টিন সার্টিফিকেট কি, কিভাবে করবেন বিস্তারিত

টিন সার্টিফিকেট কি, কিভাবে করবেন বিস্তারিত

টিন সার্টিফিকেট খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।  বিভিন্ন কারণে আমাদের এই টিন সার্টিফিকেট তৈরি করতে হয়।  ব্যাংক থেকে যখন আমরা টাকা উত্তোলন করতে চাই অথবা বিভিন্ন সরকারি পরিষেবা পাওয়ার জন্য আমাদের এই টিন সার্টিফিকেট প্রয়োজন হয়।  এছাড়া আমরা যখন কর পরিশোধ করতে যাই তখন ও এই টিন সার্টিফিকেট প্রয়োজন হয়।  কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা টিন সার্টিফিকেট সম্পর্কে কোন ধারনাই নাই।  তারা বিভিন্ন সময়ে গুগোল এ প্রশ্ন করে থাকেন টিন সার্টিফিকেট কি টিন সার্টিফিকেট কিভাবে ডাউনলোড করতে হয় ইত্যাদি ইত্যাদি।  তাই আজকে আমার আলোচনার বিষয় হচ্ছে টিন সার্টিফিকেট। 

টিন সার্টিফিকেট কি? 

প্রথমেই চলুন জেনে নেওয়া যাক টিন সার্টিফিকেট কি।  টিন সার্টিফিকেট চেক কর প্রদান প্রক্রিয়া কে সহজ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড অনলাইন রেজিস্ট্রেশন পদ্ধতি।  এখানে আপনি কয়েকটি সহজ প্রক্রিয়া সম্পন্ন করার মাধ্যমে একটি ডিজিটাল টিন সার্টিফিকেট পাবেন।  প্রতিদিন প্রতিটি টিন সার্টিফিকেট এ বারোটি ডিজিটের একটি নাম্বার প্রদান করা হয়ে থাকে।  যাদের টিন সার্টিফিকেট এ 12 ডিজিটের চেয়ে কম নাম্বার প্রদান করা হয়েছে তাদের এই টিন সার্টিফিকেট নতুন করে তৈরি করতে হবে। 

টিন সার্টিফিকেট তৈরি করতে যা যা লাগে

অনলাইনে যখন আপনি আয়কর নিবন্ধন করবেন তখন নিম্নোক্ত তথ্যগুলো আপনার প্রয়োজন হবে। 

  • জাতীয় পরিচয় পত্র
  • ব্যক্তির অথবা প্রতিষ্ঠান মোবাইল নাম্বার
  • কোম্পানির RGSC নাম্বার

রেজিস্ট্রেশন করার নিয়ম

  • প্রথমে আপনাকে  এই ওয়েবসাইটে প্রবেhttps://www। incometax। gov। bd/ শ করতে হবে। 
  • এই আয়কর ওয়েবসাইট এর হোমপেজ যখন ওপেন হবে তখন সেখানে রেজিস্টার নামের একটি বাটন দেখতে পাবেন এবং সেখানে ক্লিক করুন। 
  • দেখবেন একটি রেজিস্টার ফরম চলে এসেছে এবং সেখানে কিছু শূন্য ঘর রয়েছে।  এই খালি ঘরগুলো যখন আপনারা পূরণ করবেন তখন রেজিস্টার নামের একটি বাটন থাকবে সেখানে ক্লিক করুন। 
  • রেজিস্টার বাটনে ক্লিক করার পর আপনার মোবাইলে একটি কোড চলে যাবে এবং সেই কোডটি দিতে হবে। 
  • এবার  রেজিস্টার বাটনে ক্লিক করুন।  

এবার আপনার আবেদন ফরম টি দেখতে পাবেন 

এনআইডি ছাড়া টিন সার্টিফিকেট 

যাদের কোনো কারণে জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেছে অথবা জাতীয় পরিচয় পত্র একেবারে নেই তারাও টিন সার্টিফিকেট তৈরি করতে পারবেন।  যাদের জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেছে তারা টিন সার্টিফিকেট করার জন্য পাসপোর্ট এর মাধ্যমে টিন রেজিস্ট্রেশন রেজিস্ট্রেশন করতে চাইলে একটি টিকিট পাবেন।  এবার টিকেটটি প্রিন্ট করে নিন এবং উল্লেখিত নিয়ম অনুসারে একটি গেটের প্রদত্ত ঠিকানায় যোগাযোগ করে আয়কর নিবন্ধন সনদ বাতিল সার্টিফিকেট উত্তোলন করতে পারবেন। 

প্রতিষ্ঠানের নামে টিন সার্টিফিকেট

আপনার প্রতিষ্ঠানের জন্য আপনি একটি দিন সার্টিফিকেট তৈরি করতে পারবেন।  এজন্য উপরের নিয়মে আয়কর সাইটে একটি একাউন্ট খুলে নিন।  এরপর লগইন করে টিন অ্যাপ্লিকেশন মেনু থেকে কম্পানি 3 রেজিস্ট্রেশন ফর্ম টি সিলেক্ট করুন।  এবার প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন।  যখন আপনি ফরমটি পূরণ করে সাবমিট করবেন তখন আপনার কোম্পানির নামে টিন সার্টিফিকেট তৈরি হয়ে যাবে। 

কোম্পানির নামে টিন সার্টিফিকেট তৈরি করতে যা যা লাগে

কোম্পানির জন্য টিন সার্টিফিকেট তৈরি  কয়েকটি তথ্যের প্রয়োজন হবে যে আপনাকে সাথে রাখতে হবে। 

  •  করদাতা প্রতিষ্ঠান নাম
  •  যে ব্যক্তির নামে রেজিস্ট্রেশন করা হবে সেই ব্যক্তির পদবী, মোবাইল নাম্বার, ইমেইল ঠিকানা। 
  • কোম্পানির বা ফার্মের যতজন অংশীদার রয়েছেন প্রত্যেকেরই 12 ডিজিটের একটি করে পিন নাম্বার লাগবে। 

টিন সার্টিফিকেট হেলপ্লাইন

আপনার টিন সার্টিফিকেট তৈরি করতে যদি কোন প্রবলেম হয় অথবা তৈরি করার পর যদি টিন সার্টিফিকেট জনিত কোন ঝামেলায় পড়তে হয় তবে একটি হেল্প লাইনের মাধ্যমে যোগাযোগ করে আপনি তার যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।  টিন সার্টিফিকেট এর হট লাইন নাম্বার 09611777111। এছাড়া আপনি 333 নাম্বারের কল করেও তাদের সাথে যোগাযোগ করতে পারেন।  এছাড়া আপনি যদি ইমেইল করতে চান তাদেরকে ইমেইল করতে পারবেন।  তাদেরকে ই-মেইল করুন info@incometax. gov.bd এই ঠিকানায়।

টিন সার্টিফিকেট নবায়ন যাচাই করার নিয়ম

টিন সার্টিফিকেট যদি নবায়ন করার প্রয়োজন পড়ে তবে সেটি খুব সহজ।  আপনি যে টিন সার্টিফিকেট নবায়ন করতে চান সেই টিন সার্টিফিকেট এর নাম্বার প্রদান করলে আপনার টিন সার্টিফিকেট এর সমস্ত তথ্য চলে আসবে।  এরপর সেই তথ্যগুলো দেখে আপনি যাচাই বাছাই করে নিবেন কোন তথ্য গুলো পরিবর্তন করতে হবে এবং কোন তথ্যগুলো সঠিক হয়েছে। 

আপনার টিন সার্টিফিকেট এ যদি আপনি কোন ভুল খুঁজে পান তবে সেটি কে এডিট করলেই আপনার টিন সার্টিফিকেট  কার্যকর হয়ে যাবে।  এর জন্য আপনাকে ওয়েবসাইটে ঢুকে সেখানে এডিট অপশন টি বাছাই করে নিতে হবে।  এছাড়া আপনি ঠিক কত সময়ের জন্য টিন সার্টিফিকেট নবায়ন করতে চান তা পূরণ করতে হবে। 

টিন সার্টিফিকেট তৈরি করতে কত টাকা 

আমাদের অনেকের মনের মধ্যে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যে টিন সার্টিফিকেট তৈরি করার জন্য কত টাকা লাগে।  আসলেই টিন সার্টিফিকেট তৈরি করার জন্য কোন টাকা লাগে না।  আপনি ঘরে বসেই বিনামূল্যে টিন সার্টিফিকেট তৈরি করতে পারবেন।  তবে যদি আপনি কোন কম্পিউটারের দোকানে গিয়ে টিন সার্টিফিকেট তৈরি করেন সেক্ষেত্রে ওই দোকানদার আপনার কাছ থেকে যত টাকা দাবি করবে সেটা হতে পারে আপনার খরচ।  তবে আপনার যদি নিজস্ব কম্পিউটারের সাথে নিজস্ব ইন্টারনেট সেবা থাকে তবে আপনি সহজেই ঘরে বসেই টিন সার্টিফিকেট তৈরি করতে পারবেন।  এক্ষেত্রে টিন সার্টিফিকেট তৈরি করতে আপনাকে তেমন কোনো খরচ করতেই হবে না। 

টিন সার্টিফিকেট থাকলে কি ট্যাক্স দিতে বাধ্য

 হ্যাঁ অবশ্যই যারা টিন সার্টিফিকেট তৈরি করেছেন তাদের জন্য ট্যাক্স দেওয়া বাধ্যতামূলক।  তবে তাকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে।  যদি কেউ আয়কর রিটার্ন দাখিল না করেন তবে সেখানে তাকে জরিমানা দিতে হতে পারে।  আর যদি আয়কর রিটার্ন দাখিল করলে যে তাকে আয়কর প্রদান করতে হবে ব্যাপারটি সেরকম নয়।  কেউ যদি আয় কর প্রদান করতে উপযুক্ত না হয় তবে তার আয়কর প্রদান করার প্রয়োজন হবে না শুধু আয়কর রিটার্ন জমা দিলেই হবে। 

টিন সার্টিফিকেট যে সকল কাজে লাগে

  1. কোন ব্যবসার ট্রেড লাইসেন্স তৈরি করার জন্য   টিন সার্টিফিকেট প্রয়োজন হয়। 
  2. কোন নতুন ব্যবসা শুরু করার জন্য টিন সার্টিফিকেট প্রয়োজন হয়
  3. কোন কোম্পানির শেয়ার কেনার জন্য টিন সার্টিফিকেট প্রয়োজন
  4. আমদানি রপ্তানির ক্ষেত্রে টিন সার্টিফিকেট প্রয়োজন
  5. রাইড শেয়ারিং কোম্পানিতে গাড়ি দিলে
  6. কেউ যদি নিজের কোম্পানীর জন্য নিবন্ধন করতে চায়
  7. ফ্রিল্যান্সিং করার জন্য টিন সার্টিফিকেট প্রয়োজন
  8. কোনো নির্বাচনে প্রার্থী হতে হলে
  9. কোন ব্যাংক থেকে ক্রেডিট কার্ড পেতে চাইলে টিন সার্টিফিকেট প্রয়োজন 
  10. সরকারি আধা-সরকারি অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান দরপত্র নিতে চাইলে
  11. কোন সিটির ভিতরে অবস্থিত ফ্ল্যাট বা জমি ক্রয়-বিক্রয় করতে চাইলে
  12. কোন গাড়ি অথবা মাইক্রোবাস রেজিস্ট্রেশন কিংবা মালিকানা পরিবর্তন এবং ফিটনেস লাইসেন্সের জন্য
  13. কমার্শিয়াল ব্যাংক অথবা লিজিং কোম্পানি থেকে ঋণ গ্রহণ করতে চাইলে

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

টিন সার্টিফিকেট তৈরি করতে চাইলে অনলাইনেই তৈরি করা যায়।  কিন্তু যদি আপনি টিন সার্টিফিকেট বাতিল করতে চান তবে আপনাকে উপজেলা অফিসে গিয়ে টিন সার্টিফিকেট বাতিল করতে হবে।  সে ক্ষেত্রে আপনাকে কয়েকটি কাগজপত্র সাথে নিয়ে যেতে হবে।  সেগুলো হলো জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন এবং আপনার আয়কর নিবন্ধন এর ফটোকপি। 

টিন সার্টিফিকেট এর সুবিধা

টিন সার্টিফিকেট তৈরি করলে বেশ কিছু সুবিধা পাওয়া যায়।   আয়কর সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনি নিজে উপস্থিত থাকতে পারবেন।  ভুল সিদ্ধান্ত নেয় তার বিপরীতে আপনি আবেদন করতে পারবেন।  এ ব্যাপারে কর্তৃপক্ষ আপনাকে সকল তথ্য প্রদান করতে বাধ্য থাকবে।  এবং নির্ধারিত সময়ের মধ্যে আপনাকে  ভাউচার প্রদান করতে তারা বাধ্য হবে। 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads