মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

আমরা আজকে আলোচনা করব মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার কৌশল। আশা করি বিষয়টি আপনার কাজে লাগবে। আর ভালোভাবে কাজটি জানতে পুরো পোস্টের সাথেই থাকুন-

ফোনে আমাদের প্রায়শই অনেক অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসে। আর এ কলের জন্যই একটা পর্যায়ে মাথাব্যথার সৃষ্টি। রোজ রোজ নানা অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসলে কে না এত ব্যতিব্যস্ত হবে বলুন!! আর এটা যে শুধু দু একজন এর বিষয় বা এক দুজনের সাথে ঘটেছে তা কিন্তু নয়।আমাদের প্রত্যেকেই কখনো না কখনো এই অপরিচিত মোবাইল নাম্বার থেকে কল আসা নিয়ে হয়রান হয়েছি। বিষয়টা সবার ক্ষেত্রেই ঘটেছে যে যাই বলুক না কেন।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার মূল উপায় ৩টি:

  1. অ্যাপের মাধ্যমে পরিচয় বের করা
  2. স্যোশাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে পরিচয় বের করা
  3. পুলিশ

মোবাইল অ্যাপের মাধ্যমে পরিচয় খুঁজে বের করা

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার ক্ষেত্রে অনেক গুলো মোবাইল অ্যাপলিকেশন পাওয়া প্লে স্টোরে পওয়া  গেলেও ভালো কাজের অ্যাপলিকেশন এবং সবাই ব্যবহার করে এমন অ্যাপলিকেশন True caller যার মাধ্যমে পরিচয় বের করা পানির মত সহজ, অপরিচিত নাম্বার আসার সাথে সাথে সেখানে আপনি নাম্বারের মালিকের নাম দেখতে পারবেন। এক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকরী অ্যাপ হলো এই  ট্রুকলার।

আরো পড়ুনঃ 

True caller ব্যবহার করে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা?

বর্তমানে প্লে স্টোরে এই টাইপের অনেক অ্যাপস পাওয়া যায়। সেগুলো মোটামুটি কাজ করে, তবে ট্রুকলার সেরা।যেভাবে ব্যবহার করবেন?

প্রথমে প্লেস্টোর থেকে এপসটি ডাউলোড করুন।  অথবা এই লিংকে প্রবেশ করুন – play.google.com

এবার এটি আপনার ফোনে ইনস্টোল করুন ।এপর্যাবে আপনাকে একটি একাউন্ট তৈরী করতে বলা হবে বা আপনার রাম্বার ভেরিফাই করতে বলবে। ভেরিফাই করে নিন।এবার কিছু পারমিশন চাইবে, বুঝতেই পারছেন কেন চাচ্ছে যেই নাম্বারটির তথ্য জানতে চাচ্ছেন সেটা টাইপ করুন, তারপর SEARCH IN TRUCALLER এ ক্লিক করুন। এবার দেখুর ম্যাজিক!

True caller এর আরো অনেক সুবিধা আছে এগুলোর মধ্যে অন্যতম হলো কোন অজানা নম্বর থেকে কল আসলে তার নাম আপনার ফোনের ডিসপ্লেতে সেব করা ছাড়াই দেখা যাবে। তবে এই ফিচার গুলো ব্যবহার করতে গেলে আপনাকে অবস্যই  ফোন ডেটা বা ওয়াইফাই চালু করতে হবে। এছাড়াও অবাঞ্ছিত বা অজানা ফোন নম্বর চিহ্নিত করতে পারবেন এবং বিরক্তিকর কল বা অজানা নম্বর ব্লক করতে পারবেন।এছাড়াও  আপনার বন্ধুর টাকলার অ্যাকাউন্ট থাকলে বিনামূল্যে কল এবং মেসেজ করতে পারবেন এর জন্য আগেই বললাম আপনাকে ফোন অলওয়েস ডেটা বা ওয়াইফাই চালু করতে হবে। আশা করি মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার একটি কৌশল জানতে পেরেছেন। 

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

Imo তে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

Imo এই অ্যাপটির নাম শোনেননি এমন মানুষ সারা পৃথিবীতে পাওয়া যাবে না।  আর  ইমো ব্যবহার করে না এমন মানুষের সংখ্যা অনেক নগণ্য ।পরিসংখান বলে Imo শুধু মাত্র ২০২০ সালেই তিন কোটি সত্তর লাখ বাংলাদেশি মানুষ ইমো ইন্সটল করেছে।আশা করি, বুঝতে পারছেন, ইমোর মাধ্যমে অন্তত সাড়ে ৩ কোটি মানুষের পরিচয় জানতে পারবেন।ক্ষেত্র বিশেষ হয়তো, তাদের ছবিও দেখতে পারবেন। ইমতে নাম্বার এড করা খুবই সহজ। আপনি কাঙিক্ষত ফোন নাম্বারটি নাম ছাড়া সেভ করার সাথে সাথে, তাদের পরিচয় দেখতে পারবেন। অবশ্য যদি তাদের ইমো অ্যাকাউন্ট থাকে তাহলে, তার পরিচয় দেখতে পারবেন।এটি সবাই ব্যবহার করি তাহলে আর  নতুন করে কিছু বলার নেই। 

আরো পড়ুনঃ

আপনি যে নাম্বারটি  থেকে পরিচয় বের করতে যাচ্ছেন। সেই নাম্বারটি ইমো তে গিয়ে সার্চ করেন। যেহেতু আমরা কম বেশি সবাই এই অ্যাপসটি ব্যবহার করি সেহেতু এই অ্যাপস থেকে কারো পরিচয় বের করা খুবই সহজ।  তারপর ও আমি বলব ইমো থেকে পরিচয় বের করতে পারা ৫০ ভাগ সম্ভাবনা রয়েছে।  কারণ আপনাকে যে ব্যক্তি তার যে নাম্বার দিয়ে বিরক্ত করতেছে সেই নাম্বারটি হয়তোবা তার গোপন নাম্বার হতে পারে সে কারণে আমি বলবো। ইমো থেকে পরিচয় বের করা ফিফটি-ফিফটি চান্স থাকে। তবে আপনি এটিও ব্যবহার করে দেখতে পারেন এছাড়াও নিচে আরও কিছু  অ্যাপ্লিকেশন সম্পর্কে আলোচনা করব।  চা্পইলে আপনি সেগুলো ব্যবহার করে দেখতে পারেন।

WhatsApp এ মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

একইভাবে আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করেও পরিচয় বের করতে পারবেন। হোয়াটসঅ্যাপ বিষয়ে আর কি বলব বাংলাদেশ করলেও ভারতে বেশি ব্যবহার হয়।  বাংলাদেশ কম বললে ভুল হবে তবে তুলনামূলকভাবে কম ব্যবহার হয়।

কিভাবে বের করবেন ? উত্তর- যে নাম্বার দিয়ে পরিচয় বের করতে যাচ্ছেন।   সে নাম্বারটি নাম ছাড়াই সেভ করেন এবং হোয়াটসঅ্যাপে গিয়ে সার্চ করুন যদি ওই ব্যক্তি হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে তাহলে তার পরিচয় ছবি সবকিছু এখানেই পেয়ে যাবেন।

Viber Messenger এ মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার উপায় গুলোর জন্য ভাইবার অন্যতম একটি মাধ্যম। ভাইবার মেসেঞ্জারও  নাম্বার দিয়ে পরিচয় বের করা যায় প্রথমে নাম্বারটা আপনার ফোনে সেভ করে নিন মনে রাখবেন শেভ করার সময় কোন নাম দেবেন না শুধু নাম্বার সেভ করবেন এবং মেসেঞ্জারে গিয়ে নাম্বার সার্চ করুন দেখুন আপনার কাংখিত ব্যক্তিকে  ছবি দেখতে পারবেন।উপরের সবকিছুই ব্যবহার করার পরও যদি আপনি পরিচয় বের করতে না পারেন।   তাহলে প্রশাসন ছাড়া আর কোন উপায় থাকেনা।  তাই যদি কোন ব্যক্তি আপনাকে ফোনে হুমকি প্রদর্শন করে থাকে।  বা এমন কোনো বিষয়ে দাঁড়িয়ে যায় যা আপনার পরিচয় বের করতে না পারলে সংসয় এবং   ভয়ের মধ্যে থাকতে হবে।  তাহলে আর কোন চিন্তাভাবনা না করে। প্রশাসনের সাহায্য নিতে পারেন।  কারণ এছাড়া আর কোন উপায় নেই যার মাধ্যমে আপনি অপরিচিত ব্যক্তির পরিচয় বের করতে পারবেন। যখন অপরিচিত নাম্বার থেকে আপনাকে হুমকি বা বিরক্ত করছে। তখন, পুলিশের নিকট যাওয়াটাই অধিক বুদ্ধিমানের কাজ হবে বলে আমি মনে করি।

পুলিশের সাহায্য নিয়ে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করাঃ 

যদি কোনো অপরিচিত নাম্বার থেকে আপনাকে হুমকি-ধামকি দেয় অথবা আপনার কাছে কোন মুক্তিপণ দাবি করে এবং আপনি চাচ্ছেন ব্যক্তি তাকে খুঁজে বের করতে; তাহলে কোন প্রকার দেরী না করে সরাসরি পুলিশের কাছে চলে যান। গিয়ে একটা জিডি করেন এবং নাম্বারটা তাদের কাছে দিলেই তারা ১ ঘন্টা থেকে ৩ দিনের ভিতরে উক্ত ব্যক্তির পরিচয় খুব সহজেই বের করে ফেলতে পারবে। কারণ পুলিশের কাছে কোন নাম্বার কোন ভোটার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা তার নাম ঠিকানা সমস্ত তথ্য পুলিশের কাছে রয়েছে এবং তারা ইচ্ছা করলে যেকোনো সময় দেখতে পারে।

আশা করছি উপরের তিনটা উপায় যে কোন একটা উপায় অবলম্বন করে আপনি যে কোন মোবাইল নাম্বার দিয়ে তার পরিচয় বের করতে পারবেন যদি উপরের দুইটা উপায়ে তার পরিচয় খুঁজে পেয়ে যান তাহলে পুলিশের ধারে আর যাওয়ার প্রয়োজন নাই। যদি বিষয়টা অনেক বেশি সিরিয়াস হয়ে থাকে; তখন আপনি পুলিশের শরণাপন্ন হতে পারেন।

আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে  মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার  কৌশল সম্পর্কে জানতে পেরেছি।  যদি মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা  সম্পর্কে আর কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। 

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads