জিমেইল আইডি কিভাবে খুলবো

জিমেইল আইডি কিভাবে খুলবো

জিমেইল আইডি কিভাবে খুলবো

বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নতির সাথে সাথে প্রায় সকল ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারের প্রয়োজন পড়ে।  আর ইন্টারনেট ব্যবহার করতে গেলে আপনি প্রয়োজন অনুভব করবেন এর জিমেইল আইডি। আপনি ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে চান অথবা অনলাইনে শপিং করতে চান অথবা চাকরির বায়ো ডাটা দেখার কথা ভাবছেন প্রত্যেক ক্ষেত্রে আপনাকে জিমেইল আইডি ব্যবহার করতে  হবে।  তাই যাদের জিমেইল আইডি নাই তারা ইন্টারনেট ব্যবহার ক্ষেত্রে একটি বড় ধরনের বিড়ম্বনায় পড়তে পারেন। 

তাই আজ  যাদের জিমেইল আইডি নাই তারা জিমেইল আইডি খোলার জন্য ইন্টারনেটে প্রশ্ন করে থাকেন জিমেইল আইডি কিভাবে খুলবো।  তাই আজকে আপনাদের সাথে আমি জিমেইল আইডি কিভাবে খুলবো ব্যাপারটি নিয়ে আলোচনা করব।  আপনারা যদি জিমেইল আইডি কিভাবে খুলবো এই আর্টিকেলটি সম্পূর্ণরূপে পড়ে থাকেন তবে অবশ্যই জিমেইল আইডি খুব সহজেই খুলতে পারবেন। 

আরো পড়ুনঃ হাঁটুর জয়েন্টে ব্যথা কেন হয়

জিমেইল  আইডি

বিভিন্ন কোম্পানির সার্ভিস প্রদান করে থাকে তাদের মধ্যে গুগোল যে মেইল সার্ভিস প্রদান করে থাকে সেটি হচ্ছে জিমেইল।  গুগোল ফ্রিতে এই সার্ভিস প্রদান করে থাকে 2004 সালের এপ্রিল মাসের 1 তারিখ চালু করা হয়।  সেই সময় বিভিন্ন মিল চালু ছিল-যেমন ইয়াহু ও microsoft-এর হটমেইল।  এগুলো তখন খুব জনপ্রিয় ছিল।  কিন্তু ধীরে জনপ্রিয়তার শীর্ষে চলে আসে এবং অন্যগুলো জনপ্রিয়তা হারাতে থাকে।  বর্তমান দুই বিলিয়ন এর অধিক জিমেইল আইডি ব্যবহারকারী রয়েছে। 

জিমেইল আইডি এবং গুগোল আইডি

অনেকে প্রশ্ন করে থাকেন গুগোল আইডি কিভাবে খুলবো।  আসলে গুগোল আইডি এবং জিমেইল আইডি একই জিনিস।  তাই যারা গুগোল আইডি খোলার পদ্ধতি এবং জিমেইল আইডি খোলার পদ্ধতি সম্পর্কে জানতে চান তারা একই বিষয় জানলেই হয়ে যাবে।  যেহেতু জিমেইল আইডি গুগলের একটি পণ্য তাই গুগল এবং জিমেইল আইডি একই। 

জিমেইল আইডি  খুলতে কি দরকার

জিমেইল আইডি কিভাবে খুলবো এই প্রশ্নের যদি সমাধান করতে চান তবে আপনাকে কয়েকটি জিনিসের প্রয়োজন হবে।  এই জিনিস গুলো হল কোন কম্পিউটারাইজড ডিভাইস হতে পারে সেটা একটা কম্পিউটার অথবা ল্যাপটপ অথবা কোন স্মার্ট ফোন।  এবং ভালো একটি ইন্টারনেট কানেকশন।ফোন নাম্বার ছাড়া জিমেইল আইডি খোলা যায় তবে কোনো কারণে যদি আপনার জিমেইল আইডি এর পাসওয়ার্ড হারিয়ে যায় এবং আপনি আইডি ফিরে পেতে চান তাহলে অবশ্যই আপনাকে ফোন নাম্বার দিতে হবে।  কারণ ফোন নাম্বারের মাধ্যমে হারিয়ে যাওয়া জিমেইল আইডি খুজে পাওয়া যায় এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যায়।  তাই জিমেইল আইডি খুলতে মোবাইল নাম্বার দেওয়াটা খুবই জরুরী। 

জিমেইল আইডি  কিভাবে খুলবো

  1. প্রথমে আপনাকে কম্পিউটার বা ল্যাপটপের ওয়েব ব্রাউজার এ গিয়ে জিমেইল এর ওয়েবসাইটে যেতে হবে এবং তারপর সেখানে কয়েকটি ধাপ অনুসরণ করলে আপনি জিমেইল অ্যাকাউন্ট খুলতে পারবেন। 
  2. গুগোল এর জিমেইল এর ওয়েব সাইটে যাওয়ার পর আপনি একটি বক্স আকৃতির আইকন দেখতে পাবেন সেখানে আপনি ক্লিক করলে এবং আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন হতে পারবেন কিন্তু যেহেতু আপনার জিমেইল আইডি নাই তাই নতুন একটি জিমেইল আইডি বানাতে হবে এবং নতুন করে পাসওয়ার্ড তৈরি করতে হবে। 
  3. সেখানে দেখবেন লেখা আছে ক্রিয়েট একাউন্ট।  ক্রিয়েট একাউন্ট লেখার উপর একটি ক্লিক করুন এবং একটি ফর্ম দেখতে পাবেন।  ফর্মে আপনাকে আপনার নাম, নতুন ইমেইল আইডি এর নাম, এবং পাসওয়ার্ড দিতে হবে।  এখানে আপনি দেখতে পারবেন ফার্স্ট নেম এবং লাস্ট নেম এই দুটি জায়গায় আপনি আপনার প্রথম নাম এবং শেষ নাম লিখুন। 
  4.  যেখানে দেখবেন লেখা ইউজারনেম সেখানে আপনি যে নতুন নামে নিজের জিমেইল একাউন্ট খুলতে চান সেই নামটি লিখুন।  আপনি এখানে যে নামটি দিবেন সেই নামটি আপনার  জিমেইল  আইডি হিসেবে ব্যবহার করতে হবে এবং যখন কাউকে মেসেজ করবেন অথবা ইমেইল পাঠাবেন তখন আপনার এই নামটি সেখানে শো করবে।  তাই ইমেইল আইডির নাম টি নির্বাচন করার আগে আপনাকে সচেতন হতে হবে কারণ আপনি যে কারণে নামটি খুলছেন সেই কারণ এর সাথে সংশ্লিষ্ট কিনা।  যেমন হতে পারে আপনি কোন বিজনেস করার জন্য এই একাউন্টে খুলছেন তাহলে সেই বিজনেস প্রতিষ্ঠান সাথে মিল রেখে আপনি আপনার জিমেইল একাউন্টের নাম রাখতে পারেন। 
  5.  এরপর আপনাকে পাসওয়ার্ড দিতে হবে এবং পাসওয়ার্ড কনফার্ম করতে হবে। 
  6. এরপর আপনি নেক্সট এ ক্লিক করবেন।  নেক্সট ক্লিক করার পর প্রথমে ফর্ম টা খুব ভালোভাবে পড়ে নিবেন এবং দেখবেন আপনার দেওয়া তথ্যগুলো সঠিক আছে কিনা যেখানে নিজের মোবাইল নাম্বার জন্মের তারিখ এবং লিঙ্গ  কি এগুলোর তথ্য দিতে হবে।  
  7. আপনি যদি মনে করেন জিমেইল একাউন্টে আপনার ফোন নাম্বারটি দিবেন তাহলে দিতে পারেন এবং আপনার ফোন নাম্বারটি ভেরিফাই করতে হবে।  এর জন্য আপনি ভেরিফাই ইওর ফোন নাম্বার নামের একটি পেজ দেখবেন এবং সেখানে সেন্ড অপশনে ক্লিক করুন এতে আপনার মোবাইল নাম্বারে গুগল থেকে একটি কোড নাম্বার যাবে।  নিজের মোবাইলে যাওয়া কুট্টি আপনি এন্টার ভেরিফিকেশন কোড বক্সে লিখুন এবং নিচে ভেরিফাই লেখা ক্লিক করুন। 
  8. মোবাইল নাম্বার ভেরিফাই করার পর গুগোল থেকে আপনাকে কিছু টার্মস এন্ড কন্ডিশন দেখাবে সেই ট্রানসেন্ড কন্ডিশনে আপনাকে আই এগ্রি বাটনে ক্লিক করতে হবে।  যদি আপনার মনে হয় সেটার এবং কন্ডিশন গুলো আপনার পরে নেওয়া উচিত তাহলে পরে নিতে পারেন।  
  9. পরের স্টেপ দিতে আপনাকে গুগলের বিভিন্ন সেবা নিতে আপনাকে ফোন নাম্বার দিতে বলবে কিন্তু যদি আপনি সেখানে ফোন নাম্বার দিতে না চান তবে আপনি এই জায়গায় স্কিপ করে সামনের দিকে এগোতে পারে না। 
  10.  এখন আপনার একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি হয়ে গিয়েছে এবং আপনি চাইলে এখান থেকে যে কাউকে ইমেইল পাঠাতে পারবেন এবং অন্যকেও যদি আপনার ইমেইল আইডিতে ইমেইল পাঠান তবে সেগুলো দেখতে পারবেন। 
  11. আপনার জিমেইল আইডিতে যদি কোন মেইল আসে তবে আপনাকে ইনবক্সে গিয়ে তা দেখতে হবে।  জিমেইল ব্যবহার করা অনেক সোজা।  আপনি যদি কয়েকদিন ব্যবহার করেন তাহলে খুব সহজেই বুঝতে পারবেন এর ব্যবহার আসলে কতটা সোজা। 

জিমেইল আইডি এর ব্যবহার

  • জিমেইল একটি ই-মেইল সার্ভিস যা মেসেজ আদান-প্রদান করা যায়
  • প্রফেশনাল ক্ষেত্রে যেকোনো সময় মেসেজের চেয়ে ইমেইল কি বেশি গুরুত্ব দেওয়া হয়
  • একবার যদি জিমেইল অ্যাকাউন্ট প্রস্তুত করতে পারেন তাহলে খুব সহজেই মেসেজ কম্পোজ করতে পারবেন সেন্ড করতে পারবেন এবং রিসিভ করতে পারবেন
  • ইন্টারনেট সংযোগ থাকলে ঘরে বসে আপনি বিশ্বের যে কোন জায়গা থেকে ইমেইল করতে পারবেন
  • জিমেইল এর বিভিন্ন ফাইল সহজেই সেন্ড করা যায় এবং সেভ করা যায় এবং শেয়ার করা যায়
  • বিভিন্ন ওয়েবসাইট যেমন ফেসবুক টুইটার ইত্যাদি একাউন্ট খোলা ক্ষেত্রে আপনাকে জিমেইল আইডি প্রয়োজন হতে পারে
  • জিমেইল অ্যাকাউন্ট খুললে সে অ্যাকাউন্টে আপনি গুগল  এর সকল সার্ভিস এর ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন
  • যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন তাদের জন্য গুগোল একাউন্ট থাকাটা অবশ্যই আবশ্যক
  • যারা ইউটিউব ব্যবহার করতে চান অথবা ইউটিউব চ্যানেল খুলতে চান তাদেরকে অবশ্যই জিমেইল একাউন্ট থাকতে হবে
  • জিমেইল এর সাথে গুগল 15 জিবি ফ্রি স্পেস দিয়ে থাকে গুগোল সার্ভিসে ইচ্ছামত ব্যবহার করা যায়
  • কম্পিউটার থেকে স্মার্টফোন থেকে এবং যেকোনো কম্পিউটার থেকে সহজেই জিমেইল একাউন্টের মাধ্যমে আপনি আরেক জনকে জিমেইল করতে পারবেন। 

আজকের আর্টিকেল এর বিষয় ছিল জিমেইল আইডি কিভাবে খুলবো।  তো বন্ধু আপনার জিমেইল কিভাবে খুলবেন তা জানতে পেরেছেন।  এখন ঘরে বসেই আপনি আপনার স্মার্টফোন ব্যবহার করে একটি জিমেইল আইডি খুলুন এবং ব্যবহার করুন।   আমাদের এই জিমেইল আইডি কিভাবে খুলবো আর্টিকেলটি পড়ে যদি আপনি বুঝতে না পারেন তবে একজন ব্যক্তির সহায়তায় যে জিমেইল আইডি এর আগে খুলেছে আপনি তার মাধ্যমে সহজে জিমেইল আইডি কিভাবে খুলতে হয় জানতে পারবেন। 


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads