ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা

 ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা

ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা 

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা অনেকেই ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা সে সম্পর্কে জানার জন্য নানাভাবে নিজেদের আগ্রহ প্রকাশ করেছেন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা সম্পর্কে আলোচনা করব।  এবং আপনাদের সাথে  এটা আলোচনা করব যে ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা হিসেবে পরিচালিত হয় সে সম্পর্কে বিস্তারিত। আশা করছি আপনারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

আরো পড়ুনঃ ভিটামিন ডি এর অভাবে কি হয়

বর্তমান সময়ে অন্যান্য সকল খেলার পাশাপাশি ব্যাডমিন্টন খেলায় খুব জনপ্রিয় হয়ে উঠেছে। পৃথিবীর অনেক দেশে বর্তমানে ব্যাডমিন্টনের  বড় বড় আসর তৈরি করেছে। এবং সেখান থেকে নতুন নতুন অনেক প্লেয়ার ব্যাটমিন্টনের যুক্ত হচ্ছে। ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা সে বিষয়ে জানার জন্য আজকের এই আর্টিকেলটি গঠন করেছি।

ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা?

ব্যাডমিন্টন হচ্ছে ইন্দোনেশিয়ার জাতীয় খেলা। বর্তমান সময়ে ব্যাডমিন্টন কতটা জনপ্রিয় খেলা সেটি আমাদের সকলেরই জানা আছে। ব্যাডমিন্টন এর যাত্রা শুরু হয়েছিল 1934 সালে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ব্যাডমিন্টন ফেডারেশন এর প্রতিষ্ঠাতা সদস্য দেশগুলো ছিল ওয়েলস, ইংল্যান্ড, কানাডা, ডেনমার্ক, আয়ারল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ড, এবং নিউজিল্যান্ড।

এখন বর্তমান সময়ে এই federationয়ের নাম বদলে রাখা হয়েছে ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন। 1336 সালে ব্যাডমিন্টন ফেডারেশন এর সাথে অন্তর্ভুক্ত হয়েছিল ভারত। ওয়ার্ল্ড ফেডারেশন এর নেতৃত্বে বর্তমান সময়ে বড় বড় ব্যাডমিন্টন টুর্নামেন্ট আয়োজিত হচ্ছে।

যদিও ব্যাডমিন্টন খেলা সর্বপ্রথম শুরু হয়েছিল ইংল্যান্ড এবং এই খেলার প্রতিষ্ঠা লাভ করেছিল ইংল্যান্ডের মাটিতে। তবুও পুরুষ ব্যাডমিন্টন ডেনমার্কের ইউরোপের সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে।

তারা বিশ্বব্যাপী বর্তমান সময়ে এশিয়ার দেশগুলো প্রায় সকল প্রতিযোগিতায় নিজেদের প্রভাব দেখাচ্ছে। ডেনমার্ক, চীন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া,, ভারত, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান এবং জাপান।

এই সকল দেশগুলো বর্তমান সময়ে নতুন নতুন অনেক ভালো ভালো প্লেয়ার তৈরি করেছে। বিগত কয়েক দশকে ধারাবাহিকভাবে বিশ্বমানের খেলা উপহার দিয়ে যাচ্ছে এই সকল দেশগুলো। এছাড়াও পুরুষ এবং মহিলাদের যে কোন প্রতিযোগিতায় চীন একমাত্র পরাশক্তি হিসেবে পরিণত হয়েছে।

বাংলাদেশ ব্যাডমিন্টন এর পরিচিতি

ক্রিকেট এবং ফুটবল বাংলাদেশের স্বাভাবিক অবস্থায় থাকলেও ব্যাডমিন্টনে বাংলাদেশের অনেক পিছিয়ে রয়েছে। উন্নত দেশগুলো ব্যাডমিন্টন খেলা নিয়ে অনেক ভালো ভালো পর্যায়ে পৌঁছে যাচ্ছে। সেখানে বাংলাদেশের ব্যাডমিন্টন অনেকটাই পিছিয়ে পড়েছে। বাংলাদেশ আধুনিক পর্যায় দাড়িও ব্যাডমিন্টন নিয়ে তেমন কোন পরিকল্পনা পরিকল্পিত নয়।

আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম

যদিও কিছু কিছু জায়গায় ব্যাডমিন্টন এর প্রচার বাংলাদেশেও দেখা যায়। কিন্তু প্রফেশনালভাবে ব্যাডমিন্টন কতটা কার্যকরী সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো প্রমাণ মেলেনি। বাংলাদেশের ব্যাডমিন্টনের আরো বেশি পরিকল্পিত এবং প্রফেশনাল ব্যাডমিন্টন প্লেয়ার পরিলক্ষিত তৈরি করার প্রয়োজন রয়েছে।

ব্যাডমিন্টন কোন দেশের খেলা

আমরা আগেই উল্লেখ করেছি যে  যদিও ব্যাডমিন্টন খেলা শুরু হয়েছে ইংল্যান্ডের মাটিতে সুতারাং তারাই ব্যাডমিন্টন শুরু করেছে। তবে ব্যাডমিন্টন কে জাতীয় খেলা হিসেবে নিয়েছে ইন্দোনেশিয়া। ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা বললে আমরা ইন্দোনেশিয়াকে বুঝবো। পরবর্তীতে সকল দেশগুলোর সমন্বয়ে একটি ফেডারেশন তৈরি করে বর্তমান সময়ে ব্যাডমিন্টন অন্যান্য উচ্চতায় পৌঁছে গেছে।

ব্যাডমিন্টন ফেডারেশনের বর্তমান নাম কি?

বর্তমান সময়ে ব্যাডমিন্টন ফেডারেশন এর নাম বদলে রাখা হয়েছে ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন। আর এই ব্যাডমিন্টন হচ্ছে ইন্দোনেশিয়ার জাতীয় খেলা হিসেবে বিবেচিত হয়েছে। 

ব্যাডমিন্টন খেলার ইতিহাস

ব্যাডমিন্টন শীতকাল এলেই যে খেলায় বাংলাদেশ মেতে উঠে শিশু-কিশোর থেকে শুরু করে বয়স্করাও। শীতের রাতে বাতি জ্বালিয়ে ব্যাডমিন্টন খেলা হয়ে উঠে এক প্রকার উৎসবের মতো। তবে এ খেলার পেছনে রয়েছে দীর্ঘ ইতিহাস। দুই হাজার বছর ধরে নানান রূপে নানান অঞ্চলে খেলাটি পরিবর্তিত হতে হতে আজকে  এ রুপ এসেছে। 

ব্যাডমিন্টন খেলার নামকরণ

আধুনিক ব্যাডমিন্টনের যাত্রা বেশ বড় ধরনের অবদান রয়েছে ডিউক অফ বিউফোর্ট। দক্ষিণ-পশ্চিম বৃটেনের একটি প্রদেশে হল ক্লোসেস্ট আর । আর তার শাসক ছিলেন এই ডিউক অফ বিউফোর্ট। এদেশের একটি গ্রামের নাম ব্যাডমিন্টন এবং এখানে ডিউক অফ বিখ্যাত প্রসাদ রয়েছে যার নাম ব্যাডমিন্টন  হাউস। এখানে ডিউক অফ বিউফর্ট পার্টিতে তারকাদের নিয়ে একটু নতুন ধরনের খেলার আয়োজন করেন। আধুনিক নিয়মে খেলাটি ব্যাডমিন্টন হাউজেই প্রথম খেলা হয়েছিল  1873 সালে এবং এরপর থেকে এই খেলাটির দারুণ দারুণ জনপ্রিয়তা হয়ে ব্রিটেনে ছড়িয়ে পড়ে। গ্রামের নাম থেকেই এই খেলাটির নাম করণ করা হয় দ্য গেম অফ ব্যাডমিন্টন। যা পরবর্তীতে পাল্টে গিয়ে হয় শুধুই ব্যাডমিন্টন।

ব্যাডমিন্টন খেলার  নিয়মাবলী গঠন

1873 সালে ডিউক অফ বিউফর্ট এটিকে পরিচিত করানোর দুই বছর মাথায় ব্রিটিশ ভারত থেকে অবসরপ্রাপ্ত ব্রিটিশ সেনা কর্মকর্তারা দক্ষিণ-পশ্চিম বৃটেনের একটি শহরে প্রথম একটি ব্যাডমিন্টন ক্লাব গঠন করেন। 1887 সাল অব্দি ব্রিটিশ ভারতের পুনেতে বানানো নিয়মে ব্যাডমিন্টন খেলা হতো। ব্যাডমিন্টন ক্লাব কর্তৃক সর্বপ্রথম 1887 সালে এই খেলার নিয়ম গুলো কে আধুনিক রূপ ধারণ করে ব্রিটিশদের কাছে আরও গ্রহণযোগ্য করে তোলা হয়।

ব্যাটমিনটন খেলাটি পূর্ণাঙ্গরূপে যাত্রা শুরু করে 1893 সালে। ইংল্যান্ড পোর্টসমাউথ শহরে  নামক একটি ঘরে 1893 সালের 7 সেপ্টেম্বর ব্যাডমিন্টন এসোসিয়েশন অব ইংল্যান্ড খেলার নিয়ম বালি প্রকাশ করে । যে নিয়মের অনেকগুলোই এখনো ব্যাডমিন্টন খেলায় ব্যবহৃত হচ্ছে। এই এসোসিয়েশন কর্তিক অল ইংল্যান্ড ওপেন ব্যান্ডমিন্টন চ্যাম্পিয়নশীপ। ইতিহাসে প্রথমবারের মতো আয়োজিত ব্যাটমিন্টন প্রতিযোগিতা ছিল না। ব্যাডমিন্টন এর গঠন ইন্দোনেশিয়ায় না হলেও ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা বলতে গেলে আমরা ইন্দোনেশিয়া কে বুঝে থাকি।

আন্তর্জাতিক ব্যাডমিন্টন যাত্রা

ব্যাডমিন্টনের নানারূপ ইতিহাসের নানান দেশের খেলায় হয়ে থাকলেও আধুনিক নিয়মেই ব্যাডমিন্টন খেলা টি প্রথমে ইংল্যান্ডের সীমাবদ্ধ ছিল। তবে ধীরে ধীরে তা আন্তর্জাতিকভাবে বেশ জনপ্রিয় হয়ে ওঠে। 1900 সালে নতুন নিয়ম হিসেবে সিঙ্গেল বা একক সদস্য নিয়ে ব্যাডমিন্টন প্রতিযোগিতা শুরু হয়। এর আগে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশীপ এ জেন্টলম্যান ডাবল  মিক্সড থাকলেও সিঙ্গেল জ্ঞান ছিল না।  ১৯০৪ ইংল্যান্ড আয়ারল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশীপ আয়োজিত হয়েছিল আন্তর্জাতিকভাবে আয়োজিত প্রথম প্রতিযোগিতা।

আরো পড়ুনঃ মেয়েদের হার্টের সমস্যার লক্ষণ

আন্তর্জাতিকভাবে খেলাটি নিয়ন্ত্রণ এর জন্য কমিটি গঠন করা হয় 1934 সালে। যার  প্রাথমিক ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টন ফেডারেশন। এর সদস্য সংখ্যা ছিল 9 টি। দেশগুলো হলো কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, ইংল্যান্ড,  নেদারল্যান্ড. আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড, এবং ওয়েল। 1981 সালে একীভূত হয় ওয়াল্ড ব্যাডমিন্টন ফেডারেশন এর সাথে।২০০৬ সালের 24 সেপ্টেম্বর স্পেনের মাদ্রিদে একটি বৈঠকে এর নাম পরিবর্তন করে রাখা হয় ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশন। বর্তমানে এই নামটি ব্যবহৃত হচ্ছে। এই সংস্থা বর্তমান আন্তর্জাতিকভাবে ব্যাডমিন্টন ব্যাটমিন্টন প্রতিযোগিতা ব্যাডমিন্টন প্রতিযোগিতার নিয়ম প্রণয়ন বিষয়াদি নিয়ন্ত্রণ করে থাকে।তবে বলতে গেলে ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা আমরা ইন্দোনেশিয়া কে বুঝে থাকি। 

প্রাচীন যুগ থেকেই ব্যাটমিন্টনের বিভিন্ন রূপ মানুষের মনে আনন্দ দিয়ে আসছে। অভিজাত ও  সুন্দর বাংলাদেশের শীতের আমেজ এর সাথে বর্তমানে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে। তবে শহরে আর আগের মতো উঠান বাঁকা খেলার মাঠ না থাকায় ব্যাডমিন্টন খেলা আগের মত আয়োজন করা শহরে বেশ কষ্টসাধ্য হয়ে উঠেছে। তবুও এটি সকলের ভালোবাসার একটি খেলা। আশা করি ভবিষ্যতেও সারাবিশ্বে ফুটবল ক্রিকেট সব জনপ্রিয় হয়ে উঠবে এবং বিশেষভাবে বাংলাদেশ খেলোয়ার রাতে আন্তর্জাতিকভাবে নানান পদ অর্জনের মাধ্যমে দেশের জন্য গৌরব বয়ে আনবে।

সবশেষে বলা যায় যে ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা? উত্তর হবে  ইন্দোনেশিয়া। আমরা আপনাদের আগেই বলে দিয়েছি। আপনারা যদি জানতে চান ব্যাডমিন্টন কোন দেশের জাতীয় খেলা তাহলে আপনার আমাদের এই আর্টিকেলটি ভালোভাবে পড়বেন। ব্যাডমিন্টন খেলা  সম্পর্কে আরো কিছু জানার থাকলে আপনারা আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের সঠিক তথ্য দেয়ার যথেষ্ট চেষ্টা করব।


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads