ফেসবুক চালু করার নিয়ম

ফেসবুক চালু করার নিয়ম

ফেসবুক চালু করার নিয়ম

বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুকের সাহায্যে মানুষ এখন খুব সহজেই একজন আরেকজনের সাথে যোগাযোগ করতে পারছে। ফেসবুক কিভাবে চালু করে এর নিয়ম না  জানা এমন অনেক মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবে ফেসবুক সবাই সঠিক নিয়মে খুলতে পারে না। তাই ফেসবুক চালু করার নিয়ম সকলের জেনে রাখা উচিত। বিশেষ করে যারা ফেসবুক ব্যবহার করছে বা করতে চায়।

আমরা সবাই কম-বেশি সোশ্যাল মিডিয়ার সাথে কোনো না কোনো ভাবে যুক্ত থাকি। আর ফেসবুক বর্তমান সময়ে বহুল ব্যবহৃত সোশ্যাল সাইট। আমাদের মধ্যে প্রায় কমবেশি প্রত্যেকটা মানুষেরই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু অনেকেই আছেন যারা এখনো ফেসবুক একাউন্ট খোলার নিয়ম ২০২২ জানেন না।

ফেসবুক হলো “Google” এবং “YouTube” এর পর, ইন্টারনেটে সব থেকে অধিক ব্যবহার হওয়া প্রচুর জনপ্রিয় একটি “social media platform”.

এমনিতে, “একটি ফেসবুক একাউন্ট খোলার নিয়ম” অনেক সোজা এবং কেবল কিছু মিনিটের মধ্যেই সম্পূর্ণ প্রক্রিয়া করে নেওয়া সম্ভব।

আরো পড়ুন: 

কম্পিউটারের ক্ষেত্রে নতুন ফেসবুক একাউন্ট খোলার উপায় কিছু জটিল।

তাই, আমি আপনাদের সহজেই নিজের মোবাইল থেকে কিভাবে একটি ফেসবুক আইডি তৈরি করবেন, সেই প্রক্রিয়া বলবো।সম্পূর্ণ প্রক্রিয়াটি আপনারা নিজের যেকোনো Android মোবাইলের মাধ্যমে করে নিতে পারবেন।মনে রাখবেন, নতুন ফেসবুক একাউন্ট তৈরি করার ক্ষেত্রে আপনার দুটি জিনিসের প্রয়োজন হবে।

  • Valid mobile number 
  • Valid email id

ফেসবুক চালু করার নিয়ম ২০২২

ফেসবুক চালু করার নিয়ম খুবই সহজ। মাত্র কয়েকটি step বা পদ্ধতি অনুসরণ করলে আপনি খুব সহজে ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করে চালু করতে পারবেন। ফেসবুক একাউন্ট চালু করার জন্য আপনার মাত্র একটি ডিভাইস হলেই চলবে। আপনার ব্যবহৃত স্মার্টফোন অথবা কম্পিউটার। এ দুটি যে কোন একটি থাকলেই আপনি খুব সহজে ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

স্মার্ট ফোন ব্যবহার করে ফেসবুক চালু করার নিয়ম

১।   আপনি আপনার মোবাইল ফোন থেকে প্লে স্টোরে যাবেন।

২। এরপর ফেসবুক নামক একটি অ্যাপ আছে সেই অ্যাপটি সার্চ দিয়ে ডাউনলোড করে নিবেন। 

৩. অথবা আপনি সরাসরি আপনার মোবাইল থেকে ব্রাউজার এ গিয়ে facebook.com সাইটে যেতে পারেন।

যদি মোবাইলের অ্যাপস এর মাধ্যমে করেন তাহলে আপনাকে অ্যাপটি ওপেন করার পর Create a new account  এ ক্লিক করতে হবে। 

আর যদি আপনি ওয়েবসাইট ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে সেখানে সাইন ইন করে  Create a new account এ ক্লিক করতে হবে।

এরপর আপনাকে সেখানে একটি সচল ইমেইল এড্রেস এবং আপনার ফার্স্ট নেম লাস্ট নেম এবং আপনার পাসওয়ার্ড দিতে হবে।এখানে অবশ্যই মনে রাখবেন যে আপনার পাসওয়ার্ড আপনি ছাড়া অন্য কাউকে কোনদিন শেয়ার করবেন না। শেয়ার করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে।এরপর অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবার পর জিমেইলে আপনাকে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে সেটি সেন্ড করলে আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

আর যদি আপনি মোবাইল নাম্বারের মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে আপনাকে ফোন নাম্বার একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে সেটিতে ক্লিক করলেই আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে।এখন আপনি আপনার প্রয়োজনীয় ইনফরমেশন শেয়ার করে আপনার প্রোফাইলটি তৈরি করে নিতে পারেন। আশা করি ফেসবুক চালু করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। 

 কম্পিউটার ব্যবহার করে ফেসবুক চালু করার নিয়ম ২০২২

প্রথমে আপনি আপনার কম্পিউটারে ইন্টারনেট কানেকশন নিশ্চিত করুন। 

পর আপনি যেকোন ব্রাউজারে গিয়ে কবে facebook.com টাইপ করে সার্চ করুন। 

ফেসবুক ওয়েবসাইট টি ওপেন করুন। এরপর Create a new account  এ ক্লিক করুন। সেখানে একটি সাইন আপের একটি বক্স আসবে সে বক্সে আপনার ফার্স্ট নেম, লাস্ট নেম, মোবাইল নাম্বার অথবা জিমেইল এড্রেস, পাসওয়ার্ড, ডেট অফ বার্থ, জেন্ডার সিলেক্ট করে সাইন আপ করুন। আপনার মোবাইল নাম্বার অথবা জিমেইল ভেরিফিকেশন করার জন্য আপনাকে মোবাইলে অথবা জিমেইলে একটি ভেরিফিকাশন কোড পাঠানো। সেই  ভেরিফিকেশন কোড দিয়ে ভেরিফাই করে নিতে হবে।এখন আপনার অ্যাকাউন্টেই চালু হয়ে গেল কিন্তু আপনার একাউন্টে এখনো পুরোপুরি সম্পূর্ণ ব্যবহারযোগ্য হয়ে ওঠেনি।আপনার অ্যাকাউন্টটি ব্যবহারযোগ্য করে তোলার জন্য আপনাকে কিছু ইনফরমেশন শেয়ার করতে হবে। এখানে আপনি যা যা শেয়ার করতে চান সেগুলো শুধু শেয়ার করা যাবে আপনাকে কোন বাধ্যতামূলক অন্য কোনো কিছু শেয়ার করতে হবে না। আশা করি কম্পিউটারে ফেসবুক চালু করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। 

পার্সোনাল ফেসবুক পেজ চালু করার নিয়ম ২০২২

প্রথম আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে Create a new page এ ক্লিক করতে হবে। এখন আপনাকে দুটি ক্যাটাগরি দেখাবে একটি পার্সোনাল ব্লগ এবং একটি বিজনেস পেজ। আপনি যেহেতু এখানে পার্সোনাল পেজ তৈরি করবেন তাহলে এখানে ক্লিক করুন। এখন এখানে আপনি আপনার পেজের যা নাম হবে সেই নামটি দিতে হবে। আপনার পেজটি কোন ক্যাটাগরিতে হবে সে ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। এরপর আপনার পেজের ডেসক্রিপশন সিলেক্ট করে ক্রিয়েট পেজ Create Page এ ক্লিক করতে হবে।তৈরি হয়ে গেল আপনার পার্সোনাল পেজ। এরপর আপনি আপনার ইনফরমেশনগুলো এবং আপনার ফেসবুক পেইজ এর সকল সেটিং সেট করে ব্যবহার করতে পারবেন।

ফেসবুক বিজনেস পেজ চালু করার নিয়ম

এখানেও প্রথমে আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে Create a new page  এ যেতে হবে। এরপর আপনাকে দুটি ক্যাটাগরি দেখাবে সে দুটি ক্যাটাগরি থেকে আপনাকে বিজনেস পেজ এ ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। যেহেতু আপনি বিজনেস করার জন্য এই পেজটি খুলছেন তাই।এখন আপনাকে আপনার বিজনেস পেজ এর যে নামটি যা হবে সে নাম সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে আপনার বিজনেস পেজটি কোন ক্যাটাগরিতে হবে সে ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে একটি ব্যবসায় সম্পর্কিত ডেসক্রিপশন তৈরি করে সেখানে দিতে হবে এবং create page  এ ক্লিক করতে হবে। এখন আপনার পেজটি তৈরি হয়ে গেল কিন্তু এখানে আরো অনেক কাজ রয়েছে. আপনার পেজটিতে প্রফেশনাল ভাবে কাজ করার জন্য কিছু সেটিংস এবং কিছু ইনফর্মেশন এখানে দিতে হবে। মূলত আপনাকে আপনার সাথে কাস্টমারের যোগাযোগ করার জন্য আপনার ফোন নাম্বার, ইমেইল এড্রেস এবং  ওয়েবসাইট থাকলে সে ওয়েব অ্যাড্রেস দিতে হবে। এরকম আরো অন্যান্য অনেক ধরনের ইনফরমেশন সেটিং সেট করতে হবে।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে

আপনার ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছেন?  আর এ নিয়ে খুব ডিস্টার্ব করছে। চিন্তা করা বা টেনশনের কোন কারণ নেই। আপনি যে কোন কারণবশত যদি পাসওয়ার্ড ভুলে যান অথবা হারিয়ে ফেলে অথবা আপনার পাসওয়ার্ড দিয়ে কোন ব্যক্তি জেনে যায় তাহলে আপনি সহজে পাসওয়ার্ড পরিবর্তন অথবা করতে পারবেন। পাসওয়ার্ড ভুলে গেলে যা করণীয় তা দেয়া হলো।প্রথমেই আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে যখন আপনি ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন তখন আপনাকে পাসওয়ার্ড এবং ইমেইল এড্রেস চাইবে। 

ইমেইল এড্রেস দেয়ার পর যেখানে পাসওয়ার্ড চাই সেক্ষেত্রে আপনি যেহেতু পাসওয়ার্ড ভুলে গেছেন অথবা হারিয়ে ফেলছেন সেজন্য আপনাকে Forgotten Password এ ক্লিক করতে হবে। এরপর আপনি নতুন পাসওয়ার্ড পাওয়ার জন্য আপনাকে ইমেইল অথবা যে মোবাইল নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠাবে। সেটি সেন্ড করার পর আপনি নতুন করে পাসওয়ার্ডের জন্য একটি সুযোগ পাবে। তখন আপনি আপনার নতুন পাসওয়ার্ডটি পরপর দুবার টাইপ করবে। টাইপ করার পর সেন্ড করতে হবে। এভাবে আপনি আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড ফিরে পাবে। (এখানে লক্ষ্যনীয় যে পাসওয়ার্ড দিয়েছেন সেটি আগের মঅ হবে না। আর আপনাদের নতুন পাসওয়ার্ড হবে আপনার বর্তমান পাসওয়ার্ড)।

আশা করি আমরা আপনাদের ফেসবুক চালু করার নিয়ম এবং  এর যে সকল সমস্যা ছিল সে গুলো আমরা দূর করতে পেরেছি। এখন আপনি খুব সহজেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন এবং অন্যদেরকেও ফেসবুক চালু করার নিয়ম বলে উৎসাহিত করতে পারেন।

Md.Mahmud

আমার নাম মোঃ মাহমুদুল হাসান বাবু । আমি পদার্থবিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেছি। এবং ইনফরমেশন টেকনোলজি বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেছি । আমি বিজ্ঞান এবং টেকনোলজি নিয়ে কাজ করতে পছন্দ করি । আমি আমার কাজের ফাঁকে ফ্রিল্যান্সিং ব্লগে লেখালেখি করি। 01921822498

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads