সকল ব্যাংকের চেক লেখার নিয়ম

সকল ব্যাংকের চেক লেখার নিয়ম

আমাদের আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন, চেক লেখার নিয়ম সম্পর্কে।চেক (ইংরেজি: Cheque ), হল এমন একটি হস্তান্তরযোগ্য দলিল যার মাধ্যমে ব্যাংকের আমানতকারি লিখিত ও শর্তহীনভাবে ব্যাংককে চেকের বাহককে নির্দিষ্ট পরিমান অর্থ প্রদানের নির্দেশ প্রদান করে থাকে। যিনি চেক লেখেন তিনি আদেষ্টা বা ড্রয়ার হিসাবে পরিচিত। আদেষ্টা বা ড্রয়ার চেকে মুদ্রার পরিমাণ, তারিখ এবং চেকের প্রাপক সহ বিভিন্ন বিবরণ লিখে তাতে স্বাক্ষর করে ব্যাংকে আদেশ দেয়, এক্ষেত্রে ব্যাংককে আদিষ্ট বা ড্রয়ী বলা হয়। 

ব্যাংক আদেশ দেয়া ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বিবৃত অর্থ পরিশোধ করে। আদেষ্টার অবশ্যই আদিষ্ট ব্যাংকে একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।বাংলাদেশে বলবৎ ১৮৮১ সালের হস্তান্তরযোগ্য দলিল আইনের ৬ ধারায় বলা হয়েছে, (A “Cheque” is a bill of exchange drawn on a specified banker and not expressed to be payable otherwise than on demand.)] অর্থাৎ চেক হল এক ধরনের বিনিময় বিল যা কোন নির্দিষ্ট ব্যাংকের উপর কাটা হয় এবং যার অর্থ চাহিবামাত্র পরিশোধ্য।অর্থাৎ চেক হলো এমন একটি হস্তান্তরযোগ্য দলিল যা প্রস্তুতকারক কর্তৃক স্বাক্ষরিত হয় এবং এর মাধ্যমে আমাতকারী ব্যাংকে রক্ষিত তার আমাতন থেকে কোন নির্দিষ্ট ব্যক্তিকে অথবা তার আদেশে কোন ব্যক্তিকে বা বাহককে নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদানের জন্য ব্যাংকের প্রতি শর্তহীন লিখিত আদেশ প্রদান করে; যার অর্থ চাহিবা মাত্র পরিশোধ্য।

চেক এর বৈশিষ্ট্য । চেক লেখার নিয়ম

চেক বা Cheque হলো বিশেষভাবে মুদ্রিত এক ধরনের কাগজ যা ব্যাংক কর্তৃক গ্রাহকের হিসাবের বিপরীতে ইস্যু করা হয়ে থাকে। চেকের বিশেষ কতকগুলো বৈশিষ্ট্য রয়েছে । চেকের বিশেষ বৈশিষ্ট্যগুলি নিন্মরুপ

লিখিত

একটি চেক অবশ্যই লিখিত হতে হবে। কোন ফাঁকা চেক অর্থ পরিশোধের জন্য উপযুক্ত বলে বিবেচিত হয় না। একটি চেকে অবশ্যই আমানতকারির  স্বাক্ষর, তারিখ, নির্দিষ্ট প্রাপক এবং টাকার পরিমাণ কথায় ও অংকে লেখা থাকতে হবে। অন্যথায় ব্যাংক অর্থ পরিশোধে বাধ্য নয়।

শর্তহীন

একটি চেক সর্বদাই একটি শর্তহীন আদেশ বহন করে। শর্তারোপ করলে কোন  চেক অর্থ পরিশোধের জন্য উপযুক্ত বলে বিবেচিত হয় না।

ব্যাংকের উপর আদেশ

চেকের মাধ্যমে সর্বদা একটি ব্যাংককে আদেশ দেয়া হয়। ব্যাংক ছাড়া অন্য কারো উপর চেকের মাধ্যমে আদেশ দেয়া যায় না।

চাহিবামাত্র পরিশোধযোগ্য

চেক চাহিবামাত্র পরিশোধযোগ্য একটি হস্তান্তরযোগ্য দলিল। তাই ব্যাংকে উপস্থাপনের সাথে সাথে ব্যাংক চেকের টাকা পরিশোধ করতে বাধ্য।

চেক লেখার নিয়ম

আপনাকে ব্যাংক চেক লিখতে হলে একটি চেক বই সংগ্রহ করতে হবে। আপনি যখন ব্যাংকে একাউন্ট খুলবেন তখন অবশ্যই আপনাকে চেক বইয়ের জন্য আবেদন করতে হবে। আপনার আবেদন অনুযায়ী কয়েকদিন পরে তারা আপনাকে একটি চেক বই হস্তান্তর করবে। আপনি পরবর্তীতে সেই চেকবইয়ের প্রত্যেকটি পাতা থেকে টাকা উত্তোলন করতে পারবেন।চেক বই এর প্রত্যেকটি পাতাতে আপনার নিজের তথ্য এবং টাকার পরিমাণ উল্লেখ করতে হবে। চেকবইয়ের ডান দিকের ওপর দিকে আপনাকে তারিখ উল্লেখ করতে হবে। আপনি যেই তারিখে টাকা উত্তোলন করবেন সেই তারিখ সেখানে আপনাকে বসাতে হবে। এর পরে আপনি কি পরিমান টাকা উত্তোলন করতে চাচ্ছেন তা আপনাকে সংখ্যা এবং লিখে বর্ণনা করতে হবে। এরপরে আপনাকে আপনার সিগনেচার অথবা স্বাক্ষর প্রদান করতে হবে।আপনি খুব সহজ পদ্ধতিতে এইভাবে একটি চেক পূরণ করতে পারেন। আপনারা যারা চেক দেখেননি তারা আমাদের সংশ্লিষ্ট চেক এর একটি পাতার পিডিএফ ফাইল দেখে নিতে পারেন। প্রত্যেকটি ব্যাংকের চেক দেখতে হুবহু একই রকম হয়ে থাকে। আপনারা ঠিক একই নিয়ম মেনে খুব সহজেই চেক লিখতে পারবেন।

 আরো পড়ুনঃ

চেক লেখার সঠিক নিয়ম

চেক লেখার নিয়ম এর ক্ষেত্রে বেশ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। একটি চেক এর উপরে কি কি তথ্য থাকে সেই তথ্যগুলো আলাদা আলাদা করে আপনাকে আমরা বোঝানোর চেষ্টা করছি। এতে করে আপনারা প্রত্যেকটি বিষয়ে আলাদা আলাদা ভাবে বুঝতে পারবেন এবং সহজে পূরণ করতে পারবেন।

Date:

আপনার চেকবইয়ের ডানদিকে ওপরের অংশে একটি অপশন থাকবে এবং সেই অপশনটিতে আপনাকে তারিখ উল্লেখ করতে বলবে। প্রথমত অবশ্যই আপনাকে সম্পূর্ণ হচ্ছে ইংরেজিতে লিখতে হবে। আপনাকে তারিখ ইংরেজিতে লিখতে হবে। আপনি কোন দিন টাকা উত্তোলন করতে চাচ্ছেন সেই দিনের তারিখ আপনাকে সেখানে উল্লেখ করতে হবে। অনেকেই অনেক ক্ষেত্রে অনেক আগেই চেক লিখে থাকেন টাকা উত্তোলনের জন্য। অনেকেই অনেককে চেক দিয়ে থাকেন টাকা উত্তোলনের জন্য। সেই ক্ষেত্রে তারা তারিখ সর্বোচ্চ তিন মাস পরের দিতে পারবেন। অর্থাৎ আপনি তারিখটা তিন মাস আগে বসাতে পারবেন এর বেশি সময় বসালে আপনার চেক বাতিল হয়ে যাবে।

Pay to:

 আপনি যদি কাউকে বা কোন প্রতিষ্ঠানকে এই চেক প্রদান করতে চান তাহলে সেখানে তার নাম অথবা সেই প্রতিষ্ঠানের নাম উল্লেখ করতে হবে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে যদি সেটা কোন বেতন এর চেয়ে থাকে অথবা প্রতিষ্ঠানকে টাকা দেওয়ার উদ্দেশ্যে চেক লেখা হয়ে থাকে তাহলে এই অপশনটিতে আপনাকে সেই ব্যক্তির নাম অথবা সেই প্রতিষ্ঠান নাম উল্লেখ করতে হবে। আপনি যদি নিজেই নিজের অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করতে চান সেই ক্ষেত্রে সেখানে self লিখতে হবে।

The Sum of Taka: 

আপনার চেক এর পাতাতে এই অপশনটি রয়েছে। এই অপশনে আপনাকে ডাকার কথা লিখে প্রকাশ করতে হবে। আপনি যদি 5000 টাকা উত্তোলন করতে চান তাহলে আপনাকে সেখানে ইংরেজিতে 5000 টাকা লিখে দিতে হবে। অর্থাৎ Five Thousand taka only এইভাবে লিখতে হবে। আপনি যত টাকা উত্তোলন করতে চাবেন তত টাকা এখানে উল্লেখ করতে হবে।

 Taka: 

এই ফোনটিতে আপনাকে সরাসরি অংকে টাকার পরিমাণ লিখতে হবে। আপনি কি পরিমান টাকা উত্তোলন করতে চাচ্ছেন সেই টাকা আপনাকে ইংরেজিতে অংকে লিখতে হবে। আপনি যদি 10 হাজার টাকা উত্তোলন করতে চান তাহলে আপনাকে এখানে 10000 লিখতে হবে। এইভাবে আপনি এই অপশনটি পূরণ করতে পারেন।এরপরে আপনার সর্বশেষ যে কাজটি করতে হবে সেটি হল নিচে ডান দিকে সিগনেচার করতে হবে। আপনি সতর্কতার সহিত আপনার সিগনেচার অথবা স্বাক্ষর সেখানে প্রদান করবেন। এইভাবে আপনি চেক লিখতে পারেন।

চেক লেখার সময় সতর্কতা 

চেক লেখার নিয়ম এর বেলায় কিছু নিয়ম অবশ্যই মানতে হবে।  আপনি যখন চেক লিখবেন তখন একটি জিনিস আপনাকে খুব ভালোভাবে মনে রাখতে হবে। টাকার অংক লেখা শেষ হয়ে গেলে শেষে অবশ্যই আপনি টাকার চিহ্নটি বসিয়ে দিবেন। চাইলে আপনি টাকা লেখার শুরুর দিকে ও দুটো টান দিয়ে রাখতে পারেন। এতে করে চেক এর টাকার পরিমান পরিবর্তন করা যাবে না।এছাড়া আপনি যদি কোন জায়গাতে কোন ধরনের ভুল করে বসেন তাহলে সেখানে কেটে দিয়ে আপনার স্বাক্ষর বসাতে হবে। আপনি সেই অংশটা কেটে সেই অংশের ওপরে বা পাশে কাছাকাছি একটি স্বাক্ষর বসালেই সেই চেক গ্রহণযোগ্যতা পাবে না হলে সেই চেকার গ্রহণযোগ্যতা পাবে না।

চেক লেখার নিয়ম জানার প্রয়োজনীয়তা

ব্যাংক চেক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ে একটি ব্যাংক এর গ্রাহকদের জন্য। কেননা আপনি এই চেক ছাড়া কোন ভাবে আপনার একাউন্টে জমা টাকা উত্তোলন করতে পারবেন না। আপনি যদি আপনার জমাকৃত টাকা উত্তোলন করতে না পারেন তাহলে আপনার ব্যাংকে টাকা রেখে কি লাভ। তাই সর্বপ্রথম আপনাকে অনুভব করতে হবে ব্যাংক চেক কিভাবে লিখতে হয় সেটা জানার। আপনি বুঝতে পেরেছেন কতটা গুরুত্বপূর্ণ ব্যাংক চেক লেখা জানাটা। আপনি যদি ভুল করে ব্যাংক চেক লিখেন তাহলে আপনি কোন ভাবে টাকা উত্তোলন করতে পারবেন না।

 এছাড়াও আপনি যদি চেক লিখতে ভুল করেন তাহলে আপনার চেক এর পৃষ্ঠাটি বাতিল হয়ে যাবে। প্রয়োজনীয়তা বলতে এখানে টাকা উত্তোলন কে বোঝানো হয়েছে। আপনি যদি ব্যাংক চেক লেখার নিয়ম না জানেন তাহলে আপনার টাকা জমা দিতে কোন সমস্যা না হলেও টাকা উত্তোলনের ক্ষেত্রে আপনার বড় ধরনের সমস্যা হতে পারে। তাই টাকা উত্তোলন করতে হলে আপনাকে অবশ্যই ব্যাংক চেক কিভাবে লিখতে হয় তা জানতেই হবে। তাই চেক লেখার নিয়ম গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং আমাদের সকলের এই বিষয়ে জ্ঞান রাখা উচিত।

এই ছিল চেক লেখা সম্পর্কিত আমাদের কাছে থাকা তথ্য। অবশ্যই আপনাকে চেক লেখার সময় সতর্ক হয়ে চেক লিখতে হবে।আপনি যদি এর বাইরে ও সরাসরি কোনো সাহায্য পেতে চান তাহলে আপনি যেই ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে চাচ্ছেন সেই ব্যাংকের ম্যানেজারের কাছে যেতে পারেন। তিনি আপনাকে খুব সহজেই দেখিয়ে দেবে যে কিভাবে লিখতে হয়


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads