২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার । ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার । ২০২৩ সালের  রোজার  ক্যালেন্ডার

২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার । ২০২৩ সালের  রোজার  ক্যালেন্ডার

আজকে আলোচনা করব ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার   ২০২৩   সালের রোজার ক্যালেন্ডার সম্পর্কে। মুসলমানদের রমজান মাস খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। রমজান মাসে সকল মুসলিমগণ আল্লাহর সন্তুষ্টির জন্য রোজা পালন করে থাকেন। তাই অনেক মুসলিম লোকেরা জানতে চাই রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে। তারা জানতে চাই যে কত তারিখে রমজান মাস শুরু হবে।

আজকের আলোচনা হতে থাকবে ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব সকলে মনোযোগ দিয়ে পড়ুন ইন।

 সূচিপত্রঃ

  • ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার /   ২০২৩ রমজান মাসের       ক্যালেন্ডার
  • ( আরবি)  ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার
  • ( ইংরেজি,বাংলা )  ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার
  •  ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার / রোজা রাখার ফজিলত ও গুরুত্ব পূর্ণ
  •  শেষ কথাঃ ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

(আরবি)  ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

আরবি মাস গুলো সব সময় চাঁদ দেখার পর নির্ভরশীল। আরবি মাস গুলোর চাঁদ দেখা ছাড়া কখনো কিছু বলা সম্ভব না। তেমনি রমজান মাসের চাঁদ দেখার নির্ভর করা হবে। ২০২৩ সালের মার্চ মাসের 23 তারিখে চাঁদ দেখার পর প্রথম রমজান শুরু হবে। ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার নিচে দেওয়া হলঃ

২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার । ২০২৩ সালের  রোজার  ক্যালেন্ডার

(ইংরেজি ও বাংলা) ২০২৩ সালের রোজার ক্যালেন্ডারঃ

ইংরেজি ও বাংলা ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার নিচে দেওয়া হল রমজান মাস বা আরবি মাস গুলোর চাঁদ দেখার পর নির্ভরশীল ২০২৩ সালের মার্চ মাসের ২২ তারিখে রাতে আকাশে চাঁদ দেখা গেলে ২৩ তারিখ  ভোর বেলায় সেহরি খেতে হবে।

 ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার দেওয়া হল।

২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার । ২০২৩ সালের  রোজার  ক্যালেন্ডার
রোজা রাখার ফজিলত ও গুরুত্ব/ রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩

সাধারণত রমজান মাসে গরমের পরিমাণ বেড়ে যায়। এই প্রচণ্ড গরমে আপনি শত ব্যস্ততার মাঝেও বা শত কাজের মাঝেও আপনাকে মহান আল্লাহ তাআলার হুকুম পালন করতে হবে। রমজান মাস হল। অন্যান্য দিন গুলো থেকে রমজান মাস খুবই গুরুত্বপূর্ণ ফজিলত। তাই যতই কষ্ট হোক না কেন রমজান মাসে রোজা রাখতে হবে। আমাদের সকল মুসলিমদেরকে রমজান মাসের রোজা রেখে মহান আল্লাহ তালা কে খুশি রাখতে হবে। তাই শত ব্যস্ততার মাঝেও শত কষ্টের মাঝেও আপনাকে রোজা রাখা খুবই দরকার। এই মহান মাস রমজান মাসে রোজা করছি অনেকেই এই রমজান মাসের ফজিলত ও গুরুত্ব সম্পর্কে জানতে চাই। নিচে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করব । 

আরো পড়ুনঃ 

রমজান মাসের ফজিলত ও গুরুত্ব

রমজান মাসের রোজা শুরু আল্লাহর জন্য। মহান রব্বুল আলামিন নিজের সঙ্গে রোজার সম্পর্ক ঘোষণা করেছেন। সব ইবাদত-বন্দেগী থেকে কিভাবে রমজান মাসকে আলাদা মর্যাদা দিয়েছেন। মহান আল্লাহতালা বলেছেন মানুষের প্রতিটি কাজ তার নিজের জন্য। কিন্তু রোজার শুধু আমার জন্য। মহান আল্লাহ তাআলা বলেন আমি ও রোযার প্রতিদান। মুসলিম 2760 এই হাদীস  আমরা অনুভব করতে পারি নেক আমল গুলোর মধ্যে রোজা রাখা খুবই গুরুত্বপূর্ণ আল্লাহতালার কাছে কত বেশি।

সকল মুসলিমদের রোজা রাখা খুবই জরুরি এবং সুন্নত। জেনে নিন রোজা কেন গুরুত্বপূর্ণ মহান আল্লাহতালা সে সম্পর্কে ভাল জানেন। কিন্তু আমরা যা দেখি তা হচ্ছে রোজা এমন একটি আমল যার মধ্যে লোক-দেখানোর ভাব থাকে না। এটা হচ্ছে মহান আল্লাহতালার এবং বান্দার মধ্যকার একটি অতি গোপন বিষয়। তাই এখানে ভাব নেওয়ার কোনো কারণ নেই। হজ্ব যাকাত ইত্যাদি ইবাদত করলে তা দেখা যায়। পরিত্যাগ করলে তা বোঝা যায়। কিন্তু রোজার ক্ষেত্রে লোক দেখানো বা শোনার বিষয় থাকে না। রমজান মাসের এর গুরুত্বপূর্ণ।

জাহান্নাম থেকে বাঁচার একটি  ডল হচ্ছে রোজা। চেন্নাই এপোলো তে থেকে ল ড ডালাআছেতাই রমজান মাস এত গুরুত্বপূর্ণ একটি মানুষ।

আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেছেন আমি বললাম হে আল্লাহর রাসূল আমাকে এমন একটি কাজের নির্দেশ দেন যার দ্বারা আমি জান্নাতে প্রবেশ করতে পারি। তিনি বলেছেন তোমার জন্য রোজা রাখা অপরিহার্য। কারণ এর কোন তুলনা নেই।

তাই  অতিথি   গমন   ব্যতীত দিনের বেলায় আবু উমামা এর ঘর থেকে   ধোঁয়া  উঠতে দেখা  যেত না। দিনের বেলায় তার বাড়ি থেকে আগুনের ধোঁয়া উড়তে দেখলে মানুষ ভাবতো তার বাড়িতে আজ অতিথি এসেছে। ইবনে হিব্বান 3425

নবীজি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন রমজান মাসে আমার উম্মতকে পাঁচটি জিনিস দেখা হয়েছে। যা আগে কোন নবীর উম্মত কে দেখানো হয়নি। সেগুলো জেনে নিনঃ

যখন রমজানের প্রথম রাতে আসে আল্লাহ তাআলা তাদের দিকে তাকায় আর সেই রাতে তিনি যাকে দেখে তাকে আর কখনো শাস্তি দিবে না।

রোজা পালনকারীদেরমুখের গন্ধ আল্লাহর কাছে মিশুকের সুগন্ধির চেয়েও উত্তম। 

ফেরেশতারা তাদের জন্য রোযা  পালনকারীদের প্রতিটি ক্ষমা প্রার্থনা  করতেন।

মহান  আল্লাহ  তালা  জান্নাত কে  নির্দেশন দিয়েছেন আমার বান্ধবীর জন্য প্রস্তুত হওখুব শীঘ্রই তারা আমার ঘরে আমার সামনে দুনিয়ার ক্লান্তি থেকে মুক্তি চাইবে

রমজানের শেষ রাত এলে তাদের ক্ষমা করা হয়। তার মধ্যে একজন জিজ্ঞাসা করেন এটাকি কদরের রাত। নবীজী বললেন না আপনি কি পরিশ্রমীদের দেখেননি তারা অবসরে গেলে তাদের মজুরি পরিশোধ করা হয়

যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য একদিন রোজা রাখবে আল্লাহ তাআলা তাকে জাহান্নাম থেকে রক্ষা করতে সাহায্য করবে। যেভাবে একটি কাক শৈশব থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত মারা যায়। 

শেষ কথাঃ 2023 সালের রমজান মাসের ক্যালেন্ডার/ ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

২০২৩  সালের রমজান মাসের ক্যালেন্ডার যারা দেখতে চান। ২০২৩ সালের রমজান মাস কত তারিখে শুরু হবে।  ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা সকলেই আমাদের এই পোস্ট পড়ে নিন।

২০২৩ সালে রমজান মাসের ক্যালেন্ডার/ ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার  সকল বিষয়ে আলোচনা করা হয়েছে। এতক্ষণ পর্যন্ত আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads