গরু মোটাতাজাকরণে দানাদার খাদ্য তালিকা

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

দানাদার খাদ্য গুলো হল চালের গুড়া গমের ভুসি ভুট্টা বিভিন্ন প্রকার খোল কলাই ছোলা খেসারি সোয়াবিন সয়াবিন ও শুকনো মাছের গুড়া এসব ।আমিষের পরিমাণ ভিত্তিতে দানাদার খাদ্য গুলোর তিন ভাগে ভাগ করা যায়।কম  আমিষ সমৃদ্ধ খাদ্য যেমন গুড়া ভুসি 5 থেকে 15 পাচ্ছেন  ।

গরু মোটাতাজাকরণে খাদ্যের তালিকা গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

গরু মোটাতাজাকরণ খাদ্য তালিকা শীর্ষক আলোচনায় আপনাকে স্বাগতম। গরু মোটাতাজাকরণ খাদ্য তালিকা বা ফিড ফর্মুলেশন করার খুবই  চ্যালেঞ্জের। প্রিয়   খামারি ভাই আপনি নিশ্চয়ই আমার সাথে একমত হবেন যে সঠিক খাদ্য ব্যবস্থাপনা ছাড়া গরু মোটাতাজাকরণ খামারে লাভ বা প্রফিট করা সম্ভব নয়। কেন নয় একটি খামারে সবচেয়ে বেশি যে খাতে ব্যয় হয় তাহলো খাদ্য ব্যবস্থাপনা। তার উপর ইদানীংকালের গরু বাজারদর যেমন কম আর গো-খাদ্যের বাজার দর তেমনি বেশি। এমন পরিস্থিতিতে আমাদের cost-effective ফিডিং পলিসি অবলম্বন না করলে নিশ্চিত লক্ষন লোকসান।

আর তাই আপনার গরু মোটাতাজাকরণ খাদ্য তালিকা সকল উপকরনের পুষ্টিগুণ ও দাম সম্পর্কে যেমন সঠিক ধারণা থাকা দরকার তেমনি আধুনিক প্রযুক্তির উদ্ভাবন আশাতেও পরিচিত হওয়া দরকার। তবে আপনি cost-effective ফিট অর্থাৎ সবচেয়ে কম খরচে সবচেয়ে উৎকৃষ্ট মানের গরু মোটাতাজাকরণ খাদ্য করতে পারবেন। 

গরু মোটাতাজাকরণে খাদ্য তালিকা

ভুট্টা সয়াবিন মিলচাগমের ভুসি  চাউল এর খুদখৈল মটর খেসারি ইত্যাদি আমাদের দেশের প্রধান দানাদার খাদ্যের উপাদান। পরিমাণ মতো বিভিন্ন সাপ্লিমেন্ট ভিটামিন ও মিনারেল মিশিয়ে সুসম দানাদার খাদ্য তৈরি করা হয়। গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা তবে গরু মোটাতাজাকরণ খাদ্য তৈরিতে খাদ্যের গুনাগুন মানের দিকে বেশি নজর দিতে হবে।

খাদ্যে প্রোটিন ফ্যাট কার্বাইড ইত্যাদি পরিমাণ চাহিদা অনুযায়ী খাদ্যের মধ্যে সর্ব হচ্ছে কিনা দেখতে হবে। গরু মোটাতাজাকরণ খাদ্য মোটাতাজাকরণে গরুকে নিয়মিত খাওয়ার মাধ্যমে আশানুরূপ উৎপাদন পাওয়া সম্ভব হয়। 

গরু মোটাতাজাকরণ খাদ্য তালিকা বা ফর্মুলেশন

প্রতি 100 কেজি গরু মোটাতাজাকরণ খাদ্য তৈরীর ফর্মুলেশন দেওয়া হল 

ভুট্টা ভাঙ্গা   ৩৫ কেজি
গম ভাঙ্গা    ১৫ কেজি
চাউলের গুড়া    ২৫ কেজি
লাইমস্টোন ১  কেজি
সয়াবিন তৈল ২০ কেজি
লবণ   ২ কেজি
ভিটামিন মিনারেল প্রিমিক্স       ১৫০ গ্রাম
সোডিয়াম বাই কার্বনেট     ৫০০ গ্রাম
এনজাইম    ৫০ গ্রাম

গরু মোটাতাজাকরণে এই টেবিল অনুযায়ী যদি আমরা গরুকে খাবার গ্রহণ করায় তবে অতি সহজে আমরা লাভবান হতে পারব । 

গরু মোটাতাজাকরণে খাদ্য সরবরাহ পদ্ধতি

গরু মোটাতাজা কোন গরু মোটাতাজাকরণে খাদ্য সরবরাহ পদ্ধতি। গরু মোটাতাজাকরণ প্রকল্প  গাবাদিপশুসহ পরিমাণ পরিমানমতো সুষম মোটাতাজা খাদ্য সরবরাহ সবচেয়ে গুরুত্ব। খাবারের তালিকা শর্করা আমিষ চর্বি ভিটামিন মিনারেল এর পরিমাণ সাধারণত খাদ্যের চেয়ে বেশি থাকতে হবে। প্রচুর পরিমাণ টিউবয়েলে টাটকা পানি সরবরাহ করা প্রয়োজন।

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা।আমাদের দেশে গবাদিপ্রাণির সবচেয়ে সহজলভ্য ও সাধারণ খাদ্য হলো যার ভিতরে শর্করা ও শোবিজের ব্যাপক অভাব রয়েছে।তাই ঘরকে ইউরিয়া মোলাসেস দ্বারা প্রক্রিয়াজাত করে খাওয়ানো হয়।সেই সুসম দানাদার খাদ্য সরবরাহ করতে হবে।

মোট খাদ্য চাহিদার 40 থেকে 50 ভাগ দানাদার ও 50 থেকে 60 ভাগ আজ জাতীয় খাদ্য যেমন খড় ঘাস ইত্যাদি দিতে হবে। সাইলেজ অথবা u.m.s. অথবা ফরমেট ভুট্টা খাওয়াতে হবে। প্রতিদিন একই সময়ে একই ধরনের  খাদ্য সরবরাহ করতে হবে। খাদ্য ও খাদ্য প্রদানের সময় কোনটা পরিবর্তন যাবেনা ।খাদ্য তারাও ধুলোবালিমুক্ত হতে হবে। খাদ্য সহজপাচ্য হতে হবে।

দানাদার খাদ্যে সরাসরি ইউরিয়া ব্যবহার

দানাদার খাদ্য ইউরিয়া ব্যবহার করে খাদ্যের প্রোটিনের মান বৃদ্ধি করা যায়।গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা।দানাদার খাদ্য সাথে লবণ ইউরিয়া চিটাগুড় ধানের খড় কাটা ছোট কেটে মিশিয়ে দিন  দুইবার এই গরু মোটাতাজা খাদ্য খাওয়াতে হবে। 

মোটাতাজাকরণ গরুর আঁশযুক্ত খাদ্য

মোটাতাজাকরণ গরু কে তার চাহিদা অনুযায়ী পর্যাপ্ত খাদ্য অবশ্যই দিতে হবে। কিছু কিছু হামারি মনে করে ঘর বিচালী বা ঘাস কম খাইয়ে দানাদার খাবার বেশি খাইয়ে গরুকে দ্রুত মোটাতাজা করন করা সম্ভব। কিন্তু আসলে তা সঠিক নয় ।কখনো কখনো প্রচুর ঔষধ পত্র প্রয়োগ করে হয়তো সম্ভব কিন্তু এতে উৎপাদন খরচ অনেক বেশি পড়ে।

গরুর প্রকোষ্ঠ বিশিষ্ট পাকস্থলী কে ইংরেজিতে কী বলা হয়। আরে ধরনের প্রাণী দের বলা হয় রুমিনান্ট। সকল রুমিনান্ট গরুর রুমেন তৈরি হয়েছে আসবার আগে জাতীয় খাদ্যের জন্য। গরু-ছাগল পর্যাপ্ত আজ জাতীয় খাবার না খেলে রুমেনের হজমের সমস্যা হয়।

গরু মোটাতাজাকরণ খাদ্য এ পর্যন্ত ফাইবার বা আঁশ এর অভাব থাকলে নিম্নে সমস্যাগুলো সৃষ্টি হতে পারে।

  • পেটে এসিডিটি তৈরি হয়
  • হজম ক্ষমতা কমে যায়
  • খাদ্যের অরুচি দেখা দেয়

কম খরচে গরু মোটাতাজাকরণ

গরু মোটাতাজাকরণের শুরুর দিকে 100 কেজি জন্য 1.5 কেজি দানাদার খাদ্য দিতে   হবে। গরু যখন অনেকটা মোটাতাজা হয়ে যাবে তখন 100kg জন্য এক কেজি দানাদার খাদ্য দিতে হবে। গরুর পেটে গ্যাস সৃষ্টি হয় এমন খাদ্য যেমন ভাত বা খুদের যাও বেশি পরিমাণে খাওয়ানো উচিত নয় এর ফলে গরুর পেট ভুলে যেতে পারে।

খুব সহজে ও অল্প খরচে দানাদার খাদ্যের গরু মোটাতাজা করার কৌশল

গরু মোটাতাজাকরণে খাদ্য ব্যবস্থাপনা ও কিছু কৌশল সম্পর্কে আমাদের জেনে রাখা উচিত। আমাদের দেশ গরু   পালন একটি লাভজনক পেশা। গরু পালন করে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন আওয়ার সঠিক নিয়মে গরু পালন না করায় অনেকে কর্তৃক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। গরু পালনে গুরুত্ব বিষয় উপায়ে গরু মোটাতাজাকরণ। আর এক্ষেত্রে খাদ্য ব্যবস্থাপনা উল্লেখযোগ্য। আসুন জেনে নেই গরু মোটাতাজাকরণে খাদ্য ব্যবস্থাপনা ও কিছু কৌশল সম্পর্কে। 

মোটাতাজাকরণে খাদ্য তালিকা ও কিছু কৌশল

গরু মোটাতাজাকরণ শুরুতেই গরুর ওজন নির্ণয় করতে হবে তাহলে তৃতীয় অংশ খাদ্য দিতে অসুবিধা হবে।গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা।
অনেক সুবিধা হবে ওজন মাপার এই সূত্র ব্যবহার করতে পারে দৈর্ঘ্য বুকের বেড়ের 2 ইঞ্চি এবার 660 দিয়ে ভাগ করতে হবে তাহলে কেজি হিসেবে পাওয়া যাবে।
গরু মোটাতাজাকরণের রোগের প্রতিষেধক হিসেবে উড়া তরকা বদলা সহ অন্যান্য রোগের টিকা দিতে হবে। 

মোটাতাজাকরণের শুরুর দিকে 123 জন্য 1.5 কেজি দানাদার খাদ্য দিতে হবে। গরু যখন অনেক মোটাতাজা হয়ে যাবে তাহলে 100 কেজি জন্য এক কেজি দানাদার খাদ্য দিতে হবে।

গরুর পেটে গ্যাস সৃষ্টি না হয় এমন খাদ্য দেয়া যাবে না যেমন খুদের বুঝি বেশি খেলে বেশি দেওয়া যাবে না। যার ফলে গরু গ্যাস সৃষ্টি হবে। এবং এক সময় দেখা যাবে গরুর পেট ফুলে গেছে। যার ফলে গরু অসস্তি বোধ করবে এবং কিছু খেতে চাইবে না এবং তার স্বাস্থ্য কমে যাবে।

যার ফলে গরু অসস্তি বোধ করবে এবং কিছু খেতে চাইবে না এবং তার স্বাস্থ্য কমে যাবে ।

100 কেজি জন্য প্রতিদিন চা থেকে পাঁচ কেজি কাঁচা ঘাস খাওয়াতে হবে। কাঁচা ঘাস না পাওয়া বিকল্প হিসেবে সাইলেজ ব্যবহার করতে দেখতে হবে।

সঠিক নিয়মে গরুকে প্রতিদিন গোসল করাতে হবে এতে গুরুত্ব ও শরীর সতেজ থাকবে। গরুকে UMS. খাওয়াতে হবে। শুধু ইউ এম এস খাওয়ানোর ফলে প্রতিদিন 250 গ্রাম করে মাংস বাড়ে। 

গরু মোটাতাজাকরণে দানাদার খাদ্যের ভূমিক

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকার।অভূমিকা অনেক গুরুত্ব।কারন একটা গ্রুপে যদি আমরা মোটাতাজা করতে চাই তবে দানাদার খাদ্য অবশ্যই তাকে খাওয়াতে হবে। তবে সে মোটাতাজা হয়ে গড়ে উঠবে। মোটাতাজাকরণের জন্য কম খরচে অনেক লাভবান হওয়া যায় এই দানাদার খাদ্য খাওয়ানোর ফলে। এ দানাদার খাদ্য খাদ্যের আমি শর্করা অন্য কোন কোন কোন খাদ্যে তা পাওয়া সম্ভব নয়। তাই আমরা গরু পালন করি না পালন করি তাহলে অবশ্যই দানাদার খাদ্য খাওয়াতে হবে যার ফলে গৌরুস কম খরচে অল্প সময়ে অনেক মোটাতাজা হয়ে যাবে। এবং আমরা লাভবান হয়ে উঠব তাই আমাদের তার খাদ্য খাওয়াতে হবে। অবশেষে আমরা এটাই বুঝলাম যে গরুকে মোটাতাজা করনের জন্য দানাদার খাদ্যের অপরিসীম গুরুত্ব রয়েছে। 

Md:Aklacur Rahaman

মোঃএখলাছুর রহমান,আমি উত্তরা টাউন ইউনিভার্সিটি কলেজে পলিটিক্যাল সাইন্স ডিপার্টমেন্টে অধ্যায়নরত আছি,আমি sorolmanus.com ওয়েবসাইটে লেখালেখি করে থাকি।আমার ব্যক্তিগত arnilofficial.com একটি তথ্যমূলক ব্লগ ওয়েবসাইটে প্রতিনিয়ত লেখালেখি করে থাকি।টেকনোলজির প্রতি আমি পাগল।বই পড়তে আমার ভালো লাগে।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads