গর্ভবতী মায়েদের ফল খাবার তালিকা— গর্ভ অবস্থায় কি কি ফল খাওয়া উচিত

 

গর্ভবতী মায়েদের  ফল  খাবার তালিকা— গর্ভ অবস্থায় কি কি ফল খাওয়া উচিত

গর্ভবতী মায়েদের  ফল  খাবার তালিকা— গর্ভ অবস্থায় কি কি ফল খাওয়া উচিত

গর্ভবতী মায়েদের খাবার তালিকা

আজকে আমাদের এই আলোচনা তে রয়েছে গর্ভবতী মায়েদের ফলমূল খাবার তালিকা । গর্ভকালীন অবস্থায় কি কি ফল খাওয়া যাবে এবং কি কি ফল খাওয়া যাবে না । সেসব বিষয় নিয়ে আজকের আলোচনা করব আপনাদের কাজে লাগবে।

আমরা সকলেই জানি যে গর্ভকালীন অবস্থায় মেয়েদের অনেক কিছু মেনে চলতে হয় । তাই এই নিয়মগুলো আপনাকে পালন করতে হবে।  সেই সাথে এ বিষয় অবশ্যই খেয়াল রেখে আপনাকে চলাফেরা করতে হবে ।তাই আজকে আলোচনা করব গর্ভকালীন মায়েদের খাবার তালিকা সম্পর্কে।

গর্ভকালীন মায়েদের খাবার তালিকা সম্পর্কে আজকে আলোচনা । গর্ভকালীন অবস্থায় সকল মায়েদের সন্তানের ভালোর জন্য নিজের ভালোর জন্য  অবশ্যই ভালো-মন্দ খেয়াল রেখে আপনাকে সবকিছু মেনে চলতে হবে।  তার মধ্যে হচ্ছে খাবার তালিকা কোন খাবারগুলো খেলে আপনার গর্ভের সন্তান ভালো থাকবে। এবং আপনি নিজে ভালো থাকবেন সেই খাবারগুলো আপনাকে অবশ্যই খেতে হবে।

 এমন কোন কোন খাবারগুলো খেলে বাচ্চার বা নিজের ক্ষতি হয় । সেই খাবারগুলো থেকে দূরে থাকতে হবে । তাই আজকে আলোচনা করবো গর্ভকালীন মায়েদের খাবার তালিকা সম্পর্ক এবং গর্ভকালীন মায়েদের ফলমূল খাওয়ার তালিকা  সম্পর্কে । আজকের এই আলোচনা থেকে আপনারা জানতে পারবেন গর্ভকালীন মায়েদের খাবার গুলো কোনগুলো এবং গর্ভবতী মায়েদের কোন খাবার গুলো থেকে বিরত থাকতে হবে । সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব । মনোযোগ দিয়ে আমাদের এই পোস্টটি পড়ে নিন।

তাহলে চলুন জেনে নেওয়া যাক গর্ভবতী মায়েদের ফলমূল খাবার তালিকা সম্পর্কে । গর্ভবতী মায়েদের ভালোভালো খাওয়া খুবই জরুরী যার ফলে বাচ্চা ও মা দুজনেই সুস্থ থাকবেন  এবং  বাচ্চার এবং মায়ের শরীর স্বাস্থ্য ভালো থাকবে এজন্য আপনাকে অবশ্যই গর্ভকালীন অবস্থাশ ফলমূল খেতে হবে। 

গর্ভবতী মায়েদের ফল খাবার তালিকা ও গর্ভ অবস্থায় কি কি ফল খাওয়া উচিত জেনে নিন।

  •  গর্ভাবস্থায় যেসব ফল খাওয়া যাবে না-  গর্ভবতী অবস্থায় কি কি ফল খাওয়া উচিত 
  • গর্ভবতী অবস্থায় যেসব ফল খাওয়া যাবে- গর্ভবতী মায়েদের ফল খাবার তালিকা গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত
  • গর্ভবতী মায়েদের দৈনিক খাবার তালিকা
  •  শেষ কথা গর্ভবতী মায়েদের ফল খাবার তালিকা ও গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত

গর্ভাবস্থায় যেসব ফল খাওয়া যাবে=== গর্ভবতী মায়েদের খাবার তালিকা=== গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত

আমাদের এই আলোচনা তে রয়েছে গর্ভবতী মায়েদের ফল খাওয়ার তালিকা নিয়ে । আমরা যখন গর্ভবতী হয় তখন আমাদেরকে ফ্যামিলি সহ পাড়া-প্রতিবেশী সকলে বলে থাকেন ভালো মন্দ খেতে হবে। ডাক্তার সবাই বলে থাকেন সুস্থ থাকার জন্য ভাল খাবার খাওয়া খুবই জরুরি। 

মা ও শিশুর জন্য গর্ভকালীন অবস্থায় সকলকে বলা হয় আপনারা ভালো খাবার খান তবে আমরা অনেকেই ভাল খাবার খেতে গিয়ে এমন কিছু খাবার রয়েছে যে খাবার গুলো খেয়ে ফেলি যেগুলো আমাদের গর্ভকালীন অবস্থায় খাওয়া ঠিক নয়। আপনাকে অবশ্যই সেই দিকে খেয়াল রেখেন খাবারগুলো খেতে হবে । 

আজকে আলোচনা করব গর্ভবতী মায়েদের খাবার তালিকা নিয়ে। আমাদের এই সব খাবারের চাপ দেওয়ার কারণেই মা ও শিশুর দুজনের বিপরীত ক্ষতি হতে পারে  এবং তারা অসুস্থ হয়ে পড়ে । তাই আপনাকে অবশ্যই পরিমাণমতো খাবার খেতে হবে। 

 খাদ্য তালিকায় আপনি রাখতে পারেন সবজি ফলমূল বেশি বেশি খেতে পারেন পুষ্টিকর খাবার খাওয়া আপনার শিশু জন্য এবং আপনার জন্য খুবই জরুরী তাই আপনাকে পুষ্টিকর খাবার অবশ্যই খেতে হবে।

 তাহলে চলুন দেখে নেই গর্ভবতী মায়েদের খাবার তালিকা

 পেয়ারাঃ পেয়ারাতে রয়েছে ভিটামিন সি 

কলাঃ কলাতে রয়েছে ভিটামিন-সি পটাশিয়াম পটাশিয়াম ম্যাগনেশিয়াম । ফলের মধ্যে কলা হচ্ছে সবথেকে উপরে তাই গর্ভকালীন অবস্থায় আপনি বেশি বেশি করে কলা খেতে পারেন। গর্ভকালীন অবস্থায় যদি নিয়মিত বেশি বেশি করে কলা খেতে পারেন তাহলে আপনার শরীরের যেকোনো সমস্যা দূর হতে সাহায্য করবে এবং আপনার বাচ্চাকে সুস্থ রাখতে সাহায্য করে তাই আপনি প্রতি বেলার জন্য কলা খেতে পারেন।

আপেলঃ আপেলের রয়েছে ভিটামিন ই ডি । আপেল এটি গর্ভাবস্থায় খাওয়ার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ফল তাই আপনি গর্ভকালীন অবস্থায় আপেল খেতে পারেন। আপেল খাওয়ালে আপনার শিশুর শক্তি বৃদ্ধি পাবে এবং আপনার শিশুর বেড়ে ওঠার সময় তার ঠান্ডা লেগে সু সু শব্দ হওয়াবা যে ঠান্ডা লাগা এরকম বিভিন্ন ধরনের সমস্যা থেকে আপনার শিশুকে রক্ষা করতে পারে। তাই আপনি যদি গর্ভবতী মায়েদের খাবার তালিকা সম্পর্কে জিজ্ঞাসা করেন তাহলে বলব গর্ভকালীন অবস্থায় বেশি বেশি করে আপেল খেতে । 

 আতা ফলঃ  গর্ভকালীন অবস্থায় আপনি যদি আপা ফল খেয়ে থাকেন তাহলে আপনার শিশুর চোখ যুবক শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ সুন্দর এবং কালচে দাগ থেকে দূরে রাখবে আতাফল আপনার শিশুর জ্ঞান শক্তি বুদ্ধি সাহসী বাড়াতে সাহায্য করবেন আপনি গর্ভকালীন অবস্থায় আতা ফল খেতে পারেন

 নাশপাতিঃ নাশপাতি রয়েছে ভিটামিন সি নাশপাতি অনেকটা আপেলের মতোই এবং এতে ফলিক অ্যাসিড উচ্চ পরিমাণে রয়েছে তাই গর্ভকালীন অবস্থায় আপনি নাশপাতি খেতে পারেন

তরমুজঃ তরমুজে রয়েছে ভিটামিন এ সি বি ম্যাগনেসিয়াম পটাশিয়াম   তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ  গর্ভকালীন মায়েরা ফলের মধ্যে তরমুজ খেতে পারেন এতে আপনার অনেক উপকারে আসবে

 আমঃ   আমেতের রয়েছে ভিটামিন সি যা পর্যাপ্ত পরিমাণে থাকে  আম কোষ্ঠকাঠিন্য ও  হজমে সহায়ক করেন নাম হল মৌসুমী ফল ঋতুতে পাওয়া যায় তাই গর্ভকালীন অবস্থায় আপনি আম খেতে পারেনি আম খেতে পারলে আপনার জন্য খুবই উপকারী

 ডালিমঃ     ডালিমের রয়েছে প্রচুর পরিমাণে  ক্যালসিয়াম লোহা প্রোটিন ও ভিটামিন সি ডালিমের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা আপনার শরীরের জন্য এবং আপনার শিশুর জন্য অনেক উপকারী তাই আপনি গর্ভকালীন অবস্থায় ডালিম খেতে পারেন

গর্ভকালীন অবস্থায় যেসব ফল খাওয়া যাবে না    গর্ভ অবস্থায় কি কি ফল খাওয়া উচিত

গর্ভকালীন অবস্থায় আমাদেরকে অনেক বেশি খাবার খাওয়ার কথা বলা হয় তবে বেশি উপর হাওয়া মানে এই না যে অনেক বেশি খাবার খাওয়া আপনাকে খাবার খাওয়ার সময় পরিমাণ মতো খাবার খেতে হবে আপনি যে খাবারগুলো খেতে পারবেন সেগুলো হচ্ছে শাকসবজি ফলমূল আজকে আলোচনা করব গর্ভবতী মায়েদের কোন কোন ফল বা কোন খাবারগুলো খাওয়া উচিত নয় সেই বিষয়ে বিস্তারিত জানিয়ে দেবো সকলেই মনোযোগ দিয়ে পড়েন

 গর্ভবতী মায়েদের  খাবার-দাবার ব্যাপার নিয়ে অনেকের অনেক ধরনের এবং বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় মা ও শিশুর দুজনকে তাই আপনাকে অবশ্যই যথেষ্ট পরিমাণে খাবার খেতে হবে এবং যে খাবারগুলো খাওয়া যাবে সেগুলো খেতে হবে এমন যেগুলো খাওয়া যাবে না সেগুলো বেঁচে চলতে হবে এরকম বিভিন্ন ধরনের সমস্যার কারণে ডাক্তাররা  গর্ভবতী মায়েদের কে বলে রাখেন ।

আপনারা যে খাবারগুলো খাবেন না সেগুলোর মধ্যে হচ্ছে কাঁচা পেঁপে পাকা পেঁপে আনারস গাজর শুরু থেকে শেষ পর্যন্ত আপনি এই খাবার গুলো কি এড়িয়ে চলুন। গর্ভকালীন অবস্থায় আপনি গাজর আনারস পেঁপে এই খাবারগুলো কখনও খাবেন না এবং টকজাতীয় কোন খাবার যদি খেয়ে থাকেন তবে অল্প পরিমাণে খেতে হবে।

 তেতুলঃ গর্ভবতী মায়েদের খাবার তালিকায় প্রথম নিষিদ্ধ খাবার এটি।  অনেক গর্ভবতী মায়েরা গর্ভকালীন অবস্থায় টক জাতীয় খাবার খুব পছন্দ করেন তাই তারা পরিমাণের থেকে বেশি ‘ টক জাতীয় খাবার খেয়ে থাকেন কিন্তু আপনি অতিরিক্ত টক জাতীয় খাবার কখনো খাবেন না কারণ বেশি টক খাওয়ার ফলে আপনার গর্ভের শিশুর মারাত্মক ক্ষতি হতে পারে তাই আপনি সবসময় চেষ্টা করবেন গর্ভকালীন অবস্থায় অল্প করে খাওয়া।

আঙ্গুরঃ গর্ভকালীন অবস্থায় আমাদেরকে বলে রাখব এবং সতর্ক করে রাখবো যে আপনারা কখনো আঙ্গুর ফল খাবেন না ।  কারণ  আঙ্গুর  ফলে রয়েছে কেমিক্যাল ব্যবহার করা এবং বিষাক্ত হয়ে থাকে তাই  আঙ্গুর কে এড়িয়ে চলুন। গর্ভকালীন অবস্থায় আপনি যদি এই বিষাক্ত কেমিক্যাল যুক্ত আঙ্গুর খেয়ে থাকেন ফলে আপনার এবং আপনার শিশুর মারাত্মক ক্ষতি হবে। তাই কখনো ভুলেও গর্ভকালীন অবস্থায় আঙ্গুর খাবেন না।

 পেঁপেঃ পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি এবং শক্তি যা আপনার শরীরের জন্য অনেক উপকার। পেঁপে খাওয়া খুবই ভালো কিন্তু গর্ভকালীন অবস্থায় পেঁপে খাবারটি একেবারে উপযুক্ত নয়। পেঁপে আপনার শরীরের দেহের তাপমাত্রা বাড়িয়ে তুলে। আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি পেঁপেকে এড়িয়ে চলুন। 

 আজকে এই আলোচনায়    আমরা গর্ভবতী মায়েদের  যে ফলগুলো খাওয়া যাবে এবং যে ফলগুলো খাওয়া যাবে না সেই উদ্দেশ্যে আজকের এই আলোচনায় সকল বিষয় এবং ভালো করে পড়ে নিন বিস্তারিত জানতে পারবেন।

 গর্ভবতী মায়েদের দৈনিক খাবার তালিকা সমূহঃ

 আজকে আলোচনাতে আমরা আপনাদেরকে গর্ভবতী মায়েদের ফল খাওয়ার তালিকা সম্পর্কে আলোচনা করেছে। এই পোস্টের মাধ্যমে উপরে আলোচনা করেছি  গর্ভকালীন অবস্থায় যে ফলগুলো খাওয়া যাবে  এবং যে খাবারগুলো খাওয়া যাবেনা সকল বিষয়ে আপনাদের সঙ্গে শেয়ার করেছি আপনারা সকলে মনোযোগ দিয়ে পড়েন এবং এই নিয়ম অনুসারে চলুন তাহলে আপনি এবং আপনার গর্ভের সন্তান দুজনেই সুস্থ থাকবেন।

নিচে সুবিধার্থে এর জন্য দৈনিক এর খাবার তালিকা গুলো দেওয়া হলঃ

  •  সাধারণত গর্ভ অবস্থায় 9 থেকে 10 বছর হয়ে থাকে। এই সময় কে তিন ভাগে ভাগ করা  হয়ে থাকে। যেমনঃ
  • ১ প্রথম তিন মাস  কে (১-৩মাস ) = প্রথম  ট্রাইমিস্টার
  • ২দ্বিতীয় তিন মাস(৪-৬ মাস) =দ্বিতীয়   ট্রাইমিস্টার
  • ৩ ৬ থেকে জন্মগ্রহণ করার আগ পর্যন্ত= তৃতীয় ট্রাইমিস্টার

ট্রাইমিস্টারএর গুরুত্বপূর্ণ অনেক। শিশুর  গ্রোথ বাড়াতে থাকে। সাধারণত গর্ভবতী মায়েদের খাবার তালিকা ধারণা করা হয়। দৈনিক১৬০০ ক্যালোরি।

সকালের নাস্তাঃ

  • ডাল —-------------------100 গ্রাম,
  • ডিম—------------- এ১ ক পিস 
  • রুটি ও পাউরুটি—----------  60 গ্রাম, 
  • সবজি  —---------------- প্রয়োজনমতো।

 দুপুরের খাবারঃ

  • ভাত—-------- 1 কাপ
  •  মাছ মাংস—--------- 60 গ্রাম 
  • ডাল—------------ আধা কাপ
  •  সবজি —------------প্রয়োজনমতো

রাতের খাবারঃ

 ভাত—--------1 কাপ

 মাছ মাংস—-------------- 60 গ্রাম

 ডাল—------------- আধা কাপ

 সবজি—----------- প্রয়োজনমতো

রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ  এবং প্রচুর পরিমাণে পানি পান করতে হবে
রাতে 8 ঘন্টা ঘুমানো উচিত এবং দিনে দুপুরে খাওয়ার পর এক থেকে দুই ঘন্টা ঘুমানো উচিত।

শেষ কথাঃ গর্ভবতী মায়ের  খাবার তালিকা/ গর্ভাবস্থায় কি কি ফল খাওয়া উচিত।

উপরে উল্লেখিত বিষয়গুলো আপনারা মনোযোগ দিয়ে পড়েন ইন। আজকে আলোচনা করেছি গর্ভবতী মায়েদের ফল খাওয়ার তালিকা সমূহ। কি কি ফল খাওয়া যাবে এবং কি কি ফল খাওয়া যাবে না সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি মনোযোগ দিয়ে পড়ে নিন। 

 আপনারা যারা গর্ভবতী রয়েছেন আজকের এই আলোচনাটি আপনাদের কাজে লাগবে ইনশাআল্লাহ। গর্ভবতী মায়েরা যদি এই নিয়মগুলো মেনে চলে তাহলে মা ও শিশু দুজনেই সুস্থ থাকবেন । অবশ্যই যে খাবারগুলো খাওয়া উচিত নয় সেগুলো খাওয়া থেকে বিরত থাকবেন তাহলে মা ও শিশুর দুজনেই সুস্থ থাকবেন এবং আপনার গর্ভে শিশুর থাকবে অনেক ভালো।

এতক্ষণ সময় ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। গর্ভবতী মায়েদের এরকম বিভিন্ন ধরনের বিষয় জানার জন্য আপনাদের সঙ্গে আবার কোনো নতুন পোস্ট নিয়ে আসবো সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আমাদের এই পোস্টটি সবাই শেয়ার করবেন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads