উপায় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খোলার নিয়ম ও সুবিধা

উপায় মোবাইল ব্যাংকিং

উপায় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খোলার নিয়ম ও সুবিধা

বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং খুবই জনপ্রিয় একটি লেনদেন করার মাধ্যম কারণ মোবাইল ব্যাংকিং এর সাহায্যে খুব সহজেই লেনদেন করা যায় এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠানো যায়। এছাড়াও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করা যায় যেগুলোর আগে আমাদেরকে ব্যাংকে যেতে হতো অথবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যেতে হতো। কিন্তু মোবাইল ব্যাংকিং আসার পর থেকে আমাদের এই কাজগুলো সহজ হয়ে গিয়েছে।

বাংলাদেশি অনেকগুলো মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে। তাদের মধ্যে উপায়  হচ্ছে একটি মোবাইল  ব্যাংকিং ব্যবস্থা। আজকে আমরা আমাদের এই আর্টিকেলের উপায় মোবাইল ব্যাংকিং ব্যবস্থা সম্পর্কে আলোচনা করব।

উপায় মোবাইল ব্যাংকিং পরিচিতি

প্রথমেই উপায় মোবাইল ব্যাংকিং এর পরিচিতি সম্পর্কে জেনে নেওয়া যাক। বাংলাদেশের একটি জনপ্রিয় ব্যাংক হচ্ছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এর মোবাইল ব্যাংকিং ব্যবস্থার নাম হচ্ছে উপায়। ইউ ক্যাশ নামে পূর্বে এই ব্যাংকের একটি সেবা বিদ্যমান থাকলেও সেই সেবাটি এখন উপায় নামে প্রচলিত। যখন ইউ ক্যাশ নামে প্রচলিত ছিল তখন এর জনপ্রিয়তা এত বেশি ছিল না ফলে জনপ্রিয়তা বৃদ্ধির জন্য এর নাম পরিবর্তন করে উপায় করা হয়েছে এবং তা খুবই ফলপ্রসূ হয়েছে। এখন উপায় এর ব্যাপক বিস্তৃতি এবং জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।

আরো পড়ুনঃজরায়ুর টিউমারের লক্ষণ

উপায় মোবাইল ব্যাংকিং এর সেবা সমূহ

প্রতিষ্ঠার শুরু থেকেই উপায় মোবাইল ব্যাংকিং গ্রাহকদের বিভিন্ন সেবা দিয়ে যাচ্ছে এবং প্রতিনিয়ত সেই সেবাগুলোর পরিধি যেমন বৃদ্ধি করছে এবং মান বৃদ্ধি করছে। আমরা নিচে আলোচনা করব উপায় এর মাধ্যমে আমরা কি ধরনের সেবা গুলো পেতে পারি।

  • ক্যাশ ইন
  • ক্যাশ আউট
  • সেন্ড মানি
  • পেমেন্ট সুবিধা
  • বিল পরিশোধ
  • ট্রাফিক ফাইন
  • মোবাইল রিচার্জ
  • ডোনেশন
  • ই-পর্চা

উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম

ঘরে বসেই আপনি উপায় মোবাইল ব্যাংকিং এর অ্যাকাউন্ট খুলতে পারেন। প্রথমে উপায় মোবাইল ব্যাংকিং এর অ্যাপ আপনাকে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে। উপায় অ্যাপস ডাউনলোড হয়ে গেলে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন এর জন্য আপনাকে আপনার কিছু তথ্য দিতে হবে। 

যেমন রেজিস্ট্রেশন হয়ে গেলে প্রথমে আপনি আপনার উপায় অ্যাপস এর ভিতরে প্রবেশ করলে সেখানে হুম পেইজ দেখতে পাবেন এবং হোমপেইজে আপনার মোবাইল নাম্বার এবং সেই মোবাইল নাম্বারটি কোন অপারেটর অধীনে রয়েছে সেগুলো দিয়ে সাবমিট করতে হবে। 

সাবমিট করলে আপনার নাম্বারে ওটিপি আসবে। আপনি যে নাম্বার দিয়ে উপায় একাউন্ট খুলবেন সেই নাম্বারে ওটিপি কোড আসবে সেই ওটিপি কোড স্বয়ংক্রিয়ভাবে বসে যাবে যদি যেই নাম্বার দিয়ে একাউন্ট খুলছেন সেই নাম্বার  যদি সেই মোবাইলেই থাকে। সাবমিট হয়ে গেলে জাতীয় পরিচয় পত্রের দুইপাশের ছবি তুলে দিতে হবে। জাতীয় পরিচয় পত্রের দুইপাশের ছবি সঠিকভাবে গৃহীত হওয়ার পর আপনার নিজের ছবি দিতে হবে। 

এরপর আপনার ছবি দিয়ে যখন সাবমিট করবেন তখন আপনার প্রদত্ত তথ্যগুলো মোবাইলের স্ক্রিনে ভেসে উঠবে যাতে পুনরায় আপনি তথ্যগুলো যাচাই করে দেখতে পারেন আসলে তথ্যে কোন ভুল আছে কিনা। তথ্য যাচাইয়ের পর 4 ডিজিটের একটি পিন নাম্বার দিতে হবে। পিন নাম্বার দেওয়া শেষ হয়ে গেলে চার ডিজিটের একটি পাসওয়ার্ড প্রদান করার মাধ্যমে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

  আরো পড়ুনঃ  পেটে জ্বালাপোড়া কমানোর উপায় 

এজেন্টের মাধ্যমে উপায় মোবাইল ব্যাংকিং এর একাউন্ট খোলা

এজেন্টের মাধ্যমে আপনি উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে পারেন। এর জন্য আপনাকে নিকটতম এজেন্ট পয়েন্টে যেতে হবে। আপনি সাথে করে নিয়ে যাবেন আপনি যেই নাম্বার দিয়ে একাউন্ট খুলতে চান সেই নাম্বারটি সহ একটি মোবাইল  এবং আপনার জাতীয় পরিচয় পত্র। এজেন্ট আপনার এনআইডি এর উভয় দিকের ছবি তুলবে এবং আপনার নিজের ছবি নেবে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করবে এজেন্টের লোকজন এখানে আপনার কোন কাজ করতে হবেনা। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর আপনি আপনার চাওয়া মত ক্যাশ ইন ক্যাশ আউট মোবাইল রিচার্জ করতে পারবেন।

উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট

এক সময় আমাদেরকে বিভিন্ন প্রতিষ্ঠান বিলসমূহ যেমন গ্যাস বিল বৈদ্যুতিক বিল সহ নানা ধরনের বিল লাইনে দাঁড়িয়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে জমা দিতে হতো। কিন্তু এখন আমরা উপায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহজেই এই বিলগুলো প্রদান করতে পারি। প্রক্রিয়াটি খুবই সহজ। তারপরেও যদি কেউ উপায় মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে না পারেন তবে প্রক্রিয়াটি বর্ণনা  করছি।

প্রথমে আপনাকে আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে নিতে হবে। সাইন ইন করার পর আপনার অ্যাপ্লিকেশনের হোমস্ক্রিনে পেমেন্ট নামক একটি অপশন দেখতে পাবেন এবং সেই অপশনে ক্লিক  করবেন। আপনি যেখানে পেমেন্ট করতে চান সেই মার্চেন্ট নাম্বার টাইপ করুন অথবা কিউআর কোড স্ক্যান করুন। সেইপ মার্চেন্ট নাম্বার টাইপ করা অথবা কিউআর কোড স্ক্যান করলে একটি নির্দিষ্ট পেমেন্ট একাউন্ট পেয়ে যাবেন। সবশেষে আপনার পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার কাঙ্খিত পেমেন্ট করতে পারবেন।

আরো পড়ুনঃ জাফরান তেল ব্যবহারের নিয়ম 

উপায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সেন্ড মানি 

উপায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে খুব সহজেই সেন্ড মানি করা যায়। সেন্ড মানি করা হয় সাধারণত একজন গ্রাহক থেকে আরেকজন গ্রাহকের মোবাইল একাউন্টে। তবে আপনি যদি উপায় এর মোবাইল ব্যাংকিং ব্যবহার করেন আপনি আরেক জনের মোবাইল ব্যাংকিং ব্যবহারকারীকেই শুধু সেন্ড মানি করতে পারবেন।

সেন্ড মানি করার প্রক্রিয়াটি খুবই সহজ তারপরও যারা সেন্ড মানি প্রকৃতি সম্পর্কে ধারণা রাখেন তাদের জন্য বর্ণনা করছি। প্রথম উপায়  মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশন এ    পাসওয়ার্ড দিয়েপ্রবেশ করুন । পরবর্তীতে আপনার একাউন্টে সেন্ড মানি অপশনে ক্লিক করুন এবং অপশনে গিয়ে যে একাউন্ট সেন্ড মানি করতে চান তার নাম্বার টাইপ করুন। এর পরবর্তীতে কত টাকা সেন্ড মানি করতে চান তার পরিমাণ টাইপ করুন এবং সব শেষে পাসওয়ার্ড দিয়ে সম্পন্ন করুন আপনার সেন্ড মানি প্রক্রিয়াটি। আপনার সেন্ড মানি প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গেলে আপনার মোবাইলে একটি এসএমএস এর মাধ্যমে আপনাকে নিশ্চিত করা হবে আপনার  সেন্ড মানি সম্পন্ন হয়েছে কিনা।

উপায় মোবাইল ব্যাংকিং হেল্পলাইন

মোবাইল ব্যাংকিং এর হেল্পলাইন নাম্বার হচ্ছে 16268

উপায় মোবাইল ব্যাংকিং এর কোড

এন্ড্রয়েড ফোন ছাড়া উপায় মোবাইল ব্যাংকিং এ প্রবেশ করার জন্য *268# ডায়াল করতে হবে। আর যারা অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে অ্যাপস ব্যবহার করবেন তারা তো সরাসরি প্রবেশ করতে পারবেন মোবাইল কোড ব্যবহার করার প্রয়োজন হবে না।

আরো পড়ুনঃখুশকি  দূর করার ঘরোয়া উপায়

উপায় মোবাইল ব্যাংকিং ব্যবহারের সুবিধা

উপায় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠার শুরু থেকেই বিভিন্ন ধরনের গ্রাহক সুবিধা প্রদান করে আসছে। চলুন আমরা জেনে আসি কি ধরনের গ্রাহক সুবিধা আমরা উপায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেয়ে থাকতে পারি।

  • আপনি সর্বনিম্ন চার্জে ক্যাশ আউট করতে পারবেন
  • আপনি উপায় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে যে কোন বিল প্রদান করতে পারবেন
  • আপনি খুব সহজে নিরাপত্তার' মাধ্যমে আপনার লেনদেন সম্পন্ন করতে পারবেন
  • আপনি আপনার যাকাত ক্যালকুলেটর ব্যবহার করে যাকাতের পরিমাণ হিসাব করতে পারবেন

আমরা জানলাম উপায় মোবাইল ব্যাংকিং সম্পর্কে। যেহেতু  উপায় মোবাইল ব্যাংকিং ব্যবস্থা এবং সময়ের সাথে অন্যান্য ব্যাংকিং ব্যবস্থার সাথে প্রতিযোগিতা করে টিকে আছে তাই প্রতিনিয়ত এর ফিচার চেঞ্জ করতে হচ্ছে এবং জনগণের কাছে গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য সেবার মান বৃদ্ধি করতে হচ্ছে। তাই ব্যবস্থাটি যেহেতু পরিবর্তনশীল সময়ের সাথে উপায় মোবাইল ব্যাংকিং ব্যবস্থা ব্যবহার করলে আপনাকে সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে এবং জেনে নিতে হবে সেই সময় উপায় কি ধরনের মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করছে। আজকে যেহেতু আপনি আমাদের আর্টিকেল এর সাথে ছিলেন তাই উপায় মোবাইল ব্যাংকিং আর্টিকেল পড়ার জন্য ধন্যবাদ। 


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads