদায়ক মনে করতে পারবেন না।
  • কিডনির ব্যথার সমস্যা ব্যথা মূলত উপসর্গ নয় এতে শরীরের পানি আসা দূর্বলতার রুচি বমি বমি ভাব ইত্যাদি হতে পারে।
  •  কিডনির এই ব্যথার সঙ্গে সংক্রমণ হলে জ্বর হতে পারে।
  •  কিডনির সমস্যা দেখা দিলে প্রস্রাবে দুর্গন্ধ হবে রক্ত এসব থাকতে পারে।
  • কিডনির সমস্যা হলে প্রস্রাবের পরিমাণ কমবেশি হয় রক্তশূন্যতা দেখা দেয়।

কিডনির ব্যথা কোথায় হয় এবং কিডনি রোগের ঝুঁকিঃ

দীর্ঘদিন যাবৎ অনিয়মিত ডায়াবেটিস উচ্চরক্তচাপ সংক্রমণ ব্যথানাশক  বরি   খাওয়া ইত্যাদি ।আপনার পরিবারে কারও কিডনির অসুখ হওয়ার ইতিহাস আপনার হার্টের সমস্যা স্ট্রোক এর সমস্যা অতিরিক্ত ওজন অথবা ধূমপানের সমস্যা এর মাধ্যমে যারা নিয়মিতভাবে কিডনির পরীক্ষা করা উচিত অথবা কোন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শ গ্রহণ করা খুবই দরকার।ৎ


কিডনি রোগের পানির উপকারিতাঃ

একজন মানুষের শরীরের সাধারণ তো কতটুকু পানি খাওয়া দরকার সেটি নির্ভর করে তার কাজের ওপর। দেহের আকার পরিবেশ আবহাওয়া ইত্যাদি।

তবে আমরা জানি পানির অপর নাম জীবন তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন কিডনি ভালো রাখার জন্য। কিডনির যেকোন সমস্যার কারণ হলো পানি পানি যদি আপনি ঠিকমতো কিডনি পর্যন্ত পৌঁছাতে না পারেন সে ক্ষেত্রে কিডনিতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে তাই প্রচুর পরিমাণে পানি খেতে হবে।

তবে আমরা এটাও জানি যে অতিরিক্ত কোন খাবার বা অতিরিক্ত কোনো কিছুই করা  একদমই উচিত না।  তাই সব সময় যে কোনো কাজ বা যে কোন খাবার খেতে হলে পরিমাণমতো খাবার খেতে হবে। পানির ঠিক তেমনি অতিরিক্ত পানি খেয়ে থাকেন যার ফলে কিডনির প্রচুর পরিমাণে চাপ পড়ে এতে করে আরও মারাত্মক ক্ষতি হতে পারে তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করার অভ্যাস করুন।

আবহাওয়া স্বাভাবিক বা ঠিকঠাক থাকে তাহলে দৈনিক 8 গ্লাস পানি পান করতে হবে।

যদি মাঠে বা কৃষকের কাজ ইত্যাদি এবং কঠোর পরিশ্রম করে থাকেন সেক্ষেত্রে আপনার শরীর থেকে অতিরিক্ত পরিমাণে ঘাম বের হয় যার কারণে অবশ্যই আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

আমরা জানি পানির অপর নাম জীবন তা কিডনি ভালো রাখার জন্য অবশ্য প্রচুর পরিমাণে পানি খেতে হবে। কিডনিতে পাথর এবং কিডনিতে যেকোন সমস্যার মূল কারণ হচ্ছে  কম পানি খাওয়ার কারণে তাই পর্যাপ্ত পরিমাণে পানি খেয়ে নিন। 

কিডনির ব্যথা কোথায় হয় জেনে নিনঃ

আমরা সাধারণত জানি যে কিডনির ব্যথা হলে প্রথমে আমরা বুঝি নেই কোমরের পিছনের দিকে হালকা চিনচিন করে ব্যাথা হয় এটাকে আমরা মেনে নেই কিডনির ব্যথা। তাই এই মুহূর্তে জানা গিয়েছে যে কিডনির ব্যথা কোমর থেকে শুরু হয়। কিডনির যেকোনো সমস্যা অল্প দিনে সমস্যা দেখা দেয় না দীর্ঘ অনেকদিন ধরে ধীরে ধীরে আপনার শরীরে কিডনির সমস্যা দেখা দিবে। তাই যত দ্রুত পারেন চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে হবে।

কিডনির সমস্যা শুধু বড়দের হয় অথবা কিডনির অসুখ কি বিরল জেনে নিনঃ

একথাটি একেবারে নিশ্চিত নয় এবং সঠিক নয় বরঞ্চ এটি একটি খুব সাধারণ অসুখ কিডনির এই সমস্যাগুলো সবসময় হতে পারে বিভিন্ন কারণে বিভিন্ন মাত্রায় উপসর্গহীন ভাবে চলতে হয়। শেষ অবস্থায় গিয়ে কিডনির সমস্যা গুলো ধরা পড়ে। কিডনির সমস্যা গুলো এমন সময় ধরা পড়ে যখন এর কোনো চিকিৎসা নেই বা এর থেকে বাঁচার কোন উপায় নেই সর্বশেষে কিছু করার থাকে না।

ইতিমধ্যে উপরে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হয়েছে কিডনির ব্যথা কোথায় হয় সে সম্পর্কে। আমাদের এই পোস্টে আলোচনা করা হয়েছে কিডনির ব্যথা কোথায় হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করি সকলেই মনোযোগ দিয়ে আমাদের পোষ্ট পড়ে কিডনি সুস্থ রাখার চেষ্টা করুন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads