পিরিয়ডের ব্যথা কমানোর উপায়

পিরিয়ডের ব্যথা কমানোর উপায়

 পিরিয়ডের ব্যথা কমানোর উপায়

পিরিয়ডের সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এই সমস্যাগুলো খুবই মারাত্মক যা আমাদের খুবই দুর্বল করে ফেলে তাই এই পিরিয়ডের ব্যথা মুক্ত করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।  ব্যথা মুক্ত করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করো । 

প্রত্যেকটি মেয়েদের পিরিয়ডের সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় ।তার মধ্যে একটি হচ্ছে পিরিয়ডের ব্যথা খুবই মারাত্মক। ব্যথা থেকেব্যথা খুবই মারাত্মক এ ব্যথা থেকে কিভাবে মুক্তি পাবেন ।পিরিয়ডের ব্যথা কমানোর উপায় জেনে নিন। কিভাবে পিরিয়ডের ব্যথা কমানোর উপায় সম্পর্কে আলোচনা করো।

 পিরিয়ডের সময় তলপেটে প্রচন্ড ব্যাথা হয় সে ক্ষেত্রে এ নিয়ম কি কি করলে এ থেকে মুক্তি পাবেন জেনে নিন। প্রথমে আপনাকে একটি কাজ করতে হবে পেট ব্যথা কমানোর জন্য গরম পানির সেঁক দিতে হবে। গরম পানির সেঁক দিতে পারলে অনেকটাই ব্যথা থেকে মুক্তি পাবেন। পিরিয়ডের সময় মারাত্মক ব্যথা করে কিন্তু গরম পানির সেঁক দেওয়ার পর একটু কম ব্যথা করবে। প্রত্যেকটি মহিলাদের পিরিয়ডের ব্যথা টা সহ্য করে নিতে হয়। কিন্তু অতিরিক্ত হলে খুবই সমস্যা তাই গরম পানি ছেঁকে নিতে পারেন।

আরো পড়ুনঃ পেট ব্যথা কমানোর উপায়

হট ওয়াটার ব্যাগ কোথায় পাবেন জেনে নিনঃ

হট ওয়াটার ব্যাগ একমাত্র ঔষধের দোকানে পাওয়া যায়। তাই আপনার সুবিধার জন্য আপনি একটি হট ওয়াটার ব্যাগ কিনে আলাদা একটি পাত্রে পানি গরম করে এর ভেতরের ঢেলে নিয়ে তারপর তলপেটের ধরে রাখুন। 

ভিটামিন যুক্ত খাবারঃ

পিরিয়ডের ব্যথা কমানোর জন্য ভিটামিনের যুক্ত খাবার খুবই প্রয়োজন। এইসময় ভিটামিনযুক্ত খাবার খেতে হবে। পিরিয়ডের সময় যাদের পেটে ব্যথা হয় তারা অবশ্যই ভিটামিনযুক্ত খাবার গুলো খাওয়ার অভ্যাস করুন এর ফলে আপনার  পেটের ব্যথা কমাতে সাহায্য করবে এবং আপনি অনেকটা সুস্থ থাকবেন।

ভিটামিনযুক্ত খাবার গুলো জেনে নিনঃ 

পেস্তা বাদাম, কাঠবাদাম, কাজুবাদাম, চিনাবাদাম বাঁধাকপি, কলা, দুধ, টমেটো, ক্যাপসিকাম, পেঁপে, আঙ্গুর ফল ইত্যাদি। পিরিয়ড চলাকালীন সময় আপনাকে এই ভিটামিন যুক্ত খাবার গুলো খেতে হবে।

ভিটামিন বিঃ যেমনঃ ডিম সবজি মাছ গরুর গোশত ইত্যাদি। এ ধরনের খাবার গুলো খাওয়ার চেষ্টা করুন। এ খাবার গুলো আপনার পিরিয়ড কালীন সময়ে যে ব্যাথা হয় সে ব্যথা মুক্ত করতে সাহায্য করবে।

পিরিয়ডের সময় শরীর পরিষ্কার করে নিতে হবে পার্লারে গিয়ে। পিরিয়ডের সময় সর্ব শরীর ম্যাসেজ করে নিলে শরীর শীতল থাকে।  পিরিয়ডের সময় পেটে ব্যথা হয় সে ব্যথা কম হতে পারে।যার ফলে মাসিকের সময় প্রশান্তি পাওয়া যায়।

আরো পড়ুনঃ হাঁসের ডিমের উপকারিতা ও অপকারিতা

পিরিয়ডের জন্য  নিচের পদ্ধতিগুলো ব্যবহার করতে পারেনঃ

দারুচিনি ও ব্যবহার করা যায়। আপনারা জানেন কি দারুচিনি ব্যাথা কমাতে কতটা উপযোগী। বস্তুত বলতে গেলে প্রাকৃতিক সব ধরনের ভেষজ অনেক রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে।

এক গ্লাস গরম জলে একটুখানি দারুচিনির গুঁড়ো যদি আপনি মধুর সাথে মিশিয়ে খেতে পারেন এবং সেটা যদি দিনে তিনবেলা করতে পারেন তাহলে আপনি ভাল একটি উপকার পাবেন।

আর একটি কার্যকরী উপাদান যেটা আমরা হয়তো অনেকেই জানি না সেটি হল ল্যাভেন্ডার তেল। তলপেট ব্যথার সময় কয়েক ফোঁটা পেটে দিয়ে হালকা হাতে মাসাজ করুন। ব্যথা তাড়াতাড়ি কমে যাবে।

পিরিয়ডের সময় দেহে জলের অভাব দেখা যায় তাই এই সময় জল বেশি করে পান করুন।জল জাতীয় খাবার খেতে হবে বেশি করে। আর প্রচুর ভিটামিন ও মিনারেল জাতীয় খাবার খেতে হবে আপনাকে।

পিরিয়ডের সমইয় মনোযোগ সরিয়ে নিতে হবে অর্থাৎ পেট ব্যাথা শুরু হলে অন্য যেকোন কাজে নিজেকে ব্যস্ত রাখতে হবে।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads