ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

বর্তমান প্রেক্ষাপটে আইডি কার্ড খুবই প্রচলিত এবং গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদের জাতীয় পরিচয় পত্র আইডি কার্ড যেমন রয়েছে আমাদের নাগরিক হিসেবে একটা পরিচিতি এবং সেইসাথে ভোটদানের একটা পরিচয় পত্র হিসেবে তেমনি বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মীদের পরিচয় পত্র হিসেবে তাদেরকে আইডি কার্ড দিয়ে থাকে।

 আইডি কার্ড থাকার ফলে কর্মীদেরকে যেমন আলাদা ভাবে চেনা যায় তেমনি ভাবে শনাক্ত করা যায় যখন বহিরাগত কেউ সেই কোম্পানিতে প্রবেশ করে। বর্তমান সময়ে প্রতিটি প্রতিষ্ঠান রয়েছে এমনকি স্কুল-কলেজে পর্যন্ত আইডি কার্ড ব্যবহার করা হয়ে থাকে। তাই আইডি কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটা জিনিস। 

কিন্তু কিভাবে আইডি কার্ড বের করতে হয় বা আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে আমরা জানিনা। আজকে আমরা এই আর্টিকেলে আলোচনা করব আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে। যদি আপনি আমার এই পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তবে  নিশ্চয়ই আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ সাদাস্রাব কেন হয়

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম

ভোটার আইডি কার্ড দেখার নিয়ম হচ্ছে আপনাকে প্রথমে যখন একটি ফরম দেয়া হয়েছিল নাম ঠিকানা সহ যাবতীয় তথ্য পূরণ করার জন্য এবং ছবি লাগানোর জন্য তার নীচের একটি ছোট অংশ আছে যা আপনাকে ছেড়ে দেয়া হয়েছিল এবং এটিকে বলা হয়  স্লিপ। এই স্লিপে থাকা একটি  8 টি ডিজিট  এর মাধ্যমে আপনি  আপনার ভোটার আইডি কার্ড দেখতে পারবেন। এছাড়া আপনার কাছে যদি ভোটার আইডি কার্ডের নম্বর থাকে তবে আপনি ভোটার আইডি কার্ড দেখতে পারবেন যেকোনো জায়গায় অনলাইন থেকে এমনকি মোবাইল থেকেও।

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

 নির্বাচন কমিশন প্রত্যেককে এই সুবিধাটি করে দিয়েছে যে দেশের যে কোন জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে ভোটার আইডি কার্ড বের করতে পারবে। ভোটার আইডি কার্ড বের করার নিয়ম হচ্ছে প্রথমে আপনাকে নির্বাচন  কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং সেখানে একটি ফর্ম আসবে সেটি ফিলাপ করতে হবে। আইডি কার্ড বের করার আগে আপনাকে সেই ফরমটি ফিলাপ করতে হবে আপনার ভোটার স্লিপ ফরম নম্বর দিয়ে যেগুলো যাচাই করা হবে।

তারপর আপনি যে ভোটার আইডি নাম্বার পাবেন সেই আইডি নাম্বার টা ফরম ফিলাপের জন্য ব্যবহার করতে হবে। এরপরে আপনার জন্ম তারিখ এবং আইডি কার্ড নাম্বার দিয়ে ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন করার মাধ্যমে দেশের যে কোন জায়গা থেকেই আপনি আইডি কার্ড বের করতে পারবেন।

 স্লিপ বলতে এখানে বুঝানো হয়েছে আপনি ভোটার হিসেবে যখন নিবন্ধন করতে গিয়েছিলেন সেই সময় একটি আপনাকে দেয়া হয়েছিল যেখানে আপনার একটি নম্বর রয়েছে সেই নম্বরটি আপনাকে ফরম ফিলাপ করার সময় পূরণ করতে হবে। আপনি যদি সব তথ্য সঠিকভাবে পূরণ করতে পারেন তবে আপনি খুব সহজেই এই পদ্ধতিতে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন।

আরো পড়ুনঃতেলাকুচা পাতার উপকারিতা

 হারানো ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

হারানো ভোটার আইডি কার্ড বের করার নিয়ম আবার একটু আলাদা।এক্ষেত্রে প্রথমে আপনার ওয়েবসাইটে ভোটার আইডি কার্ডের নম্বর দিতে হবে। কিন্তু যাদের ভোটার আইডি কার্ড নাই তারা কি করবেন। আপনার  যদি ভোটার আইডি কার্ড হারিয়ে যায় তবে আপনার প্রয়োজন হবে আপনার ভোটার নাম্বার। ভোটার নাম্বার দিয়ে আপনি আপনার ভোটার আইডি কার্ড বের করতে পারবেন। 

নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

18 বছরের প্রত্যেক নাগরিকের জন্য ভোটার আইডি কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি বস্তু যা আমাদের দৈনন্দিন বিভিন্ন প্রতিষ্ঠানে কাজে লাগে। আমরা নতুন একটি চাকরি খুঁজতে গেলেও ভোটার আইডি কার্ড লাগে কারণ সেটি হচ্ছে আপনার জাতীয় পরিচয় পত্র এবং আপনাকে সনাক্ত করা একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। 

তাই প্রতিটি প্রতিষ্ঠানের কর্মী নিয়োগ করার আগে তাদের ভোটার আইডি কার্ড যাচাই করে নেয়। এখন যারা নতুন আইডি কার্ডের জন্য আবেদন করেছেন কিন্তু ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে কোন ধারণা নাই তারা এই পোস্ট থেকে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। যেহেতু নতুন ভোটার হতে গেলে কিছু জিনিসপত্র প্রয়োজন হয় সেই জিনিসপত্র সম্পর্কে আগে আপনাদের একটা ধারণা দিয়ে নেই।

  • অনলাইনে জমা দেওয়া ফরম এর প্রিন্ট কপি
  • জন্ম সনদ প্রদান করতে হবে
  • যদি থাকে তবে পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স সার্টিফিকেট
  • মা বাবা অথবা স্বামী-স্ত্রী এর আইডি কার্ডের ফটোকপি অবশ্যই লাগবে
  • নাগরিকত্ব সনদ অবশ্যই সাথে করে নিয়ে আসতে হবে

যদি এই কাগজপত্রগুলো আপনার সাথে থাকে তবে আপনি যে কোন কম্পিউটারের দোকান থেকে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। 

এবার নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে বলা যাক

নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম টি একেবারেই সহজ। প্রথমেই আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে অনলাইনে একটি আবেদন করতে হবে এবং সেই আবেদনটি নিয়ে নির্বাচন অফিসে জমা দিতে হবে। আবেদনটি ভেরিফিকেশন করার জন্য আপনার আঙ্গুলের ছাপ এবং ছবি দিতে হবে। 

সেখানে আপনাকে একটি স্লিপ দেওয়া হবে। কিছুদিন যদি অপেক্ষা করেন তারপরে দেখবেন  আপনার ভোটার আইডি কার্ড  প্রস্তুত হলে আপনি সেটি বের করতে পারবেন। স্লিপ থাকা আটটি ডিজিট দ্বারা নির্বাচন কমিশন অফিস  এর ওয়েবসাইট থেকে আপনি আপনার আইডি কার্ড বের করতে পারবেন। 

আরো পড়ুনঃসিগারেট ছাড়ার 10টি টিপস

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার নাম্বার দিয়ে যদি আপনি ভোটার আইডি কার্ড বের করতে চান তবে আপনাকে একটি ওয়েবসাইটের ঠিকানায় চলে যেতে হবে এবং তা হচ্ছে https://services।nidw।gov।bd/। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর এখানে কিছু মেনু দেখতে পাবেন সেখানে  মেনু থেকে আপনি চলে আসুন ভোটার তথ্য অপশনে। এবার আপনি সাবমিট করুন আপনার ভোটার নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে। সাবমিট করার পরে আপনি দেখতে পারবেন আপনার ভোটার আইডি কার্ড। 

এখন অনেকেই আবার প্রশ্ন করতে পারেন আমি  ভোটার নাম্বার কোথায় পাবো কারন আমার হাতে তো ভোটার নাম্বার নাই। যাদের হাতে ভোটার নাম্বার নাই তাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নাই কারণ ভোটার নাম্বার পাওয়ার টা খুব একটা কঠিন ব্যাপার নয়। 

ভোটার নাম্বার পাওয়ার জন্য আপনাকে চলে যেতে হবে আপনার নিকটস্থ নির্বাচন অফিসে এবং সেখানে গিয়ে আপনি আপনার তথ্য দিলেই দেখতে পাবেন আপনার ভোটার নাম্বার। আবার আপনার আর টেনশনে পড়ে যেতে পারেন কি ধরনের তথ্য  তারা চাইবে। আসলে এই তথ্যগুলো হচ্ছে আপনার পরিচয় এর জন্য যে তথ্যগুলো আপনি কোথায় থাকেন আপনার পিতার নাম কি আপনি কোথায় বাস করেন এইসব।

মোবাইল নাম্বার দিয়ে কি ভোটার আইডি কার্ড বের করা যায়

যেহেতু এখন মোবাইল নাম্বার ব্যবহার করে আমরা অনেক তথ্যই পেয়ে থাকি তাই অনেকের মনে এমন প্রশ্ন থেকে যায় যে মোবাইল নাম্বার দিয়ে কি আসলে ভোটার আইডি কার্ড বের করা যায় কিনা। এই ধারণাটি বর্তমান সময়ে একদম অনুপোযোগী। 

কারণ মোবাইল নাম্বার ব্যবহার করে এখন পর্যন্ত ভোটার আইডি কার্ড বের করা যায় না। যদি পরবর্তীতে নতুন কোন আপডেট আছে অথবা নতুন করে সিস্টেম চালু করা হয় তাহলে হয়তো হতে পারে যে ভোটার আইডি কার্ড আপনি মোবাইল নাম্বার ব্যবহার করে খুব সহজেই বের করতে পারবেন তবে আপাতত আপনি কাজটি করতে পারছেন না।

আরো পড়ুনঃ মুখের লোম দূর করার উপায় 

ভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করলেন এখন হঠাৎ করে দেখেন ভোটার আইডি কার্ডে আপনার যথেষ্ট ভুল রয়েছে কিভাবে সংশোধন করবেন। ভোটার আইডি কার্ড যদি আপনি সংশোধন করতে চান তবে নতুন ভোটার হতে যেই ধরনের পদক্ষেপ আপনাকে গ্রহন করতে হয়েছিল প্রায় একই ধরনের পদক্ষেপ তাকে গ্রহণ করতে হবে। অর্থাৎ  আপনার যে তথ্যগুলো সঠিক নয় সেই তথ্যগুলো অবশ্যই লাগবে এবং আপনাকে আবার নতুন করে আবেদন করতে হবে।

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করলাম ভোটার আইডি কার্ড বের করার নিয়ম। যেহেতু এটি একটি অনলাইন প্রক্রিয়া তাই এটি প্রতিনিয়ত আপডেট হচ্ছে। তাই আপনাকে সময়োপযোগী প্রক্রিয়ার মাধ্যমে সমস্যার যথাযথ সমাধান করতে হবে।


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads