চোখ লাল হওয়ার কারণ

চোখ লাল হওয়ার কারণ

চোখ লাল হওয়ার কারণসমূহ বর্ণণা করব আজ। চোখ হল একটি মূল্যবান সম্পদ। অনেক সময় দেখা যায় চোখ লাল হয়ে যায় এবং এর সঠিক কারণ আমরা খুঁজে পাই না। আমাদের আজকের এইআর্টিকেলে আপনাদের জানাব চোখ লাল হওয়ার কারণ।

চোখ লাল হওয়ার কারণ কি? 

চোখ লাল হয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। যাদের হাঁপানির সমস্যা থাকে, তাদের ক্ষেত্রে চোখ লাল হয়। ধুলাবালি এতে কারণ। চোখ ওঠা একটি কারণ। অনেক সময় চোখের প্রদাহ হয়। এ জন্য হতে পারে। এ কারণেও চোখ লাল হয়ে যেতে পারে। চোখের প্রেশার-গ্লুকোমার কারণেও চোখ লাল হয়ে যেতে পারে। অথবা চোখে আঘাত লাগলে, এর কারণেও চোখ লাল হয়ে যেতে পারে। আবার যারা কনটাক্ট লেন্স ব্যবহার করে, তাদের লেন্সের তারিখ যদি পার হয়ে যায়, তাহলেও সমস্যা হতে পারে। কনটাক্ট লেন্স লাগালে চোখে কিছু প্রতিক্রিয়া হয়। যারা অনেক কসমেটিক ব্যবহার করে, তাদেরও চোখ লাল হয়ে যায়। আরো অনেক সমস্যা রয়েছে চোখের।

আরো পড়ুনঃ 

শীতে অ্যালার্জিজনিত সমস্যায় অনেকেই ভুগে থাকে। অ্যালার্জির কারণে চোখ লাল হয়েছে কি না, সেটি বোঝার উপায় কী

চোখে অ্যালার্জির কারণে যারা ভোগে, তারা চোখ বেশি চুলকায়। আর যাদের চোখ ওঠা নিয়ে সমস্যা, তাদের চুলকানোটা তেমন হয় না। চোখে ময়লা হয় বেশি। আর অ্যালার্জির কারণে চোখ লাল হলে সাধারণত দুই চোখে একসঙ্গে হয়ে থাকে। আর চোখ উঠলে এক চোখে আগে হচ্ছে, এক-দুদিন পর আরেক চোখে হচ্ছে। দেখা যাচ্ছে, সে বাইরে থেকে এলো প্রচণ্ড ধুলাবালির মধ্য থেকে, চোখ লাল হয়ে যাচ্ছে।কিছু খাবার রয়েছে, যেগুলো থেকে অ্যালার্জির সমস্যা হতে পারে। আমি বলছি না সব খাবারে অ্যালার্জি। অনেক সময় হাঁসের ডিম খেলেও চোখে অ্যালার্জি হতে পারে। যার যেই খাবারে অ্যালার্জি, সেই খাবারগুলো তাকে চিহ্নিত করতে হবে। যেমন অনেকের ইলিশ মাছ খেলে অ্যালার্জি হয়।

অনেক সময় আমরা কিছু খাবারে অ্যালার্জি ভেবে একদম বাদ দিয়ে দিই। এটি কতটা যৌক্তিক

সব খাবারেই অ্যালার্জি হচ্ছে না। যেমন, কারো গরুর মাংস খেলে অ্যালার্জি হচ্ছে। আমি বলছি না, গরুর মাংস খাবে না। তবে গরুর মাংস খেয়ে অ্যালার্জি হলে এর একটি চিকিৎসা রয়েছে। এটি আমরা করে নিতে পারি। আপনি হয়তো দাওয়াতে গিয়েছেন, খাবার দিয়েছে গরুর মাংস, আপনি তো সেটি এড়িয়ে যেতে পারছেন না।

চোখের অ্যালার্জিতে চোখ লাল হয়ে যাচ্ছে, এটি আলাদা বিষয়। অনেকের শরীরে চাকা চাকা হয়ে আসছে, এটি ভয়াবহ ব্যাপার। এটি চোখের অ্যালার্জির সঙ্গে সম্পর্কিত নয়।

অনেকে চোখ লাল হয়ে যাওয়াকে অবহেলা করে চিকিৎসকের কাছে যেতে দেরী করেন অথবা ইন্টারনেটের ভুবন ঘুরে নিজে নিজে চিকিৎসা করেন। কিন্তু একজন সাধারণ মানুষের পক্ষে এটা শনাক্ত করা কঠিন হতে পারে যে কি কারণে চোখ লাল হয়েছে। উদাহরণস্বরূপ, আপনার চোখ ব্যাকটেরিয়াল ইনফেকশনের কারণে লাল হলে ভাইরাল ইনফেকশনের আই ড্রপস ব্যবহার করলে কাজ হবে না। এছাড়া রক্তনালি ফেটে গিয়ে চোখ লাল হলে এবং আপনি চিকিৎসা না নিয়ে ঘরে বসে থাকলে কি রকম জটিল পরিণতি হতে পারে ভেবে দেখেছেন? তাই আপনার চোখ লাল হলে এ অবস্থাকে চোখের চিকিৎসক দ্বারা মূল্যায়ন করাই ভালো।

চোখ লাল হওয়ার কারণ : শুষ্ক চোখ

চোখ লাল হওয়ার অন্যতম সাধারণ কারণ হলো শুষ্ক চোখ। যখন একজন মানুষের চোখ শুকিয়ে যায়, চোখ উক্ত্যক্ত ও প্রদাহিত হয়- এই প্রদাহ চোখকে লাল করে। স্পেকস আপিল অপ্টোমেট্রির ডা. স্ভিটলানা ফিশার বলেন, ‘প্রায়ক্ষেত্রে শুষ্ক আবহাওয়াই হলো শুষ্ক চোখের কারণ, কিন্তু দীর্ঘসময় কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলেও চোখ শুষ্ক হতে পারে।’ ডা. ফিশার শুষ্ক চোখকে সাহায্য করতে আর্টিফিশিয়াল টিয়ারস বা কৃত্রিম অশ্রু ব্যবহার করতে পরামর্শ দিচ্ছেন।

চোখ লাল হওয়ার কারণ : অ্যালার্জি

ডা. ফিশার বলেন, ‘অনেক লোক এ বিষয়ে সচেতন থাকেন না যে চোখ লাল হয়ে যাওয়ার কারণ হতে পারে তাদের পোষা প্রাণী। পোষা প্রাণীর লোমকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও ছোট রেখে আপনার চোখকে চুলকানি ও প্রদাহ থেকে সুরক্ষিত রাখতে পারেন।’ অন্যান্য যেসব অ্যালার্জি চোখকে লাল করে তা হলো মৌসুমী অ্যালার্জি ও ধূলো। আপনার ঘরকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন, বিশেষ করে সেই মৌসুমে যখন বায়ুতে প্রচুর পরিমাণে পলেন বা পরাগ থাকে। ডা. ফিশারের আরেকটি পরামর্শ হলো, মেঝেতে কার্পেটের পরিবর্তে হার্ডউড ব্যবহার করা। প্রদাহ ছাড়াও অ্যালার্জির কারণে চোখ থেকে পানি পড়তে পারে। নিরাময়ের জন্য প্রতিদিন একাধিকবার চোখে ঠান্ডা সেঁক দিতে পারেন অথবা অ্যালার্জির আই ড্রপস ব্যবহার করতে পারেন।

চোখ লাল হওয়ার কারণ : কিছু ওষুধ

নিয়মিত সেবন করেন এমন অনেক সাধারণ ওষুধ চোখকে লাল করতে পারে। অ্যান্টিহিস্টামিন বা অ্যালার্জির চিকিৎসায় ব্যবহৃত ওষুধ, স্লিপিং পিল বা ঘুমের বড়ি, অ্যান্টি-অ্যানজাইটি পিল বা উদ্বেগ প্রশমনকারী ওষুধ এবং ইবুপ্রোফেনের মতো ব্যথানাশক ওষুধ চোখের টিস্যুতে রক্তপ্রবাহ কমিয়ে চোখকে শুষ্ক ও লাল করতে পারে।

চোখ লাল হওয়ার কারণ : ঋতুবন্ধ

ডা. ফিশার বলেন, ‘অনেক লোক এ বিষয়ে সচেতন থাকেন না যে চোখ লাল হয়ে যাওয়ার কারণ হতে পারে তাদের পোষা প্রাণী। পোষা প্রাণীর লোমকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও ছোট রেখে আপনার চোখকে চুলকানি ও প্রদাহ থেকে সুরক্ষিত রাখতে পারেন।’ অন্যান্য যেসব অ্যালার্জি চোখকে লাল করে তা হলো মৌসুমী অ্যালার্জি ও ধূলো। আপনার ঘরকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন, বিশেষ করে সেই মৌসুমে যখন বায়ুতে প্রচুর পরিমাণে পলেন বা পরাগ থাকে। ডা. ফিশারের আরেকটি পরামর্শ হলো, মেঝেতে কার্পেটের পরিবর্তে হার্ডউড ব্যবহার করা। প্রদাহ ছাড়াও অ্যালার্জির কারণে চোখ থেকে পানি পড়তে পারে। নিরাময়ের জন্য প্রতিদিন একাধিকবার চোখে ঠান্ডা সেঁক দিতে পারেন অথবা অ্যালার্জির আই ড্রপস ব্যবহার করতে পারেন।

চোখ লাল হওয়ার কারণ : ঘুমের ঘাটতি

আপনার চোখ সারারাত ধরে রিচার্জ হতে চায়, তাই প্রতিরাতে ৭/৮ ঘণ্টার কম ঘুমালে চোখ লাল হয়ে যেতে পারে। সাময়িক সমাধান হিসেবে আপনি ময়েশ্চারাইজিং আই ড্রপস ব্যবহার করতে পারেন। কিন্তু দীর্ঘমেয়াদী প্রতিরোধী ব্যবস্থা হিসেবে আপনাকে ঘুমের শিডিউল স্বাভাবিক করতে হবে এবং ঘুমের মান বাড়ানোর জন্য বিছানায় যাওয়ার এক ঘণ্টা পূর্বে টিভি বা কম্পিউটারের স্ক্রিনকে বিদায় জানাতে হবে।

চোখ লাল হওয়ার কারণ : কন্টাক্ট লেন্স

কন্টাক্ট লেন্সের ব্যবহারে আপনার চোখ লাল হতে পারে, শুষ্ক হতে পারে বা চুলকাতে পারে- কারণ আপনি প্রতিনিয়ত চোখকে স্পর্শ করেন ও কন্টাক্ট লেন্সটি শুকিয়ে যেতে পারে। চোখে সবসময় কোনোকিছু থাকলে চোখ উক্ত্যক্ত হতে পারে। যদি আপনি অস্বস্তির কারণে দীর্ঘসময় ধরে কন্টাক্ট লেন্স ব্যবহার করতে না পারেন, তাহলে ব্র্যান্ড বদলের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলতে পারেন।

চোখ লাল হওয়ার কারণ : ইনফেকশন

চোখে ব্যাকটেরিয়াল অথবা ভাইরাল ইনফেকশন হওয়া আনকমন কিছু নয়, বিশেষ করে শিশু ও কন্টাক্ট লেন্স ব্যবহারকারীদের চোখে। সবচেয়ে পরিচিত একটি ইনফেকশন হলো কনজাঙ্কটিভাইটিস (যা পিংক আই বা চোখ ওঠা রোগ নামে বেশি পরিচিত)। ডা. ফিশারের মতে এই লক্ষণগুলো প্রকাশ পেলে আপনার সমস্যাটি পিংক আই হওয়ার সম্ভাবনা বেশি এবং এক্ষেত্রে চিকিৎসকের কাছে যেতে বিলম্ব করা উচিত নয়- চোখ থেকে শ্লেষ্মা বের হওয়া, চোখ লাল হওয়া, চোখে ব্যথা অনুভব করা, দৃষ্টিশক্তি কমে যাওয়া অথবা আলোর প্রতি সংবেদনশীলতা।

চোখ লাল হওয়ার কারণ : অ্যালকোহল

অত্যধিক অ্যালকোহল পান করলে চোখের রক্তনালি প্রসারিত হয়ে চোখ লাল হতে পারে। আপনার চোখের লাল ভাব কমাতে ভিসাইনের মতো আই হোয়াইটেনিং ড্রপ ব্যবহার করতে পারেন- এটি চোখের রক্তনালিকে সংকুচিত করে লালতা দূরীকরণে সাহায্য করে।

চোখ লাল হওয়ার কারণ : ক্তনালি ফেটে যাওয়া

চোখে প্রচুর প্রেশার বা চাপ পড়লে রক্তনালি ফেটে যেতে পারে। ডা. ফিশারের মতে রক্তনালি ফেটে যাওয়ার কারণে চোখ লাল হয়েছে কিনা তা বলা সহজ, কারণ সাধারণত একটি চোখে রক্তনালি ফাটে ও চোখটি লাল হয়। আপনার চোখের রক্তনালি ফেটে গেলে দ্রুত চিকিৎসকের কাছে ভিজিট করুন।

আশা করি আপনারা সবাই চোখ লাল হওয়ার কারণ সম্পর্কে জানতে পেরেছেন ।। যদি লক্ষণ বুঝে সঠিক চিকিৎসা গ্রহণ করুন তাহলে  ইনশাআল্লাহ আপনার চোখ  লাল হওয়া থেকে রক্ষা পাবে।


Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads