ফরজ নামাজের পর দোয়া দ্বিতীয় পর্ব

ফরজ নামাজের পর দোয়া

ফরজ নামাজের পর দোয়া সংক্রান্ত প্রথম আর্টিকেলটি যারা পড়েছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ এবং দোয়া করি তারা সকলেই যেন এবং আমি সহ এই আমল গুলো করতে পারি । আজকে ফরজ নামাজের পর দোয়া সংক্রান্ত দ্বিতীয় পর্ব নিয়ে আলোচনা।  এই পর্বেও গত পর্বের মত অনেকগুলো আমল দলিল প্রমাণসহ অনুবাদ এবং উচ্চারণ সহ বর্ণনা করা হবে।  আশা করি যারা শেষ পর্যন্ত পড়বেন সকলে অনেক বেশি উপকৃত হবেন। 

যারা প্রথম আর্টিকেলটি পড়েননি তাদের জানার সুবিধার্থে বলে রাখি আজকে আমরা যে বিষয়গুলো নিয়ে আলোচনা রাখছি তা হলো

আমরা জানার চেষ্টা করব কোরআন ও হাদিসের আলোকে দলিল প্রমাণ সহ ফরজ নামাজের পর আমলসমূহ কি, উপকারিতা কি ? কখন আদায় করতে হয়? কিভাবে পড়তে হয়? কতবার পড়তে হয় ?

  • রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাম ফিরানোর পর নামাজ শেষে কি কি আমল করতেন।এবং সাহাবায়ে কেরামকে কি কি আমল করতে বলেছেন।
  • কোন কোন আমলটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে সবচেয়ে প্রিয় ছিল।
  • কোন কোন আমলটি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কখনো ছাড়েননি।
  • কোন আমলটি করার জন্য সাহাবায়ে কেরামকে তিনি তাকি দিয়েছেন।
তো প্রথমে জেনে নেওয়া যাক জিকির কাকে বলে।

জিকিরের প্রাথমিক ধারণা

আল্লাহর সন্তুষ্টির জন্য মানুষের কৃত সকল কাজই যিকর হিসেবে বিবেচিত। সলাত, কুরআন তিলাওয়াত যেমন যিকর তেমনি কুরআন ও সুন্নাহ নির্দেশিত বিভিন্ন বাক্যও যিকর বা দূ’আ হিসেবে বিবেচিত। ফলে দু'আ ও যিকরের গুরুত্ব অপরিসীম। আল্লাহ সুবহানাহু তা'আলা বলেছেন, তোমরা আমাকেই স্মরণ (যিকর) কর, আমিও তোমাদের স্মরণ করবো।

[সূরা বাকারা, ২:১৫২]

যিকর ও দু'আ খুবই গুরুত্বপূর্ণ ইবাদত। আল্লাহর সন্তুষ্টি লাভই আমাদের সকল ইবাদতের লক্ষ্য। তাই প্রতিটি ইবাদত করার পূর্বে সেই ইবাদত কী, কেন করবো, কিভাবে করবো সে বিষয়গুলো জানা জরুরি। নিম্নে যিকর ও দু'আ কী সে বিষয়ে সংক্ষিপ্ত বর্ণনা করা হলো:

(১) যিকর শব্দের অর্থ স্মরণ করা বা স্মরণ করানো।

(২) দু'আ বলতে আমরা আল্লাহ সাথে কথাবার্তা, প্রার্থনা ও মুনাজাতকে বুঝি। [সহীহ ইবনে খুযাইমাঃ৪৭৪] 

(৩) যেকোন প্রকারে মনে, মুখে, অন্তরে, কর্মের মাধ্যমে, চিন্তার মাধ্যমে, আদেশ পালন করে বা নিষেধ মান্য করার মাধ্যমে আল্লাহর নাম, গুণাবলী, বিধি-বিধান, তাঁর পুরস্কার, শাস্তি ইত্যাদি স্মরণ করা বা করানোকে ইসলামের পরিভাষায় যিকর বা আল্লাহর যিকর বলা হয়। [ড খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (রাহিমাহুল্লাহ), রাহে বেলায়েত, অনুচ্ছেদ-১.৪, পৃ.৪৫)। 

(৪) মহান আল্লাহ সুবহানাহু তা'আলা বলেন, "তোমরা আমাকেই স্মরণ কর, আমিও তোমাদেরকে স্মরণ করিব। [সূরা বাকারা,২:১৫২]

ফরজ নামাজের পর দোয়া ১১

اللهم بك أحاول وبك أصول وبك أقاتل

(সূত্র সহীহ ইবনে হিব্বান : 2029)

উচ্চারণঃ আল্লা-হুম্মা বিকা উ'হা-বিলু, ওয়ারিকা উসা, বিলু ওয়াবিকা উক্বা-তিলু ।

ভাবানুবাদ বাংলাঃ হে আল্লাহ, আমি আপনার সাহায্যেই চেষ্টা করি, এবং আপনার সাহায্যে বীরত্ব প্রদর্শন করি ও বিজয়ী হই, আপনার সাহায্যেই যুদ্ধ করি ।

ফরজ নামাজের পর দোয়ার প্রাসঙ্গিক সময় ও পদ্ধতি 

খাইবার ও হুনাইন যুদ্ধের দিনগুলোতে সলাতের পর রসূল (সা.) এই দু'আ পড়তেন। [সহীহ ইবনে হিব্বান : 2029]

ফরজ নামাজের পর দোয়া ১২

১০০ বার

رب الغفر لي وتب على إنك أنت الثواب

الرحيم

(সূত্র সুনানে ইবনে মাজাহ )৩৮১৪

উচ্চারণঃ রব্বিগফির লী, ওয়াতুব আলাইয়্যা, ইন্নাকা আঙ তাততাওয়া-বুর রহীম।

ভাবানুবাদ বাংলাঃ হে আল্লাহ, আপনি ক্ষমা করুন আমাকে, তাওবা কবুল করুন আমার; নিশ্চয় আপনি তাওবা কবুলকারী করুণাময়।

উপকারিতাঃ কোন পাপি বান্দা পাপ থেকে ফিরে আসালে বা তাওবা করলে আল্লাহ তালা অনেক বেশি আনন্দিত হন। [সহীহ বুখারী:৬৩০৮]

প্রাসঙ্গিক সময় ও পদ্ধতি

১। ফরজ সলাতের সালাম ফিরানোর পরে তিনবার এই কথাগুলো বলা। [সহীহ মুসলিম:৫৯১] 

২। দিনে সত্তর বা একশত বার বা তার চেয়ে বেশি পড়া। [সুনানে তিরমিযী:৩২৫৯]

৩। রসুলুল্লাহ সল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম মসজিদে অবস্থানকালে একই বৈঠকে একশো বার এ দু'আ পাঠ করেছেন। [সুনানে ইবনে মাজাহ:৩৮১৪]

ফরজ নামাজের পর দোয়া ১৩

لا إله إلا الله وحده لا شريك له له الملك وله الحمد يحيي ويميت وهو على كل شيء

قدير

(সূত্র সুনানে তিরমিজি ৩৪৬৮)

উচ্চারণঃ লাইলাহা ইল্লাল্লহ-হু, ওয়াহদাহু লা-শারীকা লাহু, লাহুল মুলক, ওয়া লাহুল ‘হামদ, ইউ‘হয়ী ওয়া ইউমীতু ওয়া হুআ ‘আলা- কুল্লি শাইয়িঙ কদীর।

ভাবানুবাদ বাংলাঃ আল্লাহ ছাড়া কোনো মা'বুদ নেই, তিনি একক, তাঁর কোনো শরীক নেই। রাজত্ব তাঁরই এবং প্রশংসা তাঁরই। তিনিই জীবন দান কনের এবং মৃত্যু দান করেন। তাঁর হাতেই সকল কল্যাণ এবং তিনি সবকিছুর উপর ক্ষমতাবান।

উপকারিতাঃ রসূল (সা) বলেছেন “য়ে ব্যক্তি ফজরের পরেই তাঁর পাগুটানোর আগেই যিক্রটি একশত বার পাঠ করবে সে ব্যক্তি ঐ দিনের শ্রেষ্ঠ আমলকারী হিসেবে বিবেচিত হবে। [সুনানে তিরমিযী:৩৪৬৮]

ফরজ নামাজের পর দোয়া ১৪

لا إله إلا الله وحده لا شريك له، له الملك . وله الحمد، وهو على كل شيء قدير، اللهم لا مانع لما أعطيت، ولا معطي لما منعت. ولا ينفع ذا الجد منك الجد

(সূত্র সহীহ বুখারী ৮৪৪)

উচ্চারণঃ ওয়া লাহুল হামদু ওয়া হুআ 'আলা কুল্লি শাইয়িঙ কদীর লিমা-মানাতা, ওয়ালা-ইয়াঙ ফাউ যাল জাদ্দি মিঙ কালজাদ্দ।

ভাবানুবাদ বাংলাঃ এক আল্লাহ্ ব্যতীত কোন ইলাহ্ নেই, সার্বভৌমত্ব একমাত্র তাঁরই, সমস্ত প্রশংসা একমাত্র তাঁরই জন্য, তিনি সব কিছুর উপরই ক্ষমতাশীল। হে আল্লাহ্! আপনি যা প্রদান করতে চান তা রোধ করার কেউ নেই, আর আপনি যা রোধ করেন তা প্রদান করার কেউ নেই। আপনার নিকট (সৎকাজ ভিন্ন) কোন সম্পদশালীর সম্পদ উপকারে আসে না।

প্রাসঙ্গিক সময় ও পদ্ধতি

রসূল (সা.) প্রত্যেক সালাতের পরে এ যিকিরগুলো বলতেন। [আবু দাউদ: ১৫০৫]

ফরজ নামাজের পর দোয়া ১৫

اللهم إني أسألك الجنة وأعوذ بك من النار

(সূত্র সুনানে আবু দাউদ ৭৯২)

উচ্চারণঃ আল্লহুম্মা ইন্নী আসআলুকাল জান্নাতা ওয়া আউযুবিকা মিনান্নার।

ভাবানুবাদ বাংলাঃ হে আল্লাহ! আমি তোমার কাছে জান্নাত চাই আর আমি তোমার নিকট জাহান্নাম থেকে আশ্রয় চাই।

ফরজ নামাজের পর দোয়া ১৬

اللهم اغفر لي خطاياي وذنوبي كلها. اللهم أنعمني وأحيني وارزقني، واخدني لصالح الأعمال والأخلاق، إنّه لا يهدي لصالحها إلا أنت، ولا يضرف عن سيئها إلا أنت.

উচ্চারণঃ আল্লহুম্মাগ ফিরলী যুনূবী ওয়া খাতইয়া-ইয়া কুল্লাহ, আল্লা-হুম্মা, আহইনী, ওয়ারযুকনী, ওয়াহদিনী লিস্বা-লিহিল আমা-লি ইয়াসরিফু সাইয়িয়াহা ইল্লা-আঙতা।

ভাবানুবাদ বাংলাঃ হে আল্লাহ, আপনি আমার সকল ভুল ও গুনাহ ক্ষমা করে দিন। হে আল্লাহ, আপনি আমাকে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করুন, আমাকে পূর্ণ করুন এবং আমাকে উত্তম কর্ম ও আচরণের তাওফীক প্রদান করুন; আপনি ছাড়া আর কেউ উত্তম কর্ম ও ব্যবহারের পথে নিতে পারে না খারাপ কর্ম ও আচরণ থেকে রক্ষা করতে

ফরজ নামাজের পর দোয়ার প্রাসঙ্গিক সময় ও পদ্ধতি

ফরজ ও নফল সব নামাযের পর রসূল (সা.) ঘুরবার বা উঠার সময় এই দু'আ পড়তেন। [তাবারানী আল-মুজামুল কুবরা:৭৮৯৩]

ফরজ নামাজের পর দোয়া ১৭

سبحان الله، والحمد لله، والله أكبر

(সহীহ মুসলিম ৫৯৫/১)

উচ্চারণঃ সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লহু আকবার।

ভাবানুবাদ বাংলাঃ আল্লাহ কতই না পবিত্র মহান। সকল প্রশংসা আল্লাহর জন্য। আল্লাহ সবচেয়ে বড়।

উপকারিতাঃ রাসূল (সা) বলেছেন “য়ে ব্যক্তি ফজরের পরেই তাঁর পাগুটানোর আগেই যিকটি একশত বার পাঠ করবে সে ব্যক্তি ঈ দিনের শ্রেষ্ঠ আমলকারী হিসেবে বিবেচিত হবে। [সুনানে তিরমিযী: ৩৪৬৮]

ফরজ নামাজের পরের দোয়া ১৮

اللهم إني أسألك بأن لك الحمد لا إله إلا أنت المنان بديع السموات والأرض يا ذا الجلال والإكرام يا حي يا قيوم

(সূত্র সুনানে আবু দাউদ ১৪৯৫)

উচ্চারণঃ আল্লহুম্মা ইন্নী আসআলুকা বি আন্না লাকাল হামদা লা ইলাহা ইল্লা আঙতা ওয়াহদাকা লাকা, আল-মান্নানু. ইয়া বাদী‘আস্সামাওয়াতি ওয়াল আরদি ইয়া যাল জালালি ওয়াল ইকরম, ইয়া হাইয়্যূ ইয়া কইয়্যূমু।

ভাবানুবাদ বাংলাঃ হে আল্লাহ! আমি তোমার নিকট প্রার্থনা করছি, যেহেতু তোমারই জন্য সকল প্রশংসা, তুমি ছাড়া কোন ইলাহ্ নেই, তুমি একক, তোমার কোন শরীক নেই। তুমি আনূগ্রহশীল। হে আসমান ও জমীনকে অনস্তিত্ব থেকে অস্তিত্বে আনয়নকারী স্রষ্টা! হে মর্যাদা ও সম্মানের মালিক! হি চিরঞ্জিব! হে চিরস্থায়ী!

ফরজ নামাজের পর দোয়া ১৯

اللهم إني أسألك من الخير كله عاجله و آجله ما علمت منه وما لم أعلم الله إني أسألك من خير ما سألك عبدك ونبيك وأعوذ بك من شر ما عاد به عبدك ونبيك اللهم إني أسألك الجنة وما قرب إليها من قول أو عمل وأعوذ بك من النار وما قرب إليها من قول أو عمل وأسألك أن تجعل كل قضاء قضيته لي خيرا

(সুনানে ইবনে মাজাহ ৩৮৪৬)

উচ্চারণঃ আল্লহুম্মা ইন্নী আসআলুকা মিনাল খইরি কুল্লিহী আজিলিহী। ওয়া আজিলিহি মা আলিমু মিনহু ওয়ামা লাম আলাম ওয়া আঊযবিকা মিঙ শাররি কুল্লিহী আজিলিহী ওয়া আজিলিহী মা আলিমতু মিনহু ওয়া মা লাম আলাম । ওয়া আসআলুকা মিন খাইরি মা সাআলাকা মিনহু আবদুকা ওয়া নাবিয়্যকা মুহাম্মাদুন সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম ওয়া আউযুবিকা মিঙ শাররি মাস্তা আযাকা মিনহু আবদুকা ওয়া নাবিয়্যুকা মুহাম্মাদুন সাল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লাম। আল্লাহুম্মা ইন্নী আসআলুকাল জান্নাতা ওয়া মা কররবা ইলাইহা মিঙ কাওলিন আও আমালিন। ওয়া আঊযুবিকা মিনান্নারি ওয়ামা কররবা ইলাইহা মিন কওলিন আও আমালিন ওয়া আসআলুকা আন তাজ'আলা কুল্লা কাদয়িন কদয়ইতাহু লী খইর।

ভাবানুবাদ বাংলাঃ হে আল্লাহ্! আমি তোমার কাছে যাবতীয় কল্যাণ ভিক্ষা করছি, যা তাড়াতাড়ি আসে, যা দেরিতে আসে, যা জানা আছে, যা জানা নেই। আর আমি যাবতীয় মন্দ হতে তোমার আশ্রয় ভিক্ষা করছি। - যা তাড়াতাড়ি আগমনকারী আর যা দেরিতে আগমনকারী আর যা আমি জানি আর যা আমি অবগত নই। হে আল্লাহ! আমি তোমার নিকটে ঐ মঙ্গলই চাচ্ছি যা চেয়েছেন তোমার (নেক) বান্দা ও তোমার নাবী, আর তোমার কাছে ঐ মন্দ বস্তু থেকে পানাহ চাচ্ছি যা হতে তোমার বান্দা ও নবী (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) পানাহ চেয়েছেন। হে আল্লাহ! আমি তোমার কাছে জান্নাত চাচ্ছি এবং ঐসব কথা ও কাজ চাচ্ছি যেগুলো আমাকে জান্নাতের নিকটবর্তী করে দেবে। আর আমি জাহান্নাম হতে তোমার নিকট পানাহ চাচ্ছি এবং ঐসব কথা ও কাজ হতেও পানাহ চাচ্ছি যেগুলো আমাকে জাহান্নামের নিকটবর্তী করে দেবে। আর আমি তোমার কাছে প্রার্থনা করছি যে, তুমি আমার জন্য যেসব ফায়সালা করে রেখেছ তা আমার জন্য কল্যাণকর করে দাও"

ফরজ নামাজের পর দোয়া ২০

اللهم إني أسألك الهدى والتقى والعفاف والغنى

(সূত্র সুনানে ইবনে মাজাহ। ৩৮৩২)

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আসআলুকাল হুদা ওয়াকা ওয়াল আফাফা ওয়ালগিনা।

ভাবানুবাদ বাংলাঃ “হে আল্লাহ! আমি তোমার নিকট হেদায়াত, তাক্বওয়া, চরিত্রের নির্মলতা ও আত্মনির্ভরশীলতা প্রার্থনা করি'।

ফরজ নামাজের পর দোয়া শেষ কথা

আল্লাহ তালা আমাদের সকলকে উক্ত আমলগুলো নিয়মিতভাবে আদায় করার মত তৌফিক দান করুন আমীন। 

হাফেজ মাওলানা মো: শফিকুল ইসলাম

আমি একজন সাধারন মুসলমান। বর্তমানে আমি হাফেজ ও দাওরা কমপ্লিট করার পর বিজনেস এর কাজে নিয়োজিত আছি। পাশাপাশি সরল মানুষ ব্লগে মাঝে মাঝে লেখালেখি করার চেষ্টা চালাচ্ছি। অবসর সময়ে আমার বই পড়তে ভালোলাগে। ভ্রমন করতে বা ঘুরে বেড়াতে আমার বেশ ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads