বমি হলে কি খাবার খাওয়া উচিত

বমি হলে কি  খাবার খাওয়া উচিত

 বমি হলে কি  খাবার খাওয়া উচিত 

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব বমি হলে কি খাবার খাওয়া উচিত । শরীরে বিভিন্ন ধরনের সমস্যার কারণে বমি হতে পারে তাই এই  বমি দূর করবেন কিভাবে কি খাবার খেলে বমি দূর হবে সেই সম্পর্কে আলোচনা করব। মানুষ কখনো ইচ্ছা কৃত ভাবে ভূমি করেন না কোনো না কোনো কারণে এবং কোন সমস্যার জন্য বমি হতে পারে তাই এই   বমি থেকে কিভাবে মুক্তি পাবে সেই ভূমিকা গুলো জেনে নিন।  অনেক অনেক সমস্যার কারণে বমি হয় আবার কিছু কারণ রয়েছে বমি বমি ভাব লাগে কিন্তু বমি হচ্ছে না এটা আসলে অনেক বিরক্তিকর এবং খুবই অস্বস্তিকর আপনার শরীরকে খুব দুর্বল করে ফেলবে তাই এই  বমি থেকে কিভাবে রক্ষা পাবেন সেগুলো জেনে নিন। 

আরো পড়ুনঃ শবে কদরের নামাজ কত রাকাত

অনেক সময় আমাদের অনিয়মিত খাবার এর কারণে বমি হয় পেট ব্যাথা হলে বমি হয় গ্যাস্ট্রিকের সমস্যা হলে বমি হয় ইত্যাদি। গর্ভকালীন অবস্থায় বমি হতে পারে বদহজমের কারণে বমি হতে পারে যানবাহন করলে বমি হতে পারে বিভিন্ন ধরনের কারণ রয়েছে বমি হওয়ার। তাই আজকে আলোচনা করব বমি হলে কি খাবার খাওয়া উচিত। বমি হওয়া খুবই কষ্টকর তবে বমি যদি একেবারে ঘঘনঘন হতেই থাকে তাহলে সেটা খুবই বিরক্ত কর যা আপনার শরীরকে ধীরে ধীরে দুর্বল করে ফেলবে।  কীভাবে   বমি দূর করবেন কিভাবে বমি বন্ধ করবেন সকল বিষয়ে জেনে নিন।  যদি অতিরিক্ত মাত্রায় বমি হয় সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

চিনির পানি ও লবণঃ

বমি দূর করার জন্য ঘরোয়া পদ্ধতি লবণ পানি। আপনার শরীরে লবণের ভারসাম্যতা কারণে অনেক সময় বমি হয়ে থাকে। তা র জন্য এক গ্লাস পানিতে সামান্য পরিমাণে চিনি অল্প পরিমাণে লবণ মিশিয়ে খেতে পারেন।

লবঙ্গঃ

খুব অল্প সময়ের মধ্যে ভূমি দূর করার জন্য লবঙ্গ খেতে পারেন। কয়েক পিচ লবঙ্গ কিছুক্ষণের জন্য রেখে দিন বমি বন্ধ হয়ে যাবে।  এবং পেটে বিভিন্ন ধরনের জ্বালাপোড়া থেকে মুক্তি পাবেন। আরেকটি পদ্ধতি রয়েছে সে পদ্ধতি করতে পারেন সেটা হচ্ছে লবঙ্গ  পানি সিদ্ধ করে চা হিসেবে পান করতে পারে।

 আদাঃ

বমি দূর করার সহজ একটি পদ্ধতি ব্যবহার। পরিমাণমতো  আদা নিয়ে আদা চা করে খেতে পারেন। বমি দূর করার জন্য আদার ব্যাবহারটা খুবই কার্যকরী তা ব্যবহার করতে পারেন।

লেবুর রসঃ

আমরা জানি লেবুর রস এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি খনিজ উপাদান।  বমি দূর করার জন্য  লেবু খুবই  কার্যকারী। এক গ্লাস রাজার রস খেতে পারেন। লেবুর রসের  শরবত এর সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন।

আরো পড়ুনঃ বিনা তেলে রান্নার পদ্ধতি

সবুজ এলাচঃ

চিকিৎসকের বলে থাকেন  সবুজ এলাজ   বমি দূর করার জন্য খুবই কার্যকরী। এলাচের সঙ্গে সামান্য একটু মধু দিয়ে ভিজিয়ে খেতে পারেন।

 মৌরিঃ

বমি দূর করার জন্য খাবার খাওয়ার পর একটু  মৌরি খাবেন। বমি দূর হয়ে যাবে।

 কমলালেবুঃ

ববি দূর করার জন্য লেবু যেমন কার্যকরী তেমনি কমলালেবু কার্যকর রয়েছে। কমলা লেবুর রস খেতে পারেন বমি দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ বৃষ্টি নামের অর্থ কি

ইতিমধ্যে উপরে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হয়েছে বমি হলে কি খাবার খাওয়া উচিত সে সম্পর্কে বিস্তারিত। এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করার পর যদিও অতিরিক্ত মাত্রায় বমি হয় সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। আমাদের পোস্টের বমি দূর করার পদ্ধতি গুলো ব্যবহার করতে পারেন।


শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads