আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে

 

আপনি এখন কোথায় আছেন

আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে

নতুন জায়গায় ঘুরতে অথবা কোন কাজে যাচ্ছেন? নতুন জায়গায় ঘুরতে যাওয়ার আনন্দের মধ্যেও মাঝে মাঝে মনে উঁকি দিচ্ছে নতুন লোকেশনে কিভাবে কি চিনবেন? আমিএখনকোথায়আছি অথবা আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্ন আসছে মনে? এই জায়গার নাম কি? আমি এখন কই আছি এসব আপনি খুব সহজে জানতে পারবেন আপনি যদি আমাদের পোস্টটি পড়েন?

গুগল ম্যাপ ব্যবহার করার নিয়ম

গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় তা নিয়ে উদ্বিগ্ন? আর চিন্তা ৤নেই। কারণ  সরল মানুষ আইটি আপনার জন্য নিয়ে এসেছে গুগল ম্যাপ সম্পর্কিত সকল প্রশ্ন নিয়ে একটি পোস্ট যেখানে আপনি জানতে পারবেন আপনার মনে জাগা আমি এখন কোথায় আছি, আমি এখন কোন গ্রামে আছি, এই জায়গার নাম কি এবং ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয়।

আরো পড়ুনঃ হাঁটুর জয়েন্টে ব্যথা কেন হয়

তাহলে আপনার মনের প্রশ্ন আমি কই আছি, আমি এখন কোন গ্রামে আছি, এই জায়গার নাম কি এবং গুগল ম্যাপের মধ্যে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় এর উত্তর জানতে পুরো পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন।

আমি এখন কোথায় আছি কিভাবে জানব

প্রথমত আমিএখনকোথায়আছি এই রকম প্রশ্নের উত্তর যদি আপনি আপনার স্মার্ট ফোন দ্বারা পেতে চান তাহলে আপনাকে আগে জানতে হবে আপনার স্মার্টফোন কোথায় গুগল ম্যাপস রয়েছে। আর এজন্য দেরি না করে এখনি আপনি আপনার হাতে আপনার স্মার্টফোনটি নিন। গুগল ম্যাপ আপনার স্মার্টফোনের ফোল্ডারের ভিতর থাকতে পারে অথবা হোমস্ক্রিনে থাকতে পারে। আপনাকে খুঁজে নিতে হবে। এছাড়াও আপনি আপনার গুগল ম্যাপ খুঁজে বের করার জন্য সার্চ বারে গুগল ম্যাপ লিখে সার্চ দিতে পারেন। গুগল ম্যাপ ডাউনলোড করতে হয় না আলাদা হবে।

গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় আমি কোথায় আছি এখন

কেউ যদি আপনাকে চ্যালেঞ্জ করে এভাবে আমার লোকেশন বল দেখি তখন আপনি নিশ্চয়ই একটু বিরক্ত হবেন। অথবা আপনি কোথাও ঘুরতে গেলেন কিন্তু জায়গাটা আপনার অপরিচিত। তখন খুব স্বাভাবিকভাবে আপনার মাথায় সারাক্ষণ ঘুরতে থাকবে আমি এখন কই আছি, আমার এই জায়গার নাম কি অথবা আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্ন।আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে গুগল ম্যাপের মাধ্যমে।

অচেনা জায়গায় গেলে এসব প্রশ্ন আসাটা স্বাভাবিক কিন্তু প্রশ্ন হলো এসব প্রশ্নের সমাধান কি? জি হ্যাঁ । এসব প্রশ্নের উত্তর পেতে হলে  আপনাকে আমাদের সাথে থাকতে হবে। কেননা এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন গুগল ম্যাপের ব্যবহার। গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় তার বিস্তারিত আলোচনা করা হবে এই পোস্টে। চলুন তাহলে শুরু করা যাক।

গুগল ম্যাপ কিভাবে কাজ করে

প্রথম আপনাকে গুগল ম্যাপ ওপেন করতে হবে। এরপর সেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ সেটি হলো আপনার মোবাইলে জিপিএস অন করতে হবে। আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে গুগল ম্যাপের মাধ্যমে। এরপর আপনার জিমেইল অ্যাকাউন্ট লগইন করতে হবে। জিমেইল অ্যাকাউন্ট লগইন করার পর পর গুগল ম্যাপের নিচের দিকে একটি অপশন রয়েছে যার নিম্নের ছবিতে দেখতে পাচ্ছেন তাতে ক্লিক করুন। ক্লিক করার পর একটি নীল রঙের আসবে যারা আমি এখন কই আছি, এই জায়গার নাম কি, আমি এখন কোন গ্রামে আছি এসব প্রশ্নের উত্তর পাবেন।

তো আপনি আপনার অবস্থান জানতে পারবেন ঠিক হয় এছাড়াও আপনি ঐ স্থানের আশেপাশে আরও যা কিছু আছে সেসব দেখতে পাবেন। এখন প্রশ্ন হল এটা কিভাবে সম্ভব। জি এটা সম্ভব। ছবি তুলে সেটি গুগল ম্যাপে যুক্ত করা হয় যার মাধ্যমে খুব সহজে লোকেশন বের করা যায়।

আরো পড়ুনঃ দুরুদ শরীফ এর বাংলা উচ্চারণ, অর্থ এবং ফযিলত

আমি এখন কোন গ্রামে আছি

এরপর আরেকটি প্রশ্ন আসে সেটি হল গুগল ম্যাপ ব্যবহার করে অন্য জায়গা খুঁজে পাবেন কিভাবে। আপনি  যে স্থানে রয়েছে সেখান থেকে নতুন কোন একটি জায়গা খুঁজে বের করবেন কিভাবে গুগল ম্যাপ দিয়ে। গুগল ম্যাপ দিয়ে নতুন জায়গা খুঁজে পেতে  সার্চ  বারে  ইওর লোকেশন কনফার্ম করে আপনি যে জায়গা খুঁজেছেন সেই জায়গাটি লিখতে হবে ডিস্টিনেশন  বারে গিয়ে।

আপনার কাঙ্খিত জায়গাটি লেখার পর গুগল ম্যাপ  স্থানটি দেখা যাবে একটি লাল রঙের চিহ্ন দিয়ে। আপনার লোকেশন থেকে নতুন জায়গায় কিভাবে যাবে তার রাস্তা দেখিয়ে দেয় গুগল ম্যাপ। নীল  এবং লাল ডট এর মাঝে একটি রাস্তা থাকে এবং গুগল ম্যাপ দ্বারা প্রদর্শিত রাস্তার শব্দের শর্টকাট। এছাড়াও আরো অনেকগুলো পথ দেখায় ধূসর রং দিয়ে চিহ্নিত করা থাকে।

গুগল ম্যাপের ব্যবহার

আশা করি উপরের পোস্টটি পড়ে গুগল ম্যাপের মাধ্যমে কিভাবে নিজের লোকেশন বের করতে হয় এবং আমিএখনকোথায়আছি খুঁজে বের করতে হয় তা জানতে পেরেছেন। আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে। 

কোথায় আছেন, গুগল ম্যাপস এ বন্ধুকে জানাবেন যেভাবে

সুনির্দিষ্ট অবস্থান শেয়ার করার অপশন আছে গুগল ম্যাপ। এর সবচেয়ে বড় সুবিধা হলো ফোন করে বলতে হয়না বাসস্ট্যান্ডে নেমে ডানে-বাঁয়ে, তারপর আবার বাই মর্ডান এপ্রিলে তিন বাড়ির পর যে দোকান আছে সেখান থেকে উত্তরে 200 মিটার হলে চায়ের দোকান পাবেন, সেখানে আমার নাম বললে বাড়ি দেখিয়ে দেবে।

এর বদলে   যার সঙ্গে অবস্থান শেয়ার করছেন, তিনি মানচিত্রে দেখে নিতে পারেন কোন দিকে মোড় নিয়ে কোন পথে এগোতে হবে। ম্যাপে দেখানো নির্দেশনা ঠিকঠাক অনুসরণ করলে সহজে গন্তব্যে পৌঁছে যেতে পারেন তিনি।

এটি একটি দিক। আরেকটি দিক হল, গুগল ম্যাপস এর real-time বাতান শেয়ার করা যায়। মনে করুন, আপনি শাহবাগ থেকে ফার্মগেট হয়ে কল্যাণপুরে যাবেন। যার সঙ্গে অবস্থান শেয়ার করবেন, তিনি দেখতে পাবেন আপনি  কোন পথে এসেছেন, এখন আছেন কোথায়। চলুন আমরা দুটো কৌশল জেনে নেই। 

ম্যাপসে গন্তব্যে ঠিকানা শেয়ার করবেন কিভাবে

* আপনি এখন কোথায় আছেন জেনে নেই কয়েক সেকেন্ডে গুগল ম্যাপ এর মধ্যে।

*আইফোন বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল ম্যাপ অ্যাপ খুলুন।

* অবস্থান শেয়ার করতে চান, সেটি খুঁজে বের করে ফোনের পদ্মায় নির্দিষ্ট স্থানে কিছুক্ষণ ধরে রাখুন। আইকনের মত দেখাবে সেখানে।

* ওই জায়গার নাম ঠিকানা ট্যাপ করুন

* এরপর সে আর আইকনে টেপ করুন।  আইকনটি খুঁজে না পেলে মোড় থেকে শেয়ার খুঁজে নিন।

* এরপর যে অ্যাপের মাধ্যমে শেয়ার করতে চান সেটি নির্বাচন করতে হবে।

আরো পড়ুনঃহাঁটুর জয়েন্টে ব্যথা কেন হয়

ম্যাপসে তাৎক্ষণিক অবস্থান শেয়ার করবেন যেভাবে

* গুগল ম্যাপ খুলে  সাইন ইন করে নিন।

* পদ্মার ওপরের দিকে আপনার প্রোফাইলের ছবিতে ক্লিক করে লোকেশন শেয়ারিং থেকে লোকেশন বার নির্বাচন করুন।

* কতক্ষণ আপনার real-time অবস্থান শেয়ার করতে চান তা নির্ধারিত করে নিন।

* আপনার গুগলের তালিকা ঢাকা কারও সঙ্গে শেয়ার করতে পারেন। আবার লিংক কপি করে ইমেইল এসএমএস বা অন্য কোনো মাধ্যমে পাঠাতে পারেন।

*নির্ধারিত সময়ের আগে দিয়েন টাইম লোকেশন শেয়ার করা বন্ধ করতে চাইলে উপরের নিয়ম লোকেশন শেয়ারিং গিয়ে নির্বাচন করতে হবে। আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে মাধ্যমে।

আরো পড়ুনঃ   অনিয়মিত মাসিক নিয়মিত করার 6 টি সহজ উপায়

আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে গুগল ম্যাপস এর মাধ্যমে। এর মাধ্যমে  যেকোনো লোকেশন বের করা সম্ভব। এটি গুগলের সার্ভিস। ইন্টারনেটভিত্তিক আধুনিক পৃথিবীর মানচিত্র। গুগল ম্যাপ থাকার কারণে এখন বাস কিংবা ট্রেন দিয়ে ভ্রমণের সময় দেখে নিতে ইচ্ছে হয় যে আমি এখন কোথায় আছি। আবার প্রায়শ লোকেশন ম্যাপ লাইভ দেখতে দেখতে ভ্রমণ করতে চাই। 

আবার অনেক সময় জানতে ইচ্ছে হয় আমার বাড়ি কোথায় কিংবা গ্রামের নাম কি। আমার গ্রাম যদি মেইন রোডের কাছাকাছি হয় তাহলে গুগল ম্যাপে আমাদের এলাকার দেখা যাচ্ছে কিনা তা দেখার কৌতুহল চলে আসে মনের মধ্যে যেকোনো কারণেই হোক না কেন গুগল ম্যাপ বা পৃথিবীর মানচিত্র আমাদের দরকার পরে বলতে হবে। তাই আমরা বলতে পারি আপনি এখন কোথায় আছেন জেনে নিন কয়েক সেকেন্ডে গুগল ম্যাপ এর মধ্যে। 


Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads