মহান বিজয় দিবস ২০২২

মহান বিজয় দিবস ২০২২

মহান বিজয় দিবস ২০২২

সবাই স্বাধীনতা কে ভালোবাসে।  বাঙালি জাতিও স্বাধীন হতে চেয়েছিল।  কিন্তু দিনের পর দিন বছরের পর বছর বিভিন্ন জাতির কাছে পরাধীন থাকতে হয়েছে।  অবশেষে আমরা স্বাধীনতা নামের সেই কাঙ্খিত অর্জন পেয়েছি  1971 সালের 16 ই ডিসেম্বর।  সেই দিনটি আমাদের মহান বিজয় দিবস হিসেবে উদযাপন করা হয়।  যেহেতু আমাদের তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে খুব একটা ধারণা রাখে না কিন্তু তাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানা খুবই প্রয়োজন।  আমাদের এই মহান বিজয় দিবস সম্পর্কে জানা প্রয়োজন।  তাই অনেক সময় আপনারা মহান বিজয় দিবস 2022 লিখে সার্চ করে থাকেন।  কিন্তু তথ্যের অপর্যাপ্ততার কারণে মহান বিজয় দিবস 2022 সম্পর্কে খুব একটা ধারণা লাভ করতে পারেন না।  তাই আমি আজকের আর্টিকেলে মহান বিজয় দিবস 2022 সম্পর্কে কিছু তথ্য তুলে ধরব। 

মহান বিজয় দিবস 2022 কি বার 

মহান বিজয় দিবস 2022 অর্থাৎ 2022 সালের 16 ই ডিসেম্বর দিনটি থাকবে শুক্রবার।  যদিও মহান বিজয় দিবস  সরকারি ছুটি পালন করা হয়ে থাকে কিন্তু এবার সেটা শুক্রবারে পড়ার কারণে সেই  ছুটি আমরা আর পাচ্ছিনা।  এছাড়াও যদি আপনাদের পরবর্তী বিজয় দিবসের বারগুলো জানার ইচ্ছা জাগে তবে বলে রাখি 2023 সাল 16 ই ডিসেম্বর হচ্ছে শনিবার, 2024 সাল 16 ই ডিসেম্বর হচ্ছে সোমবার, 2025 সাল 16 ডিসেম্বর হচ্ছে মঙ্গলবার, 2026 সালের 16 ডিসেম্বর হচ্ছে বুধবার।  

মহান বিজয় দিবসের ইতিহাস

স্বাধীনতা ঘোষণা করার পর থেকেই বাঙালি জাতি পাকিস্তানিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।  সেই প্রতিরোধ সর্বোচ্চ রূপ নেয় হাজার 971 সালের 16 ই ডিসেম্বর।  সেই দিন 93 হাজার সেনা সদস্য সহ পাকিস্তানের পাকিস্তানের আত্মসমর্পণের মাধ্যমে অর্জিত হয় আমাদের এই কাংখিত বিজয়।  সেই দিন থেকে আমরা বিজয় দিবস পালন করে আসছি।  

বিজয় দিবস উদযাপন

মহান বিজয় দিবস কে বিভিন্ন অনুষ্ঠান এর মাধ্যমে উদযাপন করা হয়।  শহীদদের আত্মার  মাগফেরাতের জন্য দোয়া করা হয়।  প্রথম প্রহরে  মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।  এরপর ধীরে ধীরে সর্বস্তরের মানুষ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা অর্পন করে থাকে।  এদিন জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিভিন্ন বাহিনীর প্যারেড অনুষ্ঠিত হয়।  মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত থেকে তা পর্যবেক্ষণ করেন। এছাড়াও সারাদেশের বিভিন্ন জায়গায় মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করা হয়।  এদিন সারাদিন টিভিতে মহান বিজয় দিবস সম্পর্কে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হয়।  

মহান বিজয় দিবস 2022 উদযাপন

প্রতি বছরের ন্যায় এ বছরও বিজয় দিবস খুব ভালোভাবে উদযাপন করা হবে।  যদিও 2021 সালে আমরা 50 তম বিজয় দিবস পালন করেছি, এবং অনেক বিশেষ বিশেষ আয়োজন এর মাধ্যমে বিজয় দিবস উদযাপন করেছি।  এবছর  51 তম বিজয় দিবস উদযাপন করা হবে।  তবে 2021 সালের মতো করে বিজয় দিবস উদযাপন না করলেও এবার বিজয় দিবস সম্পর্কে বিশেষ বিশেষ আয়োজন থাকবে। এদিন প্রথম প্রহরে মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হবে বিজয় দিবস উদযাপনের।  এছাড়াও ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে বিজয় দিবস উদযাপন করা হয়ে থাকে।  শহীদদের প্রতি শ্রদ্ধা অর্পণ এর জন্য সর্বস্তরের মানুষের সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে।  সারাদিনের কর্ম পরিকল্পনার মাধ্যমে রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি অনুষ্ঠান সম্প্রচার করে থাকবে।  এছাড়াও অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেল  মহান বিজয় দিবস 2022 উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠান সম্প্রচার করে থাকবে। 

মহান বিজয় দিবস 2022 উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন

প্রতিবছরের মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন করা হয়ে থাকে।  ক্রিকেট ফুটবল ছাড়াও বিভিন্ন ধরনের খেলার আয়োজন করা হয়ে থাকে।  এক্ষেত্রে একদল সবুজ দল যাদের পড়ে থাকে সবুজ জার্সি এবং আরেক দল  হয় লাল দল যাদের পড়ে থাকে লাল জার্সি।  দুই দলের মধ্যে খেলা সম্পন্ন করার মাধ্যমে বিজয় দিবসের প্রতি শুভেচ্ছা প্রদান করা হয়ে থাকে। 

মহান বিজয় দিবস 2022 উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা

মহান বিজয় দিবস 2022 উদযাপন করি আমরা বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে।  এই অনুষ্ঠান গুলোর মধ্যে অন্যতম অনুষ্ঠান হচ্ছে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন।  শিশু-কিশোরদের মধ্যে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।  এদিন তারা বিভিন্ন ধরনের চিত্র অংকন এর পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের চিত্রাংকন করে।  তাদের কে পুরস্কৃত করার মাধ্যমে মহান বিজয় দিবসের শুভেচ্ছা সবার মধ্যে ছড়িয়ে দেওয়া হয়।   এ বছরও এরকম বিভিন্ন ধরনের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হবে। 

মহান বিজয় দিবস 2022 শুভেচ্ছা বার্তা

প্রতিবছরই মহান বিজয় দিবস নিয়ে শুভেচ্ছা বার্তা প্রদান করা হয়ে থাকে।  একেকজন একেক জনকে মহান বিজয় দিবস এর জন্য শুভেচ্ছা বার্তা প্রদান করে থাকে।  তবে  মহান বিজয় দিবস 2020 এর জন্য কিছু শুভেচ্ছাবার্তা নিচে উল্লেখ করা হলো যেগুলো আপনারা আপনাদের বন্ধুবান্ধব এর কাছে পাঠাতে পারেন।  

  • বিজয় দিবস বাঙালি জাতির জন্য একটি স্মরণীয় দিন, গর্ভের দিন ও আনন্দের দিন । শুভ বিজয় দিবস 2022। 
  • একটি দেশকে রক্ষার জন্য যে জাতি সংগ্রাম লড়াই করে রক্তের বিনিময়ে অর্জন করেছে মহান বিজয় সেই জাতিকে জানাই মহান বিজয় দিবসের শুভেচ্ছা।  মহান বিজয় দিবস 2022। 
  • যে জাতি রক্ত ইজ্জতের বিনিময়ে নিজের দেশকে শত্রুর হাত থেকে ছিনিয়ে আনতে সক্ষম হয়েছে এবং বিশ্বের মানচিত্রে নিজের সম্মান কে উপরে তুলে ধরতে সক্ষম হয়েছে  সে জাতিকে জানাই মহান বিজয় দিবসের শুভেচ্ছা।  মহান বিজয় দিবস 2022। 
  • বাংলাদেশ বিশ্ব শান্তি ও সমৃদ্ধির এই শুভ কামনায় সবাইকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা। 
  • আজ 16 ই ডিসেম্বর,আমাদের মহান বিজয় দিবস।  নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর এবং 30 লক্ষ মা-বোনের আত্মত্যাগের পর 1971 সালের 16 ই ডিসেম্বর আমরা মহান বিজয় দিবস অর্জন করতে পেরেছি। শুভ বিজয় দিবস। 
  • মহান বিজয় দিবস আমাদেরকে পথ দেখিয়েছে আমাদেরকে বাঁচার আশা জাগিয়েছে আমাদেরকে দিয়েছে নতুন একটি পতাকা।  তাই 2022 সাল মহান বিজয় দিবস কি নতুন করে আবারো শুভেচ্ছা। 
  • স্বপ্ন তোমাতেই শুরু তোমাতেই শেষ তবু ভালোবাসা আমার বাংলাদেশ।  মহান বিজয় দিবস 2022 উপলক্ষে অন্তরের অন্তস্থল থেকে শুভেচ্ছা। 
  • হে আমার প্রিয় জন্মভূমি, তোমাকে মুক্ত করতে নয় মাস যুদ্ধ করতে হয়েছে।  অসংখ্য তাজা প্রাণ বলিদান করতে হয়েছে।  তবুও আমরা অর্জন করতে পেরেছি বিজয়।  আর এই বিজয় কে বুকে ধারণ করি।  মহান বিজয় দিবস 2022 শুভেচ্ছা নিও। 

মহান বিজয় দিবসের স্ট্যাটাস

মহান বিজয় দিবস 2022 আপনি নিজের মতো করে উদযাপন করুন।  ইন্টারনেট থেকে যখন আপনি মহান বিজয় দিবসের স্ট্যাটাস সম্পর্কে তথ্য নিতে যাবেন তখন বিভিন্ন তথ্য পাবেন যেগুলো অনেকেই ব্যবহার করেছে।  তাই আপনি আপনার ফেসবুকে যে স্ট্যাটাস দিবেন সে স্ট্যাটাসটি জানো কপি করা না থাকে তাই নিজের মত করে লিখুন।  মহান বিজয় দিবস সম্পর্কে বিভিন্ন কথা বলে আপনি আপনার অনুভূতিকে প্রকাশ করুন আপনার স্ট্যাটাসের মাধ্যমে।  তাহলেই আপনার দেশ প্রেম ফুটে উঠবে আপনার স্ট্যাটাসে।  আর আপনার স্ট্যাটাসে অবশ্যই মহান বিজয় দিবস জীবনের বিনিময়ে এবং যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা অর্জন করেছি তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুলবেন না। 

মহান বিজয় দিবসের উক্তি

মহান বিজয় দিবস নিয়ে বিভিন্ন বিখ্যাত ব্যক্তি বিভিন্ন ধরণের উক্তির প্রদান করেছেন।  নিচে বিশেষ বিশেষ কয়েকটি উক্তি উল্লেখ করা হলো। 

  • যার মাঝে সীমাহীন উৎসাহ, বুদ্ধি ও একটানা কাজ করার গুণ থাকে তবে তার সফল হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।  -ডেল কার্নেগী। 
  • তুমি যদি তোমার সময়ের মূল্য না দাও, তবে অন্যরাও দেবেনা।  নিজের সময় ও প্রতিভা কে বাজে বিষে নষ্ট করা বন্ধ করো।  তাহলে সফল হবে।  -কিম গ্রাস্ট। 
  • সাফল্যের জন্য তোমাকে তিনটি মূল্য দিতে হবে।  ভালোবাসা, কঠোর, আর স্বপ্নকে বাস্তব হতে দেখার জন্য ব্যর্থতার পর কাজ করে যাও।  -ফ্র্যাঙ্ক লয়েড


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads