পুদিনা পাতার উপকারিতা ও অজানা সব তথ্য

পুদিনা পাতার উপকারিতা ও অজানা সব তথ্য

বিভিন্ন ধরনের ওষুধের গুনাগুন এর কারণে পুদিনা পাতা খুবই পরিচিত আমাদের কাছে। হাজার বছর ধরে আয়ুর্বেদিক চিকিৎসায় পুদিনা পাতা ব্যবহৃত হয়ে আসছে। পুদিনা পাতা বিভিন্নভাবে খাওয়া যায় তবে সাধারনত যা হিসেবে পুদিনা পাতার জনপ্রিয়তা আমাদের দেশে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

পুদিনা পাতায় যে সমস্ত উপাদান রয়েছে

পুদিনা পাতা অনেক পুষ্টি উপাদান রয়েছে। এই পুষ্টি উপাদান গুলোর মধ্যে ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন এ,  ক্যালসিয়াম, ক্যারোটিন, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদান রয়েছে। এছাড়া পুদিনা পাতায় রয়েছে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট। পুদিনা পাতায় থাকে এন্টিফাঙ্গাল এন্টি  ইনফ্লেমেটরি। এছাড়াও বিভিন্ন উপকারী উপাদান থাকার জন্য পুদিনা পাতা আপনার স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

শরীরকে ঠাণ্ডা  করতে পুদিনা পাতা

আমাদের দেশে যেহেতু বেশিরভাগ সময় গরম থাকে অথবা বর্ষাকালেও আমরা  বাজেভাবে গরম অনুভব করে থাকি। এই সময় যদি আপনি আপনার শরীরকে হালকা ঠান্ডা করে ক্লান্তি কমাতে চান তবে পুদিনা পাতার রস পান করতে পারেন। এই পুদিনা পাতার রস গরম সংক্রান্ত অনেক সমস্যার সমাধান করে আপনার শরীরকে এক ধরনের ঠাণ্ডা অনুভূতি দিবে। এতে আপনার সতেজ ভাব অনুভব হবে।

পুদিনা পাতা ত্বক ভালো রাখে

পুদিনা পাতায় রয়েছে  এন্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এই গুণের কারণে আপনার ত্বককে সতেজ রাখবে। বিভিন্ন ফেইস প্যাক এর সাথে পুদিনা পাতার রস মিশিয়ে নিন। তারপর ফেসপ্যাকটি কিছুদিন ব্যবহার করে দেখুন আপনার ত্বকের উত্তরোত্তর উন্নতি হয়েছে। এছাড়া প্রতিদিনের খাবার তালিকায় পুদিনা পাতা রাখুন দেখবেন আপনার ত্বকের উন্নতি সাধন হয়েছে।

  • আরো পড়ুনঃ চুলের যত্ন নেয়ার মঠিক পদ্ধতি

হজম সমস্যা দূর করনে পুদিনা পাতা

যদি কারো গ্যাস্ট্রিকের সমস্যা থাকে অথবা পেট কোন সমস্যা থাকে তাহলে পুদিনা পাতা অনেক কার্যকরী ভূমিকা পালন করতে পারে। সাধারণত পেট ফুলে থাকলে অর্থাৎ বদহজম অনুভব হলে পুদিনা পাতা গ্রহণ করতে পারেন। এছাড়া ক্যান্সারের জন্য কেমোথেরাপি গ্রহণ করা হয় সেখানে বোম্বে কমাতেও পুদিনা পাতা একটি কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়া পশুর গবেষণায় দেখা গিয়েছে যে পাচনতন্ত্র কে শিথিল করে এবং ব্যথা কমাতে সহায়তা করে। 

টেনশন, মাথা ব্যথা ও মাইগ্রেশনের সমস্যা রোধে পুদিনা পাতা

যাদের অনেক বেশি টেনশন রয়েছে এবং টেনশনের কারণে মাথাব্যথা করে অথবা  মাইগ্রেশন এর কারণে মাথা ব্যথা করে তারা পুদিনা পাতা খেতে পারেন।

পুদিনা পাতা নিঃশ্বাস সতেজ করে

পুদিনা পাতায় রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল উপাদান। এন্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখের জীবাণুকে ধ্বংস করতে সহায়তা করে।দাঁতের প্লেক তৈরি করে শ্বাস-প্রশ্বাস কে অনেক উন্নত করে। তাই সাধারণত বিভিন্ন ধরনের টুথপেস্ট মাউথওয়াশ অথবা পুদিনা পাতা ব্যবহার করা হয়ে থাকে।

পুদিনা পাতা ক্লান্তি কমায়

পুদিনা পাতা সাধারণত শক্তি উৎপাদনের জন্য সহায়তা করে। অর্থাৎ যারা অল্প কাজ করেই ক্লান্তি বোধ করেন তাদের ক্লান্তি কমাতে এবং শক্তি উন্নত করতে পুদিনা পাতার  উপকারিতা। পুদিনা পাতায় থাকা প্রাকৃতিক যৌন শক্তি বৃদ্ধির উপর কার্যকরী প্রভাব ফেলতে পারে।

সাইনাসের সমস্যায় পুদিনা পাতা

পুদিনা পাতা ব্যবহার করে সাইনাসের সমস্যা অনেকাংশে হ্রাস করা যায়। পুদিনা পাতায় রয়েছে এন্টিব্যাকটেরিয়াল,  এন্টিভাইরাল  এবং অ্যান্টি ইনফ্লামেটরি বৈশিষ্ট্য। তাই পুদিনা পাতা সাধারণত এলার্জির কারণে জমে থাকা সাইনাসের বিরুদ্ধে লড়াই করে। এছাড়া পুদিনা পাতার চা বিভিন্ন সংক্রামক অথবা সাধারণ ঠান্ডার জন্য দায়ী জীবাণুকে প্রতিরোধ করে।

পেটের স্বাস্থ্য ভালো রাখে পুদিনা পাতা

বর্তমানে পেটের সমস্যায় ভুগছে না এরকম ব্যক্তি খুব কমই আছেন। এর জন্য বেশীর ভাদাই হচ্ছে আমাদের খাদ্য অভ্যাস। এই ধরনের পেটের সমস্যা যদি দীর্ঘদিন চলতে থাকে তবে তা একসময় আমাদের বড় ধরনের রোগের কারণ হতে পারে। তাই এখনই উচিত আপনার পেটের সমস্যার সমাধান করা। এক্ষেত্রে পুদিনা পাতা একটি কার্যকরী ভূমিকা পালন করতে পারে। আপনি যদি নিয়মিত পুদিনা পাতার রস খান তবে আপনার পেটের স্বাস্থ্য ভালো করতে সহায়তা করবে এই পুদিনা পাতা। তাই পেটের সমস্যা সমাধানে আপনার খাবার তালিকায় পুদিনা পাতা কি রাখুন।

পুদিনা পাতা ঘুমের সহায়তা করে

পুদিনা পাতা কে পেন মুক্ত উপাদান হওয়ায় এটি সাধারণত আপনার পেশীকে শিথিল করে। এজন্য ঘুমের আগে যদি আপনি পড়তে না পাতা খেয়ে থাকেন তবে সেটি আপনাকে খুব ভালো একটি ঘুম দিতে পারে।

পুদিনা পাতা স্মৃতিশক্তি বাড়ায়

মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে পুদিনা পাতার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাই বিশেষজ্ঞরা নিয়মিত পুদিনা পাতা খাবার প্রতি জোর দিয়েছেন। নিয়মিত পদিনা পাতা খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

এলার্জি দূর করতে পুদিনা পাতা

এলার্জি এলার্জি দূর করতে পুদিনা পাতা ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত বিভিন্ন এলার্জি জনিত সমস্যা যেমন নাক দিয়ে পানি ভরা চোখ চুলকানো এবং হাঁপানিতে পুদিনা পাতা উপকারী কাজ করে।

মাসিকের ব্যথা কমাতে পুদিনা পাতা সহায়তা করে

পুদিনা পাতা মাসিকের ব্যথা কমাতে সহায়তা করতে পারে। মাসিকের বেদনাদায়ক  সময়সীমার মধ্যে 127 নারীর একটি গবেষণা প্রকাশ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে যে পুদিনা পাতার এক্সট্রাক্ট ক্যাপসুল গুলো ব্যথার তীব্রতা করেছে। এছাড়া non-steroidal এলেমেন্টারি কার্যকরী ভূমিকা পালন করেছে পুদিনা পাতা। 

ওজন নিয়ন্ত্রণ রাখতে পুদিনা পাতা

যারা ওজন সমস্যায় ভুগছেন তারা প্রতিদিনের খাবার তালিকায়  পুদিনা পাতা রাখতে পারেন। পুদিনা পাতা থেকে তৈরিকৃত এসেনশিয়াল অয়েল হজম ক্ষমতা বৃদ্ধি করে এবং বর্জ্য অপসারণ প্রক্রিয়াকে সচল রাখে। এছাড়াও পুষ্টিগুণসমৃদ্ধ  এই পুদিনা পাতা ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি পুষ্টি চাহিদা পূরণ করে।

মানসিক স্বাস্থ্যের জন্য পুদিনা পাতা

পুদিনা পাতা সুগন্ধিযুক্ত হওয়ায় অনেক ক্ষেত্রে তার মানসিক শান্তির জন্য ভালো কাজ করে। পুদিনা পাতার করা সুগন্ধ মানসিক চাপ হতাশা দূর করে শরীরকে চনমনে করে তোলে। রক্তে করটিসন হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করে জৈবিক মানসিক চাপ সামাল দেওয়ার ক্ষমতা কে সক্রিয় করার কাজ  করে। পুদিনা পাতার এসেনশিয়াল অয়েল যে ঘ্রাণ রয়েছে তা রক্তে সেরোটোনিন হরমোন নিয়ন্ত্রণ করে। এই হরমোন ও মানসিক অস্থিরতা এবং  হতাশা কমায়।

হাঁপানি কমায় পুদিনা পাতা

 নিয়মিত পুদিনা পাতা খাওয়ার অভ্যাস করলে বুকে কফ চলতে পারে না। এমনকি নিয়মিত পুদিনা পাতা গ্রহণ করলে ফুসফুসে জমে থাকা   সরাতে পুদিনা পাতা সহায়তা করে। এছাড়া নাকের ফুলে ওঠা মেমব্রেনকে  সারিয়ে তোলে মেন্থল। ফলে শ্বাস নেওয়ার কষ্ট দূর হয়। তবে পুদিনা পাতা অতিরিক্ত খাওয়া ঠিক নয় কারণ শ্বাসনালীতে অস্বস্তি দেখা দিতে পারে। 

পুদিনা পাতার চাষ

খুব সহজেই পুদিনা পাতার চাষ করা যায়। জমি এবং  টব উভয় জায়গাতেই পুদিনা পাতার চাষ করা যায়। এর অর্থনৈতিক গুরুত্ব অনেক হওয়ার কারণে এর চার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এমনকি বর্তমানে হাইড্রোপনিক পদ্ধতিতে পুদিনা পাতার চাষ করা হয়ে থাকে। 

পুদিনা পাতা খাওয়ার  অপকারিতা

পুদিনা পাতার উপকারিতা রয়েছে  তেমনি এর কিছু  অপকারিতাও রয়েছে। যৌন জীবনের জন্য পুদিনা পাতা সেবন করা মোটেও ভালো নয়। এটি শরীরে সাধারণত যৌন উদ্দীপনা সৃষ্টি কারি টেস্টোস্টেরন হরমোন এর মাত্রা কমিয়ে দিতে পারে এবং শরীরকে ঠান্ডা করে দিতে পারে। ফলে যৌন আগ্রহ কমে যায়। তাই যারা এ ব্যাপারে সচেতন তারা পুদিনা পাতা গ্রহণ করার ক্ষেত্রে সাবধান হতে পারে না।

আর্টিকেল এর বিষয় ছিল পুদিনা পাতা। তাই এখানে পুদিনা পাতা সম্পর্কে যে তথ্যগুলো আপনাদের কাজে আসতে পারে সেই তথ্যগুলো তুলে ধরার চেষ্টা করা হয়েছে। পুদিনা পাতার যেমন রয়েছে ঔষধি গুনাগুন তেমনি তা আপনাদের উপকারে আসতে সক্ষম। তবে পুদিনা পাতা খাওয়ার ক্ষেত্রে আপনাদের অবশ্যই সর্তকতা অবলম্বন করা উচিত। কারণ পুদিনা পাতা যেহেতু হরমোনকে নিয়ন্ত্রণ করতে পারে তাই এর অতিরিক্ত ব্যবহার মোটেও ভালো হবে না। তবে যেহেতু উপকারিতা অনেক তাই অল্প অল্প পুদিনা পাতা যদি আপনি মাঝে মাঝে  সেবন করেন সেক্ষেত্রে আপনি ভালো ফলাফল পেতে  পারেন। 


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads