আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ ও ফজিলত

  

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ ও ফজিলত

আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ ও ফজিলত

আসসালামুয়ালাইকুম আলোচনা করব আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ ও ফজিলত সম্পর্কে।

প্রত্যেক মুসলমান ব্যক্তিদের জন্য নামাজ ফরজ। প্রত্যেকটির নামাজের কিছু না কিছু নিয়ম রয়েছে। ফজর নামাজের রয়েছে কিছু নির্দিষ্ট নিয়ম কারণ। আমরা মুসলমান যখন সঠিকভাবে সঠিক নিয়মে নামাজ আদায় করব মহান আল্লাহতালা আমাদের প্রতি খুবই খুশি হবেন এবং তিনি আমাদের এই নামাজ গুলো কবুল করে নেবেন। তাই অবশ্যই আমাদেরকে সঠিকভাবে সঠিক নিয়মে নামাজ আদায় করা খুবই প্রয়োজন।

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আমরা যদি সঠিকভাবে আদায় না করতে পারি সেক্ষেত্রে মহান আল্লাহতালা আমাদের এই নামাজ গুলো কবুল করে নিবেন না তাই নামাজ কবুল করে নেওয়ার জন্য যে নিয়ম গুলো রয়েছে সেগুলো অবশ্যই পালন করে আমাদেরকে নামাজ আদায় করতে হবে। প্রত্যেক  নামাজে আত্তাহিয়াতু সূরা বা তাশাহুদ পড়তে হয় এটি ছাড়া নামাজ কখন হবে না। 

দ্বিতীয়তঃ রাকাতের দুই সিজদার পর আত্তাহিয়্যাতু জন্য বসতে হয়। হাদীসে রয়েছে বসার নিয়ম। মুমিনুল হযরত আয়েশা রাদিয়াল্লাহু নবী করীম সাল্লাল্লাহু আলাই সালাম বলেছেন প্রতি রাকাতে আত্তাহিয়াতু রয়েছে আর রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম ওই বৈঠকে এবং ডান পা রাখেন সহি বুখারি হাদিস উল্লেখ করা হয়েছে।

 সূচিপত্রঃ

  •  আত্তাহিয়াতু সূরা আরবি
  •  আত্তাহিয়াতু এর ফজিলত
  •  আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ

 আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণঃ

আত্তাহিয়্যাতু লিল্লাহি, ওয়াস সালাওয়াতু, ওয়াত- তাইয়্যিবাতু, আস সালামু আলাইকা, আইয়্যুহান নাবিয়্যু, ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আস সালামু আলাইনা, ওয়া আলা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু। 

অর্থ:- "আমাদের সকল সালাম শ্রদ্ধা, আমাদের সব নামায এবং সকল প্রকার পবিত্রতা একমাত্র আল্লাহর উদ্দেশ্যে।  হে নবী, আপনার প্রতি সালাম, আপনার উপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক।  আমাদের এবং আল্লাহর সকল নেক বান্দাদের উপর আল্লাহ্ রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক।  আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া (ইবাদাতের যোগ্য) আর কেউ নেই,আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মাদ (সা:) আল্লাহর বান্দা এবং রাসূল।"

আত্তাহিয়াতু  সূরা আরবিঃ

ﺍﻟﺘﺤﻴﺎﺕ ﻟﻠﻪ ﻭﺍﻟﺼﻠﻮﺍﺕ ﻭﺍﻟﻄﻴﺒﺎﺕ -ﺍﻟﺴﻼﻡ ﻋﻠﻴﻚ ﺃﻳﻬﺎ ﺍﻟﻨﺒﻲ ﻭﺭﺣﻤﺔ ﺍﻟﻠﻪ ﻭﺑﺮﻛﺎﺗﻪ - ﺍﻟﺴﻼﻡ ﻋﻠﻴﻨﺎ ﻭﻋﻠﻰ ﻋﺒﺎﺩ ﺍﻟﻠﻪ ﺍﻟﺼﺎﻟﺤﻴﻦ -ﺃﺷﻬﺪ ﺃﻥ ﻻ ﺇﻟﻪ ﺇﻻ ﺍﻟﻠﻪ -ﻭﺃﺷﻬﺪ ﺃﻥ ﻣﺤﻤﺪﺍ ﻋﺒﺪﻩ ﻭﺭﺳﻮﻟﻪ

ফজিলতঃ

হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পিছনে নামায আদায় কালে আমরা বলতাম আল্লাহর প্রতি সালাম অমুকের প্রতি সালাম একদিন রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেন আল্লাহ তাআলা সালাম নামাজে তোমরা যত আসবে তত বলবে আত্তাহিয়্যাতু লিল্লাহি। তার পর যে দোয়া চাও আল্লাহর কাছে প্রার্থনা করো। সহি মুসলিম 173  115

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads