আয়না দেখার দোয়া | আয়নায় মুখ দেখার দোয়া আরবি

আয়না দেখার দোয়া

আয়না দেখার দোয়া | আয়নায় মুখ দেখার দোয়া আরবি

আজকে  আলোচনা  করবো আয়না দেখার দোয়া সম্পর্কে । সকল মুসলিমদেরকে আয়নার সামনে দাঁড়ালে এবং আয়না দেখার সময় অবশ্যই তাদেরকে আয়না দেখার দোয়া পড়তে হবে। রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম তিনি আয়না দেখার দোয়া পড়তেন। দোয়াটি মুসলিম উম্মত হওয়ার জন্য গুরুত্বপূর্ণ। তবে শুধু আয়না দেখার দোয়া না চেহারা দেখার দোয়া না অন্য কিছু। অন্যকিছু রাসূল সাল্লাল্লাহু আয়না দেখি কি দুআ করতেন জেনে নিন।

মহান আল্লাহতালা মানুষের সুন্দর চেহারা দিয়ে সৃষ্টি করেছেন। প্রত্যেকটি মানুষের চেহারা সুন্দর মায়াময়। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন আয়নায় নিজের সুন্দর পবিত্র চেহারা দেখতে নো তখন তার মনে একটি বাসনা জেগে উঠত হে আল্লাহ। আপনি আমার চেহারাটা এত সুন্দর করে সৃষ্টি করেছেন। এর সঙ্গে আমার চরিত্রকেও সুন্দর করে দিয়েছেন।

হাদিসে পাকের ছোট এই দোয়াটি উঠে এসেছে এভাবে—

হযরত আয়েশা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আয়নার  রক্ষ্য করলে) বলতেন-

اَللَّهُمَّ حَسَّنْتَ خَلْقِيْ فَاَحْسِنْ خُلُقِيْ 

উচ্চারণ : ‘আল্লাহুম্মা হাস্সানতা খালকি; ফা আহসিন খুলুকি।’

অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে সুন্দর করে সৃষ্টি করেছো; কাজেই (এভাবে) আমার চরিত্র সুন্দর করে দাও’ (ইবনে হিব্বান, মিশকাত)

আয়না দেখার দোয়ার গুরুত্ব জেনে নিনঃ

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ দোয়া উম্মতে মুহাম্মাদির জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ প্রত্যেক মানুষই আয়না নিজের চেহারা দেখেন। আর তা দেখে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণ ও অনুকরণে নিজের সুন্দর চেহারার মতো নিজের চরিত্র সুন্দর করার জন্যই আল্লাহর কাছে দোয়া করবেন।

আয়না দেখার পর এত সুন্দর লাগে নিজেকে যা সকল মানুষ মহান আল্লাহ কতই না  মহান তার শুকরিয়া আদায় করেন। কতইনা সুন্দর কতইনা চরিত্র অনেক ভালো অধিকারী ছিলেন রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম তিনি সুন্দর চরিত্রের জন্য আল্লাহর কাছে দোয়া করতেন। চরিত্রের সত্যয়ন করে আয়াত নাজিল করেছেন স্বয়ং আল্লাহ তাআলা-

وَ اِنَّکَ لَعَلٰی خُلُقٍ عَظِیۡمٍ

আপনি মহান চরিত্রের অধিকারী।

মহান আল্লাহ তা'আলা কুরআনে চরিত্রকে মহান বলে ঘোষণা করেছেন। তিনি আয়নায় চেহারা দেখলেই বলতেন।

اَللَّهُمَّ حَسَّنْتَ خَلْقِيْ فَاَحْسِنْ خُلُقِيْ 

উচ্চারণ : ‘আল্লাহুম্মা হাস্সানতা খালকি; ফা আহসিন খুলুকি।’

 অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে সুন্দর করে সৃষ্টি করেছো; কাজেই (এভাবে) আমার চরিত্র সুন্দর করে দাও।        

মহান আল্লাহতালা সকল মুসলিমকে উম্মতদেরকে  বেশি বেশি আয়না দেখার দোয়া টা পড়তে বলেছেন। এবং সবাইকে আয়না দেখার দোয়া পড়ার তৌফিক দান করুন সব নারী পুরুষের উচিত উত্তম চরিত্রের অধিকারী হতে হলে অবশ্যই আপনাকে আয়না দেখার দোয়া পড়তে হয়। যাইহোক আয়নায় নিজের চেহারা বা অন্য কেউ কারো চেহারা সবসময়ই দোয়া মাধ্যমে আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করতে হবে।

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads