২০২২ ফিফা বিশ্বকাপ যোগ্যতা দল যেভাবে বাছাই করা হয়?

২০২২ ফিফা বিশ্বকাপ যোগ্যতা

২০২২ ফিফা বিশ্বকাপ যোগ্যতা এবার ২০২২ সালের পুরুষদের  কাতার ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করবে মোট ৩২টি দল।  এবারের বিশ্বকাপে পাঁচটি শহরে মোট আটটি স্টেডিয়ামে খেলা সম্পন্ন হবে।  খেলা অনুষ্ঠিত হবে ২১নভেম্বর থেকে ১৮ই ডিসেম্বর পর্যন্ত।  ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপ থেকে বিশ্বকাপে দলের সংখ্যা ২৪টি থেকে বাড়িয়ে ভর্তি করা হয়েছে সেই সাথে আমরা অনেকেই এটাও জানি যে ২০২৬ বিশ্বকাপের দলের সংখ্যা বাড়িয়ে ৪৮টি করা হয়েছে। 

কোন দেশ যদি ফিফা বিশ্বকাপ আয়োজনে অংশগ্রহণ করতে চায় তাহলে তাদের কি ধরনের যোগ্যতার প্রয়োজন রয়েছে সেটা নিয়ে আজ আলোচনা করব। বিশেষ করে 2022 ফিফা বিশ্বকাপ যোগ্যতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে । ২০২২ ফিফা বিশ্বকাপ যোগ্যতা সম্পর্কে নিচে খুটি-নাটি কিছু বিষয় তুলে ধরা হয়েছে আশা করছি যাদের এই ব্যাপার গুলো জানার ব্যাপারে কৌতুহল রয়েছে আশা করছি যাদের এই ব্যাপারগুলো জানার ব্যাপারে কৌতুহল রয়েছে তারা কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে যাবেন । 

যেহেতু কাতারে স্বাগতিক দেশ তাই এই খেলায় অংশগ্রহণ করার জন্য তাদেরকে কোন ধরনের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে না।  কাতার কে বাদ দিলে 2022 সালে 31 টি দেশ আঞ্চলিক বাছাইপর্বে মাধ্যমে আয়োজক দেশ কাতারের সাথে খেলার যোগ্যতা অর্জন করবে।  প্রত্যেকটি অঞ্চল থেকে কিভাবে এবং কয়টি দল যোগ্যতা অর্জন করবে তা আগে থেকেই নির্ধারিত। 

নিচে আয়োজক দেশ ছাড়া বাকি 31 টি দল যেভাবে বিশ্বকাপে অংশগ্রহণ করবে তার একটি নমুনা তালিকা দেওয়া হল।

আফ্রিকা – আফ্রিকা কাপ অব নেশন্স (কাফ/CAF): ৫

এশিয়া – এএফসি এশিয়ান কাপ(এএফসি/AFC): ৪ (প্লাস ১প্লে অফ কোয়ালিফায়ার – পঞ্চম দলটি প্লে-অফ খেলবে দক্ষিণ আমেরিকান অঞ্চলের প্লে-অফে যোগ পাওয়া দেশের সঙ্গে।)

ইউরোপ – উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ (উয়েফা /UEFA): ১৩

উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয় ফুটবল (কনকাকাফ/CONCACAF): ৩ (প্লাস ১ প্লে অফ কোয়ালিফায়ার – চতুর্থ দল প্লে-অফ খেলবে ওশেনিয়া অঞ্চলের প্লে-অফে সুযোগ পাওয়া দেশের সঙ্গে )

ওশেনিয়া (ওএফসি/OFC): ১টি প্লে অফ কোয়ালিফায়ার

দক্ষিণ আমেরিকা – দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেন(কনমেবল/CONMEBOL):৪ (প্লাস ১ প্লে অফ কোয়ালিফায়ার-পঞ্চম দল প্লে-অফ খেলবে এশিয়া অঞ্চল থেকে প্লে-অফে জায়গা পাওয়া দেশের সঙ্গে)

বাকি দুই দল এশিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও ওশেনিয়া মধ্যেকার প্লে-অফ ম্যাচের মধ্যে বিজয়ী দুই দেশ বিশ্বকাপে খেলার সুযোগ পায়।

যদিও 2026 সালের বিশ্বকাপের দলের সংখ্যা 48 টি

আগামী 2026 সালের বিশ্বকাপে মোট গোল সংখ্যা থাকবে 48 টি।  ফিফার কার্যকরী কমিটির সভায় প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো নিজেই মিটিংয়ে এই প্রস্তাবটি উত্থাপন করেন এবং ফিফার কংগ্রেসে সকলের সম্মতিক্রমে প্রস্তাবটি পাশ হয়।  ৪৮ দলের বিশ্বকাপে ৩টি করে দল নিয়ে হবে মোট ১৬টি গ্রুপ, যা বর্তমানে ৩২ দলের বিশ্বকাপে ৪টি করে মোট ৮টি গ্রুপে দলগুলোকে ভাগ করা হয়।

শাহীন

আমার নাম মোঃ শাহীনুর ইসলাম । সবাই শাহীন বলে ডাকে। ব্যবসা সংক্রান্ত আলোচনা এবং টেকনোলজি নিয়ে পড়ে থাকতে ভাল লাগে। আমি চাই এই ব্লগের মাধ্যমে আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করতে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads