পেট ব্যথা কমানোর উপায়

পেট ব্যথা কমানোর উপায়

পেট ব্যথা কমানোর উপায়

আজকে আলোচনা করব পেট ব্যথা কমানোর উপায় সম্পর্কে। জীবনযাপন  সুন্দর এবং ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে সুস্থ থাকার দরকার। সুখী জীবনযাপন করার জন্য আপনাকে অবশ্যই সুস্থ থাকতে হবে। শরীর যদি অসুস্থ থাকে সে ক্ষেত্রে বিষয়টা খুবই মারাত্মক। 

আমাদের স্বাস্থ্য ভালো রাখার জন্য এবং শরীর ভালো রাখার জন্য অবশ্যই আমাদের ভালো দিকটা বেছে নিতে হবে। কিভাবে ভালো থাকা যায়। আমাদের শরীরের বিভিন্ন ধরনের অসুস্থতা দেখা দেয়। 

আজকের আলোচনা রয়েছে পেট ব্যথা কমানোর উপায় সম্পর্কে। আমাদের শরীরের পেটব্যথা মারাত্মক একটি রোগ। কিভাবে আপনার পেট ব্যথা থেকে মুক্তি পাবেন জেনে নিন।

আরো পড়ুনঃ তিলের তেলের উপকারিতা

পেট খাদ্য গ্রহণ করে যখন শরীরে এনার্জি প্রভাব পড়ে। মানুষের ভুল কিছু খাবার খাওয়ার জন্য পেট ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। উল্টা পাল্টা খাবার খাওয়ার জন্য এবং বিভিন্ন সমস্যার কারণে আপনার পেটে ব্যথা হতে পারে। পেটে ব্যথা খুবই মারাত্মক, তাই পেট ব্যথা থেকে কিভাবে মুক্তি পাবেন সে বিষয়ে আলোচনা করব। ব্যথা কমানোর উপায় জেনে নিন।

মাঝে মাঝে পেট অনেক ব্যথা হয়, বোঝার উপায় থাকেনা এটা আসলে গ্যাস্ট্রিকের ব্যাথা না অন্য কোনো ব্যাথা। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা তো আছেই। প্রথমেই খেয়াল করতে হবে ওপর পেটে ব্যথা হচ্ছে, না তলপেটে। 

ওপরে হলে ব্যথা এক আঙুল দিয়ে নির্দেশ করলে সেটা কোন জায়গায় ওপর ডান, নাকি ওপর বাম? ব্যথাটা কোন দিকে ছড়াচ্ছে? কামড়ে ধরে আছে নাকি চিনচিন করছে, না জ্বালা করছে? সঙ্গে বমি, অরুচি, পায়খানার সমস্যা ইত্যাদি আছে কি না। কোনো কিছু খেলে বাড়ে নাকি খালি পেটে বাড়ে?  

নিচে উল্লেখিত বিষয়গুলো জেনে নিন পেট ব্যাথা কমানোর উপায় সম্পর্কে। 

সূচিপত্রঃ

  • পেট ব্যথা
  • পেট ব্যথা কমাতে তুলসী পাতা
  • পেট ব্যথা  কমানোর জন্য আদার ব্যবহার
  • পেট ব্যথার কারণ
  • পেট ব্যাথা কমানোর জন্য আপেল সিডার ভিনেগার
  • পেট ব্যাথা কমানোর জন্য  মৌরি  ব্যবহার করুন
  • পেট ব্যাথা কমানোর জন্য ঘরোয়া ঔষধ
  • পেট ব্যাথা কমানোর জন্য চালের পানি
  • পেট ব্যথা কমানোর উপায় জিরা
  • পেট ব্যাথা কমানোর উপায় যুয়ান

পেট ব্যথাঃ

উল্টাপাল্টা খাবার খাওয়ার জন্য পেটব্যথা হতে পারে । সাধারণত পেট ব্যথা হয় গ্যাস্ট্রিক, গ্যাস, ডায়রিয়ার , বমি, ইত্যাদির জন্য। এসবের কারণে পেট ব্যথার সমস্যা দেখা দিতে পারে। পেট ব্যাথা হওয়ার মূলত একটি কারণ হচ্ছে অনিয়মিত খাওয়া-দাওয়া করার কারণে।

পেটে ব্যথার কারণ জেনে নিনঃ

  • পেট ব্যাথা হওয়ার কিছু কারণ জেনে নিন। যেমনঃ
  • পেট ফুলে যাওয়া
  • কোষ্ঠকাঠিন্য
  • আলসার
  • বমি বমি ভাব
  • কিডনিতে পাথর হওয়া
  • অন্ত্রবৃদ্ধি
  • অম্বল
  • আন্ত্রিক রোগবিশেষ 
  • মূত্রনালীর সংক্রমণ

পেট ব্যাথা কমানোর জন্য ঘরোয়া ঔষধ জেনে নিনঃ

বর্তমান যুগে মানুষের পরিস্থিতি এমন হয়েছে যে তারা একটু অসুস্থ হলেই ঔষধ খাওয়ার চেষ্টা করে। কিন্তু ঔষধ আপনার শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই পেট ব্যাথা কমানোর উপায় যদি জানতে চান তাহলে ঘরোয়া ওষুধ সম্পর্কে জেনে নিন। আপনি যদি পেট ব্যথা কমানোর উপায় জানতে চান তাহলে পেট ব্যাথা কমানোর জন্য ঘরোয়া ঔষধ সম্পর্কে জেনে নিন।

পেট ব্যাথা কমানোর উপায় তুলসী পাতার ব্যবহারঃ

বদহজম ও গ্যাসের জন্য আপনি তুলসী পাতা খেতে পারেন। তুলসী আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে থাকেন। তুলসী উজেনল নামক একটি উপাদান রয়েছে ।যা আপনার পেটে গ্যাস্টিকের পরিমাণ হ্রাস করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ প্রস্রাবের রাস্তায় জ্বালাপোড়া

পরিমাণমতো পানির সঙ্গে 5 থেকে 6 টি তুলসী পাতা ভিজিয়ে তারপর ওই পানি খেতে পারেন। পেট ব্যথা ও গ্যাস দূর করার জন্য বদহজমের জন্য আপনি তুলসী পাতা খেতে পারেন।

পেটে ব্যথা কমানোর উপায় আদার ব্যবহার

আপনি যদি প্রতিদিন নিয়মিত খাবার খেয়ে থাকেন সেক্ষেত্রে আপনার পেটে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা। এবং পেটের বিভিন্ন সমস্যার কারণে অতিরিক্ত ব্যথা হয়ে থাকে। তাই নিজেকে সুস্থ রাখুন এবং পেট ব্যথা থেকে মুক্তি রাখুন। আদাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে, যা ব্যথা হ্রাস করতে সাহায্য করে । পাশাপাশি পেটের সমস্যা নিরাময় করে।

পেট ব্যথা কমানোর উপায় যদি পেতে চান তাহলে এক কাপ পানিতে আধা মিশিয়ে তারপর পানি ফুটিয়ে নিন। এবার আদা পানি ফুটন্ত পানিতে চা পাতা দিয়ে দিন । তারপর দুই থেকে তিন মিনিট পানি ফুটিয়ে।  আদা চা হয়ে গেলে তারপর ছেঁকে নিন। এবং চায়ের সঙ্গে অল্প পরিমাণে মধু মিশিয়ে খেতে পারেন। পেট ব্যাথা কমানোর উপায় ইতিমধ্যে জানানো হয়েছে। এরপর দিনে দুই থেকে তিনবার চা খাওয়ার অভ্যাস করুন। আপনি  পেট ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।

পেট ব্যাথা কমানোর উপায় অ্যাপেল সিডার ভিনিগারঃ

পেট ব্যাথা কমানোর জন্য অ্যাপেল সিডার ভিনিগার ঘরোয়া পদ্ধতি হিসেবে খুবই কার্যকরী। পেট ব্যথা কমানোর জন্য ঔষধ হিসেবে কাজ করে থাকেন। অ্যাপেল সিডার ভিনিগার পেটে গ্যাস কমাতে সাহায্য করে। এক কাপ গরম পানির সাথে পর্যাপ্ত পরিমাণে অ্যাপেল সিডার ভিনেগার এবং অল্প পরিমাণে মিশিয়ে তারপর ওই পানি খেতে পারেন। পানি হালকা গরম থাকতে থাকতে খেতে হবে। অ্যাপেল সিডার ভিনেগারের পানি আপনি দিনে দুবার খাওয়ার অভ্যাস করুন। খুব দ্রুত পেট ব্যথা কমাতে সাহায্য করবে।

পেট ব্যথা কমানোর উপায় মৌরির ব্যবহারঃ

মৌরি খুব কার্যকারী যা আপনার শরীরের অনেক ধরনের সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন। মৌরি বদহজম থেকে মুক্ত রাখে মৌরিতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি অ্যান্টি-ব্যাকটেরিয়া বৈশিষ্ট্য হয়েছে পেটে ব্যথা উপশমের পাশাপাশি গ্যাস দূর করতে সাহায্য করে থাকেন।

আরো পড়ুনঃ মহিলাদের নামাজের নিয়ম

এক কাপ পানিতে 2 চা চামচ মৌরি মিশিয়ে 6 থেকে 7 মিনিট জ্বাল করে ফুটিয়ে নিন। তারপর ওই পানি ঠান্ডা করে এর সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে খেতে পারেন। দিনে এক থেকে দুই বার খেতে পারেন আপনার পেটের যত সমস্যা রয়েছে সব সমস্যা দূর হতে সাহায্য করবে।

পেটের ব্যাথা কমানোর উপায় চালের পানিঃ

সাধারণত পেট ব্যথার মূলত একটি কারণ হচ্ছে অনিয়মিত খাবার খাওয়ার জন্য এবং বদহজমের জন্য পেটে ব্যাথা হয়ে থাকে। এজন্য আপনাকে কিছুক্ষণ পর পর হালকা খাবার খেতে হবে। আপনার যদি বদহজম থাকে সেক্ষেত্রে পেটে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। সর্বপ্রথম একটি সমস্যা হচ্ছে বদহজমের  প্রচন্ড পরিমাণ ব্যথা ।

চাউলের পানি বদহজম ও আপনার পেটের গ্যাস দূর করতে সাহায্য করবে।

এক কাপ চাউল পর্যাপ্ত পরিমাণে পানিতে ভিজিয়ে রাখুন। একটু নরম হয়ে গেলে তারপর পানি ছেঁকে নিন। এরপর এই পানির সঙ্গে অল্প একটু মধু মিশিয়ে তারপর খেতে পারেন। দিনে দুইবার খাওয়ার চেষ্টা করুন। পেট ব্যথা পেটে বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। পেট ব্যাথা কমানোর উপায় ইতিমধ্যে আমরা জানতে পেরেছি উপরে উল্লেখিত বিষয়গুলো তে।

পেট ব্যাথা কমানোর উপায় জোয়ানঃ

পেট ব্যথা কমানোর জন্য জোয়ান খুবই কার্যকরী। এন্টি ফাঙ্গাস অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ম্যাগনেসিয়াম ইত্যাদি রয়েছে। পেট ব্যাথা কমানোর জন্য বদহজম দূর করার জন্য আপনি জোয়ান ব্যবহার করুন।

অল্প পরিমাণে জিরার গুড়া নিয়ে এর সঙ্গে জোয়ান এবং আদা গুড়া মিশিয়ে তারপর গরম পানির সঙ্গে খেতে পারেন। প্রতিদিন রাত্রে ঘুমানোর আগে এই উপকরণগুলো আপনি খেয়ে নিন। বদহজম ডায়রিয়া থেকে মুক্তি পেতে পারেন।

পেটে ব্যথা কমানোর উপায় জিরার ব্যবহারঃ

 পেট ব্যাথা কমানোর জন্য খুবই কার্যকরী। তাই পেট ব্যথার  কমানোর জন্য আপনি জিরা ব্যবহার করতে পারেন। আপনার পেটে যদি গ্যাস্টিকের সমস্যা বা পেটে প্রচন্ড পরিমাণে ব্যথা হয় সে ক্ষেত্রে আপনারা ব্যবহার করতে পারেন। আমরা সাধারণত জিরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এর ঘরোয়া পদ্ধতি জানা নেই অনেকের। আজকে জেনে নিন জিরা দিয়ে আপনি কিভাবে আপনার পেটের ব্যথা কমাতে পারেন। পরিমাণ মতো জিরা ভেজে তারপর জিরা চিবিয়ে চিবিয়ে খেতে পারলে আপনার পেটের ব্যথা কমাতে সাহায্য করবে।

পেট ব্যথা মারাত্মক এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য উপরে উল্লেখিত বিষয়গুলো আপনি নিয়মিত পালন করতে পারেন। এই নিয়মগুলো অবলম্বন করলে আপনার পেটে সমস্যা সমাধান হবে। পেট ব্যথা কমানোর উপায় উপরে উল্লেখিত বিষয়গুলো আলোচনা করা হয়েছে। পেট ব্যথা কমানোর উপায় ঘরোয়া পদ্ধতি গুলো আলোচনা করেছেন।

 পেট ব্যথা যদি অতিরিক্ত হয়ে যায় সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে হবে। অতিরিক্ত সমস্যা হলে অতিরিক্ত পেটের যন্ত্রণা শুরু হলে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ডাক্তারের চিকিৎসা নিয়ে ওষুধ খেতে হবে। তবে সব সময় চেষ্টা করবেন পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া।

পেটের সমস্যা কেন হয় সেই বিষয়গুলো জেনে নিনঃ

  •  অতিরিক্ত খাবার খাওয়ার জন্য পেটের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।
  •  দীর্ঘ সময় ধরে না খেয়ে থেকে তারপর বেশি পেট ভরে খাওয়ার ফলে আপনার পেটে সমস্যা দেখা দিতে পারে এবং পেটে অনেক যন্ত্রনা হতে পারে।
  • গ্যাসটিক এর জন্য পেটে ব্যাথা হতে পারে। 
  • বমি বমি ভাব বা বমি হলে সে ক্ষেত্রে পেটে ব্যথা হতে পারে। 
  • ডায়রিয়া হলে পেটে ব্যথা হতে পারে ইত্যাদি।
  • অতিরিক্ত তেলে ভাজা খাবার খাওয়ার জন্য
  • ভাজাপোড়া খাবার খাওয়ার জন্য
  •  পানি কম খাওয়ার জন্য

অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে।ইতিমধ্যে উপরে উল্লেখিত বিষয়গুলো জানানো হয়েছে পেট ব্যাথা কমানোর উপায় সম্পর্কে। পেট ব্যাথা কমানোর উপায় ঘরোয়া পদ্ধতি গুলো জেনে নিন। 

শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads