জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়

বর্তমান সময়ে জাতীয় পরিচয় পত্র এতটাই গুরুত্বপূর্ণ   বলার অপেক্ষা রাখে  না।  আমাদের দৈনন্দিন জীবনের যে সকল কাজে আমাদের নিজেদেরকে আইডেন্টিফিকেশন এর কাজে লাগে সকল ক্ষেত্রে আমরা জাতীয় পরিচয় পত্র ব্যবহার । তাই জাতীয় পরিচয় পত্র খুবই গুরুত্বপূর্ণ একটি সম্পদ।  এটি খুব  ভালো ভাবে সংরক্ষণ করুন যাতে  কোনভাবেই হারিয়ে না যায়। 

কিন্তু তার পরেও যদি জাতীয় পরিচয় পত্র হারিয়ে যায় তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই কারণ জাতীয় পরিচয় পত্র কয়েকটি পদক্ষেপের মাধ্যমে আবার উত্তোলন করা যায়।    যা পরিচয় পত্র হারিয়ে গেলে অনলাইনে আবেদন করার মাধ্যমে 7 থেকে 15 দিনের মধ্যেই আপনি জাতীয় পত্র পেতে পারেন। 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে  প্রথম যা করতে তা  হচ্ছে আপনাকে থানায় একটি জিডি করতে হবে।  আপনার নিকটস্থ থানায় গিয়ে জিডি আবেদন জমা দেন এছাড়া অনলাইনে জিডি আবেদন করতে পারবেন।  থানায় জিডি করা হয়ে গেলে আপনি চেয়ে পুলিশ অফিসারের সহায়তায় জিডি করেছেন সেই পুলিশ অফিসারের নাম এবং ফোন নাম্বার সংগ্রহ করুন যাতে আপনি পরবর্তীতে তার সাথে যোগাযোগ করার মাধ্যমে আপনার পরবর্তী পদক্ষেপ নিতে পারেন। 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে জিডি করার প্রয়োজনীয়তা

জাতীয় পরিচয় পত্র যেহেতু আপনার পরিচয় বহন করে সেহেতু এই জিনিসটি আপনার নিকটে থাকাই উচিত ছিল।  কিন্তু   যেহেতু হারিয়ে গিয়েছে তাই এটি কোন অসৎ ব্যক্তির হাতে পড়লে এটির তারা সে অন্যায় কাজ করতে পারে।  অথবা যে কেউ অন্যায় কাজ করার জন্য আপনার জাতীয় পরিচয় পত্র টি চুরি করতে পারে।  এখন ধরুন একটি অন্যায় হল এবং সেখানে আপনার জাতীয় পরিচয়পত্রটি পাওয়া গেল তখন আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনী এই জাতীয় পরিচয় পত্রটি কার তার খোঁজ নিবে।  এবং আপনি বড় ধরনের একটি হেনস্তার শিকার হতে পারেন।  এছাড়া  আমরা জাতীয় পরিচয় পত্র বর্তমান সময়ে বিভিন্ন কাজে ব্যবহার করি সকল ক্ষেত্রেই আমরা বিড়ম্বনার শিকার হতে পারি।  এই ধরনের বিড়ম্বনা থেকে বাঁচার জন্য জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে সাধারণত প্রথমে জিডি করতে হয়। 

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সার আইডি কার্ড কি? Freelancer ID Card Bangladesh

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য ওয়েবসাইটে আবেদন

আপনার সাধারণ ডায়েরি করা শেষ হয়ে গেলে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র সেবার যে ওয়েবসাইট সেই ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করুন।  পূর্বে যদি আপনার রেজিস্ট্রেশন করা থাকে তাহলে এনআইডি নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন এবং পাসওয়ার্ড ভুলে গেলে পুনরায় রিসেট করতে পারবেন।  কিন্তু যদি রেজিস্ট্রেশন করা না থাকে তবে নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে রি-ইস্যু করতে যে সকল কাগজপত্র লাগবে

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে তেমন কোনো কাগজপত্র লাগে না শুধু আপনি যে থানায় জিডি করেছেন সেই জিডি নাম্বারটি লাগবে এবং নির্বাচন অফিস থেকে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র এর আইডি নাম্বার বের করে নেবেন ভোটার নাম্বার থেকে।

আরো পড়ুনঃরিজাইন লেটার কিভাবে লিখব 

হারানো জাতীয় পরিচয় পত্র   রি ইস্যু আবেদন

রেজিস্ট্রেশন এর জন্য আপনার ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হলে NID wing এ লগইন করতে পারবেন।  লগইন করার পর সেখানে রি-ইস্যু অপশনে ক্লিক করুন।  এখানে জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে যখন আপনি এই ইস্যু করার জন্য  নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আবেদন করবেন তখন আবেদন করার জন্য 200 টাকা জমা দিতে হবে।  আপনি যদি জরুরি ভিত্তিতে অর্থাৎ 7 কর্মদিবসের মধ্যে পেতে চান তাহলে আপনাকে 300 টাকা জমা দিতে হবে।  এছাড়া আপনি যদি আবার জাতীয় পরিচয় পত্র হারিয়ে ফেলেন এবং আরেকবার উত্তোলন করতে চান তবে সেক্ষেত্রে আপনাকে প্রথমেই তিনশত টাকা জমা দিতে হবে এবং 7 কর্মদিবসের মধ্যে যদি আপনি জরুরী ভিত্তিতে উত্তোলন করতে চান তবে সেক্ষেত্রে আপনাকে পাঁচশত টাকা জমা দিতে হবে।   এরপরেও যদি আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে যায় তবে প্রতিবার আপনাকে পাঁচশত টাকা করে জমা দিতে হবে এবং যদি জরুরি ভিত্তিতে আপনি জাতীয় পরিচয় পত্র 7 কর্মদিবসের মধ্যে উত্তোলন করতে চান তবে সেক্ষেত্রে আপনাকে 1000 টাকা করে জরিমানা দিতে হবে। 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে অনলাইনে আবেদন করার নিয়ম

বর্তমানে জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে তা অনলাইনে রি-ইস্যুর জন্য আবেদন করা যায়।  এর জন্য যা যা করতে হবে তা নিচে পর্যায়ক্রমে দেওয়া হল। 

  • প্রথমে আপনাকে জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যেতে হবে ।  জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে হচ্ছে  http://services। nidw। gov। bd/ এবং সেখানে উপরের দিকে ক্লিক করলে ভোটার তথ্য এর অপশন রয়েছে।  সেখানে ক্লিক করলে আপনি ভোটার তথ্য পেয়ে যাবেন। 
  • এখন দেখুন উপরের দিকে রি ইস্যু নামে একটি অপশন রয়েছে এবং সেখানে ক্লিক করুন নতুন একটি ফরম ওপেন হবে।  এখানে দুইটা খালি জায়গা পাবেন সেখানে আপনাকে ভোটার আইডি কার্ডের নম্বর বসাতে হবে এবং ভোটার আইডি কার্ড হারিয়ে যাওয়ার কারণে যে জিডি করেছেন সেই জিডি নম্বর সংযুক্ত করতে হবে। 
  • যদি আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে না গিয়ে নষ্ট হয়ে থাকে তবে আপনার জিডি করার প্রয়োজন নেই সেখানে নষ্ট হয়ে গিয়েছে অপশনটিতে ক্লিক করবেন। 
  • আপনার জাতীয় পরিচয় পত্র পাওয়ার জন্য রি-ইস্যুর করার জন্য অনলাইনে একটি আবেদন ফরম থাকবে যা আপনাকে পূরণ করতে হবে। 
  • অনলাইন আবেদন করার পর সরকারের নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।  অনলাইনে টাকা পরিশোধ করার জন্য বেশ কয়েকটি প্রক্রিয়ায় রয়েছে এর মধ্যে একটি হচ্ছে মোবাইল ব্যাংকিং।  মোবাইল  ব্যাংকিং এর মাধ্যমে রি-ইস্যুর জন্য টাকা পরিশোধ করতে পারবেন।  আপনার টাকা পরিশোধ হয়ে গেলে তা এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। 
  •  টাকা পরিশোধের পর এসএমএসের মাধ্যমে যদি আপনি অবহিত হন যে আপনার টাকা পরিশোধ হয়েছে তখন আপনি জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।  হার্ড কপি পাওয়ার জন্য আপনার নিকটস্থ নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।  

 আইডি নাম্বার মনে না থাকলে জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়

আপনার জাতীয় পরিচয়পত্রের আইডি নাম্বার যদি মনে না থাকে তবে জিডি করার সময় আপনি কিভাবে আইডি নাম্বার লেখবেন এটি নিয়ে অনেকেই দুশ্চিন্তায় পড়েছেন।  কিন্তু এটি নিয়ে দুশ্চিন্তা করার মতো কিছু নেই।  আপনার ভোটার নাম্বার যদি থাকে অথবা নির্বাচন অফিস থেকে ভোটার নাম্বার সংগ্রহের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র এর নাম্বার বের করা যায় এবং জাতীয় পরিচয় পত্র নাম্বার দ্বারা রি-ইস্যুর আবেদন করা যায়। 

জাতীয় পরিচয় পত্র  হারিয়ে গেলে জিডি করার ফরম

তারিখ

বরাবর,

ভারপ্রাপ্ত কর্মকর্তা

—--------- থানা, ঢাকা। 

বিষয়: সাধারণ ডায়েরি অন্তর্ভুক্তির জন্য আবেদন। 

জনাব,

আমি নিম্নস্বাক্ষরকারী, নাম:__________, বয়স____, পিতা/ স্বামী স্বামী ___________, ঠিকানা ____________________, এই মর্মে জানাচ্ছি যে আজ/ গত__________ তারিখ__________ সময়_____________ জায়গা থেকে আমার জাতীয় পরিচয় পত্র কার্ডটি হারিয়ে গেছে।  আমার ভোটার আইডি নাম্বার_____________।  আমি সম্ভাব্য সকল স্থানে খোঁজাখুঁজি করেছি কিন্তু কোথাও পাইনি।  আমার আইডি কার্ড এখনো খুজাখুজি চলছে।  এক্ষেত্রে আমার আইডি কার্ডের অবৈধ ব্যবহার রোধ কল্পে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জনাবের নিকট বিষয়টি সাধারণ ডায়েরি তে অন্তর্ভুক্ত করার জন্য আবেদন জানাচ্ছি। 


 বিনীত,

 নাম:__________

 ঠিকানা:|________________

 মোবাইল নাম্বার:___________________

যেহেতু জাতীয় পরিচয় পত্র আপনার পরিচয় বহন করা এবং খুবই গুরুত্বপূর্ণ একটা জিনিস তাই এটি হারিয়ে গেলে অথবা কোনভাবে খোয়া গেলে কাল বিলম্ব না করে তাড়াতাড়ি নিকটস্থ আইন-শৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হন এবং এটা উদ্ধার করার জন্য যেসকল পদক্ষেপ নেয়া প্রয়োজন পদক্ষেপ নিয়ে নিন।  আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করেছি জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে করণীয়।  আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে গিয়ে থাকলে যদি এই আর্টিকেল পড়ে সামান্যতম উপকৃত হন তবে আমার ভালো লাগবে।  

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads