মাথার তালুতে ব্যাথা হলে করণীয়

মাথার তালুতে ব্যাথা হলে করণীয়

মাথার তালুতে ব্যাথা হলে করণীয়

মাথা হচ্ছে মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ।   বিভিন্ন কারণে এবং বিভিন্ন সময়ে স্বল্প মেয়াদী এবং দীর্ঘমেয়াদিভাবে আমাদের মাথা ব্যথা হতে পারে।  তবে যেহেতু মাথায় একটি সেনসেটিভ জায়গা তাই মাথাব্যথার ব্যাপারটিকে খুব গুরুতর ভাবে দেখা উচিত।  আমাদের  দেশে মাথাব্যথা অসুখ থেকে খুব হালকাভাবে নেয়া হয়। 

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেক লোকজন যারা বয়স্ক তারা বছরে অন্তত একবার মাথাব্যথা অনুভব করেন যে ব্যথার কোন কারণই পরিলক্ষিত হয় না।  তবে আবার শুনে অবাক হবেন যে প্রায় 90 ভাগ মাথাব্যথা যেগুলো আমাদের হয় সেগুলো তেমন ঝুঁকিপূর্ণ নয়ন মারাত্মক নয় সাধারণত জটিলতা দিবেন।  তবে আবার এটাও শুনে অবাক হবেন যে 200-20 ধরনের মাথাব্যথা আছে যা ক্ষতিকর নয়।  আবার কিছু কিছু মাথাব্যথা আছে যেগুলো ঝুঁকিপূর্ণ এবং মারাত্মক। 

মাথার তালুতে ব্যাথা হলে করণীয়

মাথাব্যথা থেকে যদি আপনি মুক্তি পেতে চান তবে আপনাকে নির্ধারণ করতে হবে প্রথমেই মাথাব্যথা টি আসলে কি কারনে হচ্ছে।  এবং কারণ খুঁজতে গেলে আপনার প্রথমেই যে বিষয়টি জানতে হবে সেটি হচ্ছে মাথার কোথায় ব্যথা হচ্ছে।  মাথার বিভিন্ন পাশে ব্যথা হতে পারে তবে আজকে আমাদের আলোচনার ব্যাপার হচ্ছে  মাথার তালুতে ব্যথা হলে করণীয় কি।  

আরো পড়ুনঃ ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

প্রথমেই জেনে নেই মাথার তালুতে ব্যথা কেন হয়

অপর্যাপ্ত ঘুমের কারণে সাধারণত মাথাব্যথা হয়ে থাকে।  যাদের ঘুম কম হয় তারা বিভিন্ন সময় মাথা ব্যথা অনুভব করে থাকেন।  আবার এমন হয়ে থাকে অনেকে ছুটির দিনে শুয়ে আছেন এবং বেশি ঘুমের ফলেও মাথা ব্যথা হয়েছে। 

ক্যাফেইন যুক্ত পানীয় যেমন চা বা কফি এরকম খাবার থেকেও মাথাব্যথা শুরু হতে পারে

মাথা ব্যথার অন্যতম একটি কারণ হচ্ছে ও পর্যাপ্ত পানি পান করা।  আমরা আমাদের বিভিন্ন কাজের চাপে ভুলে যায় আসলে আমাদের শরীর একটি যন্ত্র এবং সেখানে প্রচুর পরিমাণ পানি দরকার পড়ে।  প্রয়োজন অনুসারে পর্যাপ্ত পানি পান করি না এবং আমাদের মাথা ব্যথার অন্যতম একটি কারণ হচ্ছে পর্যাপ্ত পানি পান না করা

খাবার না খেলেও মাথাব্যথা হতে পারে।  আপনি হঠাৎ করে কোনো একটি সময় খাবার গ্রহণ করতে দেরি করলেন তখন এমন হতে পারে যে শরীরে গ্লুকোজের ঘাটতি থেকে আপনার মাথাব্যথা হতে পারে। 

  • সারাদিন শুয়ে বসে থাকার কারণে মাথাব্যথা হতে পারে। 
  • মানসিক চাপ থেকে মাথাব্যথা হতে পারে। 
  • ঠান্ডা জনিত রোগের কারণেও মাথাব্যথা হয়ে থাকে

এই কারণগুলো ছিল মাথার তালুতে ব্যথা সাধারণ কারণ।  তবে  মাথার তালুতে ব্যথা কিছু গুরুত্বপূর্ণ কারণে হয়ে থাকে নিচে সে সম্পর্কে আলোচনা করা হলো। 

  • জায়ান্ট সেল আর্থ্রাইটিস
  • হজমের গন্ডগোল
  • টিএম যে
  • মানসিক চাপজনিত মাথাব্যথা
  • মাইগ্রেনের ব্যথা
  • ক্লাস্টার পিন
  • এলার্ম
  • সাইনোসাইটিস
  • এলার্জি 

ত্বকের কারণে মাথার তালুতে ব্যথা হলে করণীয়

অনেকের  মাথার ত্বক সাধারণত উস্কোখুস্কো হয়ে থাকে।  খুব সহজেই তাদের মাথাতে খুশকি একজিমা এরকম রোগ হতে পারে যেগুলোর কারণে প্রচুর পরিমাণ চুলকানি হতে পারে এবং মাথার চামড়ার উপরের অংশ খুশকি তে পরিণত হয় মাথার চুলের উপর প্রভাব ফেলতে পারে।  এগুলো যখন মাথার তালুতে উস্কোখুস্কো করে দেয় তখন মাথার তালুতে ব্যথা হতে পারে।  এছাড়াও অনেকগুলো রোগ রয়েছে যেগুলোর কারণে খুশকি হয়।  খুশকি হলে মাথার তালুতে ব্যথা করবে তাই চর্ম বিশেষজ্ঞ দ্বারা এর চিকিৎসা করা উচিত যেন তাড়াতাড়ি সেরে যায় কারণ দীর্ঘমেয়াদি হলে তা মাথার ত্বকের প্রতি দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে। 

উকুন এর কারণে মাথার তালুতে ব্যথা হলে করণীয় 

উকুনের ব্যাপারে কখনোই আমরা গুরুত্ব দিয়ে থাকি না।  কিন্তু উকুন এমন একটি সমস্যা যদি বংশবৃদ্ধি করে প্রচুর পরিমাণে মাথায় বসবাস করে তবে মাথায় চুলকানি হয় এবং সেই চুলকানি থেকে মাথার তালুর উপরের অংশ উস্কোখুস্কো হয়ে যায়।   তাই আমাদের মা থাকে সবসময় বহিঃ পরজীবী উন্মুক্ত রাখতে হবে।  একটি উপর সাধারণত 30 দিন বেঁচে থাকতে পারে এবং তাদের দীর্ঘকাল বেঁচে থাকতে পারে।  আপনি যেদিন মাথার উকুন পরিষ্কার করবেন সেই দিন আপনার বিছানার চাদর বালিশের কভার পরিষ্কার করে নিন যাতে উকুনের ডিম গুলো আবার  উকুনে পরিণত না হতে  পারে।  

এলার্জির কারণে মাথার তালুতে ব্যথা হলে করণীয়

মাথার তালুতে ব্যথার অন্যতম কারণ হচ্ছে অ্যালার্জি।  এলার্জি শুধু মাথার তালুতে নয় সারা শরীরেই প্রভাব ফেলতে পারে তবে আজকে যেহেতু মাথার তালুতে ব্যথা হলে করণীয় নিয়ে আলোচনা করতেছি তাই মাথার তালুতে ব্যথার সাথে এলার্জি সংশ্লিষ্ট সে বিষয়টি বলবো।  যেমন এলার্জির কারণে স্নায়তন্ত্র ব্লকেজ এর সৃষ্টি হয় ফলে মস্তিষ্কে অতিরিক্ত চাপ করে।  এই কারণে সারা মাথায় ব্যথা হতে পারে।  এলার্জি দূর করার জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এন্টিহিস্টামিন জাতীয় ওষুধ সেবন করা যেতে পারে।  এবং কিছু খাবারের কারণে এলার্জি বৃদ্ধি পায় সেই খাবারগুলো পরিহার করলে আপনি এলার্জি থেকে মুক্তি পেতে পারেন এবং মাথার তালুতে ব্যথা হলে সেখান থেকেও রক্ষা পেতে পারেন। 

আরো পড়ুনঃ রাজিব নামের অর্থ কি

অ্যালার্মের কারণে মাথাব্যথা

অনেকে তীব্র শব্দের এলার্ম দিয়ে রাত্রে ঘুমিয়ে পড়েন যেন সকালে তাড়াতাড়ি জেগে কর্ম স্থানে যেতে পারেন।  কিন্তু আপনি যদি হঠাৎ করে ঘুমের মধ্যে খুব লাভলি একটি শব্দ শুনতে পান তাহলে আপনার প্রচন্ড রকম স্নায়ুতে আঘাত করে।  এই ধরনের তীব্র শব্দের এলার্ম আপনাকে মানসিক কষ্টের দিকে নিয়ে যাবে।  তাই যখন এলাম দেবেন খেয়াল করবেন এলার্মের শব্দে আসলে সহ্য সীমার মধ্যে আছে নাকি অনেকটা বেশি।  আর ঘুমানোর সময় মোবাইলটা বা এলার্ম ঘড়ি টা একটু দূরে রাখবেন যেন অ্যালার্মের শব্দের তীব্রতা আপনার কানে এসে হঠাৎ জোরে আওয়াজ না করে। 

ক্যাফেইন এর কারনে মাথা ব্যথা হলে করণীয়

আমাদের মধ্যে অনেকের প্রচুর চা-কফি পান করার অভ্যাস রয়েছে এবং এমন যে অনেকের চা-কফির প্রতি নেশা এতটাই বেশি যে একদিন চা অথবা কফি যদি না পান তবে খুবই অসুস্থ ভোগেন।  এটা একটা খুবই বাজে ধরনের অভ্যাস।  তবে অল্প  অল্প চা অথবা কফি পান করলে তেমন একটা প্রভাব পড়ে না।  অতিরিক্ত ক্যাফেইন এর কারণে মাথাব্যথা হতে পারে।  তবে আবার এমনও দেখা যায় যে যারা চা-কফি পান করে অভ্যস্ত তারা চা-কফি পান না করলে তাদের মাথাব্যথা হয়। 

মানসিক চাপজনিত কারণে মাথার তালুতে ব্যথা

মানসিক চাপ কখনোই শরীরের স্বাস্থ্যের জন্য ভালো নয়।  মানসিক চাপের কারণে সাধারণত পুরো মাথা জুড়ে ব্যথা করে।  কপালের পার্শ্বদেশ এবং ঘাড়ের নিচে প্রচন্ড ব্যথা অনুভব হয় মাংস পেশিতে চাপ পড়ে এবং অধিক শারীরিক ও মানসিক পরিশ্রমের কারণে এই ধরনের ব্যাথা অনুভব হয়।  পরিমিত বিশ্রাম এর মাধ্যমে মানসিক চাপজনিত মাথা ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। 

আরো পড়ুনঃ ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

সাইনাস এর কারণে  মাথাব্যথা

সাইনাসে সাধারণত সাইনাস টিউবে নিউ কাজ জমে।  এই মিউকাসের কারনে চোখে এমন গালে ব্যথা অনুভব হয়।  তবে ব্যথা যেহেতু আসলে একটি স্থান থেকে অন্য স্থানে সঞ্চালিত হয় তাই থেকেও হালকা মাথা ব্যথা অনুভব হতে পারে।  স্থায়ীভাবে জমে তা পরিষ্কার রাখা এই ব্যথা প্রতিরোধের একমাত্র ব্যবস্থা।  এই সাইনাস এর কারনে মাথাব্যথাকে অনেকে মাইগ্রেনের মাথাব্যথা বলে ভুল করে থাকেন। 

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করেছি মাথার তালুতে ব্যথা হলে করণীয়।  আসলে মাথা যেহেতু শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ তাই এর যত্ন নেওয়া খুবই জরুরী।  আমরা মাথাব্যথাকে খুব একটা গুরুত্ব দিয়ে থাকি না তাই অল্প অল্প করে এই মাথা ব্যথাটা আমাদের বড় আকার ধারণ করতে পারে।  আজকে আমরা  মাথার তালুতে ব্যাথা হলে যেসকল করণীয় আলোচনা করেছি আপনার উপসর্গের সাথে মিল রেখে আপনি সেই ব্যবস্থা নিতে পারেন।  তবে যদি  মাথার তালুতে ব্যথা দীর্ঘায়িত হয় তবে অবশ্যই আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করবেন।  

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads