শিশুকে মানসিক চাপ থেকে মুক্ত রাখার উপায়

শিশুকে মানসিক চাপ থেকে মুক্ত রাখার উপায়

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব শিশুকে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে। শিশুকে মানসিক চাপ থেকে রক্ষা পাওয়ার জন্য বেশ কয়েকটি পরামর্শ দিয়েছে গবেষকরা। সন্তানরা যে জটিলতা মুখোমুখি হচ্ছে সেই সম্পর্কে আপনি সহানুভূতি দেখান। 

শিশুদের কথা শুনুন তারা যেসব বলে। প্রথমে কোন উপদেশ না দিয়ে তারা কি বলে সেটা মনোযোগ দিয়ে শুনুন। আপনার সন্তানকে যে কোনো চাপের সঙ্গে মোকাবেলা করার কথা মনে করিয়ে দিন। সে পরিবর্তন করতে পারে তা পরিবর্তন করতে পারে তা তাঁর সঙ্গে মানিয়ে নেওয়ার শিক্ষা দিন। অতীতের একই ধরনের ঘটনা কেমনভাবে মানিয়ে নিয়েছেন ও সমাধান করেছেন সে সম্পর্কে শিশুদের সঙ্গে আলোচনা করুন। 

আপনি যদি আপনার সন্তানের সাথে এই আলোচনা করেন তাহলে সে অনেকটা সমস্যা থেকে বের হতে পারবে। আপনার যে অতীতের সমস্যাগুলো আপনি আপনার সন্তানকে আল সঙ্গে আলোচনা করেছেন সে আলোচনা করল একদিন অনুসরণ করার পরামর্শ দিন। যদি আপনার এই আলোচনাগুলো পরিকল্পনা ভাবে কার্যকর না হয় সে ক্ষেত্রে দুজনে মিলে একটি পরিকল্পনা করুন। সমস্যাটি সমাধান না হওয়া পর্যন্ত আপনি আপনার সন্তান তার সাথে মানিয়ে নেওয়ার পর্যন্ত অনুযায়ী কাজ করতে পারেন।
শাহীন

আমি শাহীন । পেশায় একজন ব্যবসায়ী । পাশাপাশি অনলাইনে কাজ করতে পছন্দ করি। আশা করছি আমার শেয়ারকৃত তথ্য থেকে আপনারা উপকৃত হচ্ছেন আর তা হলেই আমার পরিশ্রম স্বার্থক।

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads